ঢাকা, মঙ্গলবার ২২শে আগস্ট ২০১৭ - 

জেনে নিন কালো জামের স্বাস্থ্য উপকারিতা

প্রাইমনিউজবিডি.কম
 বৃহঃস্পতিবার ১৮ই মে ২০১৭

অনলাইন ডেস্ক: শুরু হয়ে গেছে আম-জাম-কাঁঠালের মৌসুম। বাজারেও ধীরে ধীরে বাড়ছে ফলগুলোর উপস্থিতি। এ ফলগুলোর মধ্যে কালো জামে রয়েছে অসাধারণ কিছু প্রাকৃতিক পুষ্টিগুণ ও স্বাস্থ্য উপকারিতা। এছাড়া জাম খাওয়াও খুব সহজ কারণ এর খোসা ছাড়াতে হয়না। এর মিষ্টি রসালো স্বাদ ছোটদের খুব প্রিয়। ত্বক, চুল ও সার্বিক স্বাস্থ্যের জন্যই উপকারী জাম। জামের কিছু স্বাস্থ্য উপকারিতার কথা জেনে নিই চলুন।

১। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

জামে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান যেমন- ক্যালসিয়াম, আয়রন, পটাসিয়াম এবং ভিটামিন সি থাকে। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে জাম অতুলনীয়ভাবে কাজ করে। এছাড়াও শরীরের হাড়কে শক্তিশালী করতেও সাহায্য করে জাম।

 ২। ডায়াবেটিসের ঝুঁকি কমায়

 ঐতিহ্যগতভাবেই জাম ডায়াবেটিসের চিকিৎসায় ব্যবহৃত হয়ে আসছে। জামের গ্লিসামিক ইনডেক্স কম হওয়ায় এটি ডায়াবেটিসের জন্য ভালো বলে বৈজ্ঞানিকভাবেও প্রমাণিত। কমপ্লিমেন্ট থার মেড এ প্রকাশিত একটি গবেষণা পর্যালোচনায় জানা যায় যে, জামের ডায়াবেটিক বিরোধী গুণ আছে। অন্য একটি গবেষণায় দেখা গেছে যে জামের বীচি রক্তের সুগার লেভেল ৩০% পর্যন্ত কমাতে সাহায্য করে। এই ফলটি ডায়াবেটিসের ঝুঁকি কমাতে সাহায্য করে।

 ৩। ইনফেকশন ভালো করে

 ঐতিহ্যগতভাবেই জাম গাছের বাকল, পাতা ও বীজ ব্যাকটেরিয়ার সংক্রমণের চিকিৎসায় ব্যবহার করা হয়ে আসছে। ম্যালিক এসিড, গ্যালিক এসিড, অক্সালিক এসিড এবং ট্যানিন থাকে জাম উদ্ভিদে। একারণেই জাম উদ্ভিদ ও এর ফল ম্যালেরিয়া রোধী, ব্যাকটেরিয়ারোধী এবং গ্যাস্ট্রোপ্রোটেক্টিভ হিসেবে কাজ করে।

৪. হৃদরোগের ঝুঁকি কমায়

 জামে এলাজিক এসিড বা এলাজিটেনিন্স, এন্থোসায়ানিন এবং এন্থোসায়ানিডিন্স থাকে যা প্রদাহরোধী হিসেবে কাজ করে। এই উপাদানগুলো শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে বলে কোলেস্টেরলের জারণ রোধ করে এবং হৃদরোগ সৃষ্টিকারী প্লাক গঠনে বাধা দেয়। এছাড়াও হাইপারটেনশন প্রতিরোধেও সাহায্য করে জাম। কারণ এতে প্রচুর পটাসিয়াম থাকে। ১০০ গ্রাম জামে ৫৫ গ্রাম পটাসিয়াম থাকে।

 ৫। পরিপাকে সাহায্য করে

 আয়ুর্বেদিক ঔষধে জাম পাতা ব্যবহার করা হয় ডায়রিয়া ও আলসার নিরাময়ে। এছাড়াও মুখের স্বাস্থ্যগত বিভিন্ন সমস্যার ঔষধ তৈরিতেও ব্যবহার হয় জামপাতা। জাম খেলে মুখের দুর্গন্ধ দূর হয়, দাঁত ও মাড়ি শক্ত ও মজবুত করে এবং দাঁতের মাড়ির ক্ষয় রোধে সাহায্য করে।

 ৬। ক্যান্সার প্রতিরোধেও সাহায্য করে

 বিভিন্ন গবেষণায় জামের কেমোপ্রোটেক্টিভ বৈশিষ্ট্য প্রমাণিত হয়েছে। জাগেতিয়া জিসি এন্ড কলিগস এর করা এক গবেষণা মতে জানা যায় যে, জাম ফলের নির্যাসে রেডিওপ্রোটেক্টিভ উপাদান আছে। এতে আরো বলা হয় জামের নির্যাস ক্যান্সার সৃষ্টিকারী ফ্রি র‍্যাডিকেলের কাজে এবং বিকিরণে বাধা দেয়।

 ৭। মানসিক স্বাস্থ্যের জন্য উপকারি

 কালোজাম টিস্যুকে টান টান হতে সাহায্য করে। যা ত্বককে তারুণ্যদীপ্ত হতে সাহায্য করে। জাম ব্রেইন অ্যালারট হিসেবে কাজ করে এবং স্মৃতিশক্তি বৃদ্ধিতে সাহায্য করে।

 এছাড়াও জামে প্রচুর পরিমাণে পানি ও ফাইবার থাকে বলে হাইড্রেটেড থাকতে ও ত্বককে স্বাস্থ্যবান করতে সাহায্য করে। ডিটক্সিফায়ার হিসেবেও কাজ করে জাম।  

সূত্র: ইন্টারনেট ও উইকিপিডিয়া



পাবনায় দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৫ এসব আমাদের বিবেককেও স্পর্শ করে, একেবারে নীরব থাকতে পারি না: প্রধান বিচারপতি ২০৯০ সালের আগে এমন সূর্যগ্রহণ আর হবে না লভ্যাংশ পাঠিয়েছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক রাজ্জাকের মৃত্যুতে যা বললেন তার প্রথম নায়িকা সুচন্দা সাভারে নৌকায় বর্জ্রপাত: নিহত ২, নিখোঁজ ১০ রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত প্রেমিকের সাথে বের হলেই দিতে হয় সতীত্বের পরীক্ষা! অতিরিক্ত সচিব পদে রদবদল নরসিংদীতে কিশোরীকে ধর্ষণের পর গলা কেটে হত্যা বগুড়ায় বন্যার্তদের মাঝে বিএনপির ত্রান বিতরণ ২৭ আগস্ট থেকে নতুন টাকা বিনিময় শুরু মঙ্গলবার দিনটি আপনার কেমন যাবে? ঠাকুরগাঁওয়ে নিজ মেয়েকে ধর্ষণের অভিযোগ; লম্পট পিতা গ্রেফতার নায়করাজের মৃত্যুতে খালেদা জিয়ার শোক প্রকাশ নায়করাজ রাজ্জাকের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ নিয়মিত পিল খাওয়ার উপকারিতা গবেষণার ফলাফল: যে কারণে পরকীয়ায় জড়ান নারীরা! ‘প্রেমিকা’র বিয়ে, মা-বাবার বিচ্ছেদ অতঃপর কিশোরের আত্মহত্যা! তালতলীতে ভয়াল ২১ আগষ্ট গ্রেনেড হামলার প্রতিবাদে সভা একদিন সরকারকে চরম মূল্য দিতে হবে: মওদুদ মক্কায় হোটেলে আগুন, সরিয়ে নেয়া হয়েছে ৬০০ হজযাত্রী সিরাজদিখান উপজেলা প্রেস ক্লাবে শান্ত আহবায়ক সুলতানা সদস্য সচিব খাগড়াছড়িতে ২১ আগস্ট হামলার ঘটনায় স্মরণসভা ও মিলাদ মাহফিল গাইবান্ধায় ছাত্রদল কেন্দ্রীয় কমিটির ত্রান বিতরণ সুজানগরে দুই স্কুলছাত্রীকে গণধর্ষণ, পাঁচজন গ্রেপ্তার ইবি প্রেস ক্লাবের নেতৃত্বে ইকবাল ও আসিফ উখিয়ায় অবৈধ হুন্ডি ব্যবসা অপ্রতিরোধ্য তিন যোগেই ঘাড়ের ব্যাথা থেকে মিলবে মুক্তি নায়ক রাজ রাজ্জাক আর নেই ছবিটিতে এমন কিছু আছে যা খুঁজে পাওয়া সম্ভব নয়! নির্বাচন নিয়ে মাঠ জরিপে বিএনপি জাতীয় বিশ্ববিদ্যালয়ের মঙ্গল-বুধবারের ডিগ্রি পরীক্ষা স্থগিত ২৮ শিশুর মৃত্যু: স্বাস্থ্য সচিবকে হাইকোর্টে তলব মাদ্রাসার পাঠ্যবইয়ে নজরদারি বাড়ানো হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী ঢাকার সঙ্গে উত্তর ও দক্ষিণাঞ্চলের ট্রেন যোগাযোগ চালু ব্লকে ৩৫ কোটি টাকার লেনদেন আত্রাইয়ে বন্যার্তদের পাশে ব্র্যাক পল্লী সমাজ খাগড়াছড়িতে সেনাবাহিনী-ইউপিডিএফ গোলাগুলি: বিপুল সামরিক সরঞ্জাম উদ্ধার পাঁচবিবিতে বন্যার্তদের মাঝে খাবার বিতরণ আত্রাইয়ে বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যু নওগাঁয় বিএনপির উদ্যোগে বন্যা কবলিত মানুষের মাঝে ত্রাণ বিতরন পত্নীতলায় বন্যা দূর্গত ৮ হাজার পরিবারের মাঝে হুইপের ত্রান বিতরন গ্রেনেড হামলায় জড়িতদের বিচারের দাবীতে বেরোবিতে মানববন্ধন নওগাঁয় চোর সন্ধেহে মারপিটে এক ব্যক্তি নিহত রাণীনগরে বন্যার্তদের মাঝে যুবলীগ রাণীনগরে বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ ২১ আগষ্ট গ্রেনেড হামলার নিহতদের স্মরণে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা অঝরে কাঁদলেন অন্তত জলিল, জানালেন দ্বীনের পথে আসার নেপথ্যের কথা প্রধান বিচারপতিকে চাপ দিয়ে ইচ্ছাপূরণের চেষ্টা করা হচ্ছে : রিজভী