ঢাকা, রবিবার ২৩শে এপ্রিল ২০১৭ - 

যৌনশক্তি বাড়াবে জবা ফুল

প্রাইমনিউজবিডি.কম
 শুক্রবার ২১শে এপ্রিল ২০১৭ রাত ১০:২২:২১

স্বাস্থ্য ডেস্ক : যাদের যৌনশক্তি কমে এসেছে তাদের যৌনশক্তি বাড়াতে খুবই কার্যকরী  জবা ফুল।জবা সুন্দর ও আকর্ষণীয় ফুল। গোলাপী, সাদা, লাল, হলুদ ইত্যাদি নানা বর্ণের জবা পাওয়া যায়। তবে বেশিরভাগ ক্ষেত্রে লাল জবা আয়ুর্বেদ ওষুধ হিসেবে ব্যবহৃত হয়।


জবা বিভিন্ন রোগের বিরুদ্ধে যুদ্ধ করে আমাদের জীবন বাঁচাতে সাহায্য করে। তবে শুধু স্বাস্থ্য নয়, রূপচর্চায়ও কিন্তু সমান উপকারী এই জবা। গবেষকরা বলেছেন, সুস্থতায় ভেষজ হিসেবে হিবিসকাস বা জবা ফুল সব দিক থেকে নিরাপদ। যে কোনও ব্লাড গ্রুপের সদস্যরাও এটি খেতে পারেন। সব থেকে বড় কথা হলো- শরীরে জবার কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই।


এবার জেনে নিন জবার আরও নানা গুণের কথা-


ব্লাড প্রেসার ও কোলেস্টেরল কমাতে

উচ্চ রক্তচাপের কারণে যাদের ওষুধ খেতে হয়, তারা নিয়মিত কয়েক কাপ করে জবা ফুলের জল খান। প্রেসার নিয়ন্ত্রণে আসবে। গবেষকরা জানাচ্ছেন, ফল পেতে দিনে তিন কাপ করে জবা ফুলের জল অন্তত ছ-সপ্তাহ খেয়ে যেতে হবে। আবার ক্ষতিকারক কোলেস্টেরল কমাতেও জবার জুরি মেলা ভার।


কোষ্ঠকাঠিন্য রোগীদের মহাষৌধ

কার্ডিওভাসকুলার এবং সংবহনতন্ত্রের সমস্যাতেও উপকারী এই জবা ফুল। যারা কোষ্ঠকাঠিন্যে ভুগছেন, তাদের জন্যও এটা মহাষৌধ। আবার গলা ধরলেও খেতে পারেন, কাজ দেবে।


ব্লাড ক্যান্সার দূরে রাখে

জবা অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর। এই ফুলের নির্যাসে থাকা অ্যান্থোসায়ানিন লিউকেমিয়া আক্রান্ত কোষকে মেরে ফেলে।


ঠান্ডা উপশম

জবা ফুলের ভিটামিন সি রয়েছে, যা হালকা ঠান্ডা লাগা, গলা ব্যথা বা মাথা ব্যথা সারিয়ে তুলতে সাহায্য করে। তাই বিশ্বের বিভিন্ন দেশে ভেষজ ওষুধ হিসেবেই জবাকে গুরুত্ব দেওয়া হয়। এছাড়া গ্রীষ্মে নিজেকে শীতল রাখতে দিনে কয়েক কাপ জবার জলই যথেষ্ট। কারণ জবার মধ্যে তাপমাত্রা নিয়ন্ত্রণের ক্ষমতা রয়েছে।


ফ্লু তাড়ায়

২০১৬-র জুনে প্রকাশিত এক গবেষণায় জবাফুলের মধ্যে থাকা খুব শক্তিশালী অ্যান্টি-ভাইরাল এফেক্টের উল্লেখ করা হয়েছে। অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের হাত থেকে বাঁচতে জবাফুলের নির্যাস কার্যকরী ওষুধ।


বিপাকক্রিয়ার হার বাড়ায়

উদর স্ফীত হতে থাকলে বা শরীরে মেদ জমলে জবা ফুলের জল নিয়মিত খেতে পারেন। কারণ জবা বিপাকের গতি বাড়িয়ে শরীরে জমে থাকা ফ্যাট নষ্ট করে। কাজেই যাদের ফ্যাটি লিভার, নিশ্চিন্তে জবার জল পান করুন। উপকৃত হবেন। বিপাকীয় সিনড্রোমেও ভালো দাওয়াই এই জবা।


মাথা ঘোরা উপশম

জবার গুণ কিন্তু এখানেই শেষ নয়। যাদের মাথা থেকে থেকে চক্কর মারে, চলতে ফিরতে পায়ের পেশিতে টানা ধরে, জবার জল দিনে কয়েক বার করে খেয়ে ফেলুন। উপকার ধীরে ধীরে নিজেই বুঝবেন।


প্রস্তুতি

দু-ভাবে আপনি জবা ফুল খেতে পারেন। প্রথমে কয়েক`টা জবাফুল ভালো করে ধুয়ে, সারারাত ভিজিয়ে রেখে পরদিন সকালে সেই জলটা খেতে পারেন। অথবা সকালে গরম জলে পনেরো মিনিট জবা ফুল ভিজিয়ে রেখে সেই জলটিও খেতে পারেন। এভাবে নিয়মিত খেলে উপকার পাবেন।



আরো ২ দিন হতে পারে বৃষ্টিপাত বন্য হাতির আক্রমণে কৃষক নিহত জাতীয় সঙ্গীত জানেন না সোনম ! নর্দার্ণ জুটের পর্ষদ সভা ২৬ এপ্রিল মেয়ের জন্ম দেয়ায় তিন তালাক, প্রধানমন্ত্রীর দ্বারস্থ নারী ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত ফের বড় অঙ্কের ভ্যাট ফাঁকি চার মোবাইল কোম্পানির! শ্রমিক সমাবেশে প্রধান অতিথি খালেদা জিয়া প্রগতি ইন্স্যুরেন্সের ১৫% লভ্যাংশ ঘোষণা সোনুর টুইট বিতর্কে এবার মুখ খুললেন কঙ্গনা ভিকারুননিসার গভনিং বডিতে ৯ জন নির্বাচিত সুস্থ ও দীর্ঘায়ু জীবন পেতে ৮টি কাজ তিন কোম্পানির পর্ষদ সভা আজ ফাইনালে চেলসি হাওরে তেজস্ক্রিয়তা পাওয়া যায়নি : পরমাণু কমিশন পিঠ খোলা ব্লাউজ পরতে হলে পিঠের যত্ন নিন এ ভাবে ধোনি ঝড়ে পুনের জয় দ.আফ্রিকায় ট্রাক-বাস সংঘর্ষে কমপক্ষে ১৯ শিশু নিহত ৩ নম্বর সতর্কতা, আরও দুদিন ঝড়-বৃষ্টি সিঁড়ি দিয়ে উপরে উঠার উপকারিতা সংলাপ ও সমঝোতা না হলে আন্দোলনের পরিকল্পনা বিএনপির তান্ত্রিকের কথায় ভাইয়ের স্ত্রীকে ধর্ষণ করে হত্যা! ভারত-বাংলাদেশ সামরিক গোলামী চুক্তি করায় জনগণ ক্ষুব্ধ : প্রধান বাল্কহেডের সঙ্গে সংঘর্ষ, তলা ফেটে ডুবছে এম ভি গ্রীন লাইন রবিবার দিনটি কেমন যাবে আপনার ? ‘রাজনীতিতে শুধু মুক্তিযুদ্ধের পক্ষরা থাকবে’ টানা ৫০ ঘণ্টা চুমুর পুরস্কার বিলাসবহুল গাড়ি! (ভিডিও) সুযোগে পুরুষ মজে মদে আর ফুটবলে, নারী গল্পে ইবি প্রেস ক্লাবের সাথে ভিসির মতবিনিময় বেতন বাড়লো ক্রিকেটারদের সময় ঘনিয়ে আসছে, প্রস্তুত থাকুন: দুদু ‘আন্দোলন ছাড়া কোনো দাবি বাস্তবায়ন সম্ভব হয়নি’ উখিয়ায় কাল বৈশাখী ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি আমতলীতে দু’দিনেও উদ্ধার হয়নি অপহৃত কলেজ ছাত্রী মোদিতেই এরশাদের ভরসা বিয়ে না করেই পালালো প্রেমিক নবাব পরিবারে ফের আসছে নতুন অতিথি অটোমিলাররা প্রতি কেজি লবণে ১২৩% বেশি মুনাফা করছেন খালেদার পথেই হাঁটছেন হাসিনাও: সেলিম শাকিব ও অপুর মধ্যে ছাড়াছাড়ি হয়ে যাবে ! ভবিষ্যতের কথায় ইনশাআল্লাহ বলা কোরআনের নির্দেশ রাণীনগরে শতাভাগ বিদ্যুৎ সংযোগের শুভ উদ্বোধন কলাপাড়ায় রাখাইন পল্লীতে জলকেলি উৎসব ঠাকুরগাঁওয়ে গাঁজা সহ আটক ১ অবিরাম বৃষ্টিতে পানিবন্দি দক্ষিনা জনপদ ঝালকাঠি আন্দোলন-নির্বাচন দুয়েই ব্যর্থ বিএনপি: কাদের রাবিতে প্রজন্মের উদ্যেগে বৈশাখী চলচ্চিত্র উৎসব টি-টোয়েন্টির নতুন অধিনায়ক সাকিব বেঁচে গেলেন দুই শতাধিক লঞ্চযাত্রী আমতলীতে বজ্রপাতে ২টি গরু নিহত