ঢাকা, বুধবার ২৩শে আগস্ট ২০১৭ - 

চুল বুঝে বেছে নিন আপনার কন্ডিশনার

প্রাইমনিউজবিডি.কম
 সোমবার ১৯শে জুন ২০১৭

চুলের  যত্নে কন্ডিশনারের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। কন্ডিশনার বিভিন্ন ধরনের  হয়ে থাকে। যেমন- ইনস্ট্যান্ট কন্ডিশনার, এটি শ্যাম্পু করার পর ভেজা চুলে  লাগাতে হয় এবং ২-৩ মিনিট রেখে আলতো করে ধুতে হয়। হালকা ক্ষতিগ্রস্ত চুলের  জন্য উপকারী ইনস্ট্যান্ট কন্ডিশনার।

 

 

ডিপ বা গভীর কন্ডিশনার, এটিও একই নিয়মে ব্যবহার করতে হয় কিন্তু ৫-১০  মিনিট চুলে রেখে দিতে হয়। রাসায়নিক উপাদানে ক্ষতিগ্রস্ত চুলের জন্য ডিপ  কন্ডিশনার প্রয়োজন।

লিভ অন কন্ডিশনার, চুল শ্যাম্পু করার পর তোয়ালে দিয়ে ভালো করে মুছে  তারপর সেই চুলে লিভ ইন কন্ডিশনার লাগাতে হয়। লিভ অন কন্ডিশনার ধুয়ে ফেলতে  হয় না। খারাপভাবে ক্ষতিগ্রস্ত চুলের জন্য লিভ অন কন্ডিশনার উপযুক্ত। 

কন্ডিশনার এর প্রকারভেদ-

প্রতিদিন ব্যবহারের জন্য তেলসমৃদ্ধ কন্ডিশনার ভালো। এই কন্ডিশনারের  লিনোলিন নামক উপাদান সহজে সব চুলে ছড়িয়ে গিয়ে চুলের অয়েল ব্যালান্স বজায়  রাখে।

অ্যান্ট্রিড্যানড্রাফ কন্ডিশনার স্ক্যাল্পের পিএইচ ব্যালান্স বজায় রেখে চুলে খুশকি কমায়।

লিভ ইন কন্ডিশনার চুল চকচক করে, চুলের সতেজ ভাব বজায় রাখে।

কন্ডিশনিং স্প্রে হিট ড্যামেজ থেকে চুল রক্ষা করে।

প্যাক কন্ডিশনার ঘন ক্রিমের মতো। চুলের ওপর ঘন আস্তরণ তৈরি করে।

হোল্ড কন্ডিশনার হেয়ার জেলের মতো চুলের শেপ তৈরি করতে সাহায্য করে।

ঘরোয়া কন্ডিশনার-

অলিভ অয়েল, ভেজিটেবল অয়েল, পানি ও মধু একসঙ্গে অল্প গরম করুন। ঠাণ্ডা করে ভেজা চুলে স্প্রে করুন। মাথায় তোয়ালে জড়িয়ে রাখুন ১৫ মিনিট।

মেয়োনেজ ভেজা চুলে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

পানিতে গ্লিসারিন ও ভিনেগার মিশিয়ে চুল ধুয়ে ফেলুন। চুল চকচকে হবে। 

চুল বুঝে কন্ডিশনার

রুক্ষ চুলে ময়েশ্চার ও প্রোটিনসমৃদ্ধ কন্ডিশনার ব্যবহার করুন। ভিটামিন-ই অ্যালোভেরাসমৃদ্ধ কন্ডিশনারও শুষ্ক চুলের জন্য ভালো।

তৈলাক্ত চুলে এমন কন্ডিশনার ভালো, যাতে ফ্যাটি এসিড কম থাকে।

বেশ কয়েক দিন চুল পরিষ্কার করার পর যদি জট না পড়ে বা ভেঙে না যায়, তাহলে  আপনার স্বাভাবিক চুল। এ ধরনের চুলের জন্য লিভ অন কন্ডিশনার আদর্শ।

কোঁকড়ানো চুলের স্ক্যাল্পের অয়েল চুলের শেষ প্রান্তে এসে পৌঁছায় না। এ  ধরনের চুলের জন্য ডিপ কন্ডিশনার, যা চুলের ময়েশ্চার বজায় রাখে। জোজোবা  অয়েল, অ্যাভোকাডোসমৃদ্ধ কন্ডিশনার ব্যবহার করুন।

কালার চুলের জন্য যেসব কন্ডিশনার বাজারে পাওয়া যায় সেগুলো ব্যবহার করুন। হারবাল কন্ডিশনার এ ধরনের চুলের জন্য ভালো। 

চুলে Fungal Infection থাকলে বা অনেক দিনের খুশকি থাকলে ketoconazole  সমৃদ্ধ শ্যাম্পু ব্যবহার করতে হবে। কিন্তু শ্যাম্পু করার আগে চুলের পুষ্টির  জন্য চুলের যত্ন করবেন। 

তথ্য ও ছবি : ইন্টারনেট 

http://timesofbangla.com

গ্রেফতারের এক ঘণ্টা পরেই মেরে ফেলা হলো বিএনপি নেতাকে ‘দেশের ১৬ কোটি মানুষ প্রধান বিচারপতির সঙ্গে আছেন’ ‘সুপ্রিম কোর্টকে আ’লীগ কার্যালয় বানাতে চান প্রধানমন্ত্রী’ প্রধান বিচারপতির মুখপাত্রের ভ’মিকায় ফখরুল: কাদের প্রধান বিচারপতি সম্পর্কে প্রধানমন্ত্রীর বক্তব্য অশনিসংকেত: মির্জা ফখরুল বুধবার দিনটি কেমন যাবে আপনার? রুমায় গবাদি পশু ও হাঁস মোরগি কৃমি ঔষধ ও টীকা দান চেক দিয়ে প্রতারণায় প্রতারকের একবছর কারাদন্ড ১৮ জন শিবির নেতাকর্মীর বিরুদ্ধে চার্জগঠন হঠাৎ প্রধান বিচারপতির খাস কামরায় গওহর রিজভী ইসরাইলি আদালতে ইসলামি আন্দোলনের নেতার আটকাদেশ যে কাজে জীবন বদলে যেতে পারে! প্রেম নিবেদনে সেরা ১০ উক্তি তুরস্কের সঙ্গে সম্পর্ক আরো জোরদারের অঙ্গীকার পাক প্রধানমন্ত্রীর নূর হোসেন-তারেক সাঈদসহ ১৫ জনের মৃত্যুদণ্ড বহাল হেনারা’র চিকিৎসার্থে সাহায্যের হাত বাড়ালেন ‘‘ফ্রেন্ডস ফর লাইফ’’ নারী যাত্রীকে ধর্ষণের ইচ্ছে হয়েছিল, স্বীকারোক্তি উবের চালকের ষোড়শ সংশোধনীর রায় নিয়ে সরকার সীমালংঘন করছে : বাম মোর্চা আ.লীগের ভাব দেখে মনে হচ্ছে তারা এদেশের মালিক: ফখরুল ‘বাংলাদেশের উন্নয়নে জাপানের সহায়তা অব্যাহত থাকবে’ ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস উপলক্ষে ভোলা জেলা আওয়ামী লীগের আলোচনা সভা নওগাঁয় বিদ্যানিকেতন স্কুলের ত্রান বিতরণ খাগড়াছড়িতে রিড প্রকল্পের দু’দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা কোটালীপাড়ায় স্কুল ছাত্রীকে ধর্ষণ: মামলা না করতে নিষেধ ঠাকুরগাঁওয়ে শিশু সাংবাদিকতা বিষয়ে ৩ দিনের প্রশিক্ষণের সমাপ্তি আফগানিস্তান থেকে সেনা সরাবে না ট্রাম্প জরুরি সংবাদ সম্মেলন ডেকেছে বিএনপি ‘৬ ধাপ পিছিয়ে সাংবাদিকরা’ বৃহস্পতিবারের মধ্যে প্রধান বিচারপতিকে পদত্যাগ করতে হবে: আইনজীবী পরিষদ জাল টাকা ছাপানো চক্রের ৭ জন গ্রেপ্তার ইসরাইলের দীর্ঘস্থায়ী বৈরী মনোভাবের নিন্দা হামাস ও ফাতাহ’র তামিমের জন্য আবারো সুখবর! যুবদলের প্রচার প্রকাশনায় নতুন নির্দেশনা আবারও শীর্ষে নাদাল ক্ষমতাসীন দল না চাইলে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়: সুজন সানলাইফ ইন্স্যুরেন্স স্পট মার্কেটে যাচ্ছে বুধবার গোপালগঞ্জে বিশেষ অভিযানে ৫৩ জন গ্রেফতার ৩ ঘণ্টায় ৪ কোম্পানি হল্টেড স্বপ্ন এখন লাশ ঘরে গোপালগঞ্জে ছুড়িকাঘাতে ইউপি সদস্যের মৃত্যু সামনে দিয়ে হাঁটার অভিযোগে স্ত্রীকে তালাক! স্যারোগেসির জন্য চেম্বারে আসতেই ধর্ষণের শিকার নারী শেয়ার কিনবেন ন্যাশনাল লাইফের উদ্যোক্তা পরিচালক জেনে নিন বজ্রপাত থেকে বাঁচার উপায়! জানাজার বিষয়ে বড় ছেলেকে যা বলে গিয়েছিলেন নায়করাজ ভারতে তিন তালাক স্থগিত মিডিয়ার যেসব মেয়েরা ড্রাগ নেয়, সবগুলোকে জেলের ভাত খাওয়ানো উচিত : অভিনেত্রী ফারিয়া শাহরিন আইন সচিবের নিয়োগ স্থগিত বারান্দায় এক যুগলের যৌনমিলন, উদ্দেশ্য এলাকাবাসীর নজরে পড়া… প্রথম ঘণ্টায় লেনদেন ২৬১ কোটি টাকা