ঢাকা, বৃহঃস্পতিবার ২৯শে জুন ২০১৭ - 

স্মার্টফোন চার্জ দেওয়ার কৌশল

প্রাইমনিউজবিডি.কম
 সোমবার ১৯শে জুন ২০১৭

ঢাকা : প্রতিটি স্মার্টফোনের ব্যাটারিরই নির্দিষ্ট আয়ু থাকে। কিন্তু আপনি কীভাবে আপনার স্মার্টফোন ব্যবহার করবেন, তার উপরও নির্ভর করে আপনার ফোনের ব্যাটারি কতদিন ভালো থাকবে।


ফোনে চার্জ দেওয়ার পদ্ধতির উপরও কিন্তু নির্ভর করে ফোনের ব্যাটারির আয়ু কতদিন হবে। কীভাবে স্মার্টফোনে চার্জ দেওয়া উচিত-


* অনেকেরই অভ্যাস রয়েছে, সারারাত ফোন চার্জে বসিয়ে রাখা। এই প্রবণতা কিন্তু মারাত্মক ক্ষতিকর। ওভারচার্জিং ব্যাটারির পক্ষে খুবই ক্ষতিকর।


* প্লে স্টোর থেকে আজেবাজে ব্যাটারি সেভিং অ্যাপস ব্যবহার করা একেবারেই উচিত নয়। এই অ্যাপগুলিই বরং বেশি চার্জ খরচ করে।


* একবারে পুরো চার্জ দিতে না পারলেও অন্তত ৮০ শতাংশ চার্জ দেওয়ার চেষ্টা করুন।


* বারবার অল্প অল্প করে চার্জ দেবেন না। এতে ব্যাটারির আয়ু কমে যায়।


* ভোল্টেজের সমস্যা হলে চেষ্টা করুন পাওয়ার ব্যাঙ্কের সাহায্যে ফোনে চার্জ দিতে। এতে পাওয়ার কাট, ওভার-কারেন্টের মতো সমস্যা হবে না।


*সবচেয়ে জরুরি কথা, কথা বলতে বলতে ফোনে চার্জ এক্কেবারে দেবেন না। এতে যে শুধু ফোনের ক্ষতি হয় তাই না, আপনারও ক্ষতি হতে পারে। ফোনের ব্যাটারিতে গলদ থাকলে ফেটে যাওয়ার মতো ঘটনারও কিন্তু বেশ কিছু নজির রয়েছে।


* চার্জ দিন নিজস্ব চার্জারে। যে মডেলের জন্য যে চার্জার বরাদ্দ, সেটি ছাড়া অন্য হ্যান্ডসেটের চার্জারে চার্জ দেবেন না। কারণ, এমনটা করলে আপনার ফোনের ব্যাটারি পারফরম্যান্স ক্ষতিগ্রস্ত হতে পারে। তবে মাইক্রো ইউএসবি পোর্টের ক্ষেত্রে ল্যাপটপ বা কম্পিউটার কিন্তু ইউনিভার্সাল চার্জার।


* ফুটপাত থেকে সস্তার চার্জার কিনে ভুলেও ফোন চার্জ দেবেন না। কারণ, সস্তার চার্জারগুলি কোন সংস্থা উৎপাদন করে, তারা কোনও সুরক্ষাবিধি মেনে চলে কি না, সেটা কারও জানা নেই। অ্যাডাপটার ফেলিওর হলে কিন্তু ফোনের ব্যাটারি পুরোপুরি নষ্ট হয়ে যেতে পারে।


* পারলে ফোনের প্রোটেক্টিভ কভার খুলে চার্জ দিন। কারণ, চার্জ দিলে ফোনের ব্যাটারি সামান্য গরম হবে, এটাই স্বাভাবিক। কিন্তু কভার পরানো অবস্থায় চার্জ দিলে ব্যাটারির স্বাভাবিক তাপ আদানপ্রদানের ক্ষমতা খর্ব হয়। প্রয়োজন পড়লে ফোনের স্ক্রিনে একটি নরম কাপড় ঢাকা দিয়ে উল্টে রেখে চার্জ দিন।


*‘ফাস্ট চার্জিং’ টেকনোলজি কিন্তু ফোনের ব্যাটারির আয়ুর পক্ষে ক্ষতিকর। এই পদ্ধতিতে ফোনের ব্যাটারিতে হাই ভোল্টেজের কারেন্ট পাঠানো হয়। যার ফলে একধাক্কায় ফোনের ব্যাটারি অনেকটা গরম হয়ে যায়। সাধারণ চার্জারে এমনটা হয় না।

ইসির সংলাপ শুরু ৩০ জুলাই থেকে মোজায় দুর্গন্ধ? জানুন কিছু টিপস অটোরিকশা-প্রাইভেটকার সংঘর্ষে মা-ছেলেসহ নিহত ৩ বৃহস্পতিবার দিনটি আপনার কেমন যাবে ? শ্যাম্পু ব্যবহারে আপনার যৌনজীবনে বিপদ আসছে... এক লাখ ১ থেকে পাঁচ লাখে আবগারি শুল্ক ১৫০ নবম শ্রেণির ছাত্রীকে দলবেঁধে গণধর্ষণ আটক ২ ঈদের দিন নিঝুম দ্বীপে বেড়াতে নিয়ে দুই ছাত্রীকে ধর্ষণ! পাঁচ তলা থেকে পড়েও যেভাবে বেঁচে গেলো শিশুটি শাহজাদপুরে বাসচাপায় ৩ জন নিহত খুশকি দূর করার কিছু সহজ উপায়! সৌন্দর্যপিপাসুদের ভিড়ে মুখরিত তাহিরপুরের দর্শনীয় স্থানগুলো তুলসী পাতার অসাধারণ কিছু উপকারিতা ঘুমের মধ্যে কেঁদে ওঠেন যে কারণে! কেমন কাটলো অপু বিশ্বাসের ঈদ? অটোরিকশা বিদ্যুতায়িত: দুই ভাতিজাসহ চাচা নিহত ঈদ আমেজের পর সরগরম হয়ে উঠতে পারে রাজনীতির মাঠ নৌকা বিসর্জনের বাজনা বাজছে : রিজভী শেখ হাসিনার অধীনেই নির্বাচনে যাবে বিএনপি: দাবি তোফায়েলের আ.লীগের সাধারণ সম্পাদকের বক্তব্য গণতন্ত্রের জন্য হুমকিস্বরুপ মৃত্যুর ২৮ বছর পর কবর থেকে তোলা হচ্ছে সালভাদরের দেহ গাড়ি দুর্ঘটনা: বেঁচে ফিরলেন রাজ্জাক খাগড়াছড়িতে বাস উল্টে মা-মেয়েসহ নিহত ৩ আবারও বড় ধরনের সাইবার হামলা নাফ নদীতে নৌকাডুবি, নিখোঁজ ৩ শিশু বুধবার দিনটি আপনার কেমন যাবে? কুষ্টিয়ায় বাস-পিকআপ সংঘর্ষে নিহত ২ বরিশালে সাংবাদকি লিটন বাশারের ইন্তকোল গুগলকে ২৭০ কোটি মার্কিন ডলার জরিমানা দেশ এখন ক্রান্তিকাল অতিক্রম করছে: দুদু এই প্রথম র‍্যাংকিংয়ের সেরা দশে সাব্বির টুইটে মোদিকে ইভানকার ধন্যবাদ তাহলে ২ সন্তানের মাকে বিয়ে করেছেন ধোনি? ছবির প্রলোভনে লালসার শিকার যেসব নায়িকারা ১৫ মিনিটেই ত্বক ফর্সা করার উপায়! (ভিডিও) কে হবেন ভারতের নতুন কোচ? একাদশ জাতীয় সংসদ নির্বাচন-৫: ময়মনসিংহের ২৪ আসনে আ'লীগের ১৩৬ প্রার্থী প্রধানমন্ত্রীকে পদত্যাগের প্রস্তুতি নিতে রিজভীর আহ্বান গায়িকা-নায়িকাদের প্রেম-বিয়ে ও ভাঙন 'নির্বাচনকালে শেখ হাসিনাই সরকার প্রধান থাকবেন' ক্যান্সারের কোষ নষ্ট করবে পেঁয়াজ বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করতে মোদিকে ট্রাম্পের আহ্বান সিরাজগঞ্জে ঈদগাহে সংঘর্ষে আহত ২ জনের মৃত্যু কেন অভিনয় ছেড়েছিলেন শাবানা? জানুন নেপথ্যের কাহিনী দিল্লিতে চায়ের দোকানে বিস্ফোরণ, নিহত ৫ ঈদের রাতে নগরীতে অস্ত্রসহ ৫ ছিনতাইকারী আটক ত্রিশালে পিকআপ চাপায় দাদা-নাতি নিহত উৎসবে খাবারের পর স্লিম থাকার ৭ টি টিপস নিখোঁজ বিজিবি জওয়ানকে উদ্ধারে জোর তৎপরতা ১১ মাসে বিদেশি নিট বিনিয়োগ বেড়েছে ২৮৫.৪২%