ঢাকা, শনিবার ২১শে অক্টোবর ২০১৭ - 

তানোরে শিশুরাই কলেজের ছাত্র!

প্রাইমনিউজবিডি.কম
 বৃহঃস্পতিবার ১৮ই মে ২০১৭

আব্দুস সবুর, তানোর (রাজশাহী) প্রতিনিধি : জালিয়াতি করে প্রতিষ্ঠা করা হয় কলেজ। ভবন থাকলেও হয়না ক্লাস। অন্যের জমি জালিয়াতি করে প্রতিষ্ঠা করা হয় রাজশাহীর মাদারীপুর আইডিয়াল কলেজ। কলেজের খাতা কলমে শিক্ষার্থীর সংখ্যা দেখানো হলেও প্রতিষ্ঠার পর থেকে ১৬ বছরে কোন ধরনের হয়না ক্লাস। নিজের কলেজে শিক্ষার্থী ভর্তি করিয়ে অন্য কলেজে চুক্তিতে দেয়া হয় শিক্ষার্থী।

এমন অলোকিক প্রতিষ্ঠান থাকতে পারে এ ডিজিটাল যুগে ভাবাই কল্পনাতীত। আবার সামনে না কি এমপিও হবে বলে আদায় করা হচ্ছে শিক্ষক কর্মচারীদের কাছ থেকে কাড়িকাড়ি টাকা। কাগজে কলমে ও ইন্টারনেটে সব কিছু রাখা হয়েছে ঠিকঠাক। ক্লাস না হলেও ওই কলেজ থেকে আবার হয় পরীক্ষা। ওই কলেজের শিক্ষার্থীদের চুক্তি ভিত্তিক তালন্দ ললিত মোহন কলেজে ক্লাস করার সুযোগ করে দেয়া হয়। 

সেখানে ক্লাস অনিয়মিত ভাবে করে পরীক্ষা দিতে সুযোগ করে দেয়া হয় শিক্ষার্থীদের। গত এইচএসসি পরীক্ষায় ১৬ জন শিক্ষার্থী ওই আইডিয়াল কলেজ থেকে অংশ নিয়েছিলেন বলে জানায় কলেজ কর্তৃপক্ষ। অধ্যক্ষ ইসরাফিলের এমন জালিয়াতিতে অতিষ্ঠ হয়ে পড়েছে ওই এলাকাবাসী।

এজন্যে বাধ্য হয়ে জালিয়াতি করে কলেজ প্রতিষ্ঠা ও নিয়োগ দেবার নামে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেবার বিরুদ্ধে মাদারীপুর গ্রামের মৃত মোজাম্মেল হক মৃধার পুত্র মুকলেস মৃধা চলতি মাসের প্রথম সপ্তাহের দিকে দুর্নীতি দমন কমিশনে অধ্যক্ষের বিরুদ্ধে লিখিত অভিযোগ দেন। গত সোমবার কলেজে গিয়ে দেখা যায় কিছু শিশু শিক্ষার্থী ঘোরা ফেরা করছেন। কলেজের ছবি তুলতেই শিশুরা দোড়াদোড়ি শুরু করে। 

কলেজের কয়েকটি কক্ষে নেয়া হয় শিশুদের ক্লাস। কলেজের ভিতরে যেতে শ্রেণি কক্ষে সাটানো আছে কেজি স্কুলের সাইনবোর্ড। কয়েক বছর ধরে চলছে এমন অবস্থা। অধ্যক্ষের অনুমতি সাপেক্ষে চৌবাড়িয়া মালশিরা স্কুলের শিক্ষক আসাদুল মাদারীপুর আইডিয়াল কলেজে খুলেছেন কেজি স্কুল। তিনিও অধিক টাকার লোভে স্কুলে নিয়মিত ক্লাস না নিয়ে কেজি স্কুলেই বেশি সময় দেন বলে একাধিক সূত্র থেকে নিশ্চিত হওয়া গেছে। 

শ্রেণি কক্ষের ভেতরে কেজি স্কুলের সাইন বোর্ডের ছবি তুলতেই নামিয়ে ফেলা হয় সাইন বোর্ডটি। সেখানে ছিলেন কলেজের প্রভাষক আফজাল হোসেন। তিনি বলেন, যেহেতু কলেজে ক্লাস হয় না এজন্যে এলাকাবাসীর অনুমতিতে কেজি স্কুলটি চলছে। জমি জমার কোন সমস্যা নেয়। 

আশা করছি অল্প দিনের মধ্যে এমপিও হবে কলেজটি। আপনারা বসেন অধ্যক্ষকে ডাকা হচ্ছে। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, দীর্ঘ ১৬ বছর ধরে এ কলেজে বেগার দিয়ে যাচ্ছি। আপনাদের শিক্ষার্থী কোথায়, শিক্ষক কোথায় জানতে চাওয়া হলে তিনি জানান, শিক্ষকেরা শিক্ষার্থীদের খোঁজে গ্রামে গ্রামে গেছেন। ক্লাস হয় না কেন জানতে চাইলে তিনি জানান, কতদিন বিনা পয়সায় চলা যায় এসব কথা বলতেই হাজির হয় অধ্যক্ষ ইসরাফিল। 

তিনি বলেন, কলেজ সম্পর্কে রির্পোট করার দরকার নেয়। অল্প দিনের মধ্যে এমপিও হবে তখন জাকজমক পূর্ণ অনুষ্ঠান করে ডাকা হবে আপনাদের। আপনার কলেজের জায়গা নাকি জালিয়াতি জানতে চাইলে এড়িয়ে গিয়ে বলেন, জায়গার সমস্যা আছে অতি দ্রুত সমাধান করা হবে। কলেজে শিশু শিক্ষার্থী কিভাবে আসে। জানতে চাইলে তিনি জানান, আমরাই এলাকার শিশুদের সুবিধার্থে কেজি স্কুলের ক্লাস নিতে বলেছি। 

যেহেতু কলেজটি ফাঁকা পড়ে থাকে। এজন্যেই নেয় ক্লাস। অভিযোগ সূত্রে জানা যায় মাদারীপুর আইডিয়াল কলেজটি প্রতিষ্ঠা করা হয় ১৯৯৯ সালের দিকে। একটি কলেজ প্রতিষ্ঠা করতে জমির প্রয়োজন পড়ে। প্রথমে জাল দলিল তৈরি করে করা হয় কলেজ। ১৯৯৯ সালে এমএ হামিদ সাব-রেজিষ্ট্রার স্বাক্ষরিত জাল দলিল তৈরি করেন অধ্যক্ষ। অথচ এ পর্যন্ত যত সাব-রেজিষ্ট্রার এসেছেন বা বদলি হয়েছেন তাদের মধ্যে এমএ হামিদ নামে কোন সাব-রেজিষ্ট্রার তানোরে আসেননি। এমনকি জাল দলিলের মুহুরী হিসেবে লেখকের নাম দেখানো হয় কলিম উদ্দীন। 

অথচ তিনি বিগত ২৫ বছর আগে মৃত্যুবরণ করেন। জাল দলিলের তারিখ দেখানো আছে ০৮/০২/১৯৯৯, দলিল নং-৫০২৪ দানপত্র। কিন্তু এ দলিলটি উপজেলার নবনবী মৌজার জমি রেজিষ্ট্রী হয়। এই নবনবী মৌজার জমিটি জালিয়াতি করে কলেজের নামে খারিজ করেন। 

জালিয়াতির মাধ্যমে কলেজের নামে ৫২ শতাংশ জমি করে নেয়। কিন্তু ওই ৫২ শতাংশ জমির মধ্যে ৩১ শতাংশ জমি অধ্যক্ষের ভাই এ্যাড: আলিম চৌধুরীর নামে। তিনি নিজ নামে জমিটি খারিজ খাজনা করেছেন। এভাবে চলে আসছে কলেজটি এ অবস্থায় এমপিও হবে এমন কথা বলে পূণরায় শিক্ষকদের কাছ থেকে কাড়িকাড়ি টাকা আদায় করছেন অধ্যক্ষ। শিক্ষার্থী না থাকলেও শিক্ষক কর্মচারী রয়েছেন ৩৩ জন। 

এলাকাবাসীর দাবী সরেজমিনে কলেজটি নিয়ে কর্তৃপক্ষ তদন্ত করলেই বেরিয়ে আসবে আরো ভয়াবহ জালিয়াতি। এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার শওকাত আলীর ব্যক্তিগত মোবাইলে ফোন দেয়া হলে তিনি রিসিভ করেন নি।



Advertisement
১০ ঘন্টা পর পাটুরিয়া -দৌলতদিয়া রুটে ফেরি চলাচল শুরু রবিবার ৩৩ পর্যবেক্ষকের সঙ্গে সংলাপে বসছে ইসি সম্পত্তি নিয়ে পাকিস্তানি ‘আত্মীয়’র সঙ্গে বিবাদে জড়ালেন সাইফ সাভারে সাংবাদিকদের সাথে ইউপি চেয়ারম্যানের মত বিনিময় 'ভাই' সেজে প্রেমিকার শ্বশুরবাড়িতে হাজির প্রেমিক, অতঃপর...! সোমবার দুপুরে সুষমা-খালেদা একান্ত বৈঠক দেশে দুর্যোগ চলছে আর গণতন্ত্রে মহাদুর্যোগ চলছে: মওদুদ ‘রোহিঙ্গা সংকট নিরসনে ক্ষমতাসীনদের নৈতিক অবস্থান নেই’ রোহিঙ্গাদের সাহায্যে কারও কাছে হাত পাতিনি: জয় টপলেস হতে আপত্তি নেই কারিশমার তালতলীতে বেরীবাঁধ ভেঙ্গে ৮গ্রাম প্লাবিত : ২০ হাজার মানুষ পানি বন্দি মধ্যরাতে পরকীয়া প্রেমিকাসঙ্গ, কলেজ অধ্যক্ষকে গণধোলাই ভোলায় নিজের বাল্য বিয়ে ঠেকিয়ে দিলো রেশমা ভোটাধিকার পুনঃপ্রতিষ্ঠার স্বার্থে আমরা নির্বাচনে যাবো: দুদু গোপনে ইসরাইল সফর করলেন সৌদি যুবরাজ সালমান! যারা অতিরিক্ত কাঁদেন তারা কেমন মানুষ? ভারতে ট্রাক উল্টে নিহত ১০ বন্ধ হচ্ছে টিএসসি’র কার্যক্রম নভেম্বরে চলবে দেশব্যাপী সাঁড়াশি অভিযান পশ্চিমবঙ্গে ইলিশের বন্যা, বাংলাদেশে নিষিদ্ধ মালয়েশিয়ায় ভূমিধসে নিহত ৩, বাংলাদেশিসহ নিখোঁজ ১১ কিরকুকের সম্পূর্ণ দখল নিয়েছে ইরাকি বাহিনী বৃষ্টির দিনে বাসায় যেভাবে সময় কাটাবেন খালেদা জিয়া ষড়যন্ত্র করে দেশে ফিরেছেন: সেতুমন্ত্রী ‘স্টুডেন্ট অব দি ইয়ার’ সম্পর্কে অজানা কিছু তথ্য অক্ষয় নয়, রণবীর সিং সুষমার ঢাকা সফরে বিএনপির সঙ্গে বৈঠকে এজেন্ডার বাইরেও আলোচনা! সিনহার বদলে মিঞা: সঙ্কটের সুরাহা হবে কি? জঙ্গিদের সঙ্গে সংঘর্ষে মিশলের ৩৫ পুলিশ নিহত জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের নিন্দা ও প্রতিবাদ কুষ্টিয়ায় বৃষ্টিতে দেয়াল ধসে বৃদ্ধার মৃত্যু রিয়াল মাদ্রিদে ব্রাজিলিয়ান বিস্ময় তরুণ যৌন হেনস্তার জন্য নারীরাও দায়ী, অভিনেত্রীর মন্তব্যে তোলপাড় ‘হার্ভের মতো যৌনলিপ্সু বলিউডেও আছে’ রবিবার জাপানে আছড়ে পড়বে টাইফুন ‘লান’ ইভিএমে বিশেষজ্ঞদের ‘না’ শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি ও লঞ্চ চলাচল বন্ধ মৃত্যু ঝুকির পরেও ডাক্তারদের বিজনেস বাড়াতে করা হয় সিজার নদী থেকে অবৈধভাবে বালু তুলছেন আ.লীগ নেত্রী পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত পরমাণু অস্ত্র পরীক্ষা বন্ধ করবে না উ.কোরিয়া দাম্পত্য জীবনে একঘেয়েমি? জেনে নিন উষ্ণতা ফেরানোর সহজ উপায় প্রেম নিবেদন করবেন? জেনে নিন ভালবাসার ১০টি পৃথিবীবিখ্যাত পংক্তি ধর্ষিতার পরিবারের কাছে 'ভোজ' খাওয়ানোর দাবি গ্রামবাসীর সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কসংকেত, আজও সারাদেশে ভারি বৃষ্টি প্রেম করে বিয়ে করতে গেলে যে ৭টি ঝামেলায় আপনাকে পড়তে হবে চীনে প্রেসিডেন্টের বিরুদ্ধে অভ্যুত্থানচেষ্টা! রোহিঙ্গাদের দেখতে আসছেন জর্ডানের রানী কাবুলে মসজিদে আত্মঘাতী হামলায় নিহত ৩০ শনিবার দিনটি আপনার কেমন যাবে?