ঢাকা, বুধবার ২৩শে আগস্ট ২০১৭ - 

হাঁপানি সারাতে আজব চিকিৎসা

প্রাইমনিউজবিডি.কম
 রবিবার ১১ই জুন ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক: অ্যাজমা, হাঁপানি সারাতে তাজা টাকি মাছ খাওয়ানো হয় ভারতের হায়দরাবাদে। সেখানে এটা এখন রীতিতে পরিণত হয়েছে।

তাই প্রতি বছর ৫ হাজারেরও বেশি হাঁপানি রোগি গিয়ে লাইন ধরেন এ চিকিৎসা নিতে। তাদেরকে জীবন্ত এই মাছের সঙ্গে গাছ গাছড়া দিয়ে তৈরি হলুদ এক রকম পেস্ট মিশিয়ে দেয়া হয়। এটা গিলে খেলেই রোগিরা সহজে শ্বাস-প্রশ্বাস নিতে পারবেন বলে বিশ্বাস সবার মাঝে।

এক্ষেত্রে যে টাকি মাছ নেয়া হয় তা লম্বায় দুই ইঞ্চি। রোগির জিহ্বা বের করে তার গলার কাছাকাছি দিয়ে দেয়া হয় এই মাছ। একবার এই মাছ গিলে ফেললেই হাঁপানি থেকে মুক্তি- এমন ধারণায় সেখানে এত বিপুল সংখ্যক মানুষের ভিড়। চিকিৎসা দিচ্ছে বাথিনি গোড় নামে একটি পরিবার।


তারা বলেছে, জীবন্ত এই মাছ গিলে খেলে তা যখন গলার ভিতর দিয়ে নিচের দিকে নামতে থাকে তখন গলা পরিষ্কার করে দেয়। এতে শ্বাস প্রশ্বাসের অন্যান্য সমস্য সহ হাঁপানি ভাল হয় স্থায়ীভাবে। তবে এক্ষেত্রে কি ফর্মুলা অনুসরণ করা হয় তা প্রকাশে অস্বীকৃতি জানিয়েছে ওই পরিবারটি।


তাদের দাবি, তারা ১৮৪৫ সালের এক হিন্দু সন্ন্যাসির কাছ থেকে এই তত্ত্ব পেয়েছেন। কিভাবে এই মাছ খাওয়ানো হয় এ বিষয়ে অল্প বিস্তর জানা গেছে। কোন শিশু যদি হাঁপানিতে আক্রান্ত হয় তাহলে পিতামাতাকে বাধ্য করা হয় তাকে হা করাতে। অন্যরা তখন তার নাক বন্ধ করে ধরে। মাথা পিছন দিকে নিয়ে হা করিয়ে ধরে। বন্ধ রাখে ওই শিশুর চোখ। এরপরই তার মুখের ভিতর ছেড়ে দেয়া হয় টাকি মাছ।


এ চিকিৎসা নিতে ভারতের বিভিন্ন স্থান থেকে হাজার হাজার রোগি জমায়েত হন ওই পরিবারে। কিন্তু এ চিকিৎসাকে অবৈজ্ঞানিক বলে অভিযোগ করেছে মানবাধিকার গ্রুপগুলো ও চিকিৎসকরা। তারা বলেছেন, এটা মানবাধিকারের লঙ্ঘন। এ চর্চা স্বাস্থ্যসম্মত নয়।


এখানে উল্লেখ্য, প্রতি বছর এই ‘মাছ চিকিৎসায়’ প্রশিক্ষণের আয়োজন করে ভারত সরকার। ভিড় সামলাতে মোতায়েন করা হয় অতিরিক্ত পুলিশ।



গ্রেফতারের এক ঘণ্টা পরেই মেরে ফেলা হলো বিএনপি নেতাকে ‘দেশের ১৬ কোটি মানুষ প্রধান বিচারপতির সঙ্গে আছেন’ ‘সুপ্রিম কোর্টকে আ’লীগ কার্যালয় বানাতে চান প্রধানমন্ত্রী’ প্রধান বিচারপতির মুখপাত্রের ভ’মিকায় ফখরুল: কাদের প্রধান বিচারপতি সম্পর্কে প্রধানমন্ত্রীর বক্তব্য অশনিসংকেত: মির্জা ফখরুল বুধবার দিনটি কেমন যাবে আপনার? রুমায় গবাদি পশু ও হাঁস মোরগি কৃমি ঔষধ ও টীকা দান চেক দিয়ে প্রতারণায় প্রতারকের একবছর কারাদন্ড ১৮ জন শিবির নেতাকর্মীর বিরুদ্ধে চার্জগঠন হঠাৎ প্রধান বিচারপতির খাস কামরায় গওহর রিজভী ইসরাইলি আদালতে ইসলামি আন্দোলনের নেতার আটকাদেশ যে কাজে জীবন বদলে যেতে পারে! প্রেম নিবেদনে সেরা ১০ উক্তি তুরস্কের সঙ্গে সম্পর্ক আরো জোরদারের অঙ্গীকার পাক প্রধানমন্ত্রীর নূর হোসেন-তারেক সাঈদসহ ১৫ জনের মৃত্যুদণ্ড বহাল হেনারা’র চিকিৎসার্থে সাহায্যের হাত বাড়ালেন ‘‘ফ্রেন্ডস ফর লাইফ’’ নারী যাত্রীকে ধর্ষণের ইচ্ছে হয়েছিল, স্বীকারোক্তি উবের চালকের ষোড়শ সংশোধনীর রায় নিয়ে সরকার সীমালংঘন করছে : বাম মোর্চা আ.লীগের ভাব দেখে মনে হচ্ছে তারা এদেশের মালিক: ফখরুল ‘বাংলাদেশের উন্নয়নে জাপানের সহায়তা অব্যাহত থাকবে’ ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস উপলক্ষে ভোলা জেলা আওয়ামী লীগের আলোচনা সভা নওগাঁয় বিদ্যানিকেতন স্কুলের ত্রান বিতরণ খাগড়াছড়িতে রিড প্রকল্পের দু’দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা কোটালীপাড়ায় স্কুল ছাত্রীকে ধর্ষণ: মামলা না করতে নিষেধ ঠাকুরগাঁওয়ে শিশু সাংবাদিকতা বিষয়ে ৩ দিনের প্রশিক্ষণের সমাপ্তি আফগানিস্তান থেকে সেনা সরাবে না ট্রাম্প জরুরি সংবাদ সম্মেলন ডেকেছে বিএনপি ‘৬ ধাপ পিছিয়ে সাংবাদিকরা’ বৃহস্পতিবারের মধ্যে প্রধান বিচারপতিকে পদত্যাগ করতে হবে: আইনজীবী পরিষদ জাল টাকা ছাপানো চক্রের ৭ জন গ্রেপ্তার ইসরাইলের দীর্ঘস্থায়ী বৈরী মনোভাবের নিন্দা হামাস ও ফাতাহ’র তামিমের জন্য আবারো সুখবর! যুবদলের প্রচার প্রকাশনায় নতুন নির্দেশনা আবারও শীর্ষে নাদাল ক্ষমতাসীন দল না চাইলে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়: সুজন সানলাইফ ইন্স্যুরেন্স স্পট মার্কেটে যাচ্ছে বুধবার গোপালগঞ্জে বিশেষ অভিযানে ৫৩ জন গ্রেফতার ৩ ঘণ্টায় ৪ কোম্পানি হল্টেড স্বপ্ন এখন লাশ ঘরে গোপালগঞ্জে ছুড়িকাঘাতে ইউপি সদস্যের মৃত্যু সামনে দিয়ে হাঁটার অভিযোগে স্ত্রীকে তালাক! স্যারোগেসির জন্য চেম্বারে আসতেই ধর্ষণের শিকার নারী শেয়ার কিনবেন ন্যাশনাল লাইফের উদ্যোক্তা পরিচালক জেনে নিন বজ্রপাত থেকে বাঁচার উপায়! জানাজার বিষয়ে বড় ছেলেকে যা বলে গিয়েছিলেন নায়করাজ ভারতে তিন তালাক স্থগিত মিডিয়ার যেসব মেয়েরা ড্রাগ নেয়, সবগুলোকে জেলের ভাত খাওয়ানো উচিত : অভিনেত্রী ফারিয়া শাহরিন আইন সচিবের নিয়োগ স্থগিত বারান্দায় এক যুগলের যৌনমিলন, উদ্দেশ্য এলাকাবাসীর নজরে পড়া… প্রথম ঘণ্টায় লেনদেন ২৬১ কোটি টাকা