ঢাকা, মঙ্গলবার ২২শে আগস্ট ২০১৭ - 

বিক্ষোভে উত্তাল দার্জিলিং, নিহত ২

প্রাইমনিউজবিডি.কম
 রবিবার ১৮ই জুন ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক : গোর্খাদের টানা ধর্মঘটে অচল হয়েছে পড়েছে ভারতের দার্জিলিং। ধর্মঘটের ষষ্ঠ দিনে গতকাল পুলিশের গুলিতে দুই বিক্ষোভকারী নিহত হওয়ার দাবি করেছে গোর্খা আন্দোলনকারীরা। অন্য দিকে এক পুলিশ কর্মকর্তা ছুরিকাঘাতের শিকার হয়েছেন। পরিস্থিতি সামাল দিতে সেনা পাঠানোর আহ্বান জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

গতকাল শনিবার দার্জিলিং জেলার বিভিন্ন স্থানে পুলিশের সাথে সংঘর্ষ হয়েছে গোর্খা জনমুক্তি মোর্চার সদস্যদের। শুক্রবার রাতে বিক্রম রাজ নামে গোর্খা জনমুক্তি মোর্চার নেতা ও স্থানীয় এক এমপির পুত্রকে গ্রেফতার এবং আরেক গোর্খা নেতার বাড়িতে পুলিশের তল্লাশির নামে ভাঙচুরের প্রতিবাদে নতুন করে আন্দোলন ছড়িয়ে পড়ে শনিবার। আন্দোলনকারীরা পুলিশের ওপর ইটপাটকেল ও পেট্রলবোমা নিক্ষেপ করেছে বলে দাবি করেছে পুলিশ।

অন্য দিকে একজন পুলিশ কর্মকর্তার ওপর ছুরি হামলা করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। ওই কর্মকর্তার অবস্থা আশঙ্কাজনক। আর গোর্খাদের দাবি গতকালও পুলিশ তাদের ওপর গুলি চালিয়েছে। পুলিশের গুলিতে দুই বিক্ষোভকারী নিহত হওয়ার দাবি করে গোর্খা নেতা বিমল গুরুং বলেন, ‘নারী মোর্চার সদস্যরা শান্তিপূর্ণ সমাবেশ করছিল। রাজ্যের স্বৈরাচারী সরকার আমাদের ওপর গুলি চালিয়েছে, যাতে দুইজন নিহত হয়েছে’।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি পুলিশের গুলি চালানোর কথা অস্বীকার করেন। চলমান আন্দোলনকে তিনি গভীর ষড়যন্ত্র আখ্যা দেন। মমতা দাবি করেন, উত্তর-পূর্বাঞ্চলীয় বিদ্রোহীরা ইন্ধন দিচ্ছে এই বিক্ষোভে। পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য সেনাবাহিনী আহ্বান করা হয়েছে। পুলিশকে রাখা হয়েছে সর্বোচ্চ সতর্কতায়।

গত সোমবার থেকে গোর্খা জনমুক্তি মোর্চার ডাকে শুরু হয় অনির্দিষ্টকালের ধর্মঘট। প্রথমে জেলার সরকার নিয়ন্ত্রিত স্কুলগুলোতে বাংলাভাষা বাধ্যতামূলক করার প্রতিবাদে আন্দোলন শুরু হলেও এখন তা রূপ নিয়েছে গোর্খাল্যান্ড নামে রাজ্যের দাবিতে। কয়েক দশক ধরেই হিমালয় অধ্যুষিত অঞ্চলটিতে পৃথক রাজ্যের দাবি করে আসছে সেখানকার নাগরিকেরা।



তুরস্কের সঙ্গে সম্পর্ক আরো জোরদারের অঙ্গীকার পাক প্রধানমন্ত্রীর নূর হোসেন-তারেক সাঈদসহ ১৫ জনের মৃত্যুদণ্ড বহাল হেনারা’র চিকিৎসার্থে সাহায্যের হাত বাড়ালেন ‘‘ফ্রেন্ডস ফর লাইফ’’ নারী যাত্রীকে ধর্ষণের ইচ্ছে হয়েছিল, স্বীকারোক্তি উবের চালকের ষোড়শ সংশোধনীর রায় নিয়ে সরকার সীমালংঘন করছে : বাম মোর্চা আ.লীগের ভাব দেখে মনে হচ্ছে তারা এদেশের মালিক: ফখরুল ‘বাংলাদেশের উন্নয়নে জাপানের সহায়তা অব্যাহত থাকবে’ ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস উপলক্ষে ভোলা জেলা আওয়ামী লীগের আলোচনা সভা নওগাঁয় বিদ্যানিকেতন স্কুলের ত্রান বিতরণ খাগড়াছড়িতে রিড প্রকল্পের দু’দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা কোটালীপাড়ায় স্কুল ছাত্রীকে ধর্ষণ: মামলা না করতে নিষেধ ঠাকুরগাঁওয়ে শিশু সাংবাদিকতা বিষয়ে ৩ দিনের প্রশিক্ষণের সমাপ্তি আফগানিস্তান থেকে সেনা সরাবে না ট্রাম্প জরুরি সংবাদ সম্মেলন ডেকেছে বিএনপি ‘৬ ধাপ পিছিয়ে সাংবাদিকরা’ বৃহস্পতিবারের মধ্যে প্রধান বিচারপতিকে পদত্যাগ করতে হবে: আইনজীবী পরিষদ জাল টাকা ছাপানো চক্রের ৭ জন গ্রেপ্তার ইসরাইলের দীর্ঘস্থায়ী বৈরী মনোভাবের নিন্দা হামাস ও ফাতাহ’র তামিমের জন্য আবারো সুখবর! যুবদলের প্রচার প্রকাশনায় নতুন নির্দেশনা আবারও শীর্ষে নাদাল ক্ষমতাসীন দল না চাইলে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়: সুজন সানলাইফ ইন্স্যুরেন্স স্পট মার্কেটে যাচ্ছে বুধবার গোপালগঞ্জে বিশেষ অভিযানে ৫৩ জন গ্রেফতার ৩ ঘণ্টায় ৪ কোম্পানি হল্টেড স্বপ্ন এখন লাশ ঘরে গোপালগঞ্জে ছুড়িকাঘাতে ইউপি সদস্যের মৃত্যু সামনে দিয়ে হাঁটার অভিযোগে স্ত্রীকে তালাক! স্যারোগেসির জন্য চেম্বারে আসতেই ধর্ষণের শিকার নারী শেয়ার কিনবেন ন্যাশনাল লাইফের উদ্যোক্তা পরিচালক জেনে নিন বজ্রপাত থেকে বাঁচার উপায়! জানাজার বিষয়ে বড় ছেলেকে যা বলে গিয়েছিলেন নায়করাজ ভারতে তিন তালাক স্থগিত মিডিয়ার যেসব মেয়েরা ড্রাগ নেয়, সবগুলোকে জেলের ভাত খাওয়ানো উচিত : অভিনেত্রী ফারিয়া শাহরিন আইন সচিবের নিয়োগ স্থগিত বারান্দায় এক যুগলের যৌনমিলন, উদ্দেশ্য এলাকাবাসীর নজরে পড়া… প্রথম ঘণ্টায় লেনদেন ২৬১ কোটি টাকা চীনের হুমকি উপেক্ষা করে কাছাকাছি ভারত-তাইওয়ান বিলাসবহুল গাড়িতে করে চুরি করতে যেত যে চোর ইসলামী ব্যাংকের উদ্যোক্তার শেয়ার বেচা সম্পন্ন ফের উত্তেজনা রুশ-মার্কিন সম্পর্কে সারাদেশেই বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা পাবনায় দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৫ এসব আমাদের বিবেককেও স্পর্শ করে, একেবারে নীরব থাকতে পারি না: প্রধান বিচারপতি ২০৯০ সালের আগে এমন সূর্যগ্রহণ আর হবে না লভ্যাংশ পাঠিয়েছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক রাজ্জাকের মৃত্যুতে যা বললেন তার প্রথম নায়িকা সুচন্দা সাভারে নৌকায় বর্জ্রপাত: নিহত ২, নিখোঁজ ১০ রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত প্রেমিকের সাথে বের হলেই দিতে হয় সতীত্বের পরীক্ষা!