ঢাকা, মঙ্গলবার ২২শে আগস্ট ২০১৭ - 

কাজের চাপে নিজেকে শান্ত রাখবেন যেভাবে

প্রাইমনিউজবিডি.কম
 বৃহঃস্পতিবার ১৮ই মে ২০১৭

লাইফস্টাইল ডেস্ক: মাথার ওপর একগাদা দায়িত্ব। কিছুতেই শেষ করতে পারছেন না। সময়ও কম। চাপের কারণে মাথাও গরম। এতে কাজে মনোযোগ নষ্ট হচ্ছে। অফিসের সহকর্মীদের সঙ্গে নিজের অজান্তেই খারাপ আচরণ করে ফেলছেন। উত্তরণের পথ খুঁজছেন?  যদি আপনি কাজের ফাঁকে নিজের থেকে নিজে একটু ছুটি নিতে পারেন তবে অনেকটা হালকা অনুভব করবেন এবং এরকম আচরণ করা থেকে বিরত থাকতে পারবেন। নিজেকে হাজার কাজের মাঝে সময় দেয়াও একটি কাজ। যা আপনাকে রাখবে মানসিক ভাবে শিথিল আর যে কোনো মুহূর্তের জন্য প্রস্তুত।

পুরো জায়গাটি জুড়ে একটু ঘুরে নিন :

যদি আপনার অফিসের নিচে বাগান বা ছোট মাঠ বা পার্কিং এরিয়া থাকে তবে সেখান থেকে একটু পায়চারি করে আসুন। এতে আপনার মানসিক চাপ অনেকটা কমে যাবে। আপনার মাঝে প্রাণবন্ততা কাজ করবে। এছাড়া আপনার পাশের টেবিলে কে কী করছে তাও একটু ঘুরে ঘুরে দেখতে পারেন। এতে আপনি নিজেও কাজের উৎসাহ পাবেন।

বসার জায়গা পরিবর্তন :

কিছু সময় আমরা এক জায়গাতে বসে কাজ করতে করতে হাঁপিয়ে উঠি। তাই বসার জায়গাটি পরিবর্তন করা শ্রেয়। জানালার পাশে যেখানে রোদের আলো পড়ে, বৃষ্টি দেখা যায় সেই জায়গাটি বেছে নিতে পারেন। এতে মানসিক পরিবর্তন আসবে আপনার ভেতর। রাগ-ক্রোধ খুব সহজে নিয়ন্ত্রণ করতে পারবেন।


হালকা ব্যায়াম :

কাজের ঝামেলায় মাঝে মাঝে আমরা অনেক চাপ নিয়ে নেই। যা আমাদের শরীরেই এসে পড়ে। ফলে মাথাব্যথা, ঘাড়ের রগে টান পড়া খুব স্বাভাবিক ব্যাপার হয়ে উঠে। তাই কাজের ফাঁকে ফাঁকে একটু ফ্রি হ্যান্ড ব্যায়াম করে নেওয়া উচিৎ। এতে মন ভালো থাকে আর নিজের মধ্যে প্রশান্তি কাজ করে।


ধ্যান করা :

কাজ করতে গিয়ে বসের বকা খায়নি এমন মানুষ পাওয়া যাবে না। আর বসের বকা খাওয়া মানেই মনের ভেতর অনেক রাগ আর তা প্রকাশ না করতে পারার কষ্ট। এমন অবস্থায় দেখা যায় রাগটি গিয়ে পড়ে অন্য কোনো মানুষের উপর। তখন অপর মানুষটির কষ্ট আপনাকেও কষ্ট দেয়। এজন্য খুব রাগের সময় একটু মেডিটেশন বা ধ্যান করে নিন। তাতে ভালো ভালো দিনের কথা চিন্তা করুন আর ধীরে ধীরে শ্বাস নিন। দেখবেন রাগ কমে গেছে।



তুরস্কের সঙ্গে সম্পর্ক আরো জোরদারের অঙ্গীকার পাক প্রধানমন্ত্রীর নূর হোসেন-তারেক সাঈদসহ ১৫ জনের মৃত্যুদণ্ড বহাল হেনারা’র চিকিৎসার্থে সাহায্যের হাত বাড়ালেন ‘‘ফ্রেন্ডস ফর লাইফ’’ নারী যাত্রীকে ধর্ষণের ইচ্ছে হয়েছিল, স্বীকারোক্তি উবের চালকের ষোড়শ সংশোধনীর রায় নিয়ে সরকার সীমালংঘন করছে : বাম মোর্চা আ.লীগের ভাব দেখে মনে হচ্ছে তারা এদেশের মালিক: ফখরুল ‘বাংলাদেশের উন্নয়নে জাপানের সহায়তা অব্যাহত থাকবে’ ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস উপলক্ষে ভোলা জেলা আওয়ামী লীগের আলোচনা সভা নওগাঁয় বিদ্যানিকেতন স্কুলের ত্রান বিতরণ খাগড়াছড়িতে রিড প্রকল্পের দু’দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা কোটালীপাড়ায় স্কুল ছাত্রীকে ধর্ষণ: মামলা না করতে নিষেধ ঠাকুরগাঁওয়ে শিশু সাংবাদিকতা বিষয়ে ৩ দিনের প্রশিক্ষণের সমাপ্তি আফগানিস্তান থেকে সেনা সরাবে না ট্রাম্প জরুরি সংবাদ সম্মেলন ডেকেছে বিএনপি ‘৬ ধাপ পিছিয়ে সাংবাদিকরা’ বৃহস্পতিবারের মধ্যে প্রধান বিচারপতিকে পদত্যাগ করতে হবে: আইনজীবী পরিষদ জাল টাকা ছাপানো চক্রের ৭ জন গ্রেপ্তার ইসরাইলের দীর্ঘস্থায়ী বৈরী মনোভাবের নিন্দা হামাস ও ফাতাহ’র তামিমের জন্য আবারো সুখবর! যুবদলের প্রচার প্রকাশনায় নতুন নির্দেশনা আবারও শীর্ষে নাদাল ক্ষমতাসীন দল না চাইলে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়: সুজন সানলাইফ ইন্স্যুরেন্স স্পট মার্কেটে যাচ্ছে বুধবার গোপালগঞ্জে বিশেষ অভিযানে ৫৩ জন গ্রেফতার ৩ ঘণ্টায় ৪ কোম্পানি হল্টেড স্বপ্ন এখন লাশ ঘরে গোপালগঞ্জে ছুড়িকাঘাতে ইউপি সদস্যের মৃত্যু সামনে দিয়ে হাঁটার অভিযোগে স্ত্রীকে তালাক! স্যারোগেসির জন্য চেম্বারে আসতেই ধর্ষণের শিকার নারী শেয়ার কিনবেন ন্যাশনাল লাইফের উদ্যোক্তা পরিচালক জেনে নিন বজ্রপাত থেকে বাঁচার উপায়! জানাজার বিষয়ে বড় ছেলেকে যা বলে গিয়েছিলেন নায়করাজ ভারতে তিন তালাক স্থগিত মিডিয়ার যেসব মেয়েরা ড্রাগ নেয়, সবগুলোকে জেলের ভাত খাওয়ানো উচিত : অভিনেত্রী ফারিয়া শাহরিন আইন সচিবের নিয়োগ স্থগিত বারান্দায় এক যুগলের যৌনমিলন, উদ্দেশ্য এলাকাবাসীর নজরে পড়া… প্রথম ঘণ্টায় লেনদেন ২৬১ কোটি টাকা চীনের হুমকি উপেক্ষা করে কাছাকাছি ভারত-তাইওয়ান বিলাসবহুল গাড়িতে করে চুরি করতে যেত যে চোর ইসলামী ব্যাংকের উদ্যোক্তার শেয়ার বেচা সম্পন্ন ফের উত্তেজনা রুশ-মার্কিন সম্পর্কে সারাদেশেই বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা পাবনায় দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৫ এসব আমাদের বিবেককেও স্পর্শ করে, একেবারে নীরব থাকতে পারি না: প্রধান বিচারপতি ২০৯০ সালের আগে এমন সূর্যগ্রহণ আর হবে না লভ্যাংশ পাঠিয়েছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক রাজ্জাকের মৃত্যুতে যা বললেন তার প্রথম নায়িকা সুচন্দা সাভারে নৌকায় বর্জ্রপাত: নিহত ২, নিখোঁজ ১০ রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত প্রেমিকের সাথে বের হলেই দিতে হয় সতীত্বের পরীক্ষা!