ঢাকা, বুধবার ১৬ই আগস্ট ২০১৭ - 

সংবাদ পাঠক ফারজানা এখন আইনজীবী

প্রাইমনিউজবিডি.কম
 রবিবার ৩০শে জুলাই ২০১৭

সিলেটে  জন্ম নেয়া ফারজানা খান একাধারে ১০ বছর সংবাদ পাঠ করেছেন দেশের প্রথম সারির  দুটি টিভি চ্যানেলে। এখন সংবাদ পাঠ ছেড়ে দিয়ে পুরোপুরি আইন পেশায় মনোনিবেশ  করেছেন। তিনি এখন নিজেকে সুপ্রিম কোর্টের একজন আইনজীবী হিসেবে পরিচয় দিতেই  পছন্দ করেন। তার জীবনের নানা দিক নিয়ে কথা বলেছেন তিনি। সাক্ষাৎকার  নিয়েছেন  সুপ্রিম কোর্ট প্রতিবেদক।

জন্ম, শৈশব-কৈশোর ও শিক্ষাজীবন..



ফারজানা খান: জন্ম ১৯৭৯ সালে সিলেটে। শৈশব-কৈশোর সিলেটেই কেটেছে। বাবা ব্যবসায়ী, মা  গৃহিনী। দুই বোন এক ভাইয়ের মধ্যে বড় আমি। সিলেটের ব্লু-বার্ড স্কুল থেকে  এসএসসি ও সিলেট সরকারি মহিলা কলেজ থেকে এইচ এস সি পাশ করে ১৯৯৯ সালে ঢাকায়  চলে আসি। ইডেন কলেজ থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করে এলএলবি শেষ করেছি জাতীয়  বিশ্ববিদ্যালয় থেকে।

টিভি চ্যানেলে আপনার সংবাদ পাঠ বিষয়ে জানতে চাই।


ফারজানা খান: ছোটবেলা থেকেই স্কুল-কলেজে বিভিন্ন অনুষ্ঠানে উপস্থাপনা করতাম। ওখান থেকেই  সংবাদ পাঠক হওয়ার আগ্রহ সৃষ্টি হয়। ২০০৬ সালে চ্যানেল ওয়ানে সংবাদ পাঠ  শুরু করি। ওয়ান ইলেভেনের শেষের দিকে চ্যানেল ওয়ান ছেড়ে এটিএন বাংলায় সংবাদ  পাঠ করতে থাকি। এটিএন বাংলায় টানা ২০১৫ সাল পর্যন্ত সংবাদ পাঠ করেছি।
: সংবাদ পাঠের সময় বিশেষ কোন স্মৃতি বা ঘটনা মনে পড়ে কি ?

ফারজানা খান: একটা ঘটনা কখনই ভুলতে পারি না। ২০১২ সালে আমাদের সহকর্মী আমার অত্যন্ত  কাছের মানুষ মেহেরুন রুনি ও তার স্বামী সাগর সরোয়ার ঘাতকদের হাতে মারা যান।  ওইদিন সন্ধ্যায় সংবাদ পাঠের দায়িত্ব আমার ছিল। অত্যন্ত কাছের ও প্রিয়  মানুষের মৃত্যু সংবাদ পড়ার সময় কান্না ধরে রাখাটাই ছিল চ্যালেঞ্জ। অনেক  কষ্টে ওইদিন সংবাদ পাঠের সময় চোখের পানি সংবরণ করেছি। এছাড়া নির্বাচনের সময়  নিউজ রুমে আনন্দের মধ্যে দিয়ে সময় অতিবাহিত হতো। একটা কথা না বললেই নয়,  দুটি টিভি চ্যানেলেই আমি অত্যন্ত ভাল সহকর্মী পেয়েছিলাম। এটিএন বাংলায়  সংবাদ পাঠের পাশাপাশি ল’ এন্ড অর্ডার এবং সপ্তাহে সাত দিন অনুষ্ঠান  উপস্থাপনা করতাম।


টিভিতে সংবাদ পাঠ ছেড়ে দিলেন কেন ?

ফারজানা খান: আপনি জানেন, ২০১৩ সাল থেকে আমি হাইকোর্টে আইনজীবী হিসেবে প্র্যাকটিস করে  আসছি। কোর্ট এবং চেম্বারের কাজ শেষ করে সংবাদ পাঠ করা খুবই কঠিন হয়ে পড়ে।  বলতে পারেন, আইন পেশায় ব্যস্ততা বেড়ে যাওয়ার কারণেই মূলত সংবাদ পাঠ ছেড়ে  দিয়েছি।


আইন পেশায় আপনার আইডল কে?

ফারজানা খান: একবাক্য  বলতে পারি আমার সিনিয়র অ্যাডভোকেট আহসানুল করিম আইন পেশায় আমার আইডল। ২০০৯  সাল থেকে আমি তার জুনিয়র হিসেবে আছি। আহসানুল করিম স্যার আমার গুরুর  দায়িত্ব পালন করে আসছেন। স্যারের কাছ থেকেই জীবনের গুরুত্বপূর্ণ  দৃষ্টিভঙ্গি বিষয়ে শিখেছি। কোর্টে তার সাবমিশন, হেয়ারিং দেখে মুগ্ধ হই।  কাজের প্রতি তার একাগ্রতা অতুলনীয়।

ফারজানা খান যখন সংবাদ পাঠক

ইসলামী ব্যাংক ও এক্সপ্রেস মানির স্পেশাল প্রমোশনাল প্রোগ্রাম উদ্বোধন বড়পুকুরিয়ায় ক্ষতিগ্রস্থদের বিক্ষোভ উখিয়ায় ২১৬০ পিস ইয়াবা সহ ২ পাচারকারী আটক ২০ হাজার ইয়াবা সহ আটক যুবলীগ নেতা আ’লীগ শান্তি সম্প্রীতি উন্নয়নে বিশ্বাস করে ৭ মাসে ওয়ালটনের ফ্রিজ বিক্রি বেড়েছে ৩০ শতাংশের বেশি 'সাম্প্রদায়িক শক্তিকে রুখতেই সরকারের ধারাবাহিকতা দরকার' ওয়াইল্ড কার্ড পেলেন শারাপোভা সাপাহারে ৭টি বেড়িবাঁধ ভেঙ্গে প্রায় ৩ হাজার পরিবার পানি বন্দি বন্যা দুর্গতদের জন্য সরকারের ত্রাণ তৎপরতা নেই: রিজভী ষোড়শ সংশোধনী রায়ের পক্ষে-বিপক্ষে আইনজীবীদের কর্মসূচি হ্যাথাওয়ের নগ্ন ছবি ফাঁস, সামাজিক মাধ্যমে ঝড় মেয়ে হত্যায় পরিবার থেকে মামলা করতে না দেওয়ায় বাবার আত্মহত্যা দরপতনের শীর্ষে সানলাইফ ইন্স্যুরেন্স উত্তরে কমছে, মধ্যাঞ্চলে বাড়ছে বন্যার পানি জয়ার জীবনে বিশেষ একজন আছেন! বিশ্বের সেরা বাসযোগ্য শহর কোনটি, জানেন কী? বাংলাদেশ, ভারত, নেপালে বন্যায় নিহত ২২১ সবাইকে বন্যার্তদের পাশে দাঁড়ানোর আহ্বান খালেদা জিয়ার মিরসরাইয়ে ট্রেনের ধাক্কায় নিহত ১ গোপালগঞ্জে আইনজীবীদের বিক্ষোভ মিছিল ভোলা জেলা দোকান কর্মচারী ইউনিয়নের সভা অনুষ্ঠিত ‘চালের দাম নিয়ে কোনরকম হা-হুতাশ নাই’ 'শাস্তিটা বেশিই হয়ে গেছে' ক্ষেপেছেন জিদান! একসময় মৌসুমী-শাবনূর-সালমানের ভিউকার্ড জমাতেন পূর্ণিমা! ডিএসই-সিএসইতে দরপতন ‘শুনেছি আপনি নির্বাচন করবেন’ অকালে বুড়িয়ে যাওয়া প্রতিরোধে খেতে হবে ২৫টি খাবার ট্রাক চাপায় দুই পথচারীর মৃত্যু ফিলিপাইনে মাদকবিরোধী অভিযানে নিহত ৩২ সবার অংশগ্রহণে সুষ্ঠু নির্বাচন চায় গণমাধ্যম ফেসবুকে ছবি শেয়ার করে সমালোচনার মুখে পরীমনি ! ‘ভাত’ খেতে চাওয়ায় মাকে মেরে বের করে দিল ছেলে! আরও বজ্রসহ বৃষ্টির আশঙ্কা সূচক পতনে লেনদেন কিমের হুমকিতে গুয়ামে হঠাৎ আপৎকালীন সতর্কতা জারি ! সানলাইফ ইন্স্যুরেন্সের প্রিমিয়াম আয় বেড়েছে সম্প্রতি বাজারে আসা সেরা ১০ স্মার্টফোন স্ত্রীর ব্যাগে ইয়াবা দিয়ে ফাঁসাতে গিয়ে.... মেয়র আনিসুল হক ব্রেন স্ট্রোকে আক্রান্ত ম্যানইউয়ের হয়ে ফুটবল খেলবেন বোল্ট! নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সময় বাড়ল ফনিক্স ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের লভ্যাংশ ঘোষণা ‘রেহান কেন আমার আর হাবিবের মাঝে প্রবলেম করছে?’ ভারতে ব্লু হোয়েল গেম নিয়ে আতঙ্ক, বন্ধের নির্দেশ মোদি সরকারের আসছে গুগলের নতুন অ্যান্ড্রয়েড সংস্করণ 'ও' প্রশ্নটি করেই মনে মনে লজ্জা পেলাম নেপালে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৯১ দর বাড়ার কারণ নেই ২ কোম্পানির ফের আসতে শুরু করে করেছে রোহিঙ্গারা