ঢাকা, সোমবার ২৬শে জুন ২০১৭ - 

এবার ভারতে যুবতীর দেহে জরায়ু প্রতিস্থাপন, দাতা মা

প্রাইমনিউজবিডি.কম
 শুক্রবার ১৯শে মে ২০১৭

অনলাইন ডেস্ক: ভারতে প্রথমবারের মতো সফল জরায়ু প্রতিস্থাপন করলেন চিকিৎসকরা। পুনের একটি হাসপাতালে ২১ বছরের এক যুবতীর মায়ের জরায়ু তার শরীরে প্রতিস্থাপন করলেন ১২ জন শল্য চিকিৎসকের একটি দল। টানা ১২ ঘণ্টা ধরে ল্যাপ্রোস্কোপিক অস্ত্রোপচারের মাধ্যমে এ সফলতা অর্জন করেন তারা।

অস্ত্রোপচারের পর হাসপাতালের মেডিকেল ডিরেক্টর শৈলেশ পুন্টামবেকার জরায়ু সফল প্রতিস্থাপনের বিষয়টি জানান। অস্ত্রোপচারের পর দাতা এবং গ্রহীতাকে আইসিইউতে রাখা হয়েছে।  

 গত তিন বছর ধরে ১২ শল্য চিকিৎসক ছাড়া, সাইকিয়াট্রিস্ট, নেফ্রোলজিস্ট, নার্সসহ মোট ২৪ জনের একটি দল ওই যুবতীর চিকিৎসা করেছেন। বহু আলোচনা, পরামর্শ, পরীক্ষা-নিরীক্ষার পর ডিরেক্টরেট অফ হেল্থ সার্ভিসের অনুমতি নিয়ে এই অস্ত্রোপচার হয়।  

পুন্টামবেকার জানিয়েছেন, জন্ম থেকেই ওই যুবতীর শরীরে জরায়ু ছিল না। সেজন্য তার কোনও দিনই ঋতুস্রাব হয়নি। এবার তার স্বাভাবিক নিয়মে ঋতুস্রাব হবে বলেই আশা করছেন চিকিৎসকরা। আপাতত ৬মাস তাকে নজরদারিতে রাখা হবে। জরায়ুটি তার শরীরে ঠিকমতো কাজ করছে কিনা, কোনও শারীরিক সমস্যা হচ্ছে কিনা, সব কিছু দেখা হবে। তারপর একবছর পর আইভিএফ পদ্ধতির মাধ্যমে ওই যুবতী গর্ভধারণ করতে পারবেন। এজন্য আগে থেকেই সব কিছু সুরক্ষিত করে রাখা হয়েছে।  

এই হাসপাতালেই শুক্রবার গুজরাটের এক ২৩ বছরের যুবতীরও একই অস্ত্রোপচার। এক্ষেত্রেও দাতা তারই মা। দেশের প্রথম এই জরায়ু প্রতিস্থাপনের দুটি অস্ত্রোপচারই বিনামূল্যে করছেন চিকিৎসকরা।



যে কারণে এবারের ঈদে খোশমেজাজে খালেদা জিয়া আজ খুশির ঈদ ঢাকায় পুলিশের ১৩ পদে রদবদল শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে, সোমবার ঈদ সোমবার দিনটি আপনার কেমন যাবে? নির্বাচন বাধাগ্রস্ত করার কোনও ক্ষমতা খালেদার নেই সিলেটের ১৯ আসনে আ'লীগের প্রার্থী ৪৪ যুক্তরাজ্যে ঈদের নামাজিদের উপর নিয়ন্ত্রণহীন গাড়ি নোটিশ না দিয়ে বাড়ি ভাঙা হচ্ছে : মওদুদ ফের চাঙ্গা হচ্ছে বিএনপি জোট নেতাদের নামে ৭ হাজার মামলা খালি পায়ে হাঁটলে বুদ্ধি বাড়ে শেষ মুহূর্তে জমে উঠেছে মার্সেল পণ্যের বিক্রি স্ত্রীর প্রতারণায় দিশেহারা প্রবাসী স্বামী গোপালগঞ্জে প্রতিপক্ষের হামলায় বৃদ্ধ নিহত আবার শ্রীদেবী-অনিল জুটি! বাংলাদেশ ছেড়ে শ্রীলঙ্কার কোচ হবেন হাথুরুসিংহে? ঈদুল ফিতরের নামাজ পড়ার নিয়ম চিকুনগুনিয়ার ব্যথা হলে যা করবেন ‘বাহুবলি’র মায়ের সঙ্গে রোমান্স করেছিলেন শাহরুখ! শিক্ষিকার সঙ্গে সম্পর্ক, অতঃপর ফিনল্যান্ডে উৎসবমুখর পরিবেশে পালিত হচ্ছে ঈদ ঈদের সকালে বজ্রবৃষ্টির শঙ্কা বিএনপির সব নেতার পদত্যাগ করা উচিৎ ত্বকের সৌন্দর্যে নিমপাতার ফেসপ্যাক শাকিবকে বহিষ্কারের বিষয়টি রহস্যজনক: ত্যথমন্ত্রী এয়ারটেলের দুরন্ত অফার, ৩ মাসের জন্য মিলছে ফ্রি ইন্টারনেট! বহির্নোঙ্গরে তলা ফেটে চরে আটকা ক্লিংকার বোঝাই জাহাজ নিজের খোলামেলা ছবি প্রকাশ করলেন কারিশমা কক্সবাজারে পুকুরে ডুবে ৩ শিশুর সলিল সমাধি আমার সংসার দুইটা: অপু বিশ্বাস গরমের পর বৃষ্টি, সাবধানে থাকুন সৌদি আরবে ঈদুল ফিতর উদযাপিত তেলের ট্যাংকারে আগুন: নিহত ১২৩ মওদুদের গুলশানের বাড়ি ভাঙা হচ্ছে গজল ডোবার গেট খুলে দিয়েছে ভারত, আতঙ্কে তিস্তা পাড়ের মানুষ টার্নওভারে বস্ত্রখাতের প্রাধান্য ‘গরুর গোশত খায় বলে মুসলিম তরুণদের ওপর হামলা করেছি’ নারীদের চুল রাখার বিধান ঈদে মেহেদীর নজর কাড়া ডিজাইন (ভিডিও) ঈদের দিন আবহাওয়া যেমন থাকবে আপনি কি বদমেজাজি! জেনে নিন কি কারণে নিয়োগ দেওয়া হবে ১০ হাজার চিকিৎসক যুক্তরাজ্যের নির্বাচনে রেকর্ড সংখ্যক মুসলিম প্রার্থী এমপি নির্বাচিত ঈদের পর দলে ফেরার অপেক্ষায় বিএনপির সংস্কারপন্থি নেতারা নারীর গোপন যে ৪টি তথ্য কেউ দেবে না ধোনির এই অনন্য কীর্তির কথা জানেন কি? এই গরমে প্রেগন্যান্ট হলে এ ভাবে পোশাক পরে স্বস্তিতে থাকুন জেনে নিন রবিবার দিনটি আপনার কেমন যাবে? ‘আমি আব্দুল আজিজ শাকিবকে নিয়ে সিনেমা বানাবো’ চাঁদ দেখা গেছে মালয়েশিয়া, ইন্দোনেশিয়ায়