ঢাকা, সোমবার ২৬শে জুন ২০১৭ - 

বারমুডা ট্রায়াঙ্গলে আবার উড়োজাহাজ নিখোঁজ!

প্রাইমনিউজবিডি.কম
 বৃহঃস্পতিবার ১৮ই মে ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক : বারমুডা ট্রায়াঙ্গেলে আবার হারিয়ে গেল একটি উড়োজাহাজ। এতে পাইলটসহ মোট চার আরোহী ছিলেন। শেষ খবর পাওয়া পর্যন্ত একটি উড়োজাহাজের কিছু ধ্বংসাবশেষ পাওয়া গেলেও, সেটি হারিয়ে যাওয়া উড়োজাহাজটির কি না তা নিশ্চিত হওয়া যায়নি। তিন যাত্রী হলেন মার্কিন ব্যবসায়ী জেনিফার ব্লুমিন (৫২) এবং তাঁর তিন ও চার বছর বয়সী দুই ছেলে।

এবিসি নিউজের খবরে বলা হয়েছে, গত সোমবার এমইউ-টুবি মডেলের একটি ছোট আকারের চার্টার্ড উড়োজাহাজে করে দুই সন্তানকে নিয়ে পুয়ের্তো রিকো থেকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার উদ্দেশে রওনা দেন জেনিফার ব্লুমিন। কিন্তু বারমুডা ট্রায়াঙ্গেলের ওপর দিয়ে যাওয়ার সময় স্থানীয় সময় দুপুর দুইটার দিকে রাডার থেকে অদৃশ্য হয়ে যায় উড়োজাহাজটি, নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে বিচ্ছিন্ন হয়ে যায় যোগাযোগ। এর পর থেকে প্রায় ৩০ ঘণ্টা ধরে ৮ হাজার ২০০ কিলোমিটার এলাকাজুড়ে তল্লাশি চালানো হয়েছে। কিন্তু নিখোঁজ যাত্রী বা উড়োজাহাজের কোনো খোঁজ পাওয়া যাচ্ছিল না। একটি এমইউ-টুবি মডেলের উড়োজাহাজের কিছু ধ্বংসাবশেষ অবশ্য পাওয়া গেছে। কিন্তু তা হারিয়ে যাওয়া উড়োজাহাজের কি না, সে ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি।

মিয়ামি এয়ার ট্রাফিক কন্ট্রোল থেকে পাওয়া তথ্য অনুযায়ী, উড়োজাহাজের সর্বশেষ অবস্থান ছিল বাহামা থেকে ৩৭ মাইল পূর্বে, সমুদ্র থেকে ২৪ হাজার ফুট উঁচুতে এবং এটির গতিবেগ ছিল ৩০০ নটিক্যাল মাইল।

কয়েক শ বছর ধরেই বারমুডা ট্রায়াঙ্গেল রহস্যাবৃত হয়ে আছে। আটলান্টিক মহাসাগরের প্রায় ৪ লাখ ৪০ হাজার মাইল এলাকাজুড়ে ছড়িয়ে রয়েছে তিনকোনা বারমুডা। শুধু উড়োজাহাজ নয়, জাহাজ এলেও হারিয়ে যায় এখানে। ১৪৯২ সালে স্পেনের বিখ্যাত নাবিক ক্রিস্টোফার কলম্বাস প্রথম এই বারমুডা নিয়ে লেখেন, সেখানে গিয়ে তাঁর কম্পাস অকেজো হয়ে গিয়েছিল। তবে সেই যাত্রায় উদ্ধার পেয়েছিলেন তিনি।

বারমুডার রহস্য উদ্ঘাটনে বিভিন্ন সময় নানা গবেষণা হয়েছে। তবে কোনো গবেষক বা বিজ্ঞানীই এর সঠিক ব্যাখ্যা দিতে পারেননি। গত বছর বিখ্যাত আবহাওয়াবিদ র‌্যান্ডি কারভ্যানিসহ বেশ কিছু বিজ্ঞানী বলেন, বারমুডায় ষড়ভুজাকৃতির মেঘ (হেক্সাগোনাল ক্লাউড) তৈরি করে উচ্চগতির বাতাস। বাতাসের গতি থাকে ঘণ্টায় প্রায় ১৭০ মাইল, যা ৪৫ ফুট উঁচু ঝড় তৈরি করতে পারে। এতে করে বারমুডা ট্রায়াঙ্গেল দিয়ে যাওয়া জাহাজ বা উড়োজাহাজ নিখোঁজ হয়ে যায় এবং অধিকাংশ ক্ষেত্রেই তা প্রতিকূল আবহাওয়ার কারণে ধ্বংস হয়।

যে কারণে এবারের ঈদে খোশমেজাজে খালেদা জিয়া আজ খুশির ঈদ ঢাকায় পুলিশের ১৩ পদে রদবদল শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে, সোমবার ঈদ সোমবার দিনটি আপনার কেমন যাবে? নির্বাচন বাধাগ্রস্ত করার কোনও ক্ষমতা খালেদার নেই সিলেটের ১৯ আসনে আ'লীগের প্রার্থী ৪৪ যুক্তরাজ্যে ঈদের নামাজিদের উপর নিয়ন্ত্রণহীন গাড়ি নোটিশ না দিয়ে বাড়ি ভাঙা হচ্ছে : মওদুদ ফের চাঙ্গা হচ্ছে বিএনপি জোট নেতাদের নামে ৭ হাজার মামলা খালি পায়ে হাঁটলে বুদ্ধি বাড়ে শেষ মুহূর্তে জমে উঠেছে মার্সেল পণ্যের বিক্রি স্ত্রীর প্রতারণায় দিশেহারা প্রবাসী স্বামী গোপালগঞ্জে প্রতিপক্ষের হামলায় বৃদ্ধ নিহত আবার শ্রীদেবী-অনিল জুটি! বাংলাদেশ ছেড়ে শ্রীলঙ্কার কোচ হবেন হাথুরুসিংহে? ঈদুল ফিতরের নামাজ পড়ার নিয়ম চিকুনগুনিয়ার ব্যথা হলে যা করবেন ‘বাহুবলি’র মায়ের সঙ্গে রোমান্স করেছিলেন শাহরুখ! শিক্ষিকার সঙ্গে সম্পর্ক, অতঃপর ফিনল্যান্ডে উৎসবমুখর পরিবেশে পালিত হচ্ছে ঈদ ঈদের সকালে বজ্রবৃষ্টির শঙ্কা বিএনপির সব নেতার পদত্যাগ করা উচিৎ ত্বকের সৌন্দর্যে নিমপাতার ফেসপ্যাক শাকিবকে বহিষ্কারের বিষয়টি রহস্যজনক: ত্যথমন্ত্রী এয়ারটেলের দুরন্ত অফার, ৩ মাসের জন্য মিলছে ফ্রি ইন্টারনেট! বহির্নোঙ্গরে তলা ফেটে চরে আটকা ক্লিংকার বোঝাই জাহাজ নিজের খোলামেলা ছবি প্রকাশ করলেন কারিশমা কক্সবাজারে পুকুরে ডুবে ৩ শিশুর সলিল সমাধি আমার সংসার দুইটা: অপু বিশ্বাস গরমের পর বৃষ্টি, সাবধানে থাকুন সৌদি আরবে ঈদুল ফিতর উদযাপিত তেলের ট্যাংকারে আগুন: নিহত ১২৩ মওদুদের গুলশানের বাড়ি ভাঙা হচ্ছে গজল ডোবার গেট খুলে দিয়েছে ভারত, আতঙ্কে তিস্তা পাড়ের মানুষ টার্নওভারে বস্ত্রখাতের প্রাধান্য ‘গরুর গোশত খায় বলে মুসলিম তরুণদের ওপর হামলা করেছি’ নারীদের চুল রাখার বিধান ঈদে মেহেদীর নজর কাড়া ডিজাইন (ভিডিও) ঈদের দিন আবহাওয়া যেমন থাকবে আপনি কি বদমেজাজি! জেনে নিন কি কারণে নিয়োগ দেওয়া হবে ১০ হাজার চিকিৎসক যুক্তরাজ্যের নির্বাচনে রেকর্ড সংখ্যক মুসলিম প্রার্থী এমপি নির্বাচিত ঈদের পর দলে ফেরার অপেক্ষায় বিএনপির সংস্কারপন্থি নেতারা নারীর গোপন যে ৪টি তথ্য কেউ দেবে না ধোনির এই অনন্য কীর্তির কথা জানেন কি? এই গরমে প্রেগন্যান্ট হলে এ ভাবে পোশাক পরে স্বস্তিতে থাকুন জেনে নিন রবিবার দিনটি আপনার কেমন যাবে? ‘আমি আব্দুল আজিজ শাকিবকে নিয়ে সিনেমা বানাবো’ চাঁদ দেখা গেছে মালয়েশিয়া, ইন্দোনেশিয়ায়