ঢাকা, মঙ্গলবার ২২শে আগস্ট ২০১৭ - 

কর্মক্ষেত্রে মাহে রমজান

প্রাইমনিউজবিডি.কম
 সোমবার ১৯শে জুন ২০১৭

ইসলাম ডেস্ক : রমজান মাস আত্মিশুদ্ধি অর্জনের নিমিত্তে একটি উত্তম রহমতের মাস। রোজা একটি ধৈর্যের প্রশিক্ষণ। ব্যক্তিজীবন গঠনে, সমাজের উন্নয়নে, মানবতার সেবায়, দ্বীনি দায়িত্ব পালনে পাহাড়সম বাধা মোকাবেলার জন্য প্রয়োজন অপরিসীম ধৈর্য, সেই জন্য রাসূল (সাঃ) এ মাসকে ধৈর্যের মাস হিসেবে অভিহিত করেছেন।


হযরত আবু হুরাইরা (রা.) থেকে বর্ণিত, রাসূল (সাঃ) বলেন, কেবল আহারাদি থেকে বিরত থাকার নাম রোজা নয়। অশ্লীল কথাবর্তা ও অশালীন আলোচনা থেকে দূরে থাকাই আসল রোজা। অতএব হে রোজাদার! যদি কেউ তোমাকে গালি দেয় বা তোমার সাথে অভদ্রতা করে তাহলে তাকে বলো- আমি রোজাদার। (ইবনে খোযায়মা ও ইবনে হিক্বাম)


উদ্বুদ্ধ অবস্থা যেন কখনই রোজাদারের ঈশ্বরলাভের পবিত্র নিয়ত বাঁধাপ্রাপ্ত না করতে পারে তার জন্য রোজা পালনকারী এবং অপালনকারী উভয়েই মেনে চলতে পারেন কিছু ব্যক্তিগত এবং সামাজিক বিধি-নিষেধ।


নিন্মে রমজান চলাকালীন বিশেষত কর্মক্ষেত্রে এবং সামাজিক অঙ্গনে আমাদের করণীয়সমূহ:


কর্মক্ষেত্রে পৌঁছান সময়ের আগেই। এমনকি সাধারনত রমজান মাসে অফিস শুরু এবং শেষ হবার সময় আগালেও আপনি ১০ মিনিট এগিয়ে থাকুন।


রোজারেখে সারাদিন কাজে ফোকাসড থাকা একটি বড় চ্যালেঞ্জ। দিনের কাজগুলোর একটা আনুমানিক ছক করে ফেলুন প্রয়োজনীয় সময় বেঁধে। এতে দিনব্যাপী রক্তে শর্করা কম থাকার ফলে কর্মশক্তি কম থাকলেও আপনার মস্তিষ্ক সহজেই ফোকাস থাকবে করণীয় কাজগুলো নিয়ে।


লাঞ্চ বিরতি অনর্থক খোশ গল্পে না কাটিয়ে কাজ করতে থাকুন। সম্ভব না হলে বিশ্রাম নিন অথবা ইবাদত করুন। এতে পুনরায় শরীররে বল পাবেন এবং সময়ের আগেই কাজ শেষ করতে পারবেন।


রোজা রেখে যত কম কথা বলবেন তত বেশি শক্তির সঞ্চয় থাকবে। যেহেতু জিহ্বা এবং যৌনতার উপর নিয়ন্ত্রন রাখাই সিয়াম ইবাদতের অংশ সেহেতু অনর্থক কথাবার্তা থেকে বিরত থাকুন। কম কথা বলে নিজেকে কর্মক্ষম রাখুন।


রাতের শিফটের ডিউটি থাকলে আপনার বসের সাথে কথা বলে বদলে নিন। কোনভাবেই সম্ভব না হলে দিনে পর্যাপ্ত পরিমানে বিশ্রাম নিয়ে নিন। কোনভাবেই ইফতারের পর ঘুমিয়ে সেহরিতে খেয়ে সারা দিন রোজা রাখার চেষ্টা করা উচিত নয়। এতে করে পানি পানের দৈনিক গড়পড়তা মারাত্নকভাবে কমে যেতে পারে।


রোজা রেখে কাজ করার সময় একটু ধৈর্য ধারণ করা আবশ্যকীয়। অফিস সহকর্মীর কোনরূপ ব্যবহার যদি আপনাকে বিরক্ত করে তাহলে শান্ত মাথায় তার নিয়ন্ত্রণ নিন। তাকে জানিয়ে দিন আপনি রোজা রেখেছেন এবং তর্ক করতে চাচ্ছেন না।


কাজের সময় ঘুম ঘুম ভাব হতে পারে। তক্ষনাৎ ৫ মিনিটের একটি বিরতি নিন। বসে থাকলে চেয়ারে হেলান দিন, সুযোগ থাকলে আধশোয়া হয়ে মিনিট খানিক চোখ বন্ধ করে বিশ্রাম নিতে পারেন। এই খানিক বিরতিতে গল্পগুজবে মশগুল হয়ে পড়লে মনে রাখবেন পরে কাজের মাঝে আপনার আবার ঘুম পাবে।


বারতি কাজের চাপে অথবা বাড়ি দূরে হলে ইফতারের সময় যদি কোন সহকর্মী সাথে থাকেন তবে তার সাথে ইফতারের প্রস্তুতি নিন। আন্তরিকতা বৃদ্ধি রমজানের অন্যতম শিক্ষা।


আপনি যদি রোজা না রেখে থাকেন তাহলে আপনার ক্লান্ত সহকর্মীর প্রতি শ্রদ্ধাশীল হন। তাঁর সামনে কোন খাবারের সুঘ্রান, অসামাজিক কার্যকলাপ, অনর্থক উচ্চ শব্দ, পরনিন্দা, অনৈতিকতা ইত্যাদি এড়িয়ে চলুন। অবশ্যই সবকিছু করার ব্যক্তিস্বাধীনতা আপনার রয়েছে কিন্তু মানবিকতা রক্ষা করা আপনার সামাজিক দায়িত্ব।



তুরস্কের সঙ্গে সম্পর্ক আরো জোরদারের অঙ্গীকার পাক প্রধানমন্ত্রীর নূর হোসেন-তারেক সাঈদসহ ১৫ জনের মৃত্যুদণ্ড বহাল হেনারা’র চিকিৎসার্থে সাহায্যের হাত বাড়ালেন ‘‘ফ্রেন্ডস ফর লাইফ’’ নারী যাত্রীকে ধর্ষণের ইচ্ছে হয়েছিল, স্বীকারোক্তি উবের চালকের ষোড়শ সংশোধনীর রায় নিয়ে সরকার সীমালংঘন করছে : বাম মোর্চা আ.লীগের ভাব দেখে মনে হচ্ছে তারা এদেশের মালিক: ফখরুল ‘বাংলাদেশের উন্নয়নে জাপানের সহায়তা অব্যাহত থাকবে’ ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস উপলক্ষে ভোলা জেলা আওয়ামী লীগের আলোচনা সভা নওগাঁয় বিদ্যানিকেতন স্কুলের ত্রান বিতরণ খাগড়াছড়িতে রিড প্রকল্পের দু’দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা কোটালীপাড়ায় স্কুল ছাত্রীকে ধর্ষণ: মামলা না করতে নিষেধ ঠাকুরগাঁওয়ে শিশু সাংবাদিকতা বিষয়ে ৩ দিনের প্রশিক্ষণের সমাপ্তি আফগানিস্তান থেকে সেনা সরাবে না ট্রাম্প জরুরি সংবাদ সম্মেলন ডেকেছে বিএনপি ‘৬ ধাপ পিছিয়ে সাংবাদিকরা’ বৃহস্পতিবারের মধ্যে প্রধান বিচারপতিকে পদত্যাগ করতে হবে: আইনজীবী পরিষদ জাল টাকা ছাপানো চক্রের ৭ জন গ্রেপ্তার ইসরাইলের দীর্ঘস্থায়ী বৈরী মনোভাবের নিন্দা হামাস ও ফাতাহ’র তামিমের জন্য আবারো সুখবর! যুবদলের প্রচার প্রকাশনায় নতুন নির্দেশনা আবারও শীর্ষে নাদাল ক্ষমতাসীন দল না চাইলে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়: সুজন সানলাইফ ইন্স্যুরেন্স স্পট মার্কেটে যাচ্ছে বুধবার গোপালগঞ্জে বিশেষ অভিযানে ৫৩ জন গ্রেফতার ৩ ঘণ্টায় ৪ কোম্পানি হল্টেড স্বপ্ন এখন লাশ ঘরে গোপালগঞ্জে ছুড়িকাঘাতে ইউপি সদস্যের মৃত্যু সামনে দিয়ে হাঁটার অভিযোগে স্ত্রীকে তালাক! স্যারোগেসির জন্য চেম্বারে আসতেই ধর্ষণের শিকার নারী শেয়ার কিনবেন ন্যাশনাল লাইফের উদ্যোক্তা পরিচালক জেনে নিন বজ্রপাত থেকে বাঁচার উপায়! জানাজার বিষয়ে বড় ছেলেকে যা বলে গিয়েছিলেন নায়করাজ ভারতে তিন তালাক স্থগিত মিডিয়ার যেসব মেয়েরা ড্রাগ নেয়, সবগুলোকে জেলের ভাত খাওয়ানো উচিত : অভিনেত্রী ফারিয়া শাহরিন আইন সচিবের নিয়োগ স্থগিত বারান্দায় এক যুগলের যৌনমিলন, উদ্দেশ্য এলাকাবাসীর নজরে পড়া… প্রথম ঘণ্টায় লেনদেন ২৬১ কোটি টাকা চীনের হুমকি উপেক্ষা করে কাছাকাছি ভারত-তাইওয়ান বিলাসবহুল গাড়িতে করে চুরি করতে যেত যে চোর ইসলামী ব্যাংকের উদ্যোক্তার শেয়ার বেচা সম্পন্ন ফের উত্তেজনা রুশ-মার্কিন সম্পর্কে সারাদেশেই বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা পাবনায় দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৫ এসব আমাদের বিবেককেও স্পর্শ করে, একেবারে নীরব থাকতে পারি না: প্রধান বিচারপতি ২০৯০ সালের আগে এমন সূর্যগ্রহণ আর হবে না লভ্যাংশ পাঠিয়েছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক রাজ্জাকের মৃত্যুতে যা বললেন তার প্রথম নায়িকা সুচন্দা সাভারে নৌকায় বর্জ্রপাত: নিহত ২, নিখোঁজ ১০ রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত প্রেমিকের সাথে বের হলেই দিতে হয় সতীত্বের পরীক্ষা!