ঢাকা, মঙ্গলবার ২৫শে জুলাই ২০১৭ - 

যৌনশক্তি বাড়াবে জবা ফুল

প্রাইমনিউজবিডি.কম
 শুক্রবার ২১শে এপ্রিল ২০১৭

স্বাস্থ্য ডেস্ক : যাদের যৌনশক্তি কমে এসেছে তাদের যৌনশক্তি বাড়াতে খুবই কার্যকরী  জবা ফুল।জবা সুন্দর ও আকর্ষণীয় ফুল। গোলাপী, সাদা, লাল, হলুদ ইত্যাদি নানা বর্ণের জবা পাওয়া যায়। তবে বেশিরভাগ ক্ষেত্রে লাল জবা আয়ুর্বেদ ওষুধ হিসেবে ব্যবহৃত হয়।


জবা বিভিন্ন রোগের বিরুদ্ধে যুদ্ধ করে আমাদের জীবন বাঁচাতে সাহায্য করে। তবে শুধু স্বাস্থ্য নয়, রূপচর্চায়ও কিন্তু সমান উপকারী এই জবা। গবেষকরা বলেছেন, সুস্থতায় ভেষজ হিসেবে হিবিসকাস বা জবা ফুল সব দিক থেকে নিরাপদ। যে কোনও ব্লাড গ্রুপের সদস্যরাও এটি খেতে পারেন। সব থেকে বড় কথা হলো- শরীরে জবার কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই।


এবার জেনে নিন জবার আরও নানা গুণের কথা-


ব্লাড প্রেসার ও কোলেস্টেরল কমাতে

উচ্চ রক্তচাপের কারণে যাদের ওষুধ খেতে হয়, তারা নিয়মিত কয়েক কাপ করে জবা ফুলের জল খান। প্রেসার নিয়ন্ত্রণে আসবে। গবেষকরা জানাচ্ছেন, ফল পেতে দিনে তিন কাপ করে জবা ফুলের জল অন্তত ছ-সপ্তাহ খেয়ে যেতে হবে। আবার ক্ষতিকারক কোলেস্টেরল কমাতেও জবার জুরি মেলা ভার।


কোষ্ঠকাঠিন্য রোগীদের মহাষৌধ

কার্ডিওভাসকুলার এবং সংবহনতন্ত্রের সমস্যাতেও উপকারী এই জবা ফুল। যারা কোষ্ঠকাঠিন্যে ভুগছেন, তাদের জন্যও এটা মহাষৌধ। আবার গলা ধরলেও খেতে পারেন, কাজ দেবে।


ব্লাড ক্যান্সার দূরে রাখে

জবা অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর। এই ফুলের নির্যাসে থাকা অ্যান্থোসায়ানিন লিউকেমিয়া আক্রান্ত কোষকে মেরে ফেলে।


ঠান্ডা উপশম

জবা ফুলের ভিটামিন সি রয়েছে, যা হালকা ঠান্ডা লাগা, গলা ব্যথা বা মাথা ব্যথা সারিয়ে তুলতে সাহায্য করে। তাই বিশ্বের বিভিন্ন দেশে ভেষজ ওষুধ হিসেবেই জবাকে গুরুত্ব দেওয়া হয়। এছাড়া গ্রীষ্মে নিজেকে শীতল রাখতে দিনে কয়েক কাপ জবার জলই যথেষ্ট। কারণ জবার মধ্যে তাপমাত্রা নিয়ন্ত্রণের ক্ষমতা রয়েছে।


ফ্লু তাড়ায়

২০১৬-র জুনে প্রকাশিত এক গবেষণায় জবাফুলের মধ্যে থাকা খুব শক্তিশালী অ্যান্টি-ভাইরাল এফেক্টের উল্লেখ করা হয়েছে। অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের হাত থেকে বাঁচতে জবাফুলের নির্যাস কার্যকরী ওষুধ।


বিপাকক্রিয়ার হার বাড়ায়

উদর স্ফীত হতে থাকলে বা শরীরে মেদ জমলে জবা ফুলের জল নিয়মিত খেতে পারেন। কারণ জবা বিপাকের গতি বাড়িয়ে শরীরে জমে থাকা ফ্যাট নষ্ট করে। কাজেই যাদের ফ্যাটি লিভার, নিশ্চিন্তে জবার জল পান করুন। উপকৃত হবেন। বিপাকীয় সিনড্রোমেও ভালো দাওয়াই এই জবা।


মাথা ঘোরা উপশম

জবার গুণ কিন্তু এখানেই শেষ নয়। যাদের মাথা থেকে থেকে চক্কর মারে, চলতে ফিরতে পায়ের পেশিতে টানা ধরে, জবার জল দিনে কয়েক বার করে খেয়ে ফেলুন। উপকার ধীরে ধীরে নিজেই বুঝবেন।


প্রস্তুতি

দু-ভাবে আপনি জবা ফুল খেতে পারেন। প্রথমে কয়েক`টা জবাফুল ভালো করে ধুয়ে, সারারাত ভিজিয়ে রেখে পরদিন সকালে সেই জলটা খেতে পারেন। অথবা সকালে গরম জলে পনেরো মিনিট জবা ফুল ভিজিয়ে রেখে সেই জলটিও খেতে পারেন। এভাবে নিয়মিত খেলে উপকার পাবেন।



পুলিশের ১৪ কর্মকর্তা বদলি জেনে নিন বুধবার দিনটি কেমন যাবে? বিএনপি একনায়কতন্ত্রে বিশ্বাস করে না: ফখরুল যুব মহিলা লীগের ১২১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ইতিবাচক ইমেজ তৈরির ১০ কৌশল ঘুমের সমস্যায় বন্ধু বিচ্ছেদ হতে পারে! পাবনায় ইসলামী ব্যাংকের ৩২১তম শাখা উদ্বোধন এই ছবিটি ঘুরছে গোটা ফেসবুক জুড়ে... মুক্তামনিকে বিদেশে পাঠাতে বললেন প্রধানমন্ত্রী মধ্যপ্রাচ্যের সফর সফল হয়েছে : এরদোগান ঢাকায় ফেরার পর প্রতি হাজিকে জমজমের ৫ লিটার পানি যেভাবে পাবেন লম্বা এবং শক্ত নখ তামাক নিয়ন্ত্রণ আইনভঙ্গে জরিমানা গুনলো আবুল খায়ের টোব্যাকো কোম্পানী সুন্দরগঞ্জে বিশেষ অভিযানে জামায়াত নেতাসহ গ্রেফতার ২৭ আজিমপুরে র‍্যাব-ছিনতাইকারী গোলাগুলি, আটক ২ ফের সম্পর্কে জড়াচ্ছেন তাহসান-মিথিলা? শাকিব-অপুর তালাকের গুঞ্জন, যা বললেন অপু দামুড়হুদায় ভ্র্যাম্যমান আদালত গাঁজা ব্যবসায়ীর দন্ড দেশকে এগিয়ে নিতে সব সময় ছাত্রলীগ এগিয়ে ছিল-সম্মেলনে ফারুক খান ভারতীয় সিরিয়াল দেখে বাড়ছে পরকীয়া সঙ্গে বৌ-শাশুড়ি দ্বন্দ্ব তাহসানের সঙ্গে নিজের প্রেম নিয়ে মুখ খুললেন মীম সরকারের ইশারায় পরীক্ষায় পাসের হার বাড়ানো-কমানো: মোশাররফ টুকুর বিরুদ্ধে মামলার প্রতিবাদে যুবদলের বিক্ষোভ বৃহস্পতিবার কেমন আছেন, কী করছেন একসময়ের দাপটে নেতা মিনু-নাদিম? লেবুর অস্বাভাবিক ৭টি পার্শ্ব প্রতিক্রিয়া এই বর্ষায় সুস্থ থাকার টিপস মিশ্র প্রবণতায় লেনদেন শেষ বরিশালের সেই বিচারককে বদলির সুপারিশ গোপালগঞ্জে সপ্তাহব্যাপী সাঁতার প্রশিক্ষণ ও প্রতিযোগিতার পুরস্কার বিতরন নরসিংদী পৌর মেয়রের বিরুদ্ধে কেন ব্যবস্থা নয় জাহাজে পণ্য খালাসের সময় ২ শ্রমিক নিহত জয়া আহসানকে নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী সৌদি এয়ারলাইন্সের বিমানে আগুন, রক্ষা পেল ৩১৬ জন হজযাত্রী ‘কার গাফিলতিতে এমন দুঃখজনক ঘটনা তা খুঁজে বের করবোই' জাতীয় পুরস্কারের মঞ্চে কাঁদলেন শাবানা খালেদা জিয়ার লন্ডন সফরের রহস্য জানালেন দুদু ‘বন্ধ্যাত্ব’ মানে এখন আর ‘ডিভোর্স’ নয়! শেয়ার বেচবেন ইসলামিক ফাইন্যান্সের উদ্যোক্তা শপথ নিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ নির্বাচন সুষ্ঠু করতে কারো সঙ্গে আপস নয়: সিইসি লেনোভোর নতুন আর্কষণ আইডিয়া প্যাড ৩২০ পুলিশের ১৪ এএসপিকে বদলি সিটিসেলকে ২৪ ঘন্টার মধ্যে সংযোগ দেয়ার নির্দেশ চীনের সীমান্ত ঘেঁষে সুড়ঙ্গ তৈরি করছে ভারত বিআইএফসির লেনদেন চালু বুধবার বিএনআইসিএলের পর্ষদ সভা ৩০ জুলাই মওদুদের দুর্নীতির মামলা চলবে ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে ময়মনসিংহে এক ব্যক্তিকে গলাকেটে হত্যা শাওমি রেডমি নোট ৪ বিস্ফোরণে অগ্নিকাণ্ড (ভিডিওতে)