ঢাকা, রবিবার ২২শে অক্টোবর ২০১৭ - 

বিক্ষোভে উত্তাল দার্জিলিং, নিহত ২

প্রাইমনিউজবিডি.কম
 রবিবার ১৮ই জুন ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক : গোর্খাদের টানা ধর্মঘটে অচল হয়েছে পড়েছে ভারতের দার্জিলিং। ধর্মঘটের ষষ্ঠ দিনে গতকাল পুলিশের গুলিতে দুই বিক্ষোভকারী নিহত হওয়ার দাবি করেছে গোর্খা আন্দোলনকারীরা। অন্য দিকে এক পুলিশ কর্মকর্তা ছুরিকাঘাতের শিকার হয়েছেন। পরিস্থিতি সামাল দিতে সেনা পাঠানোর আহ্বান জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

গতকাল শনিবার দার্জিলিং জেলার বিভিন্ন স্থানে পুলিশের সাথে সংঘর্ষ হয়েছে গোর্খা জনমুক্তি মোর্চার সদস্যদের। শুক্রবার রাতে বিক্রম রাজ নামে গোর্খা জনমুক্তি মোর্চার নেতা ও স্থানীয় এক এমপির পুত্রকে গ্রেফতার এবং আরেক গোর্খা নেতার বাড়িতে পুলিশের তল্লাশির নামে ভাঙচুরের প্রতিবাদে নতুন করে আন্দোলন ছড়িয়ে পড়ে শনিবার। আন্দোলনকারীরা পুলিশের ওপর ইটপাটকেল ও পেট্রলবোমা নিক্ষেপ করেছে বলে দাবি করেছে পুলিশ।

অন্য দিকে একজন পুলিশ কর্মকর্তার ওপর ছুরি হামলা করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। ওই কর্মকর্তার অবস্থা আশঙ্কাজনক। আর গোর্খাদের দাবি গতকালও পুলিশ তাদের ওপর গুলি চালিয়েছে। পুলিশের গুলিতে দুই বিক্ষোভকারী নিহত হওয়ার দাবি করে গোর্খা নেতা বিমল গুরুং বলেন, ‘নারী মোর্চার সদস্যরা শান্তিপূর্ণ সমাবেশ করছিল। রাজ্যের স্বৈরাচারী সরকার আমাদের ওপর গুলি চালিয়েছে, যাতে দুইজন নিহত হয়েছে’।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি পুলিশের গুলি চালানোর কথা অস্বীকার করেন। চলমান আন্দোলনকে তিনি গভীর ষড়যন্ত্র আখ্যা দেন। মমতা দাবি করেন, উত্তর-পূর্বাঞ্চলীয় বিদ্রোহীরা ইন্ধন দিচ্ছে এই বিক্ষোভে। পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য সেনাবাহিনী আহ্বান করা হয়েছে। পুলিশকে রাখা হয়েছে সর্বোচ্চ সতর্কতায়।

গত সোমবার থেকে গোর্খা জনমুক্তি মোর্চার ডাকে শুরু হয় অনির্দিষ্টকালের ধর্মঘট। প্রথমে জেলার সরকার নিয়ন্ত্রিত স্কুলগুলোতে বাংলাভাষা বাধ্যতামূলক করার প্রতিবাদে আন্দোলন শুরু হলেও এখন তা রূপ নিয়েছে গোর্খাল্যান্ড নামে রাজ্যের দাবিতে। কয়েক দশক ধরেই হিমালয় অধ্যুষিত অঞ্চলটিতে পৃথক রাজ্যের দাবি করে আসছে সেখানকার নাগরিকেরা।



Advertisement
রিয়ালের সঙ্গে পয়েন্ট ব্যবধান আরও বাড়াল বার্সা ‘হলফনামার বিধান বাতিল চাওয়া মৌলিক অধিকারের পরিপন্থী’ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিটের ফল প্রকাশ নারীরা বিনামূল্যে পাবেন টেলিটকের ২০ লাখ সিম মুক্তিযোদ্ধাদের সম্মান দেখাতে গোপালগঞ্জ জেলা প্রশাসকের অন্যন্য উদ্যোগ ডিএসইতে ৫৫% কোম্পানির দরপতন বৈঠক ডেকেছেন খালেদা জিয়া ম্যাশের হাফ সেঞ্চুরি কেপিসিএলের পর্ষদ সভা ২৯ অক্টোবর অরফানেজ ট্রাস্ট মামলা: খালেদা জিয়ার আবেদন নাকোচ হাইকোর্টে Put more pressure on Myanmar: Sheikh Hasina Parineeti Chopra's desi diva look ‘ইসিকে দিয়ে নীল নকশা আঁটছে আ’লীগ’ নাইজারে বন্দুকধারীদের হামলা, ১৩ পুলিশ নিহত কাল থেকে আবার মিলবে ইলিশ ঐশীর যাবজ্জীবন দণ্ডের পূর্ণাঙ্গ রায় প্রকাশ 'উল্টো পথে গাড়ি চালালে কাউকে ছাড় দেব না' হার্বাল ওষুধ লিভার ক্যান্সারের ঝুঁকি বাড়ায় ন্যাশনাল ফিড মিলের পর্ষদ সভা ২৮ অক্টোবর দেশ গার্মেন্টেসের পর্ষদ সভা ২৮ অক্টোবর মসুল-রাক্কায় গণকবরে ভারতীয় রয়েছে কিনা জানতে ডিএনএ সংগ্রহ টাইটানিকের শেষ চিঠি নিলামে রেকর্ড দামে বিক্রি ১৫ দিনে সংশোধন করা যাবে জাতীয় পরিচয়পত্র রাতে খালেদা-সুষমার বৈঠক ‘নানী-দাদীদের’ সুন্দরী প্রতিযোগিতা রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে চাপ দিন ঢাকা-উত্তর-দক্ষিণবঙ্গ রেল চলাচল স্বাভাবিক একসঙ্গে সেলফি তুলে কথা রাখলেন আলিয়া-জ্যাকলিন দেশের সব রুটে নৌযান চলাচল শুরু যেখানে অন্যের বউ চুরি করা বৈধ! ঢাকার সঙ্গে উত্তর ও দক্ষিণবঙ্গের রেল যোগাযোগ বিচ্ছিন্ন মায়ের জিন-ই ঠিক করে সন্তান মেধাবী হবে কি না! ছেলেদের যে ১০টি ভুলে প্রেম এসেও ভেঙে যায় বন্ধুর প্রাক্তন প্রেমিকার সঙ্গে প্রেম করা কি ভাল? স্বামীকে সুখে রাখার ১০টি টিপস ব্রণ থেকে মুক্তির ঘরোয়া উপায় ভারত মহাসাগরে চীনা সাবমেরিন! দক্ষিণে সুখোই পাঠাল ভারত কেমন যাবে আপনার রোববার দিনটি? পদ নেই, তবুও পদোন্নতি! সুস্থ থাকতে মাংসের বদলে খেতে পারেন মাশরুম উন্নত দেশ গড়তে আ.লীগকে ক্ষমতায় রাখার আহ্বান জয়ের বৃষ্টি কাঁদা-মাটিতে একাকার রোহিঙ্গা ক্যাম্প ১৬ বছর বয়সেই মন ভেঙে যায় সালমান খানের! আফগানিস্তানে মিলিটারি বাসে হামলা: নিহত ১৫ ১০ ঘন্টা পর পাটুরিয়া -দৌলতদিয়া রুটে ফেরি চলাচল শুরু রবিবার ৩৩ পর্যবেক্ষকের সঙ্গে সংলাপে বসছে ইসি সম্পত্তি নিয়ে পাকিস্তানি ‘আত্মীয়’র সঙ্গে বিবাদে জড়ালেন সাইফ সাভারে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যানের মত বিনিময় 'ভাই' সেজে প্রেমিকার শ্বশুরবাড়িতে হাজির প্রেমিক, অতঃপর...! সোমবার দুপুরে সুষমা-খালেদা একান্ত বৈঠক