ঢাকা, মঙ্গলবার ২৫শে জুলাই ২০১৭ - 

ক্যান্সার নয়, রোগী মারছে কেমোথেরাপিতে!

প্রাইমনিউজবিডি.কম
 শুক্রবার ২১শে এপ্রিল ২০১৭

স্বাস্থ্য ডেস্ক : ক্যান্সারের অন্যতম স্বীকৃত চিকিৎসা পদ্ধতি কেমোথেরাপি নিয়ে বিতর্ক শুরু হয়েছে। এর মূলে রয়েছে কেমো নিয়ে বরাবরের সেই ‘পার্শ্বপ্রতিক্রিয়া’ বিতর্ক।


এবার কয়েক ধাপ উপরে গিয়ে আমেরিকার ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের মেডিকেল ফিজিক্স এবং ফিজিওলজির এক প্রাক্তন অধ্যাপক দাবি করেছেন, ক্যান্সার নয়, ক্যান্সার আক্রান্ত রোগীদের মৃত্যুর কারণ আসলে কেমোথেরাপি।


ডা. হার্ডিন বি জোনস নামে এই মার্কিন ক্যানসার পরিসংখ্যানবিদ বলেন, যেসব ক্যান্সার বিশেষজ্ঞ কেমোথেরাপি নেননি, তারা বরং কেমোথেরাপি চিকিৎসা চলা রোগীদের তুলনায় গড়পড়তা সাড়ে ১২ বছর বেশি বেঁচেছেন। প্রায় ২৫ বছর ধরে আমেরিকার ক্যান্সার আক্রান্ত রোগীদের আয়ু নিয়ে এক সমীক্ষার পর ডা. জোনস এই সিদ্ধান্তে এসেছেন বলে জানিয়েছেন। তার আরও অভিযোগ, আসলে ওষুধ কোম্পানিগুলির বেশি লাভের উদ্দেশ্যে এ ব্যয়বহুল চিকিৎসার এত রমরমা।


ডা. জোনসের এই গবেষণা নিউইয়র্ক আকাদেমি অব সায়েন্স পত্রিকায় প্রকাশিতও হয়েছে। তারপর থেকেই তোলপাড় পড়েছে বিশ্বজুড়ে। যদিও রাজ্যের প্রথম সারির ক্যান্সার চিকিৎসক এই ধরনের দাবিকে সম্পূর্ণ ‘ভিত্তিহীন’ ও ‘বিজ্ঞানসম্মত নয়’ বলে জানিয়ে দিয়েছেন।


তারা জানিয়েছেন, বেশ কিছুদিন ধরেই কিছু বিজ্ঞানী ও গবেষকের একটি দল দাবি করে যাচ্ছেন, প্রচলিত ক্যান্সার চিকিৎসায় লাভের থেকে ক্ষতি বেশি। কিন্তু তার পক্ষে কোনও প্রমাণ হাজির করতে পারছেন না তারা।


কী দাবি করছেন জোনস? তিনি জানিয়েছেন, দেখা গিয়েছে, প্রচলিত ক্যান্সার চিকিৎসা না করানো ব্রেস্ট ক্যান্সার আক্রান্তরা প্রচলিত চিকিৎসার অধীনে থাকা রোগীদের চারগুণ বেশি সময় বাঁচেন।


তার আরও চাঞ্চল্যকর দাবি হল, কেমোথেরাপি নেওয়া ক্যান্সার রোগীদের একটা বড় অংশই তিন বছরের মধ্যে মারা যান। বাকিরা মাত্র কয়েক সপ্তাহের মধ্যে মারা যান।


এ প্রসঙ্গে ভারতের আর জি কর মেডিকেল কলেজ হাসপাতালের রেডিওথেরাপি’র প্রধান ডা. সুবীর গঙ্গোপাধ্যায় বলেন, কেমোথেরাপি একটি স্বীকৃত ক্যান্সার চিকিৎসা পদ্ধতি। যে কেউ যা খুশি দাবি করলেই হল? এ ধরনের দাবি করতে হলে ক্লিনিক্যাল ট্রায়াল করা জরুরি। সেটা কি করেছেন? আমার মনে হয় না, এ ধরনের দাবির পিছনে কোনও বিজ্ঞানসম্মত যুক্তি আছে।


আর এক বিশিষ্ট ক্যান্সার চিকিৎসক ডা. গৌতম মুখোপাধ্যায়ও বলেন, এ ধরনের দাবি মানতে আমি নারাজ। কেমোথেরাপি একটি বৈজ্ঞানিকভাবে সঠিক চিকিৎসা পদ্ধতি। একে নস্যাৎ করতে হলেও বিজ্ঞানসম্মত যুক্তি দিতে হবে।



জেনে নিন বুধবার দিনটি কেমন যাবে? বিএনপি একনায়কতন্ত্রে বিশ্বাস করে না: ফখরুল যুব মহিলা লীগের ১২১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ইতিবাচক ইমেজ তৈরির ১০ কৌশল ঘুমের সমস্যায় বন্ধু বিচ্ছেদ হতে পারে! পাবনায় ইসলামী ব্যাংকের ৩২১তম শাখা উদ্বোধন এই ছবিটি ঘুরছে গোটা ফেসবুক জুড়ে... মুক্তামনিকে বিদেশে পাঠাতে বললেন প্রধানমন্ত্রী মধ্যপ্রাচ্যের সফর সফল হয়েছে : এরদোগান ঢাকায় ফেরার পর প্রতি হাজিকে জমজমের ৫ লিটার পানি যেভাবে পাবেন লম্বা এবং শক্ত নখ তামাক নিয়ন্ত্রণ আইনভঙ্গে জরিমানা গুনলো আবুল খায়ের টোব্যাকো কোম্পানী সুন্দরগঞ্জে বিশেষ অভিযানে জামায়াত নেতাসহ গ্রেফতার ২৭ আজিমপুরে র‍্যাব-ছিনতাইকারী গোলাগুলি, আটক ২ ফের সম্পর্কে জড়াচ্ছেন তাহসান-মিথিলা? শাকিব-অপুর তালাকের গুঞ্জন, যা বললেন অপু দামুড়হুদায় ভ্র্যাম্যমান আদালত গাঁজা ব্যবসায়ীর দন্ড দেশকে এগিয়ে নিতে সব সময় ছাত্রলীগ এগিয়ে ছিল-সম্মেলনে ফারুক খান ভারতীয় সিরিয়াল দেখে বাড়ছে পরকীয়া সঙ্গে বৌ-শাশুড়ি দ্বন্দ্ব তাহসানের সঙ্গে নিজের প্রেম নিয়ে মুখ খুললেন মীম সরকারের ইশারায় পরীক্ষায় পাসের হার বাড়ানো-কমানো: মোশাররফ টুকুর বিরুদ্ধে মামলার প্রতিবাদে যুবদলের বিক্ষোভ বৃহস্পতিবার কেমন আছেন, কী করছেন একসময়ের দাপটে নেতা মিনু-নাদিম? লেবুর অস্বাভাবিক ৭টি পার্শ্ব প্রতিক্রিয়া এই বর্ষায় সুস্থ থাকার টিপস মিশ্র প্রবণতায় লেনদেন শেষ বরিশালের সেই বিচারককে বদলির সুপারিশ গোপালগঞ্জে সপ্তাহব্যাপী সাঁতার প্রশিক্ষণ ও প্রতিযোগিতার পুরস্কার বিতরন নরসিংদী পৌর মেয়রের বিরুদ্ধে কেন ব্যবস্থা নয় জাহাজে পণ্য খালাসের সময় ২ শ্রমিক নিহত জয়া আহসানকে নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী সৌদি এয়ারলাইন্সের বিমানে আগুন, রক্ষা পেল ৩১৬ জন হজযাত্রী ‘কার গাফিলতিতে এমন দুঃখজনক ঘটনা তা খুঁজে বের করবোই' জাতীয় পুরস্কারের মঞ্চে কাঁদলেন শাবানা খালেদা জিয়ার লন্ডন সফরের রহস্য জানালেন দুদু ‘বন্ধ্যাত্ব’ মানে এখন আর ‘ডিভোর্স’ নয়! শেয়ার বেচবেন ইসলামিক ফাইন্যান্সের উদ্যোক্তা শপথ নিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ নির্বাচন সুষ্ঠু করতে কারো সঙ্গে আপস নয়: সিইসি লেনোভোর নতুন আর্কষণ আইডিয়া প্যাড ৩২০ পুলিশের ১৪ এএসপিকে বদলি সিটিসেলকে ২৪ ঘন্টার মধ্যে সংযোগ দেয়ার নির্দেশ চীনের সীমান্ত ঘেঁষে সুড়ঙ্গ তৈরি করছে ভারত বিআইএফসির লেনদেন চালু বুধবার বিএনআইসিএলের পর্ষদ সভা ৩০ জুলাই মওদুদের দুর্নীতির মামলা চলবে ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে ময়মনসিংহে এক ব্যক্তিকে গলাকেটে হত্যা শাওমি রেডমি নোট ৪ বিস্ফোরণে অগ্নিকাণ্ড (ভিডিওতে) ‘আ. লীগ ৮ বছর ক্ষমতায় থাকায় সুফল পাচ্ছে জনগণ’