ঢাকা, মঙ্গলবার ২২শে আগস্ট ২০১৭ - 

গোপালগঞ্জে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী চড়ক পূজা

প্রাইমনিউজবিডি.কম
 মঙ্গলবার ১৬ই মে ২০১৭

বাদল সাহা, গোপালগঞ্জ প্রতিনিধি : বৈশাখ সংক্রান্তি উপলক্ষ্যে গোপালগঞ্জ অনুষ্ঠিত হলো হিন্দু ধর্মাবলম্বীদের ঐতিহ্যবাহী চড়ক পূজা ও দুই দিনব্যাপী মেলা। এ পূজার মূল আকর্ষণ ছিল চড়ক ঘুল্লি। যা দেখতে ভীড় করে হাজার হাজার মানুষ।

পঞ্জিকা মতে বৈশাখ সংক্রান্তি প্রতি বছরের মত মঙ্গলবার বিকালে সদর উপজেলার টুঠামান্দ্রা গ্রামের মৃনাল কান্তি হীরার বাড়ীতে আয়োজন করা হয় চড়ক ঘুল্লীর। মন্ত্র পাঠ করে ঘুল্লীতে অংশ নেওয়া তিন যুবকের পিঠে লোহা দিয়ে তৈরী দুটি করে বড়শি ফোরানো হয়।

পরে মন্দিরের পাশের একটি মাঠে গাছ দিয়ে বানানো চৌকাঠের তিন মাথায় রশি দিয়ে বেঁধে ঝুলিয়ে দেওয়া হয় ওই তিন যুবককে। অপর প্রান্তের রশি দিয়ে বেধে ঘুরানো হয় কয়েক দফা। বিকাল থেকে গোধূলী পর্যন্ত চলে এ চড়ক ঘুল্লী। চড়ক ঘুল্লী শেষে গভীর রাত পয্যন্ত চলে পূজা আর্চনা।

নাম না জানাতে চাইলেও পূন্য লাভ, দেশ ও জাতির মঙ্গল কামনায় এ চড়ক ঘুল্লিতে অংশ নেন তারা। তবে এভাবে ঘুড়ানোতে ব্যাথ বা শারীরিক সমস্যা হয় না বলেও জানান অংশ নেওয়া যুবকরা।

এ চড়ক মেলা দেখতে গোপালগঞ্জসহ মাদারীপুর, খুলনা, বাগেরহাট, পিরোজপুরসহ বিভিন্ন এলাকার শিশু-নারীসহ বিভিন্ন সম্প্রদায়ের হাজার হাজার মানুষ ভীড় জামায়। অনুষ্ঠান স্থল পরিনিত হয় মিলন মেলায়। এ চড়ক পূজাকে কেন্দ্র করে বসে গ্রামীন মেলা। খাবার, গহনা, মিষ্টির দোকান ও মাটির খেলনাসহ বসে বিভিন্ন দোকান। এ চড়ক ঘুল্লি দেখে কেউ পেয়েছেন আনন্দ আবার কেউ এসেছেন প্রথমবার অভিজ্ঞাত অর্জনের জন্য।

চড়ক ঘুল্লী দেখতে আসা বয়োবৃদ্ধ অশোক বিশ্বাস, স্কুল ছাত্রী সিমা বিশ্বাস জানান, ধর্মীয়রীতির কারণে চড়ক ঘুল্লীর আয়োজন করা হয়ে থাকে। তবে এখন আগেরমত আর চড়ক ঘুল্লী হয় না। তবে এখানে চড়ক ঘুল্লী দেখতে পেরে আমরা খুশি।

চড়ক মেলার আয়োজক মৃনাল কান্তি হীরা জানান, দেশ ও জাতির মঙ্গল কামনা করে ৭৫ বছর ধরে আমরা চড়ক পূজা ও চরক ঘুল্লীর আযোজন করে আসছি। এটা আমাদের পারিবারিক একটি ঐতিহ্য। এ মেলাটি শুধু হিন্দু ধর্মাম্বালম্বীরাই নয় অনান্য ধর্মের লোকজন চরক ঘুল্লী দেখতে আসেন। এতে মহা মিলন মেলায় পরিণত হয়। সৃষ্টি হয় ধর্মীয় সম্প্রিতির বন্ধন। #



পাবনায় দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৫ এসব আমাদের বিবেককেও স্পর্শ করে, একেবারে নীরব থাকতে পারি না: প্রধান বিচারপতি ২০৯০ সালের আগে এমন সূর্যগ্রহণ আর হবে না লভ্যাংশ পাঠিয়েছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক রাজ্জাকের মৃত্যুতে যা বললেন তার প্রথম নায়িকা সুচন্দা সাভারে নৌকায় বর্জ্রপাত: নিহত ২, নিখোঁজ ১০ রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত প্রেমিকের সাথে বের হলেই দিতে হয় সতীত্বের পরীক্ষা! অতিরিক্ত সচিব পদে রদবদল নরসিংদীতে কিশোরীকে ধর্ষণের পর গলা কেটে হত্যা বগুড়ায় বন্যার্তদের মাঝে বিএনপির ত্রান বিতরণ ২৭ আগস্ট থেকে নতুন টাকা বিনিময় শুরু মঙ্গলবার দিনটি আপনার কেমন যাবে? ঠাকুরগাঁওয়ে নিজ মেয়েকে ধর্ষণের অভিযোগ; লম্পট পিতা গ্রেফতার নায়করাজের মৃত্যুতে খালেদা জিয়ার শোক প্রকাশ নায়করাজ রাজ্জাকের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ নিয়মিত পিল খাওয়ার উপকারিতা গবেষণার ফলাফল: যে কারণে পরকীয়ায় জড়ান নারীরা! ‘প্রেমিকা’র বিয়ে, মা-বাবার বিচ্ছেদ অতঃপর কিশোরের আত্মহত্যা! তালতলীতে ভয়াল ২১ আগষ্ট গ্রেনেড হামলার প্রতিবাদে সভা একদিন সরকারকে চরম মূল্য দিতে হবে: মওদুদ মক্কায় হোটেলে আগুন, সরিয়ে নেয়া হয়েছে ৬০০ হজযাত্রী সিরাজদিখান উপজেলা প্রেস ক্লাবে শান্ত আহবায়ক সুলতানা সদস্য সচিব খাগড়াছড়িতে ২১ আগস্ট হামলার ঘটনায় স্মরণসভা ও মিলাদ মাহফিল গাইবান্ধায় ছাত্রদল কেন্দ্রীয় কমিটির ত্রান বিতরণ সুজানগরে দুই স্কুলছাত্রীকে গণধর্ষণ, পাঁচজন গ্রেপ্তার ইবি প্রেস ক্লাবের নেতৃত্বে ইকবাল ও আসিফ উখিয়ায় অবৈধ হুন্ডি ব্যবসা অপ্রতিরোধ্য তিন যোগেই ঘাড়ের ব্যাথা থেকে মিলবে মুক্তি নায়ক রাজ রাজ্জাক আর নেই ছবিটিতে এমন কিছু আছে যা খুঁজে পাওয়া সম্ভব নয়! নির্বাচন নিয়ে মাঠ জরিপে বিএনপি জাতীয় বিশ্ববিদ্যালয়ের মঙ্গল-বুধবারের ডিগ্রি পরীক্ষা স্থগিত ২৮ শিশুর মৃত্যু: স্বাস্থ্য সচিবকে হাইকোর্টে তলব মাদ্রাসার পাঠ্যবইয়ে নজরদারি বাড়ানো হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী ঢাকার সঙ্গে উত্তর ও দক্ষিণাঞ্চলের ট্রেন যোগাযোগ চালু ব্লকে ৩৫ কোটি টাকার লেনদেন আত্রাইয়ে বন্যার্তদের পাশে ব্র্যাক পল্লী সমাজ খাগড়াছড়িতে সেনাবাহিনী-ইউপিডিএফ গোলাগুলি: বিপুল সামরিক সরঞ্জাম উদ্ধার পাঁচবিবিতে বন্যার্তদের মাঝে খাবার বিতরণ আত্রাইয়ে বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যু নওগাঁয় বিএনপির উদ্যোগে বন্যা কবলিত মানুষের মাঝে ত্রাণ বিতরন পত্নীতলায় বন্যা দূর্গত ৮ হাজার পরিবারের মাঝে হুইপের ত্রান বিতরন গ্রেনেড হামলায় জড়িতদের বিচারের দাবীতে বেরোবিতে মানববন্ধন নওগাঁয় চোর সন্ধেহে মারপিটে এক ব্যক্তি নিহত রাণীনগরে বন্যার্তদের মাঝে যুবলীগ রাণীনগরে বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ ২১ আগষ্ট গ্রেনেড হামলার নিহতদের স্মরণে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা অঝরে কাঁদলেন অন্তত জলিল, জানালেন দ্বীনের পথে আসার নেপথ্যের কথা প্রধান বিচারপতিকে চাপ দিয়ে ইচ্ছাপূরণের চেষ্টা করা হচ্ছে : রিজভী