ঢাকা, শনিবার ১৮ই নভেম্বর ২০১৭ - 

‘ভিশন ২০৩০’ রাজনীতিতে নতুন মাত্রা, ফের আলোচনার শীর্ষে খালেদা জিয়া

প্রাইমনিউজবিডি.কম
 শুক্রবার ১২ই মে ২০১৭

ঢাকা: গত বুধবার বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া আগামী ২০৩০ সাল পর্যন্ত দেশের জন্য যে ভবিষ্যত পরিকল্পনা তুলে ধরেছেন, তাতে সবাইকে নিয়ে এক ‘রেইনবো নেশন’ বা রঙধনু জাতি গড়ার কথা বলেছেন।

ভবিষ্যতে স্বচ্ছতা,জবাবদিহিতামূলক নতুন ধারার রাজনীতি, সুনীতি, সুশাসন ও সু সরকারের প্রতিষ্ঠার অঙ্গিকার করা হয়েছে।

‘ভিশন-২০৩০’ নামের এ রূপকল্পে দ্বিকক্ষবিশিষ্ট সংসদ, বিরোধী দল থেকে সংসদীয় কমিটির সভাপতি ও ডেপুটি স্পিকার পদ, ২০৩০ সালের মধ্যে উচ্চমধ্যম আয়ের দেশে পরিণত করা, মাথাপিছু আয় পাঁচ হাজার মার্কিন ডলারে উন্নীত করা, প্রবৃদ্ধি দুই অংকে নেয়া, দেশীয় বিনিয়োগে নানা সুযোগ-সুবিধাসহ আড়াই শতাধিক দফা তুলে ধরছেন বিএনপি চেয়ারপার্সন।

এছাড়া বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ও বন্দি অবস্থায় অমানবিক নির্যাতনের অবসান ঘটানো, আটক অবস্থায় মৃত্যুর তদন্ত, উচ্চ আদালতে বিচারক নিয়োগে আইন, ন্যায়পাল গঠন, ব্যাংকিং ও আর্থিক খাতে শৃঙ্খলা ফেরাতে কেন্দ্রীয় ব্যাংকের ক্ষমতা ও তদারকি বাড়ানো, বিদেশে অর্থ পাচার বন্ধ, পাচারকৃত অর্থ ফেরত আনা, প্রশাসনে শৃঙ্খলা ফেরানো, পুলিশের এএসআই ও কনস্টেবলদের ওভারটাইম ও রেশনের মাধ্যমে খাদ্যপণ্য দেয়ার পাশাপাশি সমমূল্যের অর্থ দেয়াসহ সার্বিক সুবিধা দেয়ার বিষয়গুলো ভিশন ২০৩০ এ ঘোষণা করা হয়েছে।

প্রধানমন্ত্রীর একক নির্বাহী ক্ষমতা সংসদীয় সরকারের আবরণে স্বৈরাচারী একনায়কতান্ত্রিক শাসনের জন্ম দিয়েছে, দাবি করে সংবিধানে প্রয়োজনীয় সংশোধনীর মাধ্যামে প্রজাতন্ত্রের নির্বাহী ক্ষমতার ক্ষেত্রে ভারসাম্যক আনার আশ্বাস দিয়েছেন বেগম খালেদা জিয়া।

এ নিয়েই গত দুইদিন ধরে চলছে আলোচনা-সমালোচনা। পক্ষে-বিপক্ষে মিশ্র প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে। টেলিভিশন টক শো থেকে চা স্টলেও চলছে এ নিয়ে আলোচনা। খালেদা জিয়ার ‘ভিশন-২০৩০’ যেন রাজনীতিতে নতুনমাত্রার সৃষ্টি করেছে।

খালেদার পক্ষের শক্তি এই ভিশনের ভূয়সী প্রশংসা করছে। এটাকে বিএনপির ভবিষ্যৎ রাজনীতির জন্য মাইল ফলক হিসেবে কাজ করবে বলে অভিমত বিএনপি ঘরনা বুদ্ধিজীবীদের। অন্যদিকে বিপক্ষের লোক কঠোর সমালোচনায় সোচ্চার। বিশেষ রাজনৈতিক প্রতিপক্ষ ক্ষমতাসীন দলের নেতারা এনিয়ে কঠোর সমালোচনায় ব্যস্ত। সভা-সমাবেশ থেকে শুরু করে সর্বত্রই এ নিয়ে কথা বলছেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, খালেদা জিয়ার ভিশন-২০৩০ একটি ফাঁকা প্রতিশ্রুতির ফাপাঁনো রঙিন বেলুন। জাতির সঙ্গে এটি তামাশা ও প্রতারণা ছাড়া আর কিছুই নয়। এই বেলুন অচিরেই চুপসে যাবে।

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার ভিশন-২০৩০ ঘোষণার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানাতেই দলের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ‘খালেদা জিয়ার আজকের এই ভিশন-২০৩০ একটি মেধাহীন, অন্ত:সারশূন্য, দ্বিচারিতাপূর্ণ ও জনবিচ্ছিন্ন রাজনৈতিক দলের প্রলাপ ছাড়া কিছুই নয়। প্রকৃতপক্ষে বিএনপি’র ভিশন হচ্ছে হাওয়া ভবন বানিয়ে লুটপাট, দুর্নীতি আর এতিমের টাকা মেরে খাওয়ার ভিশন।’

সেতুমন্ত্রী বলেন, ‘বিএনপির ইতিহাস নেতিবাচক রাজনীতির ইতিহাস। হত্যা, ক্যু, ষড়যন্ত্রের রাজনীতির স্রষ্টা বিএনপি। তাদের আন্দোলন করার মতো শক্তিমত্তা জঙ্গি ও সন্ত্রাসবাদের পদতলে দলিত হয়ে গেছে। ভিশন-২০৩০ সাল পর্যন্ত পৌঁছার পথ তাদের জন্য খোলা নেই।’

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘বেগম জিয়া ‘ভিশন-২০৩০’ বলে যে কর্মপরিকল্পনার কথা বলেছেন এসবের অনেক কিছুই আওয়ামী লীগ আগেই তাদের দেয়া ‘ভিশন-২০২১’-এ রয়েছে। বিএনপি’র ভিশন যেমনই হোক এতে কোনো নতুনত্ব নেই।’

এছাড়াও আওয়ামী লীগের অনেক মন্ত্রী-এমপিরাও এ নিয়ে কথা বলছেন। কঠোর সমালোচনা করছেন।

আওয়ামী পন্থী বুদ্ধিজীবীরাও এ নিয়ে কম সোচ্চার নন। তারাও সভা-সমাবেশ- টেলিভিশন টকশোতে এর সমালোচনা করছেন।

তবে বিএনপি ঘরনার বুদ্ধিজীবীরা এটাকে খুবই ইতিবাচক পদক্ষেপ হিসেবে দেখছেন।

রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক দিলারা চৌধুরি বলেন, খালেদা জিয়ার বক্তৃতা শুনে তার মনে হয়েছে বিএনপি যে উদার গণতান্ত্রিক রাজনীতির পক্ষে,সেটাই তিনি তুলে ধরতে চেয়েছেন।

দিলারা চৌধুরি বলেন, ‘বাংলাদেশ যদিও মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ, ইনক্লুসিভ সমাজ গড়তে হলে সবাইকে নিয়েই গড়তে হবে। আমার মনে হচ্ছে খালেদা জিয়া এখানে নতুন কিছু বলছেন। তিনি বিএনপির একটি নতুন ইমেজ গড়তে চাইছেন।’

‘ভিশন ২০৩০’ সম্পর্কে প্রতিক্রিয়া জানতে চাইলে মহান মুক্তিযুদ্ধের সংগঠক ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, দীর্ঘদিন পরে হলেও বিএনপি জাতির সামনে তাদের ভবিষ্যৎ কর্মপরিকল্পনা সম্পর্কে একটি ডকুমেন্টারি রূপরেখা উপস্থাপন করতে পেরেছে। এটা একটা ভাল কাজ হয়েছে। কিন্তু এটি অসম্পূর্ণ রূপরেখা বলে মনে করি। কেননা, এর মধ্যে অনেক কিছুই বাদ থেকে গেছে। আরো সুচিন্তিতভাবে উপস্থাপন করা হলে ভাল হতো। এরপরও এটা মন্দের ভাল।

সবমিলেই গত দুইদিন ধরে বেগম জিয়ার ‘ভিশন-২০৩০’ আলোচনার শীর্ষে রয়েছে। সর্বত্রই চলেছে এ নিয়ে কথা-বার্তা।


প্রতি মুহুর্তের খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন




Advertisement
গভীর সমুদ্রে রহস্যজনকভাবে নিখোঁজ সাবমেরিন! আওয়ামী লীগের সংসদীয় দলের সভা বুধবার রাজনৈতিক অনিশ্চয়তায় বিদেশি বিনিয়োগ কমেছে: বিশ্বব্যাংকের প্রতিবেদন সাপ্তাহিক রিটার্নে দর বেড়েছে ১১ খাতে মিয়ানমারের সেনা কর্মকর্তাদের সঙ্গে দূরত্ব বাড়ছে সু চির ৫৩ তম জন্মদিনে ফুলেল শুভেচ্ছায় সিক্ত তারেক রহমান মাঝ আকাশে হেলিকপ্টার-বিমান সংঘর্ষে নিহত ৪ ২১ নভেম্বর সেনানিবাসে যান চলাচলে বিধিনিষেধ রাবির অপহৃত শিক্ষার্থীর অবস্থান ঢাকায়, সঙ্গে সাবেক স্বামী রাজধানীতে ৮ ঘণ্টা করে বিদ্যুৎ থাকবে না আরো ৯ দিন তালা বাইরে নয়, ভেতর থেকে দেয়া হয়েছে : অপু রাতে ভাইস চেয়ারম্যানদের সঙ্গে খালেদা জিয়ার বৈঠক নাগরিক সমাবেশে সোহরাওয়ার্দী উদ্যান ফিরে পাবে একাত্তরের ৭ মার্চ বিয়ে করলেন সেরেনা প্যারাডাইস পেপারসে বাংলাদেশি ১০ ব্যক্তি ও ১ প্রতিষ্ঠানের নাম যেভাবে দেশ চলছে তাতে অনেক ক্ষতি হয়ে যাচ্ছে: ড. কামাল কেমন যাবে আপনার শনিবার দিনটি! মাঠ গরম রাখতে আসছে বিএনপির নতুন কর্মসূচী ১০ ভারতীয়সহ ৭৭ বিপিএল জুয়াড়ি আটক আ. লীগ মুখে যা বলে তা বিশ্বাস করে না: মওদুদ আহমদ বরিশালে মাইকে মেয়ে ধরা প্রচার করে চারজনকে গণধোলাই: মায়ের চুল কর্তন বরিশালে ২৫ মন জাটকা জব্দ বরিশালে ৪০ মন নিষিদ্ধ পলিথিন জব্দ বরিশালে তিন নারীকে পিটিয়ে আহত ৩০ মিনিটের পরিবেশনার জন্য ১২ কোটি! কী হয়েছে অপু বিশ্বাসের? গৃহবন্দি থেকে সমাবর্তনে মুগাবে! সিলেটের বিপক্ষে রাজশাহীর দাপুটে জয় রংপুরের হিন্দু পল্লীতে হামলার প্রতিবাদে লালমনিরহাটে মানববন্ধন গৃহবধূ নির্যাতন মামলার আসামিদের গ্রেফতার দাবিতে মানববন্ধন আলোকিত হলো নড়াইলের কাইচদহ গ্রামের ১৬৫টি পরিবার তালতলীতে দু’গাঁজা বিক্রেতা আটক হাতীবান্ধায় সেফটি ট্যাংকে পড়ে শিশুর মৃত্যু যেভাবে বুঝবেন আপনার সঙ্গী এখনও তার সাবেককে ভালোবাসে ভোলায় ট্রলারডুবিতে জেলের মৃত্যু, নিখোঁজ ২ খালেদা জিয়ার সাজা হলে নির্বাচনে যাবে না ২০ দল কলাপাড়ার হাসপাতাল সড়কে খানা-খন্দ: বাড়ছে নাগরিক দুর্ভোগ কলাপাড়ায় মাদকের আসরে পুলিশী অভিযান, গ্রেফতার-২ ‘হাসিনার কথায় চললে বিচারকদের কাঠগড়ায় দাঁড় করানো হবে’ রাবি ক্যাম্পাস থেকে ছাত্রী অপহরণ 'রাজনৈতিক আবহাওয়া মুক্ত থাকা দরকার' হুমকি দিয়ে ভোট চাইলেন বিজেপি নেতা! বিছানায় যেতে মেয়েরাও প্রস্তাব দেন! প্রধানমন্ত্রীর নির্দেশে খালেদা জিয়াকে হয়রানি করা হচ্ছে : রিজভী ছেলের হাতে ক্ষমতা দিয়ে সিংহাসন ছাড়ছেন সৌদি বাদশাহ সহায়ক সরকারের অধীনেই সংসদ নির্বাচন হতে হবে: ফখরুল ইসলামী দাওয়াতের প্রয়োজনীয়তা কেন? ‘নেইমারকে ধরে রাখতে সব কিছু করবে পিএসজি’ ৩০ নভেম্বর পর্যন্ত ঢাকার যেসব এলাকায় বিদ্যুৎ থাকবে না ৭০ কোটি ডলারের স্মার্টবোমা কিনছে তুরস্ক