ঢাকা, রবিবার ২২শে অক্টোবর ২০১৭ - 

বিএনপির ‘ভিশন ২০৩০’ নিয়ে ভাবনায় আওয়ামী লীগ

প্রাইমনিউজবিডি.কম
 মঙ্গলবার ১৬ই মে ২০১৭

ঢাকা: বিএনপির ভিশন ২০৩০ নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারা ভাবছেন না জনসম্মুখে এমনটা বললেও ক্ষমতাসীনরা দলের অভ্যান্তরে এটাকে গুরুত্বের সাথে ভাবছেন।

বিশেষ করে বাংলাদেশকে উচ্চমধ্যম আয়ের দেশে রূপান্তরিত করা, প্রধানমন্ত্রীর ক্ষমতায় ভারসাম্য আনা, দ্বিকক্ষবিশিষ্ট পার্লামেন্ট গঠনসহ কিছু নতুন বিষয় আছে, যা আওয়ামী লীগের ভেতরে নাড়া দিয়েছে।

এই ভিশনের মাধ্যমে দেশের জনগণের মধ্যে জাগরণ সৃষ্টি হলে একাদশ জাতীয় নির্বাচনে প্রভাব পড়বে বলে আশঙ্কা দলটির নেতাদের। ফলে শীর্ষপর্যায়ের নেতারা আওয়ামী লীগের নকল, অন্তঃসারশূন্য, তামাশা, ফুটো বেলুনসহ নানা নেতিবাচক মন্তব্য করে বিএনপির এই ভিশনকে বিতর্কিত করতে ইতোমধ্যে মাঠে-ময়দানে সরব হয়ে উঠেছেন।

সরকারের ঘোষণা অনুযায়ী, আগামী ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হবে। এরপর ভিশন ২০৪১ ঘোষণা করে আরেক ধাপ এগিয়ে গেছে দলটি। দেশকে উন্নত রাষ্ট্রের তালিকায় নিয়ে যাওয়ার ভিশন এটি। তবে এই দুইয়ের মাঝখানে বিএনপি ভিশন ২০৩০ ঘোষণা করায় একটি বড় ধরনের ধাক্কা খেয়েছে দলটি।

ক্ষমতাসীন জোটের শরিক দল ন্যাপের এক নেতা জানান, গত শনিবার মহাজোটের বৈঠকে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক বিএনপির ভিশন নিয়ে ধাক্কা সামলে উঠতে বামপন্থী দলগুলোকে পর্যবেক্ষণ করার পরামর্শ দেন। কিন্তু তারা এ নিয়ে কোনো আগ্রহ প্রকাশ করেননি। ওই নেতা আরো বলেন, জোটের শরিক দলগুলোর মধ্যে বিএনপির ভিশন নিয়ে তেমন আগ্রহ নেই। শুধু বিএনপি নয়, যেকোনো দল দেশ ও জাতিকে নিয়ে তাদের কর্মপরিকল্পনা প্রকাশ করতেই পারে। এটা নিয়ে ঘাঁটাঘাঁটির কী আছে। তবে আওয়ামী লীগ নেতাদের মধ্যে এ নিয়ে কাজ চলছে।

প্রধানমন্ত্রী এখনো কোনো মন্তব্য করেননি। তিনি প্রতিক্রিয়া দিলেই রাজনীতির মোড় কোন দিকে যাচ্ছে, পরবর্তী করণীয় কী হবে তা বোঝা যাবে।

বিএনপির ভিশন ২০৩০ আওয়ামী লীগের নকল উল্লেখ করে দলটির অন্যতম মুখপাত্র ড. হাছান মাহমুদ এমপি বলেন, বিএনপির গায়ে পেট্রলবোমা, সন্ত্রাস ও জঙ্গিবাদের যে তকমা লেগেছে তা থেকে বেরিয়ে আসার জন্য ভিশন ২০৩০ ঘোষণা করা হয়েছে। আরেকটি উদ্দেশ্য হচ্ছে, আগামী নির্বাচন সামনে রেখে এই ভিশন দেয়া হয়েছে, যাতে তারা জনগণের কাছে যেতে পারে। তিনি বলেন, এই ভিশনের বেশির ভাগ হচ্ছে আওয়ামী লীগের ভিশন ২০২১ ও ভিশন ২০৪১ থেকে নকল করা।

তবে ভিশন ২০৩০ আওয়ামী লীগের নকল আওয়ামী লীগ নেতাদের এমন মন্তব্য প্রত্যাখ্যান করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। তিনি বলেন, এটা কোথায় নকল করা হয়েছে তা বোধগম্য নয়। গণতন্ত্র, হেলপ সার্ভিস, মানবসম্পদ উন্নয়ন, জুডিশিয়াল সার্ভিস, শিক্ষিত যুবকদের বেকারভাতা প্রদানসহ আরো এমন কিছু গুরুত্বপূর্ণ তথ্য আছে, যার কোনো কিছুই আওয়ামী লীগের চিন্তায় নেই। তাহলে নকল কোথায় হলো।

তবে বিশিষ্ট রাজনীতি বিশ্লেষক গোলাম মাওলা রনি বিএনপির ভিশন ২০৩০-কে ইতিবাচক হিসেবে দেখছেন। তিনি বলেন, বিএনপি যে আগামী নির্বাচনে যাবে তার প্রচ্ছন্ন ইঙ্গিত এটা। আগামী নির্বাচনে জয়লাভ করার পরে কী করা হবে তার রোডম্যাপ এই ভিশন। এর মাধ্যমে বিএনপি রাজনীতিতে একটি ইউটার্ন নিয়েছে, যা দেখে আওয়ামী লীগ চিন্তিত হয়ে পড়েছে। এটা যদি গুরুত্বহীন হতো তাহলে সরকারি দলের লোকজন এত প্রতিক্রিয়া দেখাত না।

বিশিষ্ট রাজনীতি বিশ্লেষক এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক ড. আবদুল লতিফ মাসুম বলেন, এই ভিশন ঘোষণার মাধ্যমে রাজনীতিতে বিএনপি যেমন একটি অবস্থান তৈরি করতে পেরেছে, তেমনি আওয়ামী লীগকে ধাক্কা দিতে পেরেছে। ভিশন ২০৩০ ঘোষণায় আওয়ামী লীগ বড় ধরনের একটা ধাক্কা খেয়েছে। তিনি আরো বলেন, আওয়ামী লীগ মনে করছে, এই ভিশনের মাধ্যমে সত্যি সত্যিই যদি গণজাগরণ তৈরি হয় তাহলে আগামী নির্বাচনে প্রভাব পড়বে।

Advertisement
রিয়ালের সঙ্গে পয়েন্ট ব্যবধান আরও বাড়াল বার্সা ‘হলফনামার বিধান বাতিল চাওয়া মৌলিক অধিকারের পরিপন্থী’ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিটের ফল প্রকাশ নারীরা বিনামূল্যে পাবেন টেলিটকের ২০ লাখ সিম মুক্তিযোদ্ধাদের সম্মান দেখাতে গোপালগঞ্জ জেলা প্রশাসকের অন্যন্য উদ্যোগ ডিএসইতে ৫৫% কোম্পানির দরপতন বৈঠক ডেকেছেন খালেদা জিয়া ম্যাশের হাফ সেঞ্চুরি কেপিসিএলের পর্ষদ সভা ২৯ অক্টোবর অরফানেজ ট্রাস্ট মামলা: খালেদা জিয়ার আবেদন নাকোচ হাইকোর্টে Put more pressure on Myanmar: Sheikh Hasina Parineeti Chopra's desi diva look ‘ইসিকে দিয়ে নীল নকশা আঁটছে আ’লীগ’ নাইজারে বন্দুকধারীদের হামলা, ১৩ পুলিশ নিহত কাল থেকে আবার মিলবে ইলিশ ঐশীর যাবজ্জীবন দণ্ডের পূর্ণাঙ্গ রায় প্রকাশ 'উল্টো পথে গাড়ি চালালে কাউকে ছাড় দেব না' হার্বাল ওষুধ লিভার ক্যান্সারের ঝুঁকি বাড়ায় ন্যাশনাল ফিড মিলের পর্ষদ সভা ২৮ অক্টোবর দেশ গার্মেন্টেসের পর্ষদ সভা ২৮ অক্টোবর মসুল-রাক্কায় গণকবরে ভারতীয় রয়েছে কিনা জানতে ডিএনএ সংগ্রহ টাইটানিকের শেষ চিঠি নিলামে রেকর্ড দামে বিক্রি ১৫ দিনে সংশোধন করা যাবে জাতীয় পরিচয়পত্র রাতে খালেদা-সুষমার বৈঠক ‘নানী-দাদীদের’ সুন্দরী প্রতিযোগিতা রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে চাপ দিন ঢাকা-উত্তর-দক্ষিণবঙ্গ রেল চলাচল স্বাভাবিক একসঙ্গে সেলফি তুলে কথা রাখলেন আলিয়া-জ্যাকলিন দেশের সব রুটে নৌযান চলাচল শুরু যেখানে অন্যের বউ চুরি করা বৈধ! ঢাকার সঙ্গে উত্তর ও দক্ষিণবঙ্গের রেল যোগাযোগ বিচ্ছিন্ন মায়ের জিন-ই ঠিক করে সন্তান মেধাবী হবে কি না! ছেলেদের যে ১০টি ভুলে প্রেম এসেও ভেঙে যায় বন্ধুর প্রাক্তন প্রেমিকার সঙ্গে প্রেম করা কি ভাল? স্বামীকে সুখে রাখার ১০টি টিপস ব্রণ থেকে মুক্তির ঘরোয়া উপায় ভারত মহাসাগরে চীনা সাবমেরিন! দক্ষিণে সুখোই পাঠাল ভারত কেমন যাবে আপনার রোববার দিনটি? পদ নেই, তবুও পদোন্নতি! সুস্থ থাকতে মাংসের বদলে খেতে পারেন মাশরুম উন্নত দেশ গড়তে আ.লীগকে ক্ষমতায় রাখার আহ্বান জয়ের বৃষ্টি কাঁদা-মাটিতে একাকার রোহিঙ্গা ক্যাম্প ১৬ বছর বয়সেই মন ভেঙে যায় সালমান খানের! আফগানিস্তানে মিলিটারি বাসে হামলা: নিহত ১৫ ১০ ঘন্টা পর পাটুরিয়া -দৌলতদিয়া রুটে ফেরি চলাচল শুরু রবিবার ৩৩ পর্যবেক্ষকের সঙ্গে সংলাপে বসছে ইসি সম্পত্তি নিয়ে পাকিস্তানি ‘আত্মীয়’র সঙ্গে বিবাদে জড়ালেন সাইফ সাভারে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যানের মত বিনিময় 'ভাই' সেজে প্রেমিকার শ্বশুরবাড়িতে হাজির প্রেমিক, অতঃপর...! সোমবার দুপুরে সুষমা-খালেদা একান্ত বৈঠক