ঢাকা, মঙ্গলবার ২২শে আগস্ট ২০১৭ - 

'সাংবাদিকদের ওপর নজরদারির অভিনব কায়দা'

প্রাইমনিউজবিডি.কম
 শুক্রবার ১৯শে মে ২০১৭

ঢাকা: বাংলাদেশ থেকে কোন সাংবাদিক বিদেশ গিয়ে দেশের স্বার্থ-বিরোধী কোন কর্মকাণ্ডে লিপ্ত হচ্ছে কিনা, সে সম্পর্কে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার সুপারিশ করে সংসদীয় কমিটি।

পররাষ্ট্র মন্ত্রণালয় সেই সুপারিশ তুলে ধরেই তা বাস্তবায়নের জন্য আদেশের চিঠি বিদেশে বাংলাদেশী মিশনগুলোতে পাঠিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে এমন ব্যবস্থা নেয়ার প্রস্তাবটি তুলেছিলেন এই কমিটির সদস্য এবং আওয়ামী লীগের সংসদ সদস্য মাহজাবিন খালেদ।

তিনি বলছিলেন, ঢাকায় পাকিস্তান হাইকমিশন প্রত্যেক বছর বন্ধুত্বের সফরের নামে বাংলাদেশ থেকে কিছু সাংবাদিককে তাদের দেশে নিয়ে যায়। এবং সেখানে অনেক কথা তোলা হয়। এবং কিছু সাংবাদিক আছেন, যারা বাংলাদেশ বিরোধী কথা বলে আসেন।

সংসদ সদস্য মাহজাবিন খালেদ আরো বলেছেন, সম্প্রতি পাকিস্তানে এমন একটি সফরে প্রশ্ন তোলা হয়েছিলো যে, বাংলাদেশের গণহত্যা দিবস পালন করা হবে কিনা?

এবং একজন সাংবাদিক বলে এসেছেন, আসলে ভারতের উস্কানিতে একথাটা উঠেছে, এটা কিছু হবে না।একারণেই আমি সংসদীয় কমিটি বলেছিলাম যে, সাংবাদিকদের কেউ একথা যদি বলে আসে তবে তার জবাবদিহি করা উচিত। এর পরিপ্রেক্ষিতেই হয়তো ঐ চিঠি দেয়া হয়েছে।

বাংলাদেশের দশজন সাংবাদিক সম্প্রতি পাকিস্তান সরকারের আমন্ত্রণে দেশটিতে সফরে গিয়েছিলেন।

সেই সফরের সময়ের কর্মকাণ্ড নিয়েই সংসদীয় কমিটিতে আলোচনার পর নজরদারির বিষয় এসেছে।

তবে পাকিস্তান সফরকারী সাংবাদিকদের মধ্যে আহমদ আতিক বলছিলেন, তাদের সফরে দেশের স্বার্থ-বিরোধী কোন কর্মকা- কেউ করেনি।

মি. আতিক বলছিলেন “আমরা পাকিস্তানে সফরে তাদের বিভিন্ন পর্যায়ে আলোচনায় আমরা সবার আগে যে প্রশ্ন তুলেছি, সেটা হচ্ছে, ৭১সালে আমাদের মহান স্বাধীনতাযুদ্ধে পাকিস্তানের তৎকালীন সরকারের যে ভূমিকা, সেজন্য তাদের অবশ্যই ক্ষমা চাইতে হবে।আমাদের দেশে যে গণহত্যা চালিয়েছে, সেগুলোর বিষয়ে অবশ্যই তাদের ক্ষমা চাইতে হবে। দেশের বিন্দুমাত্র স্বার্থ ক্ষুন্ন হয়, এ ধরণের কথা আমরা কোথাও বলিনি।

নজরদারির ব্যাপারে পররাষ্ট্র মন্ত্রণালয়ের আদেশের চিঠি নিয়ে সাংবাদিকদের মাঝে ক্ষোভ তৈরি হয়েছে।

সামাজিক নেটওয়ার্কেও এনিয়ে আলোচনা চলছে এবং চিঠিটি ভাইরাল হয়েছে। ইংরেজী দৈনিক নিউজ টুডে'র সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদ বলেছেন, “এ ধরণের নজরদারী আগে কখনও হয়নি। এটাতো সাংবাদিকদের স্বাধীনতা খর্ব করার অভিনব কায়দা।”

তবে বৃহস্পতিবার ভিন্ন বিষয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকরা এই নজরদারির বিষয়ে প্রশ্ন তুলেছিলেন। জবাবে পররাষ্ট্র মন্ত্রী এ এইচ মাহমুদ আলী বলেছেন, এই সার্কুলার আমি দেখিনি। আর বিষয়টা হলো, জাতীয় স্বার্থ সংরক্ষণের জন্য যারাই বিদেশে যান, তাদের সকলের উপর নজর রাখাটা সরকারের দায়িত্ব। এর মানে এই নয় যে সকলকে নিয়ন্ত্রণ করা হচ্ছে বা নিয়ন্ত্রণের একটা পদ্ধতির মধ্যে আনা হচ্ছে। এটা অবশ্যই নয়।

মন্ত্রী আরো বলেছেন, বাংলাদেশের মতো স্বাধীন গণমাধ্যম পৃথিবীর কম দেশেই আছে।যা খুশি তাই লিখছে। আর বিদেশে গেলে কি করছে, আমারতো মনে হয়, দেখা উচিত। সূত্র: বিবিসি



এসব আমাদের বিবেককেও স্পর্শ করে, একেবারে নীরব থাকতে পারি না: প্রধান বিচারপতি ২০৯০ সালের আগে এমন সূর্যগ্রহণ আর হবে না লভ্যাংশ পাঠিয়েছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক রাজ্জাকের মৃত্যুতে যা বললেন তার প্রথম নায়িকা সুচন্দা সাভারে নৌকায় বর্জ্রপাত: নিহত ২, নিখোঁজ ১০ রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত প্রেমিকের সাথে বের হলেই দিতে হয় সতীত্বের পরীক্ষা! অতিরিক্ত সচিব পদে রদবদল নরসিংদীতে কিশোরীকে ধর্ষণের পর গলা কেটে হত্যা বগুড়ায় বন্যার্তদের মাঝে বিএনপির ত্রান বিতরণ ২৭ আগস্ট থেকে নতুন টাকা বিনিময় শুরু মঙ্গলবার দিনটি আপনার কেমন যাবে? ঠাকুরগাঁওয়ে নিজ মেয়েকে ধর্ষণের অভিযোগ; লম্পট পিতা গ্রেফতার নায়করাজের মৃত্যুতে খালেদা জিয়ার শোক প্রকাশ নায়করাজ রাজ্জাকের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ নিয়মিত পিল খাওয়ার উপকারিতা গবেষণার ফলাফল: যে কারণে পরকীয়ায় জড়ান নারীরা! ‘প্রেমিকা’র বিয়ে, মা-বাবার বিচ্ছেদ অতঃপর কিশোরের আত্মহত্যা! তালতলীতে ভয়াল ২১ আগষ্ট গ্রেনেড হামলার প্রতিবাদে সভা একদিন সরকারকে চরম মূল্য দিতে হবে: মওদুদ মক্কায় হোটেলে আগুন, সরিয়ে নেয়া হয়েছে ৬০০ হজযাত্রী সিরাজদিখান উপজেলা প্রেস ক্লাবে শান্ত আহবায়ক সুলতানা সদস্য সচিব খাগড়াছড়িতে ২১ আগস্ট হামলার ঘটনায় স্মরণসভা ও মিলাদ মাহফিল গাইবান্ধায় ছাত্রদল কেন্দ্রীয় কমিটির ত্রান বিতরণ সুজানগরে দুই স্কুলছাত্রীকে গণধর্ষণ, পাঁচজন গ্রেপ্তার ইবি প্রেস ক্লাবের নেতৃত্বে ইকবাল ও আসিফ উখিয়ায় অবৈধ হুন্ডি ব্যবসা অপ্রতিরোধ্য তিন যোগেই ঘাড়ের ব্যাথা থেকে মিলবে মুক্তি নায়ক রাজ রাজ্জাক আর নেই ছবিটিতে এমন কিছু আছে যা খুঁজে পাওয়া সম্ভব নয়! নির্বাচন নিয়ে মাঠ জরিপে বিএনপি জাতীয় বিশ্ববিদ্যালয়ের মঙ্গল-বুধবারের ডিগ্রি পরীক্ষা স্থগিত ২৮ শিশুর মৃত্যু: স্বাস্থ্য সচিবকে হাইকোর্টে তলব মাদ্রাসার পাঠ্যবইয়ে নজরদারি বাড়ানো হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী ঢাকার সঙ্গে উত্তর ও দক্ষিণাঞ্চলের ট্রেন যোগাযোগ চালু ব্লকে ৩৫ কোটি টাকার লেনদেন আত্রাইয়ে বন্যার্তদের পাশে ব্র্যাক পল্লী সমাজ খাগড়াছড়িতে সেনাবাহিনী-ইউপিডিএফ গোলাগুলি: বিপুল সামরিক সরঞ্জাম উদ্ধার পাঁচবিবিতে বন্যার্তদের মাঝে খাবার বিতরণ আত্রাইয়ে বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যু নওগাঁয় বিএনপির উদ্যোগে বন্যা কবলিত মানুষের মাঝে ত্রাণ বিতরন পত্নীতলায় বন্যা দূর্গত ৮ হাজার পরিবারের মাঝে হুইপের ত্রান বিতরন গ্রেনেড হামলায় জড়িতদের বিচারের দাবীতে বেরোবিতে মানববন্ধন নওগাঁয় চোর সন্ধেহে মারপিটে এক ব্যক্তি নিহত রাণীনগরে বন্যার্তদের মাঝে যুবলীগ রাণীনগরে বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ ২১ আগষ্ট গ্রেনেড হামলার নিহতদের স্মরণে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা অঝরে কাঁদলেন অন্তত জলিল, জানালেন দ্বীনের পথে আসার নেপথ্যের কথা প্রধান বিচারপতিকে চাপ দিয়ে ইচ্ছাপূরণের চেষ্টা করা হচ্ছে : রিজভী গোপালগঞ্জের এক প্রতিবন্ধীসহ দুই জনের মৃতদেহ উদ্ধার