ঢাকা, মঙ্গলবার ২২শে আগস্ট ২০১৭ - 

বারমুডা ট্রায়াঙ্গলে আবার উড়োজাহাজ নিখোঁজ!

প্রাইমনিউজবিডি.কম
 বৃহঃস্পতিবার ১৮ই মে ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক : বারমুডা ট্রায়াঙ্গেলে আবার হারিয়ে গেল একটি উড়োজাহাজ। এতে পাইলটসহ মোট চার আরোহী ছিলেন। শেষ খবর পাওয়া পর্যন্ত একটি উড়োজাহাজের কিছু ধ্বংসাবশেষ পাওয়া গেলেও, সেটি হারিয়ে যাওয়া উড়োজাহাজটির কি না তা নিশ্চিত হওয়া যায়নি। তিন যাত্রী হলেন মার্কিন ব্যবসায়ী জেনিফার ব্লুমিন (৫২) এবং তাঁর তিন ও চার বছর বয়সী দুই ছেলে।

এবিসি নিউজের খবরে বলা হয়েছে, গত সোমবার এমইউ-টুবি মডেলের একটি ছোট আকারের চার্টার্ড উড়োজাহাজে করে দুই সন্তানকে নিয়ে পুয়ের্তো রিকো থেকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার উদ্দেশে রওনা দেন জেনিফার ব্লুমিন। কিন্তু বারমুডা ট্রায়াঙ্গেলের ওপর দিয়ে যাওয়ার সময় স্থানীয় সময় দুপুর দুইটার দিকে রাডার থেকে অদৃশ্য হয়ে যায় উড়োজাহাজটি, নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে বিচ্ছিন্ন হয়ে যায় যোগাযোগ। এর পর থেকে প্রায় ৩০ ঘণ্টা ধরে ৮ হাজার ২০০ কিলোমিটার এলাকাজুড়ে তল্লাশি চালানো হয়েছে। কিন্তু নিখোঁজ যাত্রী বা উড়োজাহাজের কোনো খোঁজ পাওয়া যাচ্ছিল না। একটি এমইউ-টুবি মডেলের উড়োজাহাজের কিছু ধ্বংসাবশেষ অবশ্য পাওয়া গেছে। কিন্তু তা হারিয়ে যাওয়া উড়োজাহাজের কি না, সে ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি।

মিয়ামি এয়ার ট্রাফিক কন্ট্রোল থেকে পাওয়া তথ্য অনুযায়ী, উড়োজাহাজের সর্বশেষ অবস্থান ছিল বাহামা থেকে ৩৭ মাইল পূর্বে, সমুদ্র থেকে ২৪ হাজার ফুট উঁচুতে এবং এটির গতিবেগ ছিল ৩০০ নটিক্যাল মাইল।

কয়েক শ বছর ধরেই বারমুডা ট্রায়াঙ্গেল রহস্যাবৃত হয়ে আছে। আটলান্টিক মহাসাগরের প্রায় ৪ লাখ ৪০ হাজার মাইল এলাকাজুড়ে ছড়িয়ে রয়েছে তিনকোনা বারমুডা। শুধু উড়োজাহাজ নয়, জাহাজ এলেও হারিয়ে যায় এখানে। ১৪৯২ সালে স্পেনের বিখ্যাত নাবিক ক্রিস্টোফার কলম্বাস প্রথম এই বারমুডা নিয়ে লেখেন, সেখানে গিয়ে তাঁর কম্পাস অকেজো হয়ে গিয়েছিল। তবে সেই যাত্রায় উদ্ধার পেয়েছিলেন তিনি।

বারমুডার রহস্য উদ্ঘাটনে বিভিন্ন সময় নানা গবেষণা হয়েছে। তবে কোনো গবেষক বা বিজ্ঞানীই এর সঠিক ব্যাখ্যা দিতে পারেননি। গত বছর বিখ্যাত আবহাওয়াবিদ র‌্যান্ডি কারভ্যানিসহ বেশ কিছু বিজ্ঞানী বলেন, বারমুডায় ষড়ভুজাকৃতির মেঘ (হেক্সাগোনাল ক্লাউড) তৈরি করে উচ্চগতির বাতাস। বাতাসের গতি থাকে ঘণ্টায় প্রায় ১৭০ মাইল, যা ৪৫ ফুট উঁচু ঝড় তৈরি করতে পারে। এতে করে বারমুডা ট্রায়াঙ্গেল দিয়ে যাওয়া জাহাজ বা উড়োজাহাজ নিখোঁজ হয়ে যায় এবং অধিকাংশ ক্ষেত্রেই তা প্রতিকূল আবহাওয়ার কারণে ধ্বংস হয়।

এসব আমাদের বিবেককেও স্পর্শ করে, একেবারে নীরব থাকতে পারি না: প্রধান বিচারপতি ২০৯০ সালের আগে এমন সূর্যগ্রহণ আর হবে না লভ্যাংশ পাঠিয়েছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক রাজ্জাকের মৃত্যুতে যা বললেন তার প্রথম নায়িকা সুচন্দা সাভারে নৌকায় বর্জ্রপাত: নিহত ২, নিখোঁজ ১০ রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত প্রেমিকের সাথে বের হলেই দিতে হয় সতীত্বের পরীক্ষা! অতিরিক্ত সচিব পদে রদবদল নরসিংদীতে কিশোরীকে ধর্ষণের পর গলা কেটে হত্যা বগুড়ায় বন্যার্তদের মাঝে বিএনপির ত্রান বিতরণ ২৭ আগস্ট থেকে নতুন টাকা বিনিময় শুরু মঙ্গলবার দিনটি আপনার কেমন যাবে? ঠাকুরগাঁওয়ে নিজ মেয়েকে ধর্ষণের অভিযোগ; লম্পট পিতা গ্রেফতার নায়করাজের মৃত্যুতে খালেদা জিয়ার শোক প্রকাশ নায়করাজ রাজ্জাকের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ নিয়মিত পিল খাওয়ার উপকারিতা গবেষণার ফলাফল: যে কারণে পরকীয়ায় জড়ান নারীরা! ‘প্রেমিকা’র বিয়ে, মা-বাবার বিচ্ছেদ অতঃপর কিশোরের আত্মহত্যা! তালতলীতে ভয়াল ২১ আগষ্ট গ্রেনেড হামলার প্রতিবাদে সভা একদিন সরকারকে চরম মূল্য দিতে হবে: মওদুদ মক্কায় হোটেলে আগুন, সরিয়ে নেয়া হয়েছে ৬০০ হজযাত্রী সিরাজদিখান উপজেলা প্রেস ক্লাবে শান্ত আহবায়ক সুলতানা সদস্য সচিব খাগড়াছড়িতে ২১ আগস্ট হামলার ঘটনায় স্মরণসভা ও মিলাদ মাহফিল গাইবান্ধায় ছাত্রদল কেন্দ্রীয় কমিটির ত্রান বিতরণ সুজানগরে দুই স্কুলছাত্রীকে গণধর্ষণ, পাঁচজন গ্রেপ্তার ইবি প্রেস ক্লাবের নেতৃত্বে ইকবাল ও আসিফ উখিয়ায় অবৈধ হুন্ডি ব্যবসা অপ্রতিরোধ্য তিন যোগেই ঘাড়ের ব্যাথা থেকে মিলবে মুক্তি নায়ক রাজ রাজ্জাক আর নেই ছবিটিতে এমন কিছু আছে যা খুঁজে পাওয়া সম্ভব নয়! নির্বাচন নিয়ে মাঠ জরিপে বিএনপি জাতীয় বিশ্ববিদ্যালয়ের মঙ্গল-বুধবারের ডিগ্রি পরীক্ষা স্থগিত ২৮ শিশুর মৃত্যু: স্বাস্থ্য সচিবকে হাইকোর্টে তলব মাদ্রাসার পাঠ্যবইয়ে নজরদারি বাড়ানো হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী ঢাকার সঙ্গে উত্তর ও দক্ষিণাঞ্চলের ট্রেন যোগাযোগ চালু ব্লকে ৩৫ কোটি টাকার লেনদেন আত্রাইয়ে বন্যার্তদের পাশে ব্র্যাক পল্লী সমাজ খাগড়াছড়িতে সেনাবাহিনী-ইউপিডিএফ গোলাগুলি: বিপুল সামরিক সরঞ্জাম উদ্ধার পাঁচবিবিতে বন্যার্তদের মাঝে খাবার বিতরণ আত্রাইয়ে বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যু নওগাঁয় বিএনপির উদ্যোগে বন্যা কবলিত মানুষের মাঝে ত্রাণ বিতরন পত্নীতলায় বন্যা দূর্গত ৮ হাজার পরিবারের মাঝে হুইপের ত্রান বিতরন গ্রেনেড হামলায় জড়িতদের বিচারের দাবীতে বেরোবিতে মানববন্ধন নওগাঁয় চোর সন্ধেহে মারপিটে এক ব্যক্তি নিহত রাণীনগরে বন্যার্তদের মাঝে যুবলীগ রাণীনগরে বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ ২১ আগষ্ট গ্রেনেড হামলার নিহতদের স্মরণে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা অঝরে কাঁদলেন অন্তত জলিল, জানালেন দ্বীনের পথে আসার নেপথ্যের কথা প্রধান বিচারপতিকে চাপ দিয়ে ইচ্ছাপূরণের চেষ্টা করা হচ্ছে : রিজভী গোপালগঞ্জের এক প্রতিবন্ধীসহ দুই জনের মৃতদেহ উদ্ধার