ঢাকা, মঙ্গলবার ২২শে আগস্ট ২০১৭ - 

ঈদ ও রমজান-ইসলামের দৃষ্টিভঙ্গি

প্রাইমনিউজবিডি.কম
 সোমবার ১৯শে জুন ২০১৭

ইসলাম ডেস্ক : কিভাবে ঈদ উদযাপন করতে হবে, ইসলাম মুসলমানদের তা শিক্ষা দিয়েছে। দুই ঈদের দিন মুসলমানরা গোসল করে তাদের সবচেয়ে ভালো পোশাক পরিধান করে। ঈদের দিন রোজা রাখার অনুমতি নেই। তবু নিছক খানাপিনা ঈদের প্রধান দিক নয়, বরং নামাজই ঈদের বড় বিষয়। এই নামাজ আল্লাহ তাআলার নিয়ামতের কথা স্মরণ এবং শ্রেষ্ঠত্ব ও গৌরব উদযাপনের জন্য মুসলমানদের একত্রিত করে থাকে।

ঈদ ঐ ব্যক্তির জন্য খুশির দিন যে ব্যক্তি রমজানের হুকুম আহকাম পুরোপুরি পালন করেছেন। ইসলামে ঈদ এবং এর উদযাপন বিশেষ তাৎপর্য ও চেতনা বহন করে। অন্যান্য জাতি ও সংস্কৃতির আনন্দ উৎসব থেকে এটা সম্পূর্ণ আলাদা। অন্যান্য জাতির জন্য ছুটির দিন হলো পার্থিব আনন্দ-উপভোগে নিমজ্জিত হওয়া কিংবা হারাম কাজে ও হারাম খাওয়া দাওয়া নিয়ে লিপ্ত হয়ে থাকে তারা। আর ইসলাম সম্পূর্ণ এর ব্যতিক্রম কারন হলো ঈদ আমাদের নেক কাজ বাড়ানোর একটি উপলক্ষ।

প্রতিটি ঈদ হচ্ছে একটি গুরুত্বপূর্ণ ইবাদতের সমাপ্তি এবং মহান আল্লাহর আনুগত্য ও তাঁর কাছে আত্নসমর্পণ অব্যাহত রাখার মাধ্যম। পরম আনন্দ কিংবা চরম দুঃখের মুহূর্তে মুসলমান তার মহান আল্লাহর শ্রেষ্ঠত্ব-শক্তি, গৌরব এবং নজরদারির বিষয় কখনো ভোলে না। আর এই অব্যাহত সতর্কতাই একজন মুসলমানের কার্যকলাপকে সব সময়ে নিয়ন্ত্রণ করে থাকে ।

এই প্রেক্ষাপটে বলা যায়, ইসলাম নির্দেশিত দায়দায়িত্ব ও অঙ্গীকার থেকে অব্যাহতি লাভ কিংবা সময় ও অর্থের অপচয় ঘটানোর কোন উপলক্ষ নয় ঈদ। আনন্দের খাতিরে আনন্দ’ নয় এটা, বরং ঈদের অর্থ নিয়ন্ত্রিত ও নির্দেশিত আনন্দ, যা মুসলমানদের জন্য সুনির্দিষ্ট ও পরম কল্যাণ বহন করে আনে।



তুরস্কের সঙ্গে সম্পর্ক আরো জোরদারের অঙ্গীকার পাক প্রধানমন্ত্রীর নূর হোসেন-তারেক সাঈদসহ ১৫ জনের মৃত্যুদণ্ড বহাল হেনারা’র চিকিৎসার্থে সাহায্যের হাত বাড়ালেন ‘‘ফ্রেন্ডস ফর লাইফ’’ নারী যাত্রীকে ধর্ষণের ইচ্ছে হয়েছিল, স্বীকারোক্তি উবের চালকের ষোড়শ সংশোধনীর রায় নিয়ে সরকার সীমালংঘন করছে : বাম মোর্চা আ.লীগের ভাব দেখে মনে হচ্ছে তারা এদেশের মালিক: ফখরুল ‘বাংলাদেশের উন্নয়নে জাপানের সহায়তা অব্যাহত থাকবে’ ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস উপলক্ষে ভোলা জেলা আওয়ামী লীগের আলোচনা সভা নওগাঁয় বিদ্যানিকেতন স্কুলের ত্রান বিতরণ খাগড়াছড়িতে রিড প্রকল্পের দু’দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা কোটালীপাড়ায় স্কুল ছাত্রীকে ধর্ষণ: মামলা না করতে নিষেধ ঠাকুরগাঁওয়ে শিশু সাংবাদিকতা বিষয়ে ৩ দিনের প্রশিক্ষণের সমাপ্তি আফগানিস্তান থেকে সেনা সরাবে না ট্রাম্প জরুরি সংবাদ সম্মেলন ডেকেছে বিএনপি ‘৬ ধাপ পিছিয়ে সাংবাদিকরা’ বৃহস্পতিবারের মধ্যে প্রধান বিচারপতিকে পদত্যাগ করতে হবে: আইনজীবী পরিষদ জাল টাকা ছাপানো চক্রের ৭ জন গ্রেপ্তার ইসরাইলের দীর্ঘস্থায়ী বৈরী মনোভাবের নিন্দা হামাস ও ফাতাহ’র তামিমের জন্য আবারো সুখবর! যুবদলের প্রচার প্রকাশনায় নতুন নির্দেশনা আবারও শীর্ষে নাদাল ক্ষমতাসীন দল না চাইলে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়: সুজন সানলাইফ ইন্স্যুরেন্স স্পট মার্কেটে যাচ্ছে বুধবার গোপালগঞ্জে বিশেষ অভিযানে ৫৩ জন গ্রেফতার ৩ ঘণ্টায় ৪ কোম্পানি হল্টেড স্বপ্ন এখন লাশ ঘরে গোপালগঞ্জে ছুড়িকাঘাতে ইউপি সদস্যের মৃত্যু সামনে দিয়ে হাঁটার অভিযোগে স্ত্রীকে তালাক! স্যারোগেসির জন্য চেম্বারে আসতেই ধর্ষণের শিকার নারী শেয়ার কিনবেন ন্যাশনাল লাইফের উদ্যোক্তা পরিচালক জেনে নিন বজ্রপাত থেকে বাঁচার উপায়! জানাজার বিষয়ে বড় ছেলেকে যা বলে গিয়েছিলেন নায়করাজ ভারতে তিন তালাক স্থগিত মিডিয়ার যেসব মেয়েরা ড্রাগ নেয়, সবগুলোকে জেলের ভাত খাওয়ানো উচিত : অভিনেত্রী ফারিয়া শাহরিন আইন সচিবের নিয়োগ স্থগিত বারান্দায় এক যুগলের যৌনমিলন, উদ্দেশ্য এলাকাবাসীর নজরে পড়া… প্রথম ঘণ্টায় লেনদেন ২৬১ কোটি টাকা চীনের হুমকি উপেক্ষা করে কাছাকাছি ভারত-তাইওয়ান বিলাসবহুল গাড়িতে করে চুরি করতে যেত যে চোর ইসলামী ব্যাংকের উদ্যোক্তার শেয়ার বেচা সম্পন্ন ফের উত্তেজনা রুশ-মার্কিন সম্পর্কে সারাদেশেই বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা পাবনায় দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৫ এসব আমাদের বিবেককেও স্পর্শ করে, একেবারে নীরব থাকতে পারি না: প্রধান বিচারপতি ২০৯০ সালের আগে এমন সূর্যগ্রহণ আর হবে না লভ্যাংশ পাঠিয়েছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক রাজ্জাকের মৃত্যুতে যা বললেন তার প্রথম নায়িকা সুচন্দা সাভারে নৌকায় বর্জ্রপাত: নিহত ২, নিখোঁজ ১০ রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত প্রেমিকের সাথে বের হলেই দিতে হয় সতীত্বের পরীক্ষা!