ঢাকা, রবিবার ২২শে অক্টোবর ২০১৭ - 

কর্মক্ষেত্রে মাহে রমজান

প্রাইমনিউজবিডি.কম
 সোমবার ১৯শে জুন ২০১৭

ইসলাম ডেস্ক : রমজান মাস আত্মিশুদ্ধি অর্জনের নিমিত্তে একটি উত্তম রহমতের মাস। রোজা একটি ধৈর্যের প্রশিক্ষণ। ব্যক্তিজীবন গঠনে, সমাজের উন্নয়নে, মানবতার সেবায়, দ্বীনি দায়িত্ব পালনে পাহাড়সম বাধা মোকাবেলার জন্য প্রয়োজন অপরিসীম ধৈর্য, সেই জন্য রাসূল (সাঃ) এ মাসকে ধৈর্যের মাস হিসেবে অভিহিত করেছেন।


হযরত আবু হুরাইরা (রা.) থেকে বর্ণিত, রাসূল (সাঃ) বলেন, কেবল আহারাদি থেকে বিরত থাকার নাম রোজা নয়। অশ্লীল কথাবর্তা ও অশালীন আলোচনা থেকে দূরে থাকাই আসল রোজা। অতএব হে রোজাদার! যদি কেউ তোমাকে গালি দেয় বা তোমার সাথে অভদ্রতা করে তাহলে তাকে বলো- আমি রোজাদার। (ইবনে খোযায়মা ও ইবনে হিক্বাম)


উদ্বুদ্ধ অবস্থা যেন কখনই রোজাদারের ঈশ্বরলাভের পবিত্র নিয়ত বাঁধাপ্রাপ্ত না করতে পারে তার জন্য রোজা পালনকারী এবং অপালনকারী উভয়েই মেনে চলতে পারেন কিছু ব্যক্তিগত এবং সামাজিক বিধি-নিষেধ।


নিন্মে রমজান চলাকালীন বিশেষত কর্মক্ষেত্রে এবং সামাজিক অঙ্গনে আমাদের করণীয়সমূহ:


কর্মক্ষেত্রে পৌঁছান সময়ের আগেই। এমনকি সাধারনত রমজান মাসে অফিস শুরু এবং শেষ হবার সময় আগালেও আপনি ১০ মিনিট এগিয়ে থাকুন।


রোজারেখে সারাদিন কাজে ফোকাসড থাকা একটি বড় চ্যালেঞ্জ। দিনের কাজগুলোর একটা আনুমানিক ছক করে ফেলুন প্রয়োজনীয় সময় বেঁধে। এতে দিনব্যাপী রক্তে শর্করা কম থাকার ফলে কর্মশক্তি কম থাকলেও আপনার মস্তিষ্ক সহজেই ফোকাস থাকবে করণীয় কাজগুলো নিয়ে।


লাঞ্চ বিরতি অনর্থক খোশ গল্পে না কাটিয়ে কাজ করতে থাকুন। সম্ভব না হলে বিশ্রাম নিন অথবা ইবাদত করুন। এতে পুনরায় শরীররে বল পাবেন এবং সময়ের আগেই কাজ শেষ করতে পারবেন।


রোজা রেখে যত কম কথা বলবেন তত বেশি শক্তির সঞ্চয় থাকবে। যেহেতু জিহ্বা এবং যৌনতার উপর নিয়ন্ত্রন রাখাই সিয়াম ইবাদতের অংশ সেহেতু অনর্থক কথাবার্তা থেকে বিরত থাকুন। কম কথা বলে নিজেকে কর্মক্ষম রাখুন।


রাতের শিফটের ডিউটি থাকলে আপনার বসের সাথে কথা বলে বদলে নিন। কোনভাবেই সম্ভব না হলে দিনে পর্যাপ্ত পরিমানে বিশ্রাম নিয়ে নিন। কোনভাবেই ইফতারের পর ঘুমিয়ে সেহরিতে খেয়ে সারা দিন রোজা রাখার চেষ্টা করা উচিত নয়। এতে করে পানি পানের দৈনিক গড়পড়তা মারাত্নকভাবে কমে যেতে পারে।


রোজা রেখে কাজ করার সময় একটু ধৈর্য ধারণ করা আবশ্যকীয়। অফিস সহকর্মীর কোনরূপ ব্যবহার যদি আপনাকে বিরক্ত করে তাহলে শান্ত মাথায় তার নিয়ন্ত্রণ নিন। তাকে জানিয়ে দিন আপনি রোজা রেখেছেন এবং তর্ক করতে চাচ্ছেন না।


কাজের সময় ঘুম ঘুম ভাব হতে পারে। তক্ষনাৎ ৫ মিনিটের একটি বিরতি নিন। বসে থাকলে চেয়ারে হেলান দিন, সুযোগ থাকলে আধশোয়া হয়ে মিনিট খানিক চোখ বন্ধ করে বিশ্রাম নিতে পারেন। এই খানিক বিরতিতে গল্পগুজবে মশগুল হয়ে পড়লে মনে রাখবেন পরে কাজের মাঝে আপনার আবার ঘুম পাবে।


বারতি কাজের চাপে অথবা বাড়ি দূরে হলে ইফতারের সময় যদি কোন সহকর্মী সাথে থাকেন তবে তার সাথে ইফতারের প্রস্তুতি নিন। আন্তরিকতা বৃদ্ধি রমজানের অন্যতম শিক্ষা।


আপনি যদি রোজা না রেখে থাকেন তাহলে আপনার ক্লান্ত সহকর্মীর প্রতি শ্রদ্ধাশীল হন। তাঁর সামনে কোন খাবারের সুঘ্রান, অসামাজিক কার্যকলাপ, অনর্থক উচ্চ শব্দ, পরনিন্দা, অনৈতিকতা ইত্যাদি এড়িয়ে চলুন। অবশ্যই সবকিছু করার ব্যক্তিস্বাধীনতা আপনার রয়েছে কিন্তু মানবিকতা রক্ষা করা আপনার সামাজিক দায়িত্ব।



Advertisement
বিশ্বমানের ডাই মোল্ড তৈরি করছে ওয়ালটন ‘পেপ্যাল রেমিট্যান্স প্রবাহ বাড়াবে’ লাফার্জ সুরমার পর্ষদ সভা ২৯ অক্টোবর ‘অদৃশ্য’ ১১ কোটি মানুষ! রিয়ালের সঙ্গে পয়েন্ট ব্যবধান আরও বাড়াল বার্সা ‘হলফনামার বিধান বাতিল চাওয়া মৌলিক অধিকারের পরিপন্থী’ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিটের ফল প্রকাশ নারীরা বিনামূল্যে পাবেন টেলিটকের ২০ লাখ সিম মুক্তিযোদ্ধাদের সম্মান দেখাতে গোপালগঞ্জ জেলা প্রশাসকের অন্যন্য উদ্যোগ ডিএসইতে ৫৫% কোম্পানির দরপতন বৈঠক ডেকেছেন খালেদা জিয়া ম্যাশের হাফ সেঞ্চুরি কেপিসিএলের পর্ষদ সভা ২৯ অক্টোবর অরফানেজ ট্রাস্ট মামলা: খালেদা জিয়ার আবেদন নাকোচ হাইকোর্টে Put more pressure on Myanmar: Sheikh Hasina Parineeti Chopra's desi diva look ‘ইসিকে দিয়ে নীল নকশা আঁটছে আ’লীগ’ নাইজারে বন্দুকধারীদের হামলা, ১৩ পুলিশ নিহত কাল থেকে আবার মিলবে ইলিশ ঐশীর যাবজ্জীবন দণ্ডের পূর্ণাঙ্গ রায় প্রকাশ 'উল্টো পথে গাড়ি চালালে কাউকে ছাড় দেব না' হার্বাল ওষুধ লিভার ক্যান্সারের ঝুঁকি বাড়ায় ন্যাশনাল ফিড মিলের পর্ষদ সভা ২৮ অক্টোবর দেশ গার্মেন্টেসের পর্ষদ সভা ২৮ অক্টোবর মসুল-রাক্কায় গণকবরে ভারতীয় রয়েছে কিনা জানতে ডিএনএ সংগ্রহ টাইটানিকের শেষ চিঠি নিলামে রেকর্ড দামে বিক্রি ১৫ দিনে সংশোধন করা যাবে জাতীয় পরিচয়পত্র রাতে খালেদা-সুষমার বৈঠক ‘নানী-দাদীদের’ সুন্দরী প্রতিযোগিতা রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে চাপ দিন ঢাকা-উত্তর-দক্ষিণবঙ্গ রেল চলাচল স্বাভাবিক একসঙ্গে সেলফি তুলে কথা রাখলেন আলিয়া-জ্যাকলিন দেশের সব রুটে নৌযান চলাচল শুরু যেখানে অন্যের বউ চুরি করা বৈধ! ঢাকার সঙ্গে উত্তর ও দক্ষিণবঙ্গের রেল যোগাযোগ বিচ্ছিন্ন মায়ের জিন-ই ঠিক করে সন্তান মেধাবী হবে কি না! ছেলেদের যে ১০টি ভুলে প্রেম এসেও ভেঙে যায় বন্ধুর প্রাক্তন প্রেমিকার সঙ্গে প্রেম করা কি ভাল? স্বামীকে সুখে রাখার ১০টি টিপস ব্রণ থেকে মুক্তির ঘরোয়া উপায় ভারত মহাসাগরে চীনা সাবমেরিন! দক্ষিণে সুখোই পাঠাল ভারত কেমন যাবে আপনার রোববার দিনটি? পদ নেই, তবুও পদোন্নতি! সুস্থ থাকতে মাংসের বদলে খেতে পারেন মাশরুম উন্নত দেশ গড়তে আ.লীগকে ক্ষমতায় রাখার আহ্বান জয়ের বৃষ্টি কাঁদা-মাটিতে একাকার রোহিঙ্গা ক্যাম্প ১৬ বছর বয়সেই মন ভেঙে যায় সালমান খানের! আফগানিস্তানে মিলিটারি বাসে হামলা: নিহত ১৫ ১০ ঘন্টা পর পাটুরিয়া -দৌলতদিয়া রুটে ফেরি চলাচল শুরু রবিবার ৩৩ পর্যবেক্ষকের সঙ্গে সংলাপে বসছে ইসি