ঢাকা, বৃহঃস্পতিবার ২৯শে জুন ২০১৭ - 

সম্প্রচার কমিশনের অধীনে থাকবে অনলাইন গণমাধ্যম

প্রাইমনিউজবিডি.কম
 সোমবার ১৯শে জুন ২০১৭

ঢাকা : অনলাইন গণমাধ্যম দেখভালের জন্য সম্প্রচার কমিশন থাকবে। এই কমিশনের কাছ থেকেই অনলাইন গণমাধ্যমের অনুমোদন নিতে হবে। এমন বিধান রেখে জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা-২০১৭ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।


সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে  এই নীতিমালা চূড়ান্ত অনুমোদন দেয়া হয়।বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম এ কথা জানান।  


সচিব জানান, প্রস্তাবিত নীতিমালা অনুযায়ী গঠিত জাতীয় সম্প্রচার কমিশনই অনলাইন গণমাধ্যম পরিচালনা করবে। বিধি-বিধান যথাযথভাবে মেনে চলা হচ্ছে কি না তাও ধারাবাহিকভাবে পর্যবেক্ষণ করবে এই কমিশন।


সব গণমাধ্যম প্রতিষ্ঠানের সংবাদ ও প্রকাশিত বা প্রচারিত অনুষ্ঠান প্রসঙ্গে ছয় মাস বা এক বছর পরপর প্রতিবেদন নেবে কমিশন। পরবর্তীতে তা পেশ করা হবে সরকারের কাছে। যে কোনো অনলাইন গণমাধ্যম প্রতিষ্ঠান পরিদর্শনও করবেন তারা।


বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, দেশের সব অনলাইন গণমাধ্যমকে নিবন্ধিত হতে হবে এবং সম্প্রচার মাধ্যমের (বেতার, টেলিভিশন) মতো অনলাইন গণমাধ্যমও দেখভাল করবে সম্প্রচার কমিশন। অনলাইন গণমাধ্যমে কমিশনের নিকট থেকে নিবন্ধন নিতে হবে। তবে পত্রিকার অনলাইন ভার্সনের জন্য আলাদাভাবে নিবন্ধন করতে হবে না। নিবন্ধন ফি কত হবে তা কমিশন নির্ধারণ করবে।


তিনি বলেন, নতুন করে প্রায় ১৮০০ অনলাইন গণমাধ্যম নিবন্ধনের আবেদন করেছে। তবে ১৯৭৩ সালের আইন অনুযায়ী যেসব অনলাইনের নিবন্ধন আছে তাদের নতুন করে আর নিবন্ধন নেয়ার প্রয়োজন নেই।


নীতিমালায় বলা হয়েছে, অপরাধ নিবারণ ও নির্ণয়ে অথবা অপরাধীদের দণ্ড বিধানে নিয়োজিত সরকারি কর্মকর্তাদের হাস্যকর করে এবং তাদের ভাবমূর্তি বিনষ্ট করে এমন তথ্য প্রচার করা যাবে না। সশস্ত্র বাহিনী এবং আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত দায়িত্বশীল অন্য কোনো বাহিনীর প্রতি কটাক্ষ, বিদ্রূপ বা অবমাননা করা যাবে না।


এ ছাড়া রাষ্ট্রের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে এমন তথ্য ফাঁস করা যাবে না। ধর্মীয় মূল্যবোধে আঘাত সৃষ্টি করতে পারে, আইন-শৃঙ্খলা ভঙ্গ করতে উৎসাহ প্রদান করতে পারে এবং আইন-শৃঙ্খলা ভঙ্গের প্রতি সহানুভূতি সৃষ্টি করে এমন ধরনের তথ্য ও উপাত্ত প্রচার করা যাবে না।



ইসির সংলাপ শুরু ৩০ জুলাই থেকে মোজায় দুর্গন্ধ? জানুন কিছু টিপস অটোরিকশা-প্রাইভেটকার সংঘর্ষে মা-ছেলেসহ নিহত ৩ বৃহস্পতিবার দিনটি আপনার কেমন যাবে ? শ্যাম্পু ব্যবহারে আপনার যৌনজীবনে বিপদ আসছে... এক লাখ ১ থেকে পাঁচ লাখে আবগারি শুল্ক ১৫০ নবম শ্রেণির ছাত্রীকে দলবেঁধে গণধর্ষণ আটক ২ ঈদের দিন নিঝুম দ্বীপে বেড়াতে নিয়ে দুই ছাত্রীকে ধর্ষণ! পাঁচ তলা থেকে পড়েও যেভাবে বেঁচে গেলো শিশুটি শাহজাদপুরে বাসচাপায় ৩ জন নিহত খুশকি দূর করার কিছু সহজ উপায়! সৌন্দর্যপিপাসুদের ভিড়ে মুখরিত তাহিরপুরের দর্শনীয় স্থানগুলো তুলসী পাতার অসাধারণ কিছু উপকারিতা ঘুমের মধ্যে কেঁদে ওঠেন যে কারণে! কেমন কাটলো অপু বিশ্বাসের ঈদ? অটোরিকশা বিদ্যুতায়িত: দুই ভাতিজাসহ চাচা নিহত ঈদ আমেজের পর সরগরম হয়ে উঠতে পারে রাজনীতির মাঠ নৌকা বিসর্জনের বাজনা বাজছে : রিজভী শেখ হাসিনার অধীনেই নির্বাচনে যাবে বিএনপি: দাবি তোফায়েলের আ.লীগের সাধারণ সম্পাদকের বক্তব্য গণতন্ত্রের জন্য হুমকিস্বরুপ মৃত্যুর ২৮ বছর পর কবর থেকে তোলা হচ্ছে সালভাদরের দেহ গাড়ি দুর্ঘটনা: বেঁচে ফিরলেন রাজ্জাক খাগড়াছড়িতে বাস উল্টে মা-মেয়েসহ নিহত ৩ আবারও বড় ধরনের সাইবার হামলা নাফ নদীতে নৌকাডুবি, নিখোঁজ ৩ শিশু বুধবার দিনটি আপনার কেমন যাবে? কুষ্টিয়ায় বাস-পিকআপ সংঘর্ষে নিহত ২ বরিশালে সাংবাদকি লিটন বাশারের ইন্তকোল গুগলকে ২৭০ কোটি মার্কিন ডলার জরিমানা দেশ এখন ক্রান্তিকাল অতিক্রম করছে: দুদু এই প্রথম র‍্যাংকিংয়ের সেরা দশে সাব্বির টুইটে মোদিকে ইভানকার ধন্যবাদ তাহলে ২ সন্তানের মাকে বিয়ে করেছেন ধোনি? ছবির প্রলোভনে লালসার শিকার যেসব নায়িকারা ১৫ মিনিটেই ত্বক ফর্সা করার উপায়! (ভিডিও) কে হবেন ভারতের নতুন কোচ? একাদশ জাতীয় সংসদ নির্বাচন-৫: ময়মনসিংহের ২৪ আসনে আ'লীগের ১৩৬ প্রার্থী প্রধানমন্ত্রীকে পদত্যাগের প্রস্তুতি নিতে রিজভীর আহ্বান গায়িকা-নায়িকাদের প্রেম-বিয়ে ও ভাঙন 'নির্বাচনকালে শেখ হাসিনাই সরকার প্রধান থাকবেন' ক্যান্সারের কোষ নষ্ট করবে পেঁয়াজ বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করতে মোদিকে ট্রাম্পের আহ্বান সিরাজগঞ্জে ঈদগাহে সংঘর্ষে আহত ২ জনের মৃত্যু কেন অভিনয় ছেড়েছিলেন শাবানা? জানুন নেপথ্যের কাহিনী দিল্লিতে চায়ের দোকানে বিস্ফোরণ, নিহত ৫ ঈদের রাতে নগরীতে অস্ত্রসহ ৫ ছিনতাইকারী আটক ত্রিশালে পিকআপ চাপায় দাদা-নাতি নিহত উৎসবে খাবারের পর স্লিম থাকার ৭ টি টিপস নিখোঁজ বিজিবি জওয়ানকে উদ্ধারে জোর তৎপরতা ১১ মাসে বিদেশি নিট বিনিয়োগ বেড়েছে ২৮৫.৪২%