ঢাকা, বৃহঃস্পতিবার ২৯শে জুন ২০১৭ - 

হাঁপানি সারাতে আজব চিকিৎসা

প্রাইমনিউজবিডি.কম
 রবিবার ১১ই জুন ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক: অ্যাজমা, হাঁপানি সারাতে তাজা টাকি মাছ খাওয়ানো হয় ভারতের হায়দরাবাদে। সেখানে এটা এখন রীতিতে পরিণত হয়েছে।

তাই প্রতি বছর ৫ হাজারেরও বেশি হাঁপানি রোগি গিয়ে লাইন ধরেন এ চিকিৎসা নিতে। তাদেরকে জীবন্ত এই মাছের সঙ্গে গাছ গাছড়া দিয়ে তৈরি হলুদ এক রকম পেস্ট মিশিয়ে দেয়া হয়। এটা গিলে খেলেই রোগিরা সহজে শ্বাস-প্রশ্বাস নিতে পারবেন বলে বিশ্বাস সবার মাঝে।

এক্ষেত্রে যে টাকি মাছ নেয়া হয় তা লম্বায় দুই ইঞ্চি। রোগির জিহ্বা বের করে তার গলার কাছাকাছি দিয়ে দেয়া হয় এই মাছ। একবার এই মাছ গিলে ফেললেই হাঁপানি থেকে মুক্তি- এমন ধারণায় সেখানে এত বিপুল সংখ্যক মানুষের ভিড়। চিকিৎসা দিচ্ছে বাথিনি গোড় নামে একটি পরিবার।


তারা বলেছে, জীবন্ত এই মাছ গিলে খেলে তা যখন গলার ভিতর দিয়ে নিচের দিকে নামতে থাকে তখন গলা পরিষ্কার করে দেয়। এতে শ্বাস প্রশ্বাসের অন্যান্য সমস্য সহ হাঁপানি ভাল হয় স্থায়ীভাবে। তবে এক্ষেত্রে কি ফর্মুলা অনুসরণ করা হয় তা প্রকাশে অস্বীকৃতি জানিয়েছে ওই পরিবারটি।


তাদের দাবি, তারা ১৮৪৫ সালের এক হিন্দু সন্ন্যাসির কাছ থেকে এই তত্ত্ব পেয়েছেন। কিভাবে এই মাছ খাওয়ানো হয় এ বিষয়ে অল্প বিস্তর জানা গেছে। কোন শিশু যদি হাঁপানিতে আক্রান্ত হয় তাহলে পিতামাতাকে বাধ্য করা হয় তাকে হা করাতে। অন্যরা তখন তার নাক বন্ধ করে ধরে। মাথা পিছন দিকে নিয়ে হা করিয়ে ধরে। বন্ধ রাখে ওই শিশুর চোখ। এরপরই তার মুখের ভিতর ছেড়ে দেয়া হয় টাকি মাছ।


এ চিকিৎসা নিতে ভারতের বিভিন্ন স্থান থেকে হাজার হাজার রোগি জমায়েত হন ওই পরিবারে। কিন্তু এ চিকিৎসাকে অবৈজ্ঞানিক বলে অভিযোগ করেছে মানবাধিকার গ্রুপগুলো ও চিকিৎসকরা। তারা বলেছেন, এটা মানবাধিকারের লঙ্ঘন। এ চর্চা স্বাস্থ্যসম্মত নয়।


এখানে উল্লেখ্য, প্রতি বছর এই ‘মাছ চিকিৎসায়’ প্রশিক্ষণের আয়োজন করে ভারত সরকার। ভিড় সামলাতে মোতায়েন করা হয় অতিরিক্ত পুলিশ।



ইসির সংলাপ শুরু ৩০ জুলাই থেকে মোজায় দুর্গন্ধ? জানুন কিছু টিপস অটোরিকশা-প্রাইভেটকার সংঘর্ষে মা-ছেলেসহ নিহত ৩ বৃহস্পতিবার দিনটি আপনার কেমন যাবে ? শ্যাম্পু ব্যবহারে আপনার যৌনজীবনে বিপদ আসছে... এক লাখ ১ থেকে পাঁচ লাখে আবগারি শুল্ক ১৫০ নবম শ্রেণির ছাত্রীকে দলবেঁধে গণধর্ষণ আটক ২ ঈদের দিন নিঝুম দ্বীপে বেড়াতে নিয়ে দুই ছাত্রীকে ধর্ষণ! পাঁচ তলা থেকে পড়েও যেভাবে বেঁচে গেলো শিশুটি শাহজাদপুরে বাসচাপায় ৩ জন নিহত খুশকি দূর করার কিছু সহজ উপায়! সৌন্দর্যপিপাসুদের ভিড়ে মুখরিত তাহিরপুরের দর্শনীয় স্থানগুলো তুলসী পাতার অসাধারণ কিছু উপকারিতা ঘুমের মধ্যে কেঁদে ওঠেন যে কারণে! কেমন কাটলো অপু বিশ্বাসের ঈদ? অটোরিকশা বিদ্যুতায়িত: দুই ভাতিজাসহ চাচা নিহত ঈদ আমেজের পর সরগরম হয়ে উঠতে পারে রাজনীতির মাঠ নৌকা বিসর্জনের বাজনা বাজছে : রিজভী শেখ হাসিনার অধীনেই নির্বাচনে যাবে বিএনপি: দাবি তোফায়েলের আ.লীগের সাধারণ সম্পাদকের বক্তব্য গণতন্ত্রের জন্য হুমকিস্বরুপ মৃত্যুর ২৮ বছর পর কবর থেকে তোলা হচ্ছে সালভাদরের দেহ গাড়ি দুর্ঘটনা: বেঁচে ফিরলেন রাজ্জাক খাগড়াছড়িতে বাস উল্টে মা-মেয়েসহ নিহত ৩ আবারও বড় ধরনের সাইবার হামলা নাফ নদীতে নৌকাডুবি, নিখোঁজ ৩ শিশু বুধবার দিনটি আপনার কেমন যাবে? কুষ্টিয়ায় বাস-পিকআপ সংঘর্ষে নিহত ২ বরিশালে সাংবাদকি লিটন বাশারের ইন্তকোল গুগলকে ২৭০ কোটি মার্কিন ডলার জরিমানা দেশ এখন ক্রান্তিকাল অতিক্রম করছে: দুদু এই প্রথম র‍্যাংকিংয়ের সেরা দশে সাব্বির টুইটে মোদিকে ইভানকার ধন্যবাদ তাহলে ২ সন্তানের মাকে বিয়ে করেছেন ধোনি? ছবির প্রলোভনে লালসার শিকার যেসব নায়িকারা ১৫ মিনিটেই ত্বক ফর্সা করার উপায়! (ভিডিও) কে হবেন ভারতের নতুন কোচ? একাদশ জাতীয় সংসদ নির্বাচন-৫: ময়মনসিংহের ২৪ আসনে আ'লীগের ১৩৬ প্রার্থী প্রধানমন্ত্রীকে পদত্যাগের প্রস্তুতি নিতে রিজভীর আহ্বান গায়িকা-নায়িকাদের প্রেম-বিয়ে ও ভাঙন 'নির্বাচনকালে শেখ হাসিনাই সরকার প্রধান থাকবেন' ক্যান্সারের কোষ নষ্ট করবে পেঁয়াজ বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করতে মোদিকে ট্রাম্পের আহ্বান সিরাজগঞ্জে ঈদগাহে সংঘর্ষে আহত ২ জনের মৃত্যু কেন অভিনয় ছেড়েছিলেন শাবানা? জানুন নেপথ্যের কাহিনী দিল্লিতে চায়ের দোকানে বিস্ফোরণ, নিহত ৫ ঈদের রাতে নগরীতে অস্ত্রসহ ৫ ছিনতাইকারী আটক ত্রিশালে পিকআপ চাপায় দাদা-নাতি নিহত উৎসবে খাবারের পর স্লিম থাকার ৭ টি টিপস নিখোঁজ বিজিবি জওয়ানকে উদ্ধারে জোর তৎপরতা ১১ মাসে বিদেশি নিট বিনিয়োগ বেড়েছে ২৮৫.৪২%