ঢাকা, মঙ্গলবার ২৩শে মে ২০১৭ - 

গোপালগঞ্জে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী চড়ক পূজা

প্রাইমনিউজবিডি.কম
 মঙ্গলবার ১৬ই মে ২০১৭

বাদল সাহা, গোপালগঞ্জ প্রতিনিধি : বৈশাখ সংক্রান্তি উপলক্ষ্যে গোপালগঞ্জ অনুষ্ঠিত হলো হিন্দু ধর্মাবলম্বীদের ঐতিহ্যবাহী চড়ক পূজা ও দুই দিনব্যাপী মেলা। এ পূজার মূল আকর্ষণ ছিল চড়ক ঘুল্লি। যা দেখতে ভীড় করে হাজার হাজার মানুষ।

পঞ্জিকা মতে বৈশাখ সংক্রান্তি প্রতি বছরের মত মঙ্গলবার বিকালে সদর উপজেলার টুঠামান্দ্রা গ্রামের মৃনাল কান্তি হীরার বাড়ীতে আয়োজন করা হয় চড়ক ঘুল্লীর। মন্ত্র পাঠ করে ঘুল্লীতে অংশ নেওয়া তিন যুবকের পিঠে লোহা দিয়ে তৈরী দুটি করে বড়শি ফোরানো হয়।

পরে মন্দিরের পাশের একটি মাঠে গাছ দিয়ে বানানো চৌকাঠের তিন মাথায় রশি দিয়ে বেঁধে ঝুলিয়ে দেওয়া হয় ওই তিন যুবককে। অপর প্রান্তের রশি দিয়ে বেধে ঘুরানো হয় কয়েক দফা। বিকাল থেকে গোধূলী পর্যন্ত চলে এ চড়ক ঘুল্লী। চড়ক ঘুল্লী শেষে গভীর রাত পয্যন্ত চলে পূজা আর্চনা।

নাম না জানাতে চাইলেও পূন্য লাভ, দেশ ও জাতির মঙ্গল কামনায় এ চড়ক ঘুল্লিতে অংশ নেন তারা। তবে এভাবে ঘুড়ানোতে ব্যাথ বা শারীরিক সমস্যা হয় না বলেও জানান অংশ নেওয়া যুবকরা।

এ চড়ক মেলা দেখতে গোপালগঞ্জসহ মাদারীপুর, খুলনা, বাগেরহাট, পিরোজপুরসহ বিভিন্ন এলাকার শিশু-নারীসহ বিভিন্ন সম্প্রদায়ের হাজার হাজার মানুষ ভীড় জামায়। অনুষ্ঠান স্থল পরিনিত হয় মিলন মেলায়। এ চড়ক পূজাকে কেন্দ্র করে বসে গ্রামীন মেলা। খাবার, গহনা, মিষ্টির দোকান ও মাটির খেলনাসহ বসে বিভিন্ন দোকান। এ চড়ক ঘুল্লি দেখে কেউ পেয়েছেন আনন্দ আবার কেউ এসেছেন প্রথমবার অভিজ্ঞাত অর্জনের জন্য।

চড়ক ঘুল্লী দেখতে আসা বয়োবৃদ্ধ অশোক বিশ্বাস, স্কুল ছাত্রী সিমা বিশ্বাস জানান, ধর্মীয়রীতির কারণে চড়ক ঘুল্লীর আয়োজন করা হয়ে থাকে। তবে এখন আগেরমত আর চড়ক ঘুল্লী হয় না। তবে এখানে চড়ক ঘুল্লী দেখতে পেরে আমরা খুশি।

চড়ক মেলার আয়োজক মৃনাল কান্তি হীরা জানান, দেশ ও জাতির মঙ্গল কামনা করে ৭৫ বছর ধরে আমরা চড়ক পূজা ও চরক ঘুল্লীর আযোজন করে আসছি। এটা আমাদের পারিবারিক একটি ঐতিহ্য। এ মেলাটি শুধু হিন্দু ধর্মাম্বালম্বীরাই নয় অনান্য ধর্মের লোকজন চরক ঘুল্লী দেখতে আসেন। এতে মহা মিলন মেলায় পরিণত হয়। সৃষ্টি হয় ধর্মীয় সম্প্রিতির বন্ধন। #



খালেদা জিয়ার কার্যালয়ে প্রশ্নবিদ্ধ তল্লাশি বিচারহীনতার কারণে ধর্ষণ এখন জাতীয় ক্রীড়া: এরশাদ ইএফটি ও আরটিজিএস সেবা প্রদানে ব্যাংকগুলোকে নির্দেশ দশম আইপিএলে কারা পেলেন ১১ পুরস্কার রাবির হল থেকে এইচএসসি’র খাতা উদ্ধার, ২ শিক্ষক আটক বান্দরবানে সন্ত্রাসীদের সঙ্গে সেনাবাহিনীর গোলাগুলি, আটক ৩ প্রাণঘাতি রোগ লিভার সিরোসিস মঙ্গলবার দিনটি আপনার কেমন যাবে? ‘নাজমুল হুদা কোন রাজনীতিবিদ নন’ শ্রীলংকা-বাংলাদেশ সম্পর্ক আরও সুদৃঢ় হবে : স্পিকার জনতা ব্যাংকের নিয়োগ কার্যক্রমে নিষেধাজ্ঞা 'খালেদা জিয়ার কণ্ঠে অপরাজনীতির বিরুদ্ধে সুন্দর কথা মানায় না' হঠাৎ তৎপর রাশিয়ার ‘ঘাতক উপগ্রহ! ঠাকুরগাঁওয়ে ঢোলারহাট ইউনিয়ন পরিষদের বাজেট ঘোষনা ফুলবাড়ীতে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট ছেলের দায়ের কোপে বাবা আহত ভোলায় ২১৭৫ পিস ইয়াবাসহ দুই যুবক আটক বাহুবলিকে টেক্কা দেবে শ্রুতির 'সংঘমিত্র'! ইন্দোনেশিয়ায় ১৪১ জন সমকামী আটক বুধবার সোহরাওয়ার্দীতে বিএনপির সমাবেশ দরপতনের শীর্ষে রুপালী ব্যাংক গেইনারের শীর্ষে অগ্নি সিস্টেমস প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যানে তরুণীকে ধর্ষণ, ৯ মাস পর মামলা মেক্সিকোয় বাস খাদে, চার্চের ১৭ সদস্য নিহত ’অযোগ্য বলে আমাকে খোঁটা দিত’ রেইনট্রিতে উদ্ধারকৃত ১০ বোতল মদ বলে প্রমাণ ‘৮ বছরে সব গাড়ি ইলেকট্রিক হবে, ব্যবসা হারাবে তেল’ আলু, শশা, টমেটো বেশি খেলে, বিপদ আপনার সামনে! পাঠ্যপুস্তকে ফের নতুন ভুল যাতে না হয়, শিক্ষামন্ত্রীর সতর্কবার্তা ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ দুই ছাত্রী ধর্ষণ মামলা নিতে গাফিলতি ছিল না ফিল্মি স্টাইলে শোরুম ম্যানেজারকে গুলি করে পৌনে ২ লাখ টাকা ছিনতাই উত্তরাঞ্চলে পণ্য পরিবহন ধর্মঘট আরো ২৪ ঘণ্টা বাড়লো বাংলাদেশকে ল্যাথামের হুমকি প্রেম করে বিয়ে, অতঃপর লাশ রমজানে ভেজাল ইফতারি বিক্রি করলে কঠোর ব্যবস্থা: সাঈদ খোকন পার্বত্যাঞ্চলের স্থাপনা থেকে ত্রিদিবের নাম মুছে ফেলার নির্দেশ মোটর সাইকেলের ধা্ক্কায় বৃদ্ধ নিহত জমি-জমা সংক্রান্ত বিরোধ নিয়ে সংঘর্ষে মহিলাসহ আহত-২০ `বিএনপির আন্দোলন দমন যুবলীগই যথেষ্ট' সঙ্গীর চাকরি চলে গেলে আপনার করণীয় সোমবার আওয়ামী লীগ সম্পাদকমণ্ডলীর জরুরি সভা বিয়ে করতে যাচ্ছেন শুভশ্রী-রাজ! নাটকীয়তাপূর্ণ ম্যাচে পুনেকে হারিয়ে চ্যাম্পিয়ন মুম্বাই চ্যাম্পিয়ন রিয়াল, জিতেও শিরোপা হারালো বার্সা নাটোরে ২য় দিনে চলছে পণ্যপরিবহন মালিকদের ধর্মঘট মাহে রমজানের পূর্ব প্রস্তুতি চোখের মেকআপ ওঠানোর কৌশল আহসানউল্লাহ বিশ্ববিদ্যালয়ের সেই শিক্ষককে আত্মসমর্পণের নির্দেশ ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে