ঢাকা, শনিবার ১৮ই নভেম্বর ২০১৭ - 

ট্রাম্পের সাথে রাশিয়ার ‘সর্ম্পক’ তদন্তে নতুন কমকর্তা নিয়োগ

প্রাইমনিউজবিডি.কম
 বৃহঃস্পতিবার ১৮ই মে ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক : ট্রাম্পের সাথে রাশিয়ার কি ধরনের সর্ম্পক রয়েছে তা নির্ধারন করতে রবার্ট মুলারকে নিয়োগ দিয়েছেন। মূলার পেশায় একজন আইনজীবী। তিনি ১২ বছর গোয়েন্দা সংস্থা এফবিআই এর পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

মার্কিন বিচার বিভাগ এক বিবৃতিতে বলেছে মার্কিন জনগণের স্বার্থেই প্রশাসনের বাইরের কাউকে এই তদন্ত ভার দেয়া হয়েছে। যে তদন্তের জন্য এই নতুন নিয়োগ দেয়া হলো সেই তদন্তের প্রধান জেমস কোমিকে মাত্র গত সপ্তাহেই এফবিআই এর পরিচালকের পদ থেকে বরখাস্ত করে বিতর্কিত হন ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্পের বিরুদ্ধে সর্বশেষ অভিযোগ তিনি গত বুধবার মার্কিন সরকারের সন্ত্রাস দমন বিষয়ক গোপন কিছু তথ্য তুলে দিয়েছেন রাশিয়ার কর্মকর্তাদের হাতে। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ ও যুক্তরাষ্ট্রে রাশিয়ার রাষ্ট্রদূত সের্গেই কিসলিয়াকের সাথে সাক্ষাতের পরই এমন সংবাদ দিচ্ছে মার্কিন গণমাধ্যম।

তাদের সংবাদে আরো বলা হচ্ছে রাশিয়ার সাথে ট্রাম্পের সাবেক জাতিয় নিরাপত্তা উপদেষ্টার সম্পর্কটা ঠিক কি ছিলো সেনিয়ে তদন্ত করার সময় সদ্য বরখাস্ত হওয়া এফবিআই প্রধান জেমস কোমিকে সেই তদন্ত বন্ধ করতে বলেছিলেন ডোনাল্ড ট্রাম্প। আর তার ফলশ্রুতিতেই জেমস কোমি বরখাস্ত হন।

যে দেশটিকে ঘিরে মার্কিন রাজনীতিতে চলছে এমন তোলপাড় সেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও কিছুটা যেনো পানি আরো ঘোলা করলেন। তিনি বলছেন গত সপ্তার ঐ বৈঠকে কোন গোপন তথ্য যে ফাঁস হয়নি তার প্রমাণ হিসেবে বুধবারের ঐ বৈঠকের বৃত্তান্ত তিনি তুলে দেবেন কংগ্রেসের কাছে।

যদিও কংগ্রেসে রিপাবলিকান ও ডেমোক্র্যাট দু দলের প্রতিনিধিরাই সেই প্রস্তাব নাকচ করে দিয়েছেন।

বিবিসির মস্কো সংবাদদাতা বলছেন রাশিয়ার প্রধান শত্রু দেশ যুক্তরাষ্ট্রে রাশিয়াকে ঘিরে যা হচ্ছে তা বেশ উপভোগ করছেন সেখানকার কর্মকর্তারা।

এই সবকিছু মিলিয়ে মার্কিন প্রেসিডেন্ট যে বড় ধরনের চাপের মধ্যে আছেন সেটা বোধহয় বলাই যায়।



সূত্র: বিবিসি

Advertisement
গভীর সমুদ্রে রহস্যজনকভাবে নিখোঁজ সাবমেরিন! আওয়ামী লীগের সংসদীয় দলের সভা বুধবার রাজনৈতিক অনিশ্চয়তায় বিদেশি বিনিয়োগ কমেছে: বিশ্বব্যাংকের প্রতিবেদন সাপ্তাহিক রিটার্নে দর বেড়েছে ১১ খাতে মিয়ানমারের সেনা কর্মকর্তাদের সঙ্গে দূরত্ব বাড়ছে সু চির ৫৩ তম জন্মদিনে ফুলেল শুভেচ্ছায় সিক্ত তারেক রহমান মাঝ আকাশে হেলিকপ্টার-বিমান সংঘর্ষে নিহত ৪ ২১ নভেম্বর সেনানিবাসে যান চলাচলে বিধিনিষেধ রাবির অপহৃত শিক্ষার্থীর অবস্থান ঢাকায়, সঙ্গে সাবেক স্বামী রাজধানীতে ৮ ঘণ্টা করে বিদ্যুৎ থাকবে না আরো ৯ দিন তালা বাইরে নয়, ভেতর থেকে দেয়া হয়েছে : অপু রাতে ভাইস চেয়ারম্যানদের সঙ্গে খালেদা জিয়ার বৈঠক নাগরিক সমাবেশে সোহরাওয়ার্দী উদ্যান ফিরে পাবে একাত্তরের ৭ মার্চ বিয়ে করলেন সেরেনা প্যারাডাইস পেপারসে বাংলাদেশি ১০ ব্যক্তি ও ১ প্রতিষ্ঠানের নাম যেভাবে দেশ চলছে তাতে অনেক ক্ষতি হয়ে যাচ্ছে: ড. কামাল কেমন যাবে আপনার শনিবার দিনটি! মাঠ গরম রাখতে আসছে বিএনপির নতুন কর্মসূচী ১০ ভারতীয়সহ ৭৭ বিপিএল জুয়াড়ি আটক আ. লীগ মুখে যা বলে তা বিশ্বাস করে না: মওদুদ আহমদ বরিশালে মাইকে মেয়ে ধরা প্রচার করে চারজনকে গণধোলাই: মায়ের চুল কর্তন বরিশালে ২৫ মন জাটকা জব্দ বরিশালে ৪০ মন নিষিদ্ধ পলিথিন জব্দ বরিশালে তিন নারীকে পিটিয়ে আহত ৩০ মিনিটের পরিবেশনার জন্য ১২ কোটি! কী হয়েছে অপু বিশ্বাসের? গৃহবন্দি থেকে সমাবর্তনে মুগাবে! সিলেটের বিপক্ষে রাজশাহীর দাপুটে জয় রংপুরের হিন্দু পল্লীতে হামলার প্রতিবাদে লালমনিরহাটে মানববন্ধন গৃহবধূ নির্যাতন মামলার আসামিদের গ্রেফতার দাবিতে মানববন্ধন আলোকিত হলো নড়াইলের কাইচদহ গ্রামের ১৬৫টি পরিবার তালতলীতে দু’গাঁজা বিক্রেতা আটক হাতীবান্ধায় সেফটি ট্যাংকে পড়ে শিশুর মৃত্যু যেভাবে বুঝবেন আপনার সঙ্গী এখনও তার সাবেককে ভালোবাসে ভোলায় ট্রলারডুবিতে জেলের মৃত্যু, নিখোঁজ ২ খালেদা জিয়ার সাজা হলে নির্বাচনে যাবে না ২০ দল কলাপাড়ার হাসপাতাল সড়কে খানা-খন্দ: বাড়ছে নাগরিক দুর্ভোগ কলাপাড়ায় মাদকের আসরে পুলিশী অভিযান, গ্রেফতার-২ ‘হাসিনার কথায় চললে বিচারকদের কাঠগড়ায় দাঁড় করানো হবে’ রাবি ক্যাম্পাস থেকে ছাত্রী অপহরণ 'রাজনৈতিক আবহাওয়া মুক্ত থাকা দরকার' হুমকি দিয়ে ভোট চাইলেন বিজেপি নেতা! বিছানায় যেতে মেয়েরাও প্রস্তাব দেন! প্রধানমন্ত্রীর নির্দেশে খালেদা জিয়াকে হয়রানি করা হচ্ছে : রিজভী ছেলের হাতে ক্ষমতা দিয়ে সিংহাসন ছাড়ছেন সৌদি বাদশাহ সহায়ক সরকারের অধীনেই সংসদ নির্বাচন হতে হবে: ফখরুল ইসলামী দাওয়াতের প্রয়োজনীয়তা কেন? ‘নেইমারকে ধরে রাখতে সব কিছু করবে পিএসজি’ ৩০ নভেম্বর পর্যন্ত ঢাকার যেসব এলাকায় বিদ্যুৎ থাকবে না ৭০ কোটি ডলারের স্মার্টবোমা কিনছে তুরস্ক