ঢাকা, রবিবার ২২শে অক্টোবর ২০১৭ - 

ঈদ ও রমজান-ইসলামের দৃষ্টিভঙ্গি

প্রাইমনিউজবিডি.কম
 সোমবার ১৯শে জুন ২০১৭

ইসলাম ডেস্ক : কিভাবে ঈদ উদযাপন করতে হবে, ইসলাম মুসলমানদের তা শিক্ষা দিয়েছে। দুই ঈদের দিন মুসলমানরা গোসল করে তাদের সবচেয়ে ভালো পোশাক পরিধান করে। ঈদের দিন রোজা রাখার অনুমতি নেই। তবু নিছক খানাপিনা ঈদের প্রধান দিক নয়, বরং নামাজই ঈদের বড় বিষয়। এই নামাজ আল্লাহ তাআলার নিয়ামতের কথা স্মরণ এবং শ্রেষ্ঠত্ব ও গৌরব উদযাপনের জন্য মুসলমানদের একত্রিত করে থাকে।

ঈদ ঐ ব্যক্তির জন্য খুশির দিন যে ব্যক্তি রমজানের হুকুম আহকাম পুরোপুরি পালন করেছেন। ইসলামে ঈদ এবং এর উদযাপন বিশেষ তাৎপর্য ও চেতনা বহন করে। অন্যান্য জাতি ও সংস্কৃতির আনন্দ উৎসব থেকে এটা সম্পূর্ণ আলাদা। অন্যান্য জাতির জন্য ছুটির দিন হলো পার্থিব আনন্দ-উপভোগে নিমজ্জিত হওয়া কিংবা হারাম কাজে ও হারাম খাওয়া দাওয়া নিয়ে লিপ্ত হয়ে থাকে তারা। আর ইসলাম সম্পূর্ণ এর ব্যতিক্রম কারন হলো ঈদ আমাদের নেক কাজ বাড়ানোর একটি উপলক্ষ।

প্রতিটি ঈদ হচ্ছে একটি গুরুত্বপূর্ণ ইবাদতের সমাপ্তি এবং মহান আল্লাহর আনুগত্য ও তাঁর কাছে আত্নসমর্পণ অব্যাহত রাখার মাধ্যম। পরম আনন্দ কিংবা চরম দুঃখের মুহূর্তে মুসলমান তার মহান আল্লাহর শ্রেষ্ঠত্ব-শক্তি, গৌরব এবং নজরদারির বিষয় কখনো ভোলে না। আর এই অব্যাহত সতর্কতাই একজন মুসলমানের কার্যকলাপকে সব সময়ে নিয়ন্ত্রণ করে থাকে ।

এই প্রেক্ষাপটে বলা যায়, ইসলাম নির্দেশিত দায়দায়িত্ব ও অঙ্গীকার থেকে অব্যাহতি লাভ কিংবা সময় ও অর্থের অপচয় ঘটানোর কোন উপলক্ষ নয় ঈদ। আনন্দের খাতিরে আনন্দ’ নয় এটা, বরং ঈদের অর্থ নিয়ন্ত্রিত ও নির্দেশিত আনন্দ, যা মুসলমানদের জন্য সুনির্দিষ্ট ও পরম কল্যাণ বহন করে আনে।



Advertisement
রিয়ালের সঙ্গে পয়েন্ট ব্যবধান আরও বাড়াল বার্সা ‘হলফনামার বিধান বাতিল চাওয়া মৌলিক অধিকারের পরিপন্থী’ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিটের ফল প্রকাশ নারীরা বিনামূল্যে পাবেন টেলিটকের ২০ লাখ সিম মুক্তিযোদ্ধাদের সম্মান দেখাতে গোপালগঞ্জ জেলা প্রশাসকের অন্যন্য উদ্যোগ ডিএসইতে ৫৫% কোম্পানির দরপতন বৈঠক ডেকেছেন খালেদা জিয়া ম্যাশের হাফ সেঞ্চুরি কেপিসিএলের পর্ষদ সভা ২৯ অক্টোবর অরফানেজ ট্রাস্ট মামলা: খালেদা জিয়ার আবেদন নাকোচ হাইকোর্টে Put more pressure on Myanmar: Sheikh Hasina Parineeti Chopra's desi diva look ‘ইসিকে দিয়ে নীল নকশা আঁটছে আ’লীগ’ নাইজারে বন্দুকধারীদের হামলা, ১৩ পুলিশ নিহত কাল থেকে আবার মিলবে ইলিশ ঐশীর যাবজ্জীবন দণ্ডের পূর্ণাঙ্গ রায় প্রকাশ 'উল্টো পথে গাড়ি চালালে কাউকে ছাড় দেব না' হার্বাল ওষুধ লিভার ক্যান্সারের ঝুঁকি বাড়ায় ন্যাশনাল ফিড মিলের পর্ষদ সভা ২৮ অক্টোবর দেশ গার্মেন্টেসের পর্ষদ সভা ২৮ অক্টোবর মসুল-রাক্কায় গণকবরে ভারতীয় রয়েছে কিনা জানতে ডিএনএ সংগ্রহ টাইটানিকের শেষ চিঠি নিলামে রেকর্ড দামে বিক্রি ১৫ দিনে সংশোধন করা যাবে জাতীয় পরিচয়পত্র রাতে খালেদা-সুষমার বৈঠক ‘নানী-দাদীদের’ সুন্দরী প্রতিযোগিতা রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে চাপ দিন ঢাকা-উত্তর-দক্ষিণবঙ্গ রেল চলাচল স্বাভাবিক একসঙ্গে সেলফি তুলে কথা রাখলেন আলিয়া-জ্যাকলিন দেশের সব রুটে নৌযান চলাচল শুরু যেখানে অন্যের বউ চুরি করা বৈধ! ঢাকার সঙ্গে উত্তর ও দক্ষিণবঙ্গের রেল যোগাযোগ বিচ্ছিন্ন মায়ের জিন-ই ঠিক করে সন্তান মেধাবী হবে কি না! ছেলেদের যে ১০টি ভুলে প্রেম এসেও ভেঙে যায় বন্ধুর প্রাক্তন প্রেমিকার সঙ্গে প্রেম করা কি ভাল? স্বামীকে সুখে রাখার ১০টি টিপস ব্রণ থেকে মুক্তির ঘরোয়া উপায় ভারত মহাসাগরে চীনা সাবমেরিন! দক্ষিণে সুখোই পাঠাল ভারত কেমন যাবে আপনার রোববার দিনটি? পদ নেই, তবুও পদোন্নতি! সুস্থ থাকতে মাংসের বদলে খেতে পারেন মাশরুম উন্নত দেশ গড়তে আ.লীগকে ক্ষমতায় রাখার আহ্বান জয়ের বৃষ্টি কাঁদা-মাটিতে একাকার রোহিঙ্গা ক্যাম্প ১৬ বছর বয়সেই মন ভেঙে যায় সালমান খানের! আফগানিস্তানে মিলিটারি বাসে হামলা: নিহত ১৫ ১০ ঘন্টা পর পাটুরিয়া -দৌলতদিয়া রুটে ফেরি চলাচল শুরু রবিবার ৩৩ পর্যবেক্ষকের সঙ্গে সংলাপে বসছে ইসি সম্পত্তি নিয়ে পাকিস্তানি ‘আত্মীয়’র সঙ্গে বিবাদে জড়ালেন সাইফ সাভারে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যানের মত বিনিময় 'ভাই' সেজে প্রেমিকার শ্বশুরবাড়িতে হাজির প্রেমিক, অতঃপর...! সোমবার দুপুরে সুষমা-খালেদা একান্ত বৈঠক