ঢাকা, মঙ্গলবার ২৫শে জুলাই ২০১৭ - 

শিলংয়ে কেমন আছেন সালাউদ্দিন

প্রাইমনিউজবিডি.কম
 বৃহঃস্পতিবার ১১ই মে ২০১৭

ঢাকা: বাংলাদেশের রাজনীতিতে একসময়ের আলোচিত নাম সালাউদ্দিন আহমেদ এখন আর আলোচনায় নেই। ‘নিখোঁজ’ হওয়ার পরে রহস্যজনকভাবে তার ‘খোঁজ’ পাওয়া যায় ভারতের মেঘালয়ের রাজধানী শিলংয়ে। অবৈধ অনুপ্রবেশের মামলায় দীর্ঘদিন সেখানেই কাটছে এই বিএনপি নেতার দিনকাল।

কিন্তু কেমন আছেন, কীভাবে সময় কাটছে তার- সম্প্রতি এসব বিষয় জানিয়েছেন তার স্ত্রী হাসিনা আহমেদ। তিনি জানান, সালাউদ্দিন আহমেদ দেশে ফেরার জন্য উদগ্রীব। তার সময় কাটে ইবাদত করে আর বই পড়ে।”

বিএনপির অবরোধ আন্দোলন চলাকালে ‘অজ্ঞাতস্থান’ থেকে দলের পক্ষে বিবৃতি দিতেন দলের এই যুগ্মমহাসচিব। গত ২০১৫ সালের ১০ মার্চ রাত থেকে সাবেক এই প্রতিমন্ত্রী ‘নিখোঁজ’ হন। এর কয়েক মাস পরে শিলংয়ের গলফ লিংক রোডে ‘রহস্যজনকভাবে খোঁজ’ মেলে বিএনপির এই নেতার। তখনই তাকে আটক করে ভারতীয় পুলিশ। সালাউদ্দিনের বিরুদ্ধে ‘ফরেনার্স অ্যাক্টে’ মামলার বিচার চলছে। কোন পরিস্থিতিতে কীভাবে তিনি শিলংয়ে পৌঁছান সেই রহস্যের জট এখনও খোলেনি। সালাউদ্দিনও মুখ খোলেননি এ বিষয়ে।

বিএনপির সর্বশেষ কাউন্সিলে সালাউদ্দিন আহমেদকে যুগ্মমহাসচিব পদ থেকে পদন্নতি দিয়ে স্থায়ী কমিটির সদস্য করা হয়।

সালাউদ্দিনের বিষয়ে জানতে যোগাযোগ করা হয় তার স্ত্রী হাসিনা আহমেদের সঙ্গে। তিনি জানান, গত মাসে সালাউদ্দিন আহমেদের কাছে গিয়েছিলেন তিনি। ছিলেন বেশ কিছু দিন। মাঝে মাঝেই স্বামীর কাছে গিয়ে কিছুদিন থেকে আসেন তিনি।

হাসিনা আহমেদ বলেন, “সালাউদ্দিনের শরীর অসুস্থ। মামলার হাজিরা, ইবাদত করা আর দেশে ফেরার অপেক্ষায় শিলংয়ে নিঃসঙ্গ দিন কাটছে তার। দেশে ফেরার জন্য উদগ্রীব হয়ে আছেন। বিচার শেষেই তিনি দেশে ফিরতে চান। কিন্তু সেটা নির্ভর করছে কোর্টের রায়ের ওপর।”

কীভাবে দিন কাটে সালাউদ্দিন আহমেদের জানতে চাইলে স্ত্রী জানান, নামাজ পড়ে, কোরান শরিফ পড়ে ইবাদত করে সময় কাটে তার। বাকি সময়টুকু বই পড়েন তিনি।

সালাউদ্দিন আহমেদের শারিরীক অবস্থা সম্পর্কে হাসিনা আহমেদ জানান, তিনি সুস্থ নন। তার নানা শারিরীক সমস্যা রয়েছে। গত মাসের ১০ তারিখে দিল্লিতে কিডনি ও ইউরিন সংক্রান্ত একটি মেজর অপারেশন হয়েছে। এখনো পুরোপুরি সুস্থ হতে পারেননি, তবে চলাফেরা করতে পারেন। ডাক্তার বলেছেন, সুস্থ হতে আরো সময় লাগবে।

তিনি জানান, অপারেশনের জন্য আদালতের অনুমতি নিয়ে দিল্লি গিয়েছিলেন তিনি। এরপর আবার শিলংয়ে ফিরে এসেছেন। এখন সেখানেই অবস্থান করছেন। আগের ভাড়া করা বাসায়তেই আছেন। তার ভাতিজা সাফওয়ান ও সবুজ তার সঙ্গে থাকেন।

অপারেশনের সময় হাসিনা আহমেদ শিলংয়ে ছিলেন জানিয়ে বলেন, “তখন সঙ্গেই ছিলাম। কয়েক দিন আগে এসেছি। এখন বাচ্চাদের পরীক্ষা শুরু হবে। সম্ভব হলে ঈদের আগে যাবো।”

সালাউদ্দিন আহমেদের চার সন্তান। বড় ছেলে কানাডায় ইঞ্জিনিয়ারিং পড়ছে। আর মেয়ে মালয়েশিয়ায় পড়াশোনা করে। ছোট দুইজন মায়ের সঙ্গেই থাকে।

হাসিনা জানান, ছেলেমেয়েরা তার বাবাকে এবং বাবা তাদেরকে খুব মিস করে।

মামলার অবস্থা সম্পর্কে জানতে চাইলে সালাউদ্দিন পত্নী বলেন, “তার বিরুদ্ধে মামলা একটাই, বেআইনিভাবে ভারতে অনুপ্রবেশের মামলা। সেটা চলছে, সেটা প্রায় শেষ পর্যায়ে। প্রতিমাসে মামলার হাজিরা দেন সালাউদ্দিন। ওখানকার আইনজীবীরা এই মামলা পরিচালনা করছেন। এখন রায়ের অপেক্ষায় আছি। আশা করি রায় আমাদের পক্ষেই যাবে।”

‘বিএনপির লোকজন খোঁজখবর নেয়’ বলে জানান হাসিনা। তবে সালাউদ্দিনের সঙ্গেই বেশি যোগাযোগ হয় তাদের। এখন পর্যন্ত আর্থিক সহযোগিতার প্রয়োজন পড়েনি তার। জমিজমা থেকে প্রাপ্ত আয় দিয়েই সংসার চলে যাচ্ছে।

উল্লেখ্য, সালাউদ্দিন আহমেদ বিভিন্ন সময় গণমাধ্যমে বলেছেন, তিনি স্বেচ্ছায় বাংলাদেশ থেকে আসেননি। তাকে ‘অপহরণ’ করা হয়েছিল, দু’মাস তাদের কাস্টডিতে ছিলেন এবং যারা ‘অপহরণ’ করেছে তারাই তাকে হাত-পা এবং চোখ বেঁধে ভারতে রেখে গেছে। কিন্তু কারা তাকে অপহরণ করেছে সে বিষয়ে বিস্তারিত কিছু বলেননি বিএনপির এই নেতা।

প্রতি মুহুর্তের খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন





সিটিসেলের লাইসেন্স বাতিল একটি অবৈধ সম্পর্ক, ভয়ংকর শেষ পরিণতি মঙ্গলবার থেকে ভোটার তালিকা হালনাগাদ শুরু জেনে নিন মঙ্গলবার দিনটি কেমন যাবে? এমএনপি নীতিমালার অনুমোদন টুকুসহ বিএনপির ২৬ নেতাকর্মীর বিরুদ্ধে টাঙ্গাইলে মামলা বিপিএলে নতুন আইকন মোস্তাফিজ রাণীনগরে শিক্ষক নিয়োগের লাখ লাখ টাকা আত্মসাতের অভিযোগ ঘুমধুমে জায়গা-জমি সংক্রান্ত বিরোধে দু’পক্ষের সংঘর্ষ: আহত- ৫ রাশিয়া-চীনের সুন্দরীদের সঙ্গে মেলামেশার উপর নিষেধাজ্ঞা জারি! সহযোগী প্রতিষ্ঠান করবে ইসলামিক ফাইন্যান্স ইসলামী ব্যাংকের শরী’য়াহ কমিটির বৈঠক অনুষ্ঠিত মঙ্গলবার শুরু ডিসি সম্মেলন উন্নত চিকিৎসার জন্য সিদ্দিকুরকে বিদেশে পাঠানো হবে: ওবায়দুল কাদের সিদ্দিকুরের এক চোখ সম্পূর্ণ নষ্ট, পাঠানো হচ্ছে ভারতে শুল্ক জটিলতা দূর হলে রপ্তানি আরও বাড়বে: বাণিজ্যমন্ত্রী টেলিভিশনে কপিল শর্মার রাজত্ব শেষ! আত্মহত্যা করতে চেয়েছিলেন ফারিয়া 'তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনার ক্ষমতা সরকারের নেই' চুয়াডাঙ্গায় পৌরসভা কর্মকর্তা-কর্মচারীদের কলম বিরতী চট্টগ্রাম বন্দরে ভারতীয় নৌবাহিনীর জাহাজ ‘রানভীর’ ফুলবাড়ীতে বিলুপ্তির পথে দেশীয় প্রজাতীর মাছ জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় দুর্নীতির তথ্য মেলেনি: অনুসন্ধানকারী কর্মকর্তা ফুলবাড়ীতে পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি গোপালগঞ্জে পৌর কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি " জলবায়ু অর্থায়ন ও বাস্তবায়নের স্বচ্ছতা অর্জন কৌশল প্রকল্পের" মতবিনিময় সভা দুই জঙ্গির সাজা কমলো হাইকোর্টে পুলিশ দম্পতির বাসায় গৃহকর্মীর রহস্যজনক মৃত্যু পরিবর্তনের ঝোড়ো বাতাস বইতে শুরু করেছে : রিজভী আরো ২ দিন বৃষ্টির সম্ভাবনা ঠাকুরগাঁওয়ে ইয়াবা সহ যুবক গ্রেফতার ডি-৮ এ অগ্রাধিকারভুক্ত বাণিজ্য চুক্তিতে সায় ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ ট্রাস্ট ব্যাংকের পর্ষদ সভা ৩০ জুলাই অনলাইনে ফাঁস ‘টয়লেট : এক প্রেমকথা’ যে কারনে জন্ম মাসে বিয়ে করতে হয় না ‘শৌচাগার বানাতে না পারলে বউ বেচে দিন’ ইউএনও হয়রানির ঘটনায় ২ ডিসিকে প্রত্যাহার কাতার সংকট সমাধানে মধ্যপ্রাচ্যে ব্যস্ত এরদোগান কান ধরানো আ.লীগ নেতা গ্রেফতার প্রেমিকার যে অভ্যাসগুলো পছন্দ নয় ছেলেদের! টানা বৃষ্টিতে দেশের বিভিন্ন স্থানে যোগাযোগ ব্যাহত এবার দক্ষিণ-চীন সাগরে 'সিনেমা হল' নির্মাণ বেজিংয়ের! ক্ষমতা কমছে ট্রাম্পের! লন্ডনের রেল স্টেশনে মুসলিম নারীকে হিজাব খুলে হেনস্থা নিউহ্যামের মেয়র পদে লড়বেন বাঙালি নারী রাহিমা সাংবাদিকদের জন্য ভয়ঙ্কর অঞ্চল দক্ষিণ এশিয়া আজান নিয়ে বিস্ফোরক মন্তব্য বলিউড অভিনেত্রীর! বাবার নায়িকা, ছেলেরও নায়িকা! মোশাররফ করিম কত টাকার মালিক? (ভিডিও)