ঢাকা, বুধবার ২৬শে জুলাই ২০১৭ - 

ত্রুকে ধোঁকা দিতে উ. কোরিয়ার অনন্য কৌশল!

প্রাইমনিউজবিডি.কম
 শুক্রবার ২১শে এপ্রিল ২০১৭

অনলাইন ডেস্ক: কৃত্রিম উপগ্রহ থেকে পাওয়া ছবি নিয়ে উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষা চালানোর এলাকা বিশ্লেষণ করেছেন মার্কিন বিশেষজ্ঞরা। তাঁরা বলেছেন, ওই এলাকায় অস্বাভাবিক কর্মকাণ্ডের দেখা মিলেছে। সেখানে ভলিবল খেলা হচ্ছে—এমন চিত্রও তাঁরা দেখেছেন।

এই বিশেষজ্ঞরা বলছেন, এটা উত্তর কোরিয়ার সরকারের প্রতারণার পরিকল্পনার একটি অংশ। শত্রুকে ধোঁকা দিতে এই কৌশল নিয়েছে দেশটি।

আজ বৃহস্পতিবার বিবিসির এক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে। গত রোববার একটি বাণিজ্যিক কৃত্রিম উপগ্রহ থেকে চিত্রগুলো নেওয়া হয়। যুক্তরাষ্ট্রের সঙ্গে ক্রমবর্ধমান উত্তেজনার ভেতরে পিয়ংইয়ং তাদের ষষ্ঠ পরমাণু পরীক্ষা চালাতে যাচ্ছে—এমন গুজবের মধ্যে কৃত্রিম উপগ্রহের চিত্রগুলো পরীক্ষা করা হলো। এসব ছবি প্রকাশ করেছে মেরিল্যান্ডের জনস হপকিনস ইউনিভার্সিটির ‘৩৮ নর্থ’ নামের উত্তর কোরিয়া পর্যবেক্ষণের একটি প্রকল্প।

অপ্রত্যাশিত ওই কর্মকাণ্ডের বিষয়ে বিশেষজ্ঞরা সম্ভাব্য দুটি কারণের কথা উল্লেখ করেছেন। একটি হলো, উত্তর কোরিয়া হয়তো পরীক্ষা চালানোর জন্য এলাকাটি ইতিমধ্যেই প্রস্তুত করে রেখেছে। অথবা এটা সরকারের প্রতারণার পরিকল্পনার একটি অংশ।

একটি প্রতিবেদনে বিশ্লেষকেরা বলেছেন, ‘যে কোনো সময় পিয়ংইয়ংয়ের নির্দেশ পাওয়া মাত্র পারমাণবিক পরীক্ষা চালানোর এলাকা ‘পুঞ্জি-রি’ ষষ্ঠ পরমাণু পরীক্ষা চালানোর জন্য প্রস্তুত।’

তিনজন বিশেষজ্ঞ বলেছেন, পরীক্ষা চালানোর ওই এলাকাটির বর্তমান অবস্থা পরিষ্কার নয়। তাঁরা বলেন, সেখানে ভলিবল খেলার সম্ভাব্য ব্যাখ্যা হলো, ষষ্ঠ পরমাণু পরীক্ষা চালানোর জন্য এলাকাটি আগে থেকেই প্রস্তুত। তাই বিনোদনের জন্য কর্মকর্তাদের ভলিবল খেলার অনুমতি দেওয়া হয়েছে। অথবা এটি সরকারের প্রতারণার পরিকল্পনার অংশ।



সেলফি তুললে ‘বয়স’ বাড়ে! প্রেমের ক্ষেত্রে যে ভুলগুলো কখনই করেন না বুদ্ধিমতীরা কখন খাবার খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে? চুয়াডাঙ্গায় মন্দিরের প্রধান ফটকের তালা ভেঙ্গে শিবমুর্তি চুরি নওগাঁ-২ পত্নীতলা-ধামইরহাট আসনে আওয়ামীলীগ, বিএনপি ও জাপার একাধিক প্রার্থী ভোলায় ভোক্তা অধিকার আইনে পাঁচ ব্যবসায়ীর জরিমানা গোপালগঞ্জে সাজাপ্রাপ্ত আসামীসহ গ্রেফতার-১৯ মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের পর্ষদ সভা ৩০ জুলাই ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ খালেদা জিয়া লন্ডন যাবার পর সরকারের ঘুম হারাম: রিজভী ৫৭ ধারা সাংবাদিক উচ্ছেদের জন্য নয়: তথ্যমন্ত্রী ক্যাটরিনাকে নিয়ে উদ্বিগ্ন সালমান ঠাকুরগাঁওয়ে বার্ষিক শিশু সমাবেশ ও সাংস্কৃতিক উৎসব পালিত পরিবারকে ঝামেলায় রেখে তাবলিগে যাওয়া কি ঠিক? ১৫.৮০% ঋণ প্রবৃদ্ধি ধরে মুদ্রানীতি ঘোষণা নারায়ণগঞ্জের ৭ খুন: শুনানি শেষ, রায় ১৩ আগস্ট বিসিবির সংশোধিত গঠনতন্ত্র নিয়ে আপিল নিষ্পত্তি খেলাপি ঋণের ঝুঁকিতে ব্যাংকিং খাত রাজধানীতে ৩ জেএমবি সদস্য আটক ১৬ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা আছে এই ফোনে প্রগতি লাইফের লেনদেন বন্ধ বৃহস্পতিবার গাল নরম কোমল গোলাপী করে তুলুন প্রাকৃতিকভাবে পুরুষেরা মেয়েদের যে ৭টি বিষয় প্রথমেই দেখে পিপলস লিজিংয়ের প্রথম প্রান্তিক প্রকাশ লিপস্টিক অনেকক্ষণ ধরে সংরক্ষণের সঠিক নিয়ম বিকিনি পরিহিত ছবি পোষ্ট করে বিপাকে নারী পুলিশ অফিসার! অর্ধশত সংসদ সদস্যের জনপ্রিয়তায় ব্যাপক ধস বাহুবলে ৪ শিশু হত্যায় ৩ জনের ফাঁসি, ২ জনের ৭ বছরের কারাদণ্ড ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে সম্ভাব্য অর্ধশতাধিক নতুন প্রার্থীর তালিকা খালেদা জিয়ার হাতে বিপিএল মাতাতে আসছেন লুক রাইট ঢাকা ইন্স্যুরেন্সের পর্ষদ সভা ৩১ জুলাই স্বামী হত্যার লোহমর্ষক বর্ণনা দিলেন স্ত্রী মৃত্যুর জন্য প্রস্তুত থাকা জরুরি যে কারণে আল-আকসা মসজিদে জুমার নামাজ নিষিদ্ধ, বাংলাদেশের নিন্দা সকালে দ্রুত শক্তি জোগায় এসব খাবার কুষ্টিয়ায় পৃথক ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২ মিরপুর বেড়িবাঁধে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২ সিটিসেলের তরঙ্গ খুলে দেয়া হয়েছে ভারত থেকে গরুর সঙ্গে যেন অস্ত্র না আসে: বিজিবি মহাপরিচালক রাজধানীতে র‌্যাব-ছিনতাইকারী বন্দুকযুদ্ধে গুলিবিদ্ধ ২ ব্যর্থ মানুষদের ঘুমানোর ১৪টি বদ অভ্যাস রাঙিয়ে দিয়ে যাও গো এবার যাবার আগে পুলিশের ১৪ কর্মকর্তা বদলি জেনে নিন বুধবার দিনটি কেমন যাবে? বিএনপি একনায়কতন্ত্রে বিশ্বাস করে না: ফখরুল যুব মহিলা লীগের ১২১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ইতিবাচক ইমেজ তৈরির ১০ কৌশল ঘুমের সমস্যায় বন্ধু বিচ্ছেদ হতে পারে! পাবনায় ইসলামী ব্যাংকের ৩২১তম শাখা উদ্বোধন