ঢাকা, রবিবার ২২শে অক্টোবর ২০১৭ - 

কাজের চাপে নিজেকে শান্ত রাখবেন যেভাবে

প্রাইমনিউজবিডি.কম
 বৃহঃস্পতিবার ১৮ই মে ২০১৭

লাইফস্টাইল ডেস্ক: মাথার ওপর একগাদা দায়িত্ব। কিছুতেই শেষ করতে পারছেন না। সময়ও কম। চাপের কারণে মাথাও গরম। এতে কাজে মনোযোগ নষ্ট হচ্ছে। অফিসের সহকর্মীদের সঙ্গে নিজের অজান্তেই খারাপ আচরণ করে ফেলছেন। উত্তরণের পথ খুঁজছেন?  যদি আপনি কাজের ফাঁকে নিজের থেকে নিজে একটু ছুটি নিতে পারেন তবে অনেকটা হালকা অনুভব করবেন এবং এরকম আচরণ করা থেকে বিরত থাকতে পারবেন। নিজেকে হাজার কাজের মাঝে সময় দেয়াও একটি কাজ। যা আপনাকে রাখবে মানসিক ভাবে শিথিল আর যে কোনো মুহূর্তের জন্য প্রস্তুত।

পুরো জায়গাটি জুড়ে একটু ঘুরে নিন :

যদি আপনার অফিসের নিচে বাগান বা ছোট মাঠ বা পার্কিং এরিয়া থাকে তবে সেখান থেকে একটু পায়চারি করে আসুন। এতে আপনার মানসিক চাপ অনেকটা কমে যাবে। আপনার মাঝে প্রাণবন্ততা কাজ করবে। এছাড়া আপনার পাশের টেবিলে কে কী করছে তাও একটু ঘুরে ঘুরে দেখতে পারেন। এতে আপনি নিজেও কাজের উৎসাহ পাবেন।

বসার জায়গা পরিবর্তন :

কিছু সময় আমরা এক জায়গাতে বসে কাজ করতে করতে হাঁপিয়ে উঠি। তাই বসার জায়গাটি পরিবর্তন করা শ্রেয়। জানালার পাশে যেখানে রোদের আলো পড়ে, বৃষ্টি দেখা যায় সেই জায়গাটি বেছে নিতে পারেন। এতে মানসিক পরিবর্তন আসবে আপনার ভেতর। রাগ-ক্রোধ খুব সহজে নিয়ন্ত্রণ করতে পারবেন।


হালকা ব্যায়াম :

কাজের ঝামেলায় মাঝে মাঝে আমরা অনেক চাপ নিয়ে নেই। যা আমাদের শরীরেই এসে পড়ে। ফলে মাথাব্যথা, ঘাড়ের রগে টান পড়া খুব স্বাভাবিক ব্যাপার হয়ে উঠে। তাই কাজের ফাঁকে ফাঁকে একটু ফ্রি হ্যান্ড ব্যায়াম করে নেওয়া উচিৎ। এতে মন ভালো থাকে আর নিজের মধ্যে প্রশান্তি কাজ করে।


ধ্যান করা :

কাজ করতে গিয়ে বসের বকা খায়নি এমন মানুষ পাওয়া যাবে না। আর বসের বকা খাওয়া মানেই মনের ভেতর অনেক রাগ আর তা প্রকাশ না করতে পারার কষ্ট। এমন অবস্থায় দেখা যায় রাগটি গিয়ে পড়ে অন্য কোনো মানুষের উপর। তখন অপর মানুষটির কষ্ট আপনাকেও কষ্ট দেয়। এজন্য খুব রাগের সময় একটু মেডিটেশন বা ধ্যান করে নিন। তাতে ভালো ভালো দিনের কথা চিন্তা করুন আর ধীরে ধীরে শ্বাস নিন। দেখবেন রাগ কমে গেছে।



Advertisement
রিয়ালের সঙ্গে পয়েন্ট ব্যবধান আরও বাড়াল বার্সা ‘হলফনামার বিধান বাতিল চাওয়া মৌলিক অধিকারের পরিপন্থী’ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিটের ফল প্রকাশ নারীরা বিনামূল্যে পাবেন টেলিটকের ২০ লাখ সিম মুক্তিযোদ্ধাদের সম্মান দেখাতে গোপালগঞ্জ জেলা প্রশাসকের অন্যন্য উদ্যোগ ডিএসইতে ৫৫% কোম্পানির দরপতন বৈঠক ডেকেছেন খালেদা জিয়া ম্যাশের হাফ সেঞ্চুরি কেপিসিএলের পর্ষদ সভা ২৯ অক্টোবর অরফানেজ ট্রাস্ট মামলা: খালেদা জিয়ার আবেদন নাকোচ হাইকোর্টে Put more pressure on Myanmar: Sheikh Hasina Parineeti Chopra's desi diva look ‘ইসিকে দিয়ে নীল নকশা আঁটছে আ’লীগ’ নাইজারে বন্দুকধারীদের হামলা, ১৩ পুলিশ নিহত কাল থেকে আবার মিলবে ইলিশ ঐশীর যাবজ্জীবন দণ্ডের পূর্ণাঙ্গ রায় প্রকাশ 'উল্টো পথে গাড়ি চালালে কাউকে ছাড় দেব না' হার্বাল ওষুধ লিভার ক্যান্সারের ঝুঁকি বাড়ায় ন্যাশনাল ফিড মিলের পর্ষদ সভা ২৮ অক্টোবর দেশ গার্মেন্টেসের পর্ষদ সভা ২৮ অক্টোবর মসুল-রাক্কায় গণকবরে ভারতীয় রয়েছে কিনা জানতে ডিএনএ সংগ্রহ টাইটানিকের শেষ চিঠি নিলামে রেকর্ড দামে বিক্রি ১৫ দিনে সংশোধন করা যাবে জাতীয় পরিচয়পত্র রাতে খালেদা-সুষমার বৈঠক ‘নানী-দাদীদের’ সুন্দরী প্রতিযোগিতা রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে চাপ দিন ঢাকা-উত্তর-দক্ষিণবঙ্গ রেল চলাচল স্বাভাবিক একসঙ্গে সেলফি তুলে কথা রাখলেন আলিয়া-জ্যাকলিন দেশের সব রুটে নৌযান চলাচল শুরু যেখানে অন্যের বউ চুরি করা বৈধ! ঢাকার সঙ্গে উত্তর ও দক্ষিণবঙ্গের রেল যোগাযোগ বিচ্ছিন্ন মায়ের জিন-ই ঠিক করে সন্তান মেধাবী হবে কি না! ছেলেদের যে ১০টি ভুলে প্রেম এসেও ভেঙে যায় বন্ধুর প্রাক্তন প্রেমিকার সঙ্গে প্রেম করা কি ভাল? স্বামীকে সুখে রাখার ১০টি টিপস ব্রণ থেকে মুক্তির ঘরোয়া উপায় ভারত মহাসাগরে চীনা সাবমেরিন! দক্ষিণে সুখোই পাঠাল ভারত কেমন যাবে আপনার রোববার দিনটি? পদ নেই, তবুও পদোন্নতি! সুস্থ থাকতে মাংসের বদলে খেতে পারেন মাশরুম উন্নত দেশ গড়তে আ.লীগকে ক্ষমতায় রাখার আহ্বান জয়ের বৃষ্টি কাঁদা-মাটিতে একাকার রোহিঙ্গা ক্যাম্প ১৬ বছর বয়সেই মন ভেঙে যায় সালমান খানের! আফগানিস্তানে মিলিটারি বাসে হামলা: নিহত ১৫ ১০ ঘন্টা পর পাটুরিয়া -দৌলতদিয়া রুটে ফেরি চলাচল শুরু রবিবার ৩৩ পর্যবেক্ষকের সঙ্গে সংলাপে বসছে ইসি সম্পত্তি নিয়ে পাকিস্তানি ‘আত্মীয়’র সঙ্গে বিবাদে জড়ালেন সাইফ সাভারে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যানের মত বিনিময় 'ভাই' সেজে প্রেমিকার শ্বশুরবাড়িতে হাজির প্রেমিক, অতঃপর...! সোমবার দুপুরে সুষমা-খালেদা একান্ত বৈঠক