ঢাকা, বৃহঃস্পতিবার ২৯শে জুন ২০১৭ - 

বিক্ষোভে উত্তাল দার্জিলিং, নিহত ২

প্রাইমনিউজবিডি.কম
 রবিবার ১৮ই জুন ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক : গোর্খাদের টানা ধর্মঘটে অচল হয়েছে পড়েছে ভারতের দার্জিলিং। ধর্মঘটের ষষ্ঠ দিনে গতকাল পুলিশের গুলিতে দুই বিক্ষোভকারী নিহত হওয়ার দাবি করেছে গোর্খা আন্দোলনকারীরা। অন্য দিকে এক পুলিশ কর্মকর্তা ছুরিকাঘাতের শিকার হয়েছেন। পরিস্থিতি সামাল দিতে সেনা পাঠানোর আহ্বান জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

গতকাল শনিবার দার্জিলিং জেলার বিভিন্ন স্থানে পুলিশের সাথে সংঘর্ষ হয়েছে গোর্খা জনমুক্তি মোর্চার সদস্যদের। শুক্রবার রাতে বিক্রম রাজ নামে গোর্খা জনমুক্তি মোর্চার নেতা ও স্থানীয় এক এমপির পুত্রকে গ্রেফতার এবং আরেক গোর্খা নেতার বাড়িতে পুলিশের তল্লাশির নামে ভাঙচুরের প্রতিবাদে নতুন করে আন্দোলন ছড়িয়ে পড়ে শনিবার। আন্দোলনকারীরা পুলিশের ওপর ইটপাটকেল ও পেট্রলবোমা নিক্ষেপ করেছে বলে দাবি করেছে পুলিশ।

অন্য দিকে একজন পুলিশ কর্মকর্তার ওপর ছুরি হামলা করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। ওই কর্মকর্তার অবস্থা আশঙ্কাজনক। আর গোর্খাদের দাবি গতকালও পুলিশ তাদের ওপর গুলি চালিয়েছে। পুলিশের গুলিতে দুই বিক্ষোভকারী নিহত হওয়ার দাবি করে গোর্খা নেতা বিমল গুরুং বলেন, ‘নারী মোর্চার সদস্যরা শান্তিপূর্ণ সমাবেশ করছিল। রাজ্যের স্বৈরাচারী সরকার আমাদের ওপর গুলি চালিয়েছে, যাতে দুইজন নিহত হয়েছে’।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি পুলিশের গুলি চালানোর কথা অস্বীকার করেন। চলমান আন্দোলনকে তিনি গভীর ষড়যন্ত্র আখ্যা দেন। মমতা দাবি করেন, উত্তর-পূর্বাঞ্চলীয় বিদ্রোহীরা ইন্ধন দিচ্ছে এই বিক্ষোভে। পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য সেনাবাহিনী আহ্বান করা হয়েছে। পুলিশকে রাখা হয়েছে সর্বোচ্চ সতর্কতায়।

গত সোমবার থেকে গোর্খা জনমুক্তি মোর্চার ডাকে শুরু হয় অনির্দিষ্টকালের ধর্মঘট। প্রথমে জেলার সরকার নিয়ন্ত্রিত স্কুলগুলোতে বাংলাভাষা বাধ্যতামূলক করার প্রতিবাদে আন্দোলন শুরু হলেও এখন তা রূপ নিয়েছে গোর্খাল্যান্ড নামে রাজ্যের দাবিতে। কয়েক দশক ধরেই হিমালয় অধ্যুষিত অঞ্চলটিতে পৃথক রাজ্যের দাবি করে আসছে সেখানকার নাগরিকেরা।



ইসির সংলাপ শুরু ৩০ জুলাই থেকে মোজায় দুর্গন্ধ? জানুন কিছু টিপস অটোরিকশা-প্রাইভেটকার সংঘর্ষে মা-ছেলেসহ নিহত ৩ বৃহস্পতিবার দিনটি আপনার কেমন যাবে ? শ্যাম্পু ব্যবহারে আপনার যৌনজীবনে বিপদ আসছে... এক লাখ ১ থেকে পাঁচ লাখে আবগারি শুল্ক ১৫০ নবম শ্রেণির ছাত্রীকে দলবেঁধে গণধর্ষণ আটক ২ ঈদের দিন নিঝুম দ্বীপে বেড়াতে নিয়ে দুই ছাত্রীকে ধর্ষণ! পাঁচ তলা থেকে পড়েও যেভাবে বেঁচে গেলো শিশুটি শাহজাদপুরে বাসচাপায় ৩ জন নিহত খুশকি দূর করার কিছু সহজ উপায়! সৌন্দর্যপিপাসুদের ভিড়ে মুখরিত তাহিরপুরের দর্শনীয় স্থানগুলো তুলসী পাতার অসাধারণ কিছু উপকারিতা ঘুমের মধ্যে কেঁদে ওঠেন যে কারণে! কেমন কাটলো অপু বিশ্বাসের ঈদ? অটোরিকশা বিদ্যুতায়িত: দুই ভাতিজাসহ চাচা নিহত ঈদ আমেজের পর সরগরম হয়ে উঠতে পারে রাজনীতির মাঠ নৌকা বিসর্জনের বাজনা বাজছে : রিজভী শেখ হাসিনার অধীনেই নির্বাচনে যাবে বিএনপি: দাবি তোফায়েলের আ.লীগের সাধারণ সম্পাদকের বক্তব্য গণতন্ত্রের জন্য হুমকিস্বরুপ মৃত্যুর ২৮ বছর পর কবর থেকে তোলা হচ্ছে সালভাদরের দেহ গাড়ি দুর্ঘটনা: বেঁচে ফিরলেন রাজ্জাক খাগড়াছড়িতে বাস উল্টে মা-মেয়েসহ নিহত ৩ আবারও বড় ধরনের সাইবার হামলা নাফ নদীতে নৌকাডুবি, নিখোঁজ ৩ শিশু বুধবার দিনটি আপনার কেমন যাবে? কুষ্টিয়ায় বাস-পিকআপ সংঘর্ষে নিহত ২ বরিশালে সাংবাদকি লিটন বাশারের ইন্তকোল গুগলকে ২৭০ কোটি মার্কিন ডলার জরিমানা দেশ এখন ক্রান্তিকাল অতিক্রম করছে: দুদু এই প্রথম র‍্যাংকিংয়ের সেরা দশে সাব্বির টুইটে মোদিকে ইভানকার ধন্যবাদ তাহলে ২ সন্তানের মাকে বিয়ে করেছেন ধোনি? ছবির প্রলোভনে লালসার শিকার যেসব নায়িকারা ১৫ মিনিটেই ত্বক ফর্সা করার উপায়! (ভিডিও) কে হবেন ভারতের নতুন কোচ? একাদশ জাতীয় সংসদ নির্বাচন-৫: ময়মনসিংহের ২৪ আসনে আ'লীগের ১৩৬ প্রার্থী প্রধানমন্ত্রীকে পদত্যাগের প্রস্তুতি নিতে রিজভীর আহ্বান গায়িকা-নায়িকাদের প্রেম-বিয়ে ও ভাঙন 'নির্বাচনকালে শেখ হাসিনাই সরকার প্রধান থাকবেন' ক্যান্সারের কোষ নষ্ট করবে পেঁয়াজ বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করতে মোদিকে ট্রাম্পের আহ্বান সিরাজগঞ্জে ঈদগাহে সংঘর্ষে আহত ২ জনের মৃত্যু কেন অভিনয় ছেড়েছিলেন শাবানা? জানুন নেপথ্যের কাহিনী দিল্লিতে চায়ের দোকানে বিস্ফোরণ, নিহত ৫ ঈদের রাতে নগরীতে অস্ত্রসহ ৫ ছিনতাইকারী আটক ত্রিশালে পিকআপ চাপায় দাদা-নাতি নিহত উৎসবে খাবারের পর স্লিম থাকার ৭ টি টিপস নিখোঁজ বিজিবি জওয়ানকে উদ্ধারে জোর তৎপরতা ১১ মাসে বিদেশি নিট বিনিয়োগ বেড়েছে ২৮৫.৪২%