ঢাকা, রবিবার ২৮শে মে ২০১৭ - 

যৌনশক্তি বাড়াবে জবা ফুল

প্রাইমনিউজবিডি.কম
 শুক্রবার ২১শে এপ্রিল ২০১৭

স্বাস্থ্য ডেস্ক : যাদের যৌনশক্তি কমে এসেছে তাদের যৌনশক্তি বাড়াতে খুবই কার্যকরী  জবা ফুল।জবা সুন্দর ও আকর্ষণীয় ফুল। গোলাপী, সাদা, লাল, হলুদ ইত্যাদি নানা বর্ণের জবা পাওয়া যায়। তবে বেশিরভাগ ক্ষেত্রে লাল জবা আয়ুর্বেদ ওষুধ হিসেবে ব্যবহৃত হয়।


জবা বিভিন্ন রোগের বিরুদ্ধে যুদ্ধ করে আমাদের জীবন বাঁচাতে সাহায্য করে। তবে শুধু স্বাস্থ্য নয়, রূপচর্চায়ও কিন্তু সমান উপকারী এই জবা। গবেষকরা বলেছেন, সুস্থতায় ভেষজ হিসেবে হিবিসকাস বা জবা ফুল সব দিক থেকে নিরাপদ। যে কোনও ব্লাড গ্রুপের সদস্যরাও এটি খেতে পারেন। সব থেকে বড় কথা হলো- শরীরে জবার কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই।


এবার জেনে নিন জবার আরও নানা গুণের কথা-


ব্লাড প্রেসার ও কোলেস্টেরল কমাতে

উচ্চ রক্তচাপের কারণে যাদের ওষুধ খেতে হয়, তারা নিয়মিত কয়েক কাপ করে জবা ফুলের জল খান। প্রেসার নিয়ন্ত্রণে আসবে। গবেষকরা জানাচ্ছেন, ফল পেতে দিনে তিন কাপ করে জবা ফুলের জল অন্তত ছ-সপ্তাহ খেয়ে যেতে হবে। আবার ক্ষতিকারক কোলেস্টেরল কমাতেও জবার জুরি মেলা ভার।


কোষ্ঠকাঠিন্য রোগীদের মহাষৌধ

কার্ডিওভাসকুলার এবং সংবহনতন্ত্রের সমস্যাতেও উপকারী এই জবা ফুল। যারা কোষ্ঠকাঠিন্যে ভুগছেন, তাদের জন্যও এটা মহাষৌধ। আবার গলা ধরলেও খেতে পারেন, কাজ দেবে।


ব্লাড ক্যান্সার দূরে রাখে

জবা অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর। এই ফুলের নির্যাসে থাকা অ্যান্থোসায়ানিন লিউকেমিয়া আক্রান্ত কোষকে মেরে ফেলে।


ঠান্ডা উপশম

জবা ফুলের ভিটামিন সি রয়েছে, যা হালকা ঠান্ডা লাগা, গলা ব্যথা বা মাথা ব্যথা সারিয়ে তুলতে সাহায্য করে। তাই বিশ্বের বিভিন্ন দেশে ভেষজ ওষুধ হিসেবেই জবাকে গুরুত্ব দেওয়া হয়। এছাড়া গ্রীষ্মে নিজেকে শীতল রাখতে দিনে কয়েক কাপ জবার জলই যথেষ্ট। কারণ জবার মধ্যে তাপমাত্রা নিয়ন্ত্রণের ক্ষমতা রয়েছে।


ফ্লু তাড়ায়

২০১৬-র জুনে প্রকাশিত এক গবেষণায় জবাফুলের মধ্যে থাকা খুব শক্তিশালী অ্যান্টি-ভাইরাল এফেক্টের উল্লেখ করা হয়েছে। অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের হাত থেকে বাঁচতে জবাফুলের নির্যাস কার্যকরী ওষুধ।


বিপাকক্রিয়ার হার বাড়ায়

উদর স্ফীত হতে থাকলে বা শরীরে মেদ জমলে জবা ফুলের জল নিয়মিত খেতে পারেন। কারণ জবা বিপাকের গতি বাড়িয়ে শরীরে জমে থাকা ফ্যাট নষ্ট করে। কাজেই যাদের ফ্যাটি লিভার, নিশ্চিন্তে জবার জল পান করুন। উপকৃত হবেন। বিপাকীয় সিনড্রোমেও ভালো দাওয়াই এই জবা।


মাথা ঘোরা উপশম

জবার গুণ কিন্তু এখানেই শেষ নয়। যাদের মাথা থেকে থেকে চক্কর মারে, চলতে ফিরতে পায়ের পেশিতে টানা ধরে, জবার জল দিনে কয়েক বার করে খেয়ে ফেলুন। উপকার ধীরে ধীরে নিজেই বুঝবেন।


প্রস্তুতি

দু-ভাবে আপনি জবা ফুল খেতে পারেন। প্রথমে কয়েক`টা জবাফুল ভালো করে ধুয়ে, সারারাত ভিজিয়ে রেখে পরদিন সকালে সেই জলটা খেতে পারেন। অথবা সকালে গরম জলে পনেরো মিনিট জবা ফুল ভিজিয়ে রেখে সেই জলটিও খেতে পারেন। এভাবে নিয়মিত খেলে উপকার পাবেন।



১৬ মাস পর মৌলভীবাজার কারাগার থেকে ভারতীয় দুই নাগরিকের মুক্তি বাজেট অধিবেশন শুরু মঙ্গলবার চুলের যত্নে মেহেদি পাতা! তিন বছরে জব্দ ১১০০ কেজি স্বর্ণ ফরিদপুরে আওয়ামী লীগের দু’গ্রুপের সংঘর্ষ, নিহত ১ অধ্যাপক রিয়াজুল স্বপদেই থাকছেন দিনভর খণ্ডযুদ্ধে পুলিশসহ আহত অর্ধশত, হরতালে অচল কাশ্মীর ‘গণতন্ত্র প্রতিষ্ঠায় আন্দোলনের বিকল্প নেই’ ম্যানচেস্টার হামলা : সালমানের ছবি প্রকাশ ঐশ্বর্য এবং দীপিকা যখন একসাথে! বাংলাদেশে চীনা রণতরীর নোঙরে ‘দিল্লির উদ্বেগ’ লিটন নন্দীসহ চারজনের জামিন স্পট মার্কেটে যাচ্ছে মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক ব্লগার রাজীব হত্যা: হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ স্টোকসের সেঞ্চুরিতে সিরিজ ইংল্যান্ডের নিন্মমুখী প্রবণতায় লেনদেন চলছে রোজায় সুস্থ থাকার ১০ উপায় বন্য হরিণের হাতে ধর্ষণের শিকার গরু শ্যালিকা-দুলাভাই অসম প্রেম, অতঃপর... রেইনট্রির চার পরিচালকের ব্যাংক হিসাব তলব হারের কারণ হিসেবে যা বললেন ইমরুল টিভি দেখলে ঝুঁকি বাড়ে ডায়াবেটিসের! রোদ চশমা কেনার সময়... ‘একসাথে থাকতে হলে এ বছর শেষ হবার আগেই বিয়ে করতে হবে’ শান্তি প্রতিষ্ঠায় পরস্পরকে সহযোগিতা করুন কোপা দেল রে’ দিয়েই বার্সা ছাড়লেন এনরিকে খালেদা জিয়ার বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলা চলবে আসলাম চৌধুরীর জামিন বহাল বন্যায় আন্তর্জাতিক সহায়তা চায় শ্রীলঙ্কা সৌদিতে সড়ক দুর্ঘটনায় নিহত ৬, আহত ৮৫ গভীর রাতে ৪র্থ শ্রেণীর ছাত্রীর বিয়ে, অতঃপর যা হলো বিয়ের একদিন পরই বাবা হলেন ৫ম শ্রেণির ছাত্র! ‘আল্লাহ মেহেরবান’ গানে বিতর্কিত নাচ নিয়ে মুখ খুললেন নুসরাত সুপ্রিম কোর্টের মূল ফটক থেকে সরিয়ে নেয়া ভাস্কর্য অ্যানেক্স ভবনের সামনে বসানো হচ্ছে ভন্ড ফকিরের শরবত খেয়ে স্বামী-স্ত্রী অচেতন, স্বর্ণালংকার লুট ২ বছরের জন্য উৎসে কর প্রত্যাহার চায় বিজিএমইএ রবিবার দিনটি আপনার কেমন যাবে? কাঁঠালের বিচি খান বদলাবে জীবন! নিমপাতার অভাবনীয় কিছু গুণ ও এর ব্যবহার বনানী ধর্ষণ: মূল নেপথ্য কারণ ফাঁস? প্রথম রমজানে এতিমদের সঙ্গে ইফতার করবেন খালেদা জিয়া ডায়াবেটিক রোগীরা রোজায় কী খাবেন, কী খাবেন না এবার চঞ্চলকে বিয়ে করলেন শখ! ফিটনেস ট্র্যাকারের তথ্য সঠিক নয় ঘুম না হলে নিজের কোষই খেয়ে ফেলে মস্তিষ্ক ‌ নাভিতে ২ ফোটা তেল, রাতারাতি উপকার! চর্বিযুক্ত মাছ উপকারী নাকি ক্ষতিকর? গার্লফ্রেন্ডের জন্য একি করলেন দেব! তালতলীতে শিশু ধর্ষিত ঠাকুরগাঁওয়ে ইয়াবা ব্যবসায়ী আটক