ঢাকা, শনিবার ২৭শে মে ২০১৭ - 

মন্ত্রিসভার বৈঠকে শেখ হাসিনার সামনে আশরাফ-কাদেরের বাগযুদ্ধ

প্রাইমনিউজবিডি.কম
 মঙ্গলবার ১৬ই মে ২০১৭

ঢাকা: মন্ত্রীসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে আওয়ামী লীগের প্রভাবশালী দুই নেতা সাবেক সদ্য সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমান সাধারণ সম্পাদক বাগযুদ্ধে জড়িয়ে পড়েন।

সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে অনির্ধারিত আলোচনায় সদ্য সাবেক সাধারণ সম্পাদক জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম ও বর্তমান সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের মধ্যে এ ঘটনা ঘটে।

পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপে তা নিয়ন্ত্রণে আসে। সভায় উপস্থিত মন্ত্রিসভার একাধিক সদস্যের সঙ্গে আলাপকালে বিষয়টি জানা গেছে। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকমন্ত্রী ও প্রতিমন্ত্রী বলেন, বৈঠকের এক পর্যায়ে আওয়ামী লীগের সাংগঠনিক বিষয় নিয়ে কথা ওঠে।

ওই সময় দলের প্রেসিডিয়াম সদস্য সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, আমাদের দলের কিছু নেতা প্রকাশ্যে দলের নেতাকর্মীদের সমালোচনা করছেন। এতে দলের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। জনগণের কাছে আওয়ামী লীগ সম্পর্কে নেতিবাচক ধারণা সৃষ্টি করা হচ্ছে। দলের সমালোচনার জন্য দলীয় ফোরাম আছে, সেখানে কথা বলা যেতে পারে। প্রকাশ্য জনসভায় দলের দায়িত্বশীল নেতা হয়ে সমালোচনা মানায় না। ওই সময় মন্ত্রিসভায় উপস্থিত বেশ কয়েকজন মন্ত্রী সৈয়দ আশরাফের বক্তব্যকে সমর্থন করেন। খোদ প্রধানমন্ত্রী শেখ হাসিনাও আশরাফের বক্তব্যের পক্ষে অবস্থান নেন।

সৈয়দ আশরাফ তার বক্তব্যে কোনো নেতার নাম উল্লেখ না করলেও সবাই বুঝতে পারছিলেন তিনি দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের উদ্দেশেই কথাগুলো বলছিলেন। সম্প্রতি প্রকাশ্যে বিভিন্ন স্থানে আওয়ামী লীগের নেতাকর্মীদের নিয়ে সমালোচনামূলক বক্তব্য রাখেন তিনি। চট্টগ্রামের এক সভায় নেতাকর্মীদের উদ্দেশে ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় না থাকলে টাকা পয়সা নিয়ে পালাতে হবে। এর আগে আওয়ামী লীগে কাউয়া ও হাইব্রিডের অনুপ্রবেশ ঘটেছে বলেও বক্তব্য রাখেন তিনি।

সৈয়দ আশরাফের বক্তব্যের পর ওবায়দুল কাদের কথা বলা শুরু করেন। তিনি বলেন, এখন দলে অনেক গতি এসেছে। দল চাঙ্গা হয়েছে। কেন্দ্র থেকে তৃণমূল সবখানেই প্রাণচাঞ্চল্য এসেছে। আগে যারা দায়িত্ব পালন করেছেন তারা ঘুমিয়ে থাকতেন, দলও ঘুমিয়ে ছিল। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলের সাধারণ সম্পাদককে সমর্থন করে বলেন, আগের চেয়ে দলের এখন গতি এসেছে এটা সত্যি।

ওবায়দুল কাদেরের বক্তব্যের বিষয়ে মন্ত্রিসভার ওই সদস্যরা বলেন, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীও তার বক্তব্যে সৈয়দ আশরাফের নাম উল্লেখ করেননি। টানা দুই মেয়াদে আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের দায়িত্ব পালনকালে সৈয়দ আশরাফের বিরুদ্ধে একটা অভিযোগ ছিল ঘুরেফিরে শোনা যেত তিনি দলে বেশি সময় দেন না। নেতাকর্মীদের সঙ্গে দেখা-সাক্ষাৎ করেন না এবং দেরি করে ঘুম থেকে ওঠেন।

দলের শীর্ষ দুই নেতার মধ্যে পরস্পরবিরোধী কথাবার্তায় মন্ত্রিসভার বৈঠকে অনেকটা অচলাবস্থার সৃষ্টি হয়। একপর্যায়ে প্রধানমন্ত্রী সবাইকে থামিয়ে দিয়ে কথা বলা শুরু করেন। শুধু তাই নয়, মন্ত্রিসভার বৈঠক শেষে সৈয়দ আশরাফ ও ওবায়দুল কাদেরকে কাছে ডেকে একান্তে কিছু কথাও বলেন।



দেশের সব মূর্তি অবলিম্বে অপসারণ করতে হবে: হেফাজত সে সকল বাঙালি নায়িকা ক্যামেরার সামনে নগ্ন হয়েছেন চট্টগ্রামের ৫ শতাংশ বিদ্যুৎ যায় কোথায় : বিপু শনিবার দিনটি কেমন যাবে ! ভাস্কর্য অপসারণের প্রতিবাদে রাজশাহীতে ছাত্র ইউনিয়নের বিক্ষোভ অর্থনীতি নিয়ে সরকার জনগণকে ম্যাজিক দেখাচ্ছে : ফখরুল ভারতে গরু কেনাবেচা ‘নিষিদ্ধ’ গরমে গোসলের ৩ পদ্ধতি অমানবিক সেই ছবির শিক্ষক মইনুল যা বললেন সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত এমপি গোপাল সাইদুর ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য নির্বাচিত বর ৫ম শ্রেণির ছাত্র, কনে ৯ মাসের অন্তঃসত্ত্বা! ইসলামী ব্যাংকের সিলেট জোনের ব্যবসায় উন্নয়ন সম্মেলন ভাস্কর্য সরানোয় সরকারের কোনো কৃতিত্ব নেই: মওদুদ শনিবার সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে বিক্ষোভ বাবা-মেয়ের আত্মহত্যা, আরও ১ জন গ্রেফতার স্নাতক সমাবর্তনে নিষিদ্ধ অন্তঃসত্ত্বা তরুণী রণবীরকে নিয়ে বোমা ফাটালেন এরিকা রুম না ছাড়ায় ভাড়াটেসহ কুকুরকে এসিড নিক্ষেপ! চার জেলা ও এক মহানগরীতে বিএনপির নতুন কমিটি মিসরে বাসে গুলিতে ২৩ খ্রিস্টান নিহত বিএনপি নেতা হত্যার প্রতিবাদে খুলনায় শনিবার হরতাল বিএনপির বলিষ্ঠ নেতাদের বেছে বেছে হত্যা করছে সরকার: খালেদা জিয়া সরকার নয়, ভাস্কর্য সরিয়েছেন প্রধান বিচারপতি: মওদুদ ২০ কোম্পানির শেয়ারে বেশি ঝুঁকছেন বিদেশিরা বার্জার পেইন্টসের ৬০০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা ডিসির স্বাক্ষর জাল করে ৪শ অস্ত্রের লাইসেন্স ভাস্কর্য অপসারণের সিদ্ধান্ত আদালতের একান্ত বিষয়: কাদের মাদ্রাসা ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে অধ্যক্ষ গ্রেফতার এনেক্সের সামনে মূর্তি স্থাপন হলে আবারও আন্দোলন: হেফাজত আমির দলের আত্মবিশ্বাস এখন তুঙ্গে: মাশরাফি ‘হত্যার উন্নয়ন ভালো জানে আওয়ামী লীগ’ যে কারণে নিজের পোশাক পুড়িয়েছেন গায়িকা! খালেদা জিয়ার ইফতার কর্মসূচি বামপন্থি ছাত্র সংগঠনের সঙ্গে পুলিশের সংঘর্ষ, আহত ডিআরইউ’র ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ বিশ্বের ভয়ঙ্কর জঙ্গি আস্তানা ম্যানচেস্টারে কলগার্ল কালচারে নামী-দামি ভার্সিটির ছাত্রীরা! পার্সেল বোমা বিস্ফোরণে গ্রিসের সাবেক প্রধানমন্ত্রী আহত বাংলাদেশকে খোঁচা দিয়ে যা লিখলো ভারতীয় পত্রিকা গেইনারের শীর্ষে পেনিনসুলা চিটাগাং প্রধান বিচারপতিই ভাস্কর্য স্থানান্তরের নির্দেশ দিয়েছেন: অ্যাটর্নি জেনারেল আপনার বয়স ধরে রাখবে ডালিম ঢাকাতেও সালমার ভয়ঙ্কর বিয়ের ব্যবসা বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত, অস্ত্র উদ্ধার ক্যামেরার সামনে নগ্ন হয়েছেন যে সকল অভিনেতারা কৃষির দিকে ঝুঁকছে গ্রিসের তরুণেরা মোর্শেদ সভাপতি মহসিন মহাসচিব নির্বাচিত ডিএসইতে লেনদেন কমেছে ৯.১১% শিশুর মস্তিষ্কের বিকাশের টিপস!