ঢাকা, সোমবার ২৫শে সেপ্টেম্বর ২০১৭ - 

শিলংয়ে কেমন আছেন সালাউদ্দিন

প্রাইমনিউজবিডি.কম
 বৃহঃস্পতিবার ১১ই মে ২০১৭

ঢাকা: বাংলাদেশের রাজনীতিতে একসময়ের আলোচিত নাম সালাউদ্দিন আহমেদ এখন আর আলোচনায় নেই। ‘নিখোঁজ’ হওয়ার পরে রহস্যজনকভাবে তার ‘খোঁজ’ পাওয়া যায় ভারতের মেঘালয়ের রাজধানী শিলংয়ে। অবৈধ অনুপ্রবেশের মামলায় দীর্ঘদিন সেখানেই কাটছে এই বিএনপি নেতার দিনকাল।

কিন্তু কেমন আছেন, কীভাবে সময় কাটছে তার- সম্প্রতি এসব বিষয় জানিয়েছেন তার স্ত্রী হাসিনা আহমেদ। তিনি জানান, সালাউদ্দিন আহমেদ দেশে ফেরার জন্য উদগ্রীব। তার সময় কাটে ইবাদত করে আর বই পড়ে।”

বিএনপির অবরোধ আন্দোলন চলাকালে ‘অজ্ঞাতস্থান’ থেকে দলের পক্ষে বিবৃতি দিতেন দলের এই যুগ্মমহাসচিব। গত ২০১৫ সালের ১০ মার্চ রাত থেকে সাবেক এই প্রতিমন্ত্রী ‘নিখোঁজ’ হন। এর কয়েক মাস পরে শিলংয়ের গলফ লিংক রোডে ‘রহস্যজনকভাবে খোঁজ’ মেলে বিএনপির এই নেতার। তখনই তাকে আটক করে ভারতীয় পুলিশ। সালাউদ্দিনের বিরুদ্ধে ‘ফরেনার্স অ্যাক্টে’ মামলার বিচার চলছে। কোন পরিস্থিতিতে কীভাবে তিনি শিলংয়ে পৌঁছান সেই রহস্যের জট এখনও খোলেনি। সালাউদ্দিনও মুখ খোলেননি এ বিষয়ে।

বিএনপির সর্বশেষ কাউন্সিলে সালাউদ্দিন আহমেদকে যুগ্মমহাসচিব পদ থেকে পদন্নতি দিয়ে স্থায়ী কমিটির সদস্য করা হয়।

সালাউদ্দিনের বিষয়ে জানতে যোগাযোগ করা হয় তার স্ত্রী হাসিনা আহমেদের সঙ্গে। তিনি জানান, গত মাসে সালাউদ্দিন আহমেদের কাছে গিয়েছিলেন তিনি। ছিলেন বেশ কিছু দিন। মাঝে মাঝেই স্বামীর কাছে গিয়ে কিছুদিন থেকে আসেন তিনি।

হাসিনা আহমেদ বলেন, “সালাউদ্দিনের শরীর অসুস্থ। মামলার হাজিরা, ইবাদত করা আর দেশে ফেরার অপেক্ষায় শিলংয়ে নিঃসঙ্গ দিন কাটছে তার। দেশে ফেরার জন্য উদগ্রীব হয়ে আছেন। বিচার শেষেই তিনি দেশে ফিরতে চান। কিন্তু সেটা নির্ভর করছে কোর্টের রায়ের ওপর।”

কীভাবে দিন কাটে সালাউদ্দিন আহমেদের জানতে চাইলে স্ত্রী জানান, নামাজ পড়ে, কোরান শরিফ পড়ে ইবাদত করে সময় কাটে তার। বাকি সময়টুকু বই পড়েন তিনি।

সালাউদ্দিন আহমেদের শারিরীক অবস্থা সম্পর্কে হাসিনা আহমেদ জানান, তিনি সুস্থ নন। তার নানা শারিরীক সমস্যা রয়েছে। গত মাসের ১০ তারিখে দিল্লিতে কিডনি ও ইউরিন সংক্রান্ত একটি মেজর অপারেশন হয়েছে। এখনো পুরোপুরি সুস্থ হতে পারেননি, তবে চলাফেরা করতে পারেন। ডাক্তার বলেছেন, সুস্থ হতে আরো সময় লাগবে।

তিনি জানান, অপারেশনের জন্য আদালতের অনুমতি নিয়ে দিল্লি গিয়েছিলেন তিনি। এরপর আবার শিলংয়ে ফিরে এসেছেন। এখন সেখানেই অবস্থান করছেন। আগের ভাড়া করা বাসায়তেই আছেন। তার ভাতিজা সাফওয়ান ও সবুজ তার সঙ্গে থাকেন।

অপারেশনের সময় হাসিনা আহমেদ শিলংয়ে ছিলেন জানিয়ে বলেন, “তখন সঙ্গেই ছিলাম। কয়েক দিন আগে এসেছি। এখন বাচ্চাদের পরীক্ষা শুরু হবে। সম্ভব হলে ঈদের আগে যাবো।”

সালাউদ্দিন আহমেদের চার সন্তান। বড় ছেলে কানাডায় ইঞ্জিনিয়ারিং পড়ছে। আর মেয়ে মালয়েশিয়ায় পড়াশোনা করে। ছোট দুইজন মায়ের সঙ্গেই থাকে।

হাসিনা জানান, ছেলেমেয়েরা তার বাবাকে এবং বাবা তাদেরকে খুব মিস করে।

মামলার অবস্থা সম্পর্কে জানতে চাইলে সালাউদ্দিন পত্নী বলেন, “তার বিরুদ্ধে মামলা একটাই, বেআইনিভাবে ভারতে অনুপ্রবেশের মামলা। সেটা চলছে, সেটা প্রায় শেষ পর্যায়ে। প্রতিমাসে মামলার হাজিরা দেন সালাউদ্দিন। ওখানকার আইনজীবীরা এই মামলা পরিচালনা করছেন। এখন রায়ের অপেক্ষায় আছি। আশা করি রায় আমাদের পক্ষেই যাবে।”

‘বিএনপির লোকজন খোঁজখবর নেয়’ বলে জানান হাসিনা। তবে সালাউদ্দিনের সঙ্গেই বেশি যোগাযোগ হয় তাদের। এখন পর্যন্ত আর্থিক সহযোগিতার প্রয়োজন পড়েনি তার। জমিজমা থেকে প্রাপ্ত আয় দিয়েই সংসার চলে যাচ্ছে।

উল্লেখ্য, সালাউদ্দিন আহমেদ বিভিন্ন সময় গণমাধ্যমে বলেছেন, তিনি স্বেচ্ছায় বাংলাদেশ থেকে আসেননি। তাকে ‘অপহরণ’ করা হয়েছিল, দু’মাস তাদের কাস্টডিতে ছিলেন এবং যারা ‘অপহরণ’ করেছে তারাই তাকে হাত-পা এবং চোখ বেঁধে ভারতে রেখে গেছে। কিন্তু কারা তাকে অপহরণ করেছে সে বিষয়ে বিস্তারিত কিছু বলেননি বিএনপির এই নেতা।

প্রতি মুহুর্তের খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন





Advertisement
চট্টগ্রামে বিএনপি কর্মীকে কুপিয়ে হত্যা সোমবার দিনটি আপনার কেমন যাবে? 'নীল ছবি দেখিয়ে ধর্ষণ', মোদিকে স্কুলছাত্রীর চিঠি উল্টোপথে গাড়ি: প্রতিমন্ত্রী-সচিবসহ ৫০টি গাড়িকে জরিমানা পুঁজিবাজারে বিনিয়োগ উপযোগী অবস্থানে ১০ কোম্পানি! তানোরে অবৈধ স্ব মিলে শ্রমিকের কাটা পড়ল আঙ্গুল বরিশালে ইবতেদায়ী মাদ্রাসা জাতীয় করন সহ ৬ দফা দাবীতে মানববন্ধন মানবিক বিপর্যয়ের জন্য মিয়ানমার সরকার দায়ী: মির্জা ফখরুল ধূমপান ও মদ্যপানের মতোই ক্ষতিকর অতিরিক্ত ঘুম যুবদল নেতা আনন্দ শাহ কে অবিলম্বে মুক্তি দিন : যুবদল মাটিরাঙ্গায় ইয়াবাসহ যুবক আটক সভাপতি সারোয়ান জাহান,সাধারণ সম্পাদক সাহাজুল ইসলাম মালিতে শান্তি মিশনে ৩ বাংলাদেশি সেনা নিহত মিরপুরে এপিবিএন-৫ এর অভিযানে ইয়াবাসহ মাদক সম্রাট আটক ইবির পরিবহন সংকট নিরসনে ভিসি বরাবর স্মারক লিপি পর্ন তারকার মুখে ঘুষি মারলেন শেন ওয়ার্ন! খাগড়াছড়ি পার্বত্যজেলায় শিক্ষক নিয়োগ পরীক্ষায় স্থিতাবস্তা জারি হুইপের ভাইয়ের বিরুদ্ধে ধর্ষণ চেষ্টা মামলা, উত্তাল শেরপুর স্নাতক পাসেই যমুনা ব্যাংকে চাকরি সারারাত কেঁদেছেন কুসুম! ‘সন্তানদের সামনেই আমাকে ধর্ষণ করে বার্মিজ সেনারা’ এক লাখ রোহিঙ্গার জন্য আশ্রয়কেন্দ্র নির্মাণ করে দেবে তুরস্ক ঝালকাঠিতে ডাকাত দলের হানা: নারীসহ আহত-৪ ঢাকায় বলিউড সেলিব্রেটিদের প্রশিক্ষক ইয়াসমিনের ফিটনেস স্টুডিও ইমরানের ওপর হামলা: ২৫ অক্টোবর প্রতিবেদন দাখিল ‘প্রধানমন্ত্রীকে হত্যার ষড়যন্ত্রের খবর ভিত্তিহীন’ 'ভারত সন্ত্রাসের জন্মদাত্রী' দু’মাস ধরে বেতন ভাতা বন্ধ বড়পুকুরিয়ায় : মানবেতর জীবন ফাঁদে ফেলে মুক্তিপণ আদায়কালে নারীসহ আটক ২ ইমামের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়েরের প্রতিবাদে মানববন্ধন চাল নিয়ে সরকার জনগণের সাথে তামাশা করছে: গোলাম মোস্তফা ১৩ কোটি টাকার ইয়াবাসহ ২ রোহিঙ্গা আটক ধূমপান ও মদ্যপানের মতোই ক্ষতিকর অতিরিক্ত ঘুম আ.লীগ ক্ষমতায় এলেই দেশে দুর্ভিক্ষ হয়: দুদু চীনে ভূমিধসে নিহত ৩ আইটেম গান নিয়ে আসছেন কারিনা অশালীন পোশাক পরায় বিচার বিভাগের কর্মচারীকে বরখাস্ত যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র হামলা অনিবার্য: উত্তর কোরিয়া 'ঈর্ষা থেকেই প্রধানমন্ত্রীকে হত্যার চেষ্টা করা হয়েছে' নারী ওসির ‘যৌন লালসার’ শিকার নারী কনস্টেবল 'সু চির বক্তব্য ভাওতাবাজি ছাড়া কিছু নয়' সানি লিওন'র প্রতিশোধ! গ্যাটকো মামলার পরবতী শুনানি ৫ নভেম্বর ভারতের কাছে হোয়াইটওয়াশ হবে অস্ট্রেলিয়া : শেবাগ রাম রহিমকে বিয়ে করতে চেয়েছিলাম: রাখি কর্নফুলী উপজেলা নির্বাচনে কেন্দ্র দখল-ভোট জালিয়াতি: বিএনপির ভোট বর্জন রোহিঙ্গা ইস্যুতে সরকার সময় মতো পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে: রিজভী দেশে ফিরেছেন প্রধান বিচারপতি গাইবান্ধায় ১১১ টন চাল জব্দ, ৫ গুদাম সিলগালা এখনও ল্যান্ডমাইন বসাচ্ছে মিয়ানমার: এইচআরডব্লিউ