ঢাকা, সোমবার ২৬শে জুন ২০১৭ - 

গোপালগঞ্জে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী চড়ক পূজা

প্রাইমনিউজবিডি.কম
 মঙ্গলবার ১৬ই মে ২০১৭

বাদল সাহা, গোপালগঞ্জ প্রতিনিধি : বৈশাখ সংক্রান্তি উপলক্ষ্যে গোপালগঞ্জ অনুষ্ঠিত হলো হিন্দু ধর্মাবলম্বীদের ঐতিহ্যবাহী চড়ক পূজা ও দুই দিনব্যাপী মেলা। এ পূজার মূল আকর্ষণ ছিল চড়ক ঘুল্লি। যা দেখতে ভীড় করে হাজার হাজার মানুষ।

পঞ্জিকা মতে বৈশাখ সংক্রান্তি প্রতি বছরের মত মঙ্গলবার বিকালে সদর উপজেলার টুঠামান্দ্রা গ্রামের মৃনাল কান্তি হীরার বাড়ীতে আয়োজন করা হয় চড়ক ঘুল্লীর। মন্ত্র পাঠ করে ঘুল্লীতে অংশ নেওয়া তিন যুবকের পিঠে লোহা দিয়ে তৈরী দুটি করে বড়শি ফোরানো হয়।

পরে মন্দিরের পাশের একটি মাঠে গাছ দিয়ে বানানো চৌকাঠের তিন মাথায় রশি দিয়ে বেঁধে ঝুলিয়ে দেওয়া হয় ওই তিন যুবককে। অপর প্রান্তের রশি দিয়ে বেধে ঘুরানো হয় কয়েক দফা। বিকাল থেকে গোধূলী পর্যন্ত চলে এ চড়ক ঘুল্লী। চড়ক ঘুল্লী শেষে গভীর রাত পয্যন্ত চলে পূজা আর্চনা।

নাম না জানাতে চাইলেও পূন্য লাভ, দেশ ও জাতির মঙ্গল কামনায় এ চড়ক ঘুল্লিতে অংশ নেন তারা। তবে এভাবে ঘুড়ানোতে ব্যাথ বা শারীরিক সমস্যা হয় না বলেও জানান অংশ নেওয়া যুবকরা।

এ চড়ক মেলা দেখতে গোপালগঞ্জসহ মাদারীপুর, খুলনা, বাগেরহাট, পিরোজপুরসহ বিভিন্ন এলাকার শিশু-নারীসহ বিভিন্ন সম্প্রদায়ের হাজার হাজার মানুষ ভীড় জামায়। অনুষ্ঠান স্থল পরিনিত হয় মিলন মেলায়। এ চড়ক পূজাকে কেন্দ্র করে বসে গ্রামীন মেলা। খাবার, গহনা, মিষ্টির দোকান ও মাটির খেলনাসহ বসে বিভিন্ন দোকান। এ চড়ক ঘুল্লি দেখে কেউ পেয়েছেন আনন্দ আবার কেউ এসেছেন প্রথমবার অভিজ্ঞাত অর্জনের জন্য।

চড়ক ঘুল্লী দেখতে আসা বয়োবৃদ্ধ অশোক বিশ্বাস, স্কুল ছাত্রী সিমা বিশ্বাস জানান, ধর্মীয়রীতির কারণে চড়ক ঘুল্লীর আয়োজন করা হয়ে থাকে। তবে এখন আগেরমত আর চড়ক ঘুল্লী হয় না। তবে এখানে চড়ক ঘুল্লী দেখতে পেরে আমরা খুশি।

চড়ক মেলার আয়োজক মৃনাল কান্তি হীরা জানান, দেশ ও জাতির মঙ্গল কামনা করে ৭৫ বছর ধরে আমরা চড়ক পূজা ও চরক ঘুল্লীর আযোজন করে আসছি। এটা আমাদের পারিবারিক একটি ঐতিহ্য। এ মেলাটি শুধু হিন্দু ধর্মাম্বালম্বীরাই নয় অনান্য ধর্মের লোকজন চরক ঘুল্লী দেখতে আসেন। এতে মহা মিলন মেলায় পরিণত হয়। সৃষ্টি হয় ধর্মীয় সম্প্রিতির বন্ধন। #



যে কারণে এবারের ঈদে খোশমেজাজে খালেদা জিয়া আজ খুশির ঈদ ঢাকায় পুলিশের ১৩ পদে রদবদল শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে, সোমবার ঈদ সোমবার দিনটি আপনার কেমন যাবে? নির্বাচন বাধাগ্রস্ত করার কোনও ক্ষমতা খালেদার নেই সিলেটের ১৯ আসনে আ'লীগের প্রার্থী ৪৪ যুক্তরাজ্যে ঈদের নামাজিদের উপর নিয়ন্ত্রণহীন গাড়ি নোটিশ না দিয়ে বাড়ি ভাঙা হচ্ছে : মওদুদ ফের চাঙ্গা হচ্ছে বিএনপি জোট নেতাদের নামে ৭ হাজার মামলা খালি পায়ে হাঁটলে বুদ্ধি বাড়ে শেষ মুহূর্তে জমে উঠেছে মার্সেল পণ্যের বিক্রি স্ত্রীর প্রতারণায় দিশেহারা প্রবাসী স্বামী গোপালগঞ্জে প্রতিপক্ষের হামলায় বৃদ্ধ নিহত আবার শ্রীদেবী-অনিল জুটি! বাংলাদেশ ছেড়ে শ্রীলঙ্কার কোচ হবেন হাথুরুসিংহে? ঈদুল ফিতরের নামাজ পড়ার নিয়ম চিকুনগুনিয়ার ব্যথা হলে যা করবেন ‘বাহুবলি’র মায়ের সঙ্গে রোমান্স করেছিলেন শাহরুখ! শিক্ষিকার সঙ্গে সম্পর্ক, অতঃপর ফিনল্যান্ডে উৎসবমুখর পরিবেশে পালিত হচ্ছে ঈদ ঈদের সকালে বজ্রবৃষ্টির শঙ্কা বিএনপির সব নেতার পদত্যাগ করা উচিৎ ত্বকের সৌন্দর্যে নিমপাতার ফেসপ্যাক শাকিবকে বহিষ্কারের বিষয়টি রহস্যজনক: ত্যথমন্ত্রী এয়ারটেলের দুরন্ত অফার, ৩ মাসের জন্য মিলছে ফ্রি ইন্টারনেট! বহির্নোঙ্গরে তলা ফেটে চরে আটকা ক্লিংকার বোঝাই জাহাজ নিজের খোলামেলা ছবি প্রকাশ করলেন কারিশমা কক্সবাজারে পুকুরে ডুবে ৩ শিশুর সলিল সমাধি আমার সংসার দুইটা: অপু বিশ্বাস গরমের পর বৃষ্টি, সাবধানে থাকুন সৌদি আরবে ঈদুল ফিতর উদযাপিত তেলের ট্যাংকারে আগুন: নিহত ১২৩ মওদুদের গুলশানের বাড়ি ভাঙা হচ্ছে গজল ডোবার গেট খুলে দিয়েছে ভারত, আতঙ্কে তিস্তা পাড়ের মানুষ টার্নওভারে বস্ত্রখাতের প্রাধান্য ‘গরুর গোশত খায় বলে মুসলিম তরুণদের ওপর হামলা করেছি’ নারীদের চুল রাখার বিধান ঈদে মেহেদীর নজর কাড়া ডিজাইন (ভিডিও) ঈদের দিন আবহাওয়া যেমন থাকবে আপনি কি বদমেজাজি! জেনে নিন কি কারণে নিয়োগ দেওয়া হবে ১০ হাজার চিকিৎসক যুক্তরাজ্যের নির্বাচনে রেকর্ড সংখ্যক মুসলিম প্রার্থী এমপি নির্বাচিত ঈদের পর দলে ফেরার অপেক্ষায় বিএনপির সংস্কারপন্থি নেতারা নারীর গোপন যে ৪টি তথ্য কেউ দেবে না ধোনির এই অনন্য কীর্তির কথা জানেন কি? এই গরমে প্রেগন্যান্ট হলে এ ভাবে পোশাক পরে স্বস্তিতে থাকুন জেনে নিন রবিবার দিনটি আপনার কেমন যাবে? ‘আমি আব্দুল আজিজ শাকিবকে নিয়ে সিনেমা বানাবো’ চাঁদ দেখা গেছে মালয়েশিয়া, ইন্দোনেশিয়ায়