ঢাকা, বৃহঃস্পতিবার ২৯শে জুন ২০১৭ - 

কর্মক্ষেত্রে মাহে রমজান

প্রাইমনিউজবিডি.কম
 সোমবার ১৯শে জুন ২০১৭

ইসলাম ডেস্ক : রমজান মাস আত্মিশুদ্ধি অর্জনের নিমিত্তে একটি উত্তম রহমতের মাস। রোজা একটি ধৈর্যের প্রশিক্ষণ। ব্যক্তিজীবন গঠনে, সমাজের উন্নয়নে, মানবতার সেবায়, দ্বীনি দায়িত্ব পালনে পাহাড়সম বাধা মোকাবেলার জন্য প্রয়োজন অপরিসীম ধৈর্য, সেই জন্য রাসূল (সাঃ) এ মাসকে ধৈর্যের মাস হিসেবে অভিহিত করেছেন।


হযরত আবু হুরাইরা (রা.) থেকে বর্ণিত, রাসূল (সাঃ) বলেন, কেবল আহারাদি থেকে বিরত থাকার নাম রোজা নয়। অশ্লীল কথাবর্তা ও অশালীন আলোচনা থেকে দূরে থাকাই আসল রোজা। অতএব হে রোজাদার! যদি কেউ তোমাকে গালি দেয় বা তোমার সাথে অভদ্রতা করে তাহলে তাকে বলো- আমি রোজাদার। (ইবনে খোযায়মা ও ইবনে হিক্বাম)


উদ্বুদ্ধ অবস্থা যেন কখনই রোজাদারের ঈশ্বরলাভের পবিত্র নিয়ত বাঁধাপ্রাপ্ত না করতে পারে তার জন্য রোজা পালনকারী এবং অপালনকারী উভয়েই মেনে চলতে পারেন কিছু ব্যক্তিগত এবং সামাজিক বিধি-নিষেধ।


নিন্মে রমজান চলাকালীন বিশেষত কর্মক্ষেত্রে এবং সামাজিক অঙ্গনে আমাদের করণীয়সমূহ:


কর্মক্ষেত্রে পৌঁছান সময়ের আগেই। এমনকি সাধারনত রমজান মাসে অফিস শুরু এবং শেষ হবার সময় আগালেও আপনি ১০ মিনিট এগিয়ে থাকুন।


রোজারেখে সারাদিন কাজে ফোকাসড থাকা একটি বড় চ্যালেঞ্জ। দিনের কাজগুলোর একটা আনুমানিক ছক করে ফেলুন প্রয়োজনীয় সময় বেঁধে। এতে দিনব্যাপী রক্তে শর্করা কম থাকার ফলে কর্মশক্তি কম থাকলেও আপনার মস্তিষ্ক সহজেই ফোকাস থাকবে করণীয় কাজগুলো নিয়ে।


লাঞ্চ বিরতি অনর্থক খোশ গল্পে না কাটিয়ে কাজ করতে থাকুন। সম্ভব না হলে বিশ্রাম নিন অথবা ইবাদত করুন। এতে পুনরায় শরীররে বল পাবেন এবং সময়ের আগেই কাজ শেষ করতে পারবেন।


রোজা রেখে যত কম কথা বলবেন তত বেশি শক্তির সঞ্চয় থাকবে। যেহেতু জিহ্বা এবং যৌনতার উপর নিয়ন্ত্রন রাখাই সিয়াম ইবাদতের অংশ সেহেতু অনর্থক কথাবার্তা থেকে বিরত থাকুন। কম কথা বলে নিজেকে কর্মক্ষম রাখুন।


রাতের শিফটের ডিউটি থাকলে আপনার বসের সাথে কথা বলে বদলে নিন। কোনভাবেই সম্ভব না হলে দিনে পর্যাপ্ত পরিমানে বিশ্রাম নিয়ে নিন। কোনভাবেই ইফতারের পর ঘুমিয়ে সেহরিতে খেয়ে সারা দিন রোজা রাখার চেষ্টা করা উচিত নয়। এতে করে পানি পানের দৈনিক গড়পড়তা মারাত্নকভাবে কমে যেতে পারে।


রোজা রেখে কাজ করার সময় একটু ধৈর্য ধারণ করা আবশ্যকীয়। অফিস সহকর্মীর কোনরূপ ব্যবহার যদি আপনাকে বিরক্ত করে তাহলে শান্ত মাথায় তার নিয়ন্ত্রণ নিন। তাকে জানিয়ে দিন আপনি রোজা রেখেছেন এবং তর্ক করতে চাচ্ছেন না।


কাজের সময় ঘুম ঘুম ভাব হতে পারে। তক্ষনাৎ ৫ মিনিটের একটি বিরতি নিন। বসে থাকলে চেয়ারে হেলান দিন, সুযোগ থাকলে আধশোয়া হয়ে মিনিট খানিক চোখ বন্ধ করে বিশ্রাম নিতে পারেন। এই খানিক বিরতিতে গল্পগুজবে মশগুল হয়ে পড়লে মনে রাখবেন পরে কাজের মাঝে আপনার আবার ঘুম পাবে।


বারতি কাজের চাপে অথবা বাড়ি দূরে হলে ইফতারের সময় যদি কোন সহকর্মী সাথে থাকেন তবে তার সাথে ইফতারের প্রস্তুতি নিন। আন্তরিকতা বৃদ্ধি রমজানের অন্যতম শিক্ষা।


আপনি যদি রোজা না রেখে থাকেন তাহলে আপনার ক্লান্ত সহকর্মীর প্রতি শ্রদ্ধাশীল হন। তাঁর সামনে কোন খাবারের সুঘ্রান, অসামাজিক কার্যকলাপ, অনর্থক উচ্চ শব্দ, পরনিন্দা, অনৈতিকতা ইত্যাদি এড়িয়ে চলুন। অবশ্যই সবকিছু করার ব্যক্তিস্বাধীনতা আপনার রয়েছে কিন্তু মানবিকতা রক্ষা করা আপনার সামাজিক দায়িত্ব।



ইসির সংলাপ শুরু ৩০ জুলাই থেকে মোজায় দুর্গন্ধ? জানুন কিছু টিপস অটোরিকশা-প্রাইভেটকার সংঘর্ষে মা-ছেলেসহ নিহত ৩ বৃহস্পতিবার দিনটি আপনার কেমন যাবে ? শ্যাম্পু ব্যবহারে আপনার যৌনজীবনে বিপদ আসছে... এক লাখ ১ থেকে পাঁচ লাখে আবগারি শুল্ক ১৫০ নবম শ্রেণির ছাত্রীকে দলবেঁধে গণধর্ষণ আটক ২ ঈদের দিন নিঝুম দ্বীপে বেড়াতে নিয়ে দুই ছাত্রীকে ধর্ষণ! পাঁচ তলা থেকে পড়েও যেভাবে বেঁচে গেলো শিশুটি শাহজাদপুরে বাসচাপায় ৩ জন নিহত খুশকি দূর করার কিছু সহজ উপায়! সৌন্দর্যপিপাসুদের ভিড়ে মুখরিত তাহিরপুরের দর্শনীয় স্থানগুলো তুলসী পাতার অসাধারণ কিছু উপকারিতা ঘুমের মধ্যে কেঁদে ওঠেন যে কারণে! কেমন কাটলো অপু বিশ্বাসের ঈদ? অটোরিকশা বিদ্যুতায়িত: দুই ভাতিজাসহ চাচা নিহত ঈদ আমেজের পর সরগরম হয়ে উঠতে পারে রাজনীতির মাঠ নৌকা বিসর্জনের বাজনা বাজছে : রিজভী শেখ হাসিনার অধীনেই নির্বাচনে যাবে বিএনপি: দাবি তোফায়েলের আ.লীগের সাধারণ সম্পাদকের বক্তব্য গণতন্ত্রের জন্য হুমকিস্বরুপ মৃত্যুর ২৮ বছর পর কবর থেকে তোলা হচ্ছে সালভাদরের দেহ গাড়ি দুর্ঘটনা: বেঁচে ফিরলেন রাজ্জাক খাগড়াছড়িতে বাস উল্টে মা-মেয়েসহ নিহত ৩ আবারও বড় ধরনের সাইবার হামলা নাফ নদীতে নৌকাডুবি, নিখোঁজ ৩ শিশু বুধবার দিনটি আপনার কেমন যাবে? কুষ্টিয়ায় বাস-পিকআপ সংঘর্ষে নিহত ২ বরিশালে সাংবাদকি লিটন বাশারের ইন্তকোল গুগলকে ২৭০ কোটি মার্কিন ডলার জরিমানা দেশ এখন ক্রান্তিকাল অতিক্রম করছে: দুদু এই প্রথম র‍্যাংকিংয়ের সেরা দশে সাব্বির টুইটে মোদিকে ইভানকার ধন্যবাদ তাহলে ২ সন্তানের মাকে বিয়ে করেছেন ধোনি? ছবির প্রলোভনে লালসার শিকার যেসব নায়িকারা ১৫ মিনিটেই ত্বক ফর্সা করার উপায়! (ভিডিও) কে হবেন ভারতের নতুন কোচ? একাদশ জাতীয় সংসদ নির্বাচন-৫: ময়মনসিংহের ২৪ আসনে আ'লীগের ১৩৬ প্রার্থী প্রধানমন্ত্রীকে পদত্যাগের প্রস্তুতি নিতে রিজভীর আহ্বান গায়িকা-নায়িকাদের প্রেম-বিয়ে ও ভাঙন 'নির্বাচনকালে শেখ হাসিনাই সরকার প্রধান থাকবেন' ক্যান্সারের কোষ নষ্ট করবে পেঁয়াজ বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করতে মোদিকে ট্রাম্পের আহ্বান সিরাজগঞ্জে ঈদগাহে সংঘর্ষে আহত ২ জনের মৃত্যু কেন অভিনয় ছেড়েছিলেন শাবানা? জানুন নেপথ্যের কাহিনী দিল্লিতে চায়ের দোকানে বিস্ফোরণ, নিহত ৫ ঈদের রাতে নগরীতে অস্ত্রসহ ৫ ছিনতাইকারী আটক ত্রিশালে পিকআপ চাপায় দাদা-নাতি নিহত উৎসবে খাবারের পর স্লিম থাকার ৭ টি টিপস নিখোঁজ বিজিবি জওয়ানকে উদ্ধারে জোর তৎপরতা ১১ মাসে বিদেশি নিট বিনিয়োগ বেড়েছে ২৮৫.৪২%