ঢাকা, সোমবার ২৩শে অক্টোবর ২০১৭ - 

সংবাদ পাঠক ফারজানা এখন আইনজীবী

প্রাইমনিউজবিডি.কম
 রবিবার ৩০শে জুলাই ২০১৭

সিলেটে  জন্ম নেয়া ফারজানা খান একাধারে ১০ বছর সংবাদ পাঠ করেছেন দেশের প্রথম সারির  দুটি টিভি চ্যানেলে। এখন সংবাদ পাঠ ছেড়ে দিয়ে পুরোপুরি আইন পেশায় মনোনিবেশ  করেছেন। তিনি এখন নিজেকে সুপ্রিম কোর্টের একজন আইনজীবী হিসেবে পরিচয় দিতেই  পছন্দ করেন। তার জীবনের নানা দিক নিয়ে কথা বলেছেন তিনি। সাক্ষাৎকার  নিয়েছেন  সুপ্রিম কোর্ট প্রতিবেদক।

জন্ম, শৈশব-কৈশোর ও শিক্ষাজীবন..



ফারজানা খান: জন্ম ১৯৭৯ সালে সিলেটে। শৈশব-কৈশোর সিলেটেই কেটেছে। বাবা ব্যবসায়ী, মা  গৃহিনী। দুই বোন এক ভাইয়ের মধ্যে বড় আমি। সিলেটের ব্লু-বার্ড স্কুল থেকে  এসএসসি ও সিলেট সরকারি মহিলা কলেজ থেকে এইচ এস সি পাশ করে ১৯৯৯ সালে ঢাকায়  চলে আসি। ইডেন কলেজ থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করে এলএলবি শেষ করেছি জাতীয়  বিশ্ববিদ্যালয় থেকে।

টিভি চ্যানেলে আপনার সংবাদ পাঠ বিষয়ে জানতে চাই।


ফারজানা খান: ছোটবেলা থেকেই স্কুল-কলেজে বিভিন্ন অনুষ্ঠানে উপস্থাপনা করতাম। ওখান থেকেই  সংবাদ পাঠক হওয়ার আগ্রহ সৃষ্টি হয়। ২০০৬ সালে চ্যানেল ওয়ানে সংবাদ পাঠ  শুরু করি। ওয়ান ইলেভেনের শেষের দিকে চ্যানেল ওয়ান ছেড়ে এটিএন বাংলায় সংবাদ  পাঠ করতে থাকি। এটিএন বাংলায় টানা ২০১৫ সাল পর্যন্ত সংবাদ পাঠ করেছি।
: সংবাদ পাঠের সময় বিশেষ কোন স্মৃতি বা ঘটনা মনে পড়ে কি ?

ফারজানা খান: একটা ঘটনা কখনই ভুলতে পারি না। ২০১২ সালে আমাদের সহকর্মী আমার অত্যন্ত  কাছের মানুষ মেহেরুন রুনি ও তার স্বামী সাগর সরোয়ার ঘাতকদের হাতে মারা যান।  ওইদিন সন্ধ্যায় সংবাদ পাঠের দায়িত্ব আমার ছিল। অত্যন্ত কাছের ও প্রিয়  মানুষের মৃত্যু সংবাদ পড়ার সময় কান্না ধরে রাখাটাই ছিল চ্যালেঞ্জ। অনেক  কষ্টে ওইদিন সংবাদ পাঠের সময় চোখের পানি সংবরণ করেছি। এছাড়া নির্বাচনের সময়  নিউজ রুমে আনন্দের মধ্যে দিয়ে সময় অতিবাহিত হতো। একটা কথা না বললেই নয়,  দুটি টিভি চ্যানেলেই আমি অত্যন্ত ভাল সহকর্মী পেয়েছিলাম। এটিএন বাংলায়  সংবাদ পাঠের পাশাপাশি ল’ এন্ড অর্ডার এবং সপ্তাহে সাত দিন অনুষ্ঠান  উপস্থাপনা করতাম।


টিভিতে সংবাদ পাঠ ছেড়ে দিলেন কেন ?

ফারজানা খান: আপনি জানেন, ২০১৩ সাল থেকে আমি হাইকোর্টে আইনজীবী হিসেবে প্র্যাকটিস করে  আসছি। কোর্ট এবং চেম্বারের কাজ শেষ করে সংবাদ পাঠ করা খুবই কঠিন হয়ে পড়ে।  বলতে পারেন, আইন পেশায় ব্যস্ততা বেড়ে যাওয়ার কারণেই মূলত সংবাদ পাঠ ছেড়ে  দিয়েছি।


আইন পেশায় আপনার আইডল কে?

ফারজানা খান: একবাক্য  বলতে পারি আমার সিনিয়র অ্যাডভোকেট আহসানুল করিম আইন পেশায় আমার আইডল। ২০০৯  সাল থেকে আমি তার জুনিয়র হিসেবে আছি। আহসানুল করিম স্যার আমার গুরুর  দায়িত্ব পালন করে আসছেন। স্যারের কাছ থেকেই জীবনের গুরুত্বপূর্ণ  দৃষ্টিভঙ্গি বিষয়ে শিখেছি। কোর্টে তার সাবমিশন, হেয়ারিং দেখে মুগ্ধ হই।  কাজের প্রতি তার একাগ্রতা অতুলনীয়।

ফারজানা খান যখন সংবাদ পাঠক

Advertisement
আত্মঘাতী গোলে রিয়ালের জয় প্রাইম টেক্সটাইলের পর্ষদ সভা ৩০ অক্টোবর কে হচ্ছেন ফিফা বর্ষসেরা? প্রোপোজ করাই কঠিন। কীভাবে প্রেম নিবেদন করবেন‌? রইল বিশেষজ্ঞর টিপস রোহিঙ্গা আসায় মিয়ানমারের আয় মিলিয়ন ডলার! যে কোনও মেয়ের মন জয় করতে সক্ষম এই ৪ ধরনের পুরুষ সঙ্গীর জন্মদিন জেনে প্রেমে পড়ুন! কারণ, প্রেমে প্রতারণা এদের বাঁ হাতের কাজ রাজধানীতে গ্যাস লাইন বিস্ফোরণে দগ্ধ ৮ সোমবার দিনটি কেমন যাবে আপনার? মরা বাড়িতে কান্না করাই তাদের পেশা! খালেদা-সুষমার ঘণ্টাব্যাপী বৈঠক হোয়াইটওয়াশ বাংলাদেশ সৈয়দ আশরাফের স্ত্রীর শারীরিক অবস্থা আশঙ্কাজনক সোমবার মিয়ানমার যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী প্রত্যাবাসনই রোহিঙ্গা সমস্যার সমাধান : সুষমা স্বরাজ আ.লীগের সম্পাদকমণ্ডলীর সভা সোমবার ২৫ কোটি টাকা জমা না দিলে এমপি শওকত চৌধুরীর জামিন বাতিল বিশ্বমানের ডাই মোল্ড তৈরি করছে ওয়ালটন ‘পেপ্যাল রেমিট্যান্স প্রবাহ বাড়াবে’ লাফার্জ সুরমার পর্ষদ সভা ২৯ অক্টোবর ‘অদৃশ্য’ ১১ কোটি মানুষ! রিয়ালের সঙ্গে পয়েন্ট ব্যবধান আরও বাড়াল বার্সা ‘হলফনামার বিধান বাতিল চাওয়া মৌলিক অধিকারের পরিপন্থী’ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিটের ফল প্রকাশ নারীরা বিনামূল্যে পাবেন টেলিটকের ২০ লাখ সিম মুক্তিযোদ্ধাদের সম্মান দেখাতে গোপালগঞ্জ জেলা প্রশাসকের অন্যন্য উদ্যোগ ডিএসইতে ৫৫% কোম্পানির দরপতন বৈঠক ডেকেছেন খালেদা জিয়া ম্যাশের হাফ সেঞ্চুরি কেপিসিএলের পর্ষদ সভা ২৯ অক্টোবর অরফানেজ ট্রাস্ট মামলা: খালেদা জিয়ার আবেদন নাকোচ হাইকোর্টে Put more pressure on Myanmar: Sheikh Hasina Parineeti Chopra's desi diva look ‘ইসিকে দিয়ে নীল নকশা আঁটছে আ’লীগ’ নাইজারে বন্দুকধারীদের হামলা, ১৩ পুলিশ নিহত কাল থেকে আবার মিলবে ইলিশ ঐশীর যাবজ্জীবন দণ্ডের পূর্ণাঙ্গ রায় প্রকাশ 'উল্টো পথে গাড়ি চালালে কাউকে ছাড় দেব না' হার্বাল ওষুধ লিভার ক্যান্সারের ঝুঁকি বাড়ায় ন্যাশনাল ফিড মিলের পর্ষদ সভা ২৮ অক্টোবর দেশ গার্মেন্টেসের পর্ষদ সভা ২৮ অক্টোবর মসুল-রাক্কায় গণকবরে ভারতীয় রয়েছে কিনা জানতে ডিএনএ সংগ্রহ টাইটানিকের শেষ চিঠি নিলামে রেকর্ড দামে বিক্রি ১৫ দিনে সংশোধন করা যাবে জাতীয় পরিচয়পত্র রাতে খালেদা-সুষমার বৈঠক ‘নানী-দাদীদের’ সুন্দরী প্রতিযোগিতা রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে চাপ দিন ঢাকা-উত্তর-দক্ষিণবঙ্গ রেল চলাচল স্বাভাবিক একসঙ্গে সেলফি তুলে কথা রাখলেন আলিয়া-জ্যাকলিন দেশের সব রুটে নৌযান চলাচল শুরু