ঢাকা, শনিবার ২৭শে মে ২০১৭ - 

শিলংয়ে কেমন আছেন সালাউদ্দিন

প্রাইমনিউজবিডি.কম
 বৃহঃস্পতিবার ১১ই মে ২০১৭

ঢাকা: বাংলাদেশের রাজনীতিতে একসময়ের আলোচিত নাম সালাউদ্দিন আহমেদ এখন আর আলোচনায় নেই। ‘নিখোঁজ’ হওয়ার পরে রহস্যজনকভাবে তার ‘খোঁজ’ পাওয়া যায় ভারতের মেঘালয়ের রাজধানী শিলংয়ে। অবৈধ অনুপ্রবেশের মামলায় দীর্ঘদিন সেখানেই কাটছে এই বিএনপি নেতার দিনকাল।

কিন্তু কেমন আছেন, কীভাবে সময় কাটছে তার- সম্প্রতি এসব বিষয় জানিয়েছেন তার স্ত্রী হাসিনা আহমেদ। তিনি জানান, সালাউদ্দিন আহমেদ দেশে ফেরার জন্য উদগ্রীব। তার সময় কাটে ইবাদত করে আর বই পড়ে।”

বিএনপির অবরোধ আন্দোলন চলাকালে ‘অজ্ঞাতস্থান’ থেকে দলের পক্ষে বিবৃতি দিতেন দলের এই যুগ্মমহাসচিব। গত ২০১৫ সালের ১০ মার্চ রাত থেকে সাবেক এই প্রতিমন্ত্রী ‘নিখোঁজ’ হন। এর কয়েক মাস পরে শিলংয়ের গলফ লিংক রোডে ‘রহস্যজনকভাবে খোঁজ’ মেলে বিএনপির এই নেতার। তখনই তাকে আটক করে ভারতীয় পুলিশ। সালাউদ্দিনের বিরুদ্ধে ‘ফরেনার্স অ্যাক্টে’ মামলার বিচার চলছে। কোন পরিস্থিতিতে কীভাবে তিনি শিলংয়ে পৌঁছান সেই রহস্যের জট এখনও খোলেনি। সালাউদ্দিনও মুখ খোলেননি এ বিষয়ে।

বিএনপির সর্বশেষ কাউন্সিলে সালাউদ্দিন আহমেদকে যুগ্মমহাসচিব পদ থেকে পদন্নতি দিয়ে স্থায়ী কমিটির সদস্য করা হয়।

সালাউদ্দিনের বিষয়ে জানতে যোগাযোগ করা হয় তার স্ত্রী হাসিনা আহমেদের সঙ্গে। তিনি জানান, গত মাসে সালাউদ্দিন আহমেদের কাছে গিয়েছিলেন তিনি। ছিলেন বেশ কিছু দিন। মাঝে মাঝেই স্বামীর কাছে গিয়ে কিছুদিন থেকে আসেন তিনি।

হাসিনা আহমেদ বলেন, “সালাউদ্দিনের শরীর অসুস্থ। মামলার হাজিরা, ইবাদত করা আর দেশে ফেরার অপেক্ষায় শিলংয়ে নিঃসঙ্গ দিন কাটছে তার। দেশে ফেরার জন্য উদগ্রীব হয়ে আছেন। বিচার শেষেই তিনি দেশে ফিরতে চান। কিন্তু সেটা নির্ভর করছে কোর্টের রায়ের ওপর।”

কীভাবে দিন কাটে সালাউদ্দিন আহমেদের জানতে চাইলে স্ত্রী জানান, নামাজ পড়ে, কোরান শরিফ পড়ে ইবাদত করে সময় কাটে তার। বাকি সময়টুকু বই পড়েন তিনি।

সালাউদ্দিন আহমেদের শারিরীক অবস্থা সম্পর্কে হাসিনা আহমেদ জানান, তিনি সুস্থ নন। তার নানা শারিরীক সমস্যা রয়েছে। গত মাসের ১০ তারিখে দিল্লিতে কিডনি ও ইউরিন সংক্রান্ত একটি মেজর অপারেশন হয়েছে। এখনো পুরোপুরি সুস্থ হতে পারেননি, তবে চলাফেরা করতে পারেন। ডাক্তার বলেছেন, সুস্থ হতে আরো সময় লাগবে।

তিনি জানান, অপারেশনের জন্য আদালতের অনুমতি নিয়ে দিল্লি গিয়েছিলেন তিনি। এরপর আবার শিলংয়ে ফিরে এসেছেন। এখন সেখানেই অবস্থান করছেন। আগের ভাড়া করা বাসায়তেই আছেন। তার ভাতিজা সাফওয়ান ও সবুজ তার সঙ্গে থাকেন।

অপারেশনের সময় হাসিনা আহমেদ শিলংয়ে ছিলেন জানিয়ে বলেন, “তখন সঙ্গেই ছিলাম। কয়েক দিন আগে এসেছি। এখন বাচ্চাদের পরীক্ষা শুরু হবে। সম্ভব হলে ঈদের আগে যাবো।”

সালাউদ্দিন আহমেদের চার সন্তান। বড় ছেলে কানাডায় ইঞ্জিনিয়ারিং পড়ছে। আর মেয়ে মালয়েশিয়ায় পড়াশোনা করে। ছোট দুইজন মায়ের সঙ্গেই থাকে।

হাসিনা জানান, ছেলেমেয়েরা তার বাবাকে এবং বাবা তাদেরকে খুব মিস করে।

মামলার অবস্থা সম্পর্কে জানতে চাইলে সালাউদ্দিন পত্নী বলেন, “তার বিরুদ্ধে মামলা একটাই, বেআইনিভাবে ভারতে অনুপ্রবেশের মামলা। সেটা চলছে, সেটা প্রায় শেষ পর্যায়ে। প্রতিমাসে মামলার হাজিরা দেন সালাউদ্দিন। ওখানকার আইনজীবীরা এই মামলা পরিচালনা করছেন। এখন রায়ের অপেক্ষায় আছি। আশা করি রায় আমাদের পক্ষেই যাবে।”

‘বিএনপির লোকজন খোঁজখবর নেয়’ বলে জানান হাসিনা। তবে সালাউদ্দিনের সঙ্গেই বেশি যোগাযোগ হয় তাদের। এখন পর্যন্ত আর্থিক সহযোগিতার প্রয়োজন পড়েনি তার। জমিজমা থেকে প্রাপ্ত আয় দিয়েই সংসার চলে যাচ্ছে।

উল্লেখ্য, সালাউদ্দিন আহমেদ বিভিন্ন সময় গণমাধ্যমে বলেছেন, তিনি স্বেচ্ছায় বাংলাদেশ থেকে আসেননি। তাকে ‘অপহরণ’ করা হয়েছিল, দু’মাস তাদের কাস্টডিতে ছিলেন এবং যারা ‘অপহরণ’ করেছে তারাই তাকে হাত-পা এবং চোখ বেঁধে ভারতে রেখে গেছে। কিন্তু কারা তাকে অপহরণ করেছে সে বিষয়ে বিস্তারিত কিছু বলেননি বিএনপির এই নেতা।

প্রতি মুহুর্তের খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন





দেশের সব মূর্তি অবলিম্বে অপসারণ করতে হবে: হেফাজত সে সকল বাঙালি নায়িকা ক্যামেরার সামনে নগ্ন হয়েছেন চট্টগ্রামের ৫ শতাংশ বিদ্যুৎ যায় কোথায় : বিপু শনিবার দিনটি কেমন যাবে ! ভাস্কর্য অপসারণের প্রতিবাদে রাজশাহীতে ছাত্র ইউনিয়নের বিক্ষোভ অর্থনীতি নিয়ে সরকার জনগণকে ম্যাজিক দেখাচ্ছে : ফখরুল ভারতে গরু কেনাবেচা ‘নিষিদ্ধ’ গরমে গোসলের ৩ পদ্ধতি অমানবিক সেই ছবির শিক্ষক মইনুল যা বললেন সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত এমপি গোপাল সাইদুর ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য নির্বাচিত বর ৫ম শ্রেণির ছাত্র, কনে ৯ মাসের অন্তঃসত্ত্বা! ইসলামী ব্যাংকের সিলেট জোনের ব্যবসায় উন্নয়ন সম্মেলন ভাস্কর্য সরানোয় সরকারের কোনো কৃতিত্ব নেই: মওদুদ শনিবার সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে বিক্ষোভ বাবা-মেয়ের আত্মহত্যা, আরও ১ জন গ্রেফতার স্নাতক সমাবর্তনে নিষিদ্ধ অন্তঃসত্ত্বা তরুণী রণবীরকে নিয়ে বোমা ফাটালেন এরিকা রুম না ছাড়ায় ভাড়াটেসহ কুকুরকে এসিড নিক্ষেপ! চার জেলা ও এক মহানগরীতে বিএনপির নতুন কমিটি মিসরে বাসে গুলিতে ২৩ খ্রিস্টান নিহত বিএনপি নেতা হত্যার প্রতিবাদে খুলনায় শনিবার হরতাল বিএনপির বলিষ্ঠ নেতাদের বেছে বেছে হত্যা করছে সরকার: খালেদা জিয়া সরকার নয়, ভাস্কর্য সরিয়েছেন প্রধান বিচারপতি: মওদুদ ২০ কোম্পানির শেয়ারে বেশি ঝুঁকছেন বিদেশিরা বার্জার পেইন্টসের ৬০০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা ডিসির স্বাক্ষর জাল করে ৪শ অস্ত্রের লাইসেন্স ভাস্কর্য অপসারণের সিদ্ধান্ত আদালতের একান্ত বিষয়: কাদের মাদ্রাসা ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে অধ্যক্ষ গ্রেফতার এনেক্সের সামনে মূর্তি স্থাপন হলে আবারও আন্দোলন: হেফাজত আমির দলের আত্মবিশ্বাস এখন তুঙ্গে: মাশরাফি ‘হত্যার উন্নয়ন ভালো জানে আওয়ামী লীগ’ যে কারণে নিজের পোশাক পুড়িয়েছেন গায়িকা! খালেদা জিয়ার ইফতার কর্মসূচি বামপন্থি ছাত্র সংগঠনের সঙ্গে পুলিশের সংঘর্ষ, আহত ডিআরইউ’র ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ বিশ্বের ভয়ঙ্কর জঙ্গি আস্তানা ম্যানচেস্টারে কলগার্ল কালচারে নামী-দামি ভার্সিটির ছাত্রীরা! পার্সেল বোমা বিস্ফোরণে গ্রিসের সাবেক প্রধানমন্ত্রী আহত বাংলাদেশকে খোঁচা দিয়ে যা লিখলো ভারতীয় পত্রিকা গেইনারের শীর্ষে পেনিনসুলা চিটাগাং প্রধান বিচারপতিই ভাস্কর্য স্থানান্তরের নির্দেশ দিয়েছেন: অ্যাটর্নি জেনারেল আপনার বয়স ধরে রাখবে ডালিম ঢাকাতেও সালমার ভয়ঙ্কর বিয়ের ব্যবসা বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত, অস্ত্র উদ্ধার ক্যামেরার সামনে নগ্ন হয়েছেন যে সকল অভিনেতারা কৃষির দিকে ঝুঁকছে গ্রিসের তরুণেরা মোর্শেদ সভাপতি মহসিন মহাসচিব নির্বাচিত ডিএসইতে লেনদেন কমেছে ৯.১১% শিশুর মস্তিষ্কের বিকাশের টিপস!