ঢাকা, শনিবার ২১শে অক্টোবর ২০১৭ - 

‘দুঃসময়ে ভারতীয় কূটনীতি’

প্রাইমনিউজবিডি.কম
 সোমবার ৭ই আগস্ট ২০১৭

ঢাকা: ভারতের বন্ধু দেশের অভাব নেই। মিত্রদেশগুলো যে যথেষ্ট শক্তিশালী, তা বলার অপেক্ষা রাখে না। কিন্তু তাতে করে তো আর প্রতিবেশি রাষ্ট্রের গুরুত্ব কমে যায় না। প্রতিবেশি দেশগুলোর সঙ্গে সম্পর্কটা শান্তিপূর্ণ হওয়াই কাম্য।


ভারত কি এই সহজ-সরল সত্যটাকে যথাযথভাবে উপলব্ধি করতে সক্ষম নয়? দোকলাম সংকট ঘিরে দক্ষিণ এশিয়ার ভূ-রাজনৈতিক ছবিটা যতো বদলে যাচ্ছে, তত বেশি করে উঠে আসছে এই প্রশ্ন।


ভারতকে ঘিরে মাঝারি, ক্ষুদ্র বা অতি ক্ষুদ্র যেসব রাষ্ট্রের অবস্থান; তাদের প্রত্যেককে নিজের শিবিরে টানার চেষ্টা শুরু করেছে চীন। চীনের উদ্দেশ্য একেবারে স্পষ্ট; দক্ষিণ এশিয়ায় ভারতকে একা করে দেয়া।


চীন-ভারত বিবাদে বিশ্বের বৃহত্তম শক্তি যুক্তরাষ্ট্রকে যে বেইজিং পাশে পাবে না, তা শি জিনপিং ভাল করেই জানেন। এশিয়া এবং ইউরোপ জুড়ে ছড়িয়ে থাকা যেসব দেশ যুক্তরাষ্ট্রের সামরিক সহযোগী, তাদেরকেও যে পাশে পাওয়া যাবে না; বেইজিং সে কথাও জানে।


ভারতের সঙ্গে এই সব দেশের ক্রমবর্ধমান মৈত্রী, সমন্বয় ও সহযোগিতার ছবিটা আজ গোটা বিশ্বের সামনে স্পষ্ট। কিন্তু কূটনৈতিক যুদ্ধ তথা স্নায়ুর লড়াই যে এর পরেও বাকি থাকে; চীন সেটা দেখাচ্ছে।


ডকলাম ভুটানের, নাকি চীনের? সংকটের উৎসস্থল মূলত এই প্রশ্নটিই। এই প্রশ্নের সর্বসম্মত উত্তর না খুঁজেই ডকলামের নিয়ন্ত্রণ নিয়ে নেয়ার চেষ্টা শুরু করেছিল বেইজিং।


সেকারণে ভারত সেনা পাঠিয়েছে। প্রতিবেশি দেশ ভুটানের সার্বভৌমত্ব রক্ষার দায়বদ্ধতা ভারতের এই পদক্ষেপের অন্যতম প্রধান কারণ।


কিন্তু সেই ভুটানই ধীরে ধীরে চীনের প্রতি নরম হয়ে পড়েছে। চীনা দূতাবাস ভুটানে নেই, চীনেও নেই ভুটানের কোনো দূত। তা সত্ত্বেও কূটনৈতিক স্তরে ভুটানের সঙ্গে যোগাযোগ স্থাপন করেছে বেইজিং। চীনের তরফ থেকে বার্তা দেয়া হয়েছে যে, ভুটান এখন ভারতীয় প্রভাব থেকে নিজেদের কিছুটা হলেও মুক্ত করার চেষ্টা করছে।


ভুটানেই কিন্তু শেষ হচ্ছে না উদ্বেগ। নেপালের সঙ্গেও যোগাযোগ বাড়িয়ে দিয়েছে চীন। ডকলাম বিতর্কে চীনের অবস্থান কী, তা নেপালের কাছে বিশদে ব্যাখ্যা করা হয়েছে। দফায় দফায় বৈঠক করা হয়েছে, আরও অনেক বৈঠকের পথ সুগম রয়েছে।


পাকিস্তান দশকের পর দশক ধরেই চীনের ঘনিষ্ঠ মিত্র। বিপুল চীনা বিনিয়োগ এখন শ্রীলঙ্কাকেও বেশ কিছুটা বেইজিংমুখী করে তুলেছে। নয়াদিল্লিকে উদ্বিগ্ন হতেই হচ্ছে সেকারণে।


ভারতকে বেকায়দায় ফেলতেই হয়তো প্রতিবেশিদের প্রতি হঠাৎ যত্নবান চীন। হয়তো দেশটির এই কৌশল দীর্ঘমেয়াদী নয়। কিন্তু এই কৌশলের মোকাবিলার পথ ভারতকে খুঁজতেই হবে। নিজেদের সঙ্কট, অপারগতার দিকও খুঁজে বের করতে হবে।


ধীরে ধীরে প্রায় সব পড়শি ভারতকে আর সেভাবে মূল্যায়ন করছে না। এমন অবস্থা ভারতের জন্য উদ্বেগজনক এবং ভারতীয় কূটনীতির জন্য অত্যন্ত দুঃসময় এটা। সুদিন ফেরানোর চেষ্টা ভারতকেই করতে হবে।


সেজন্য পদক্ষেপটা এ বার সুচিন্তিত হওয়া খুবই জরুরি। এজন্য ভারতের উচিত প্রতিবেশিদের দিকটা গুরুত্বের সঙ্গে বিবেচনা করা।


পশ্চিমবঙ্গের বাংলা দৈনিক আনন্দবাজারে লেখা অঞ্জন বন্দ্যোপাধ্যায়ের নিবন্ধ। সামান্য সংশোধিত।


প্রতি মুহুর্তের খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

Advertisement
রবিবার ৩৩ পর্যবেক্ষকের সঙ্গে সংলাপে বসছে ইসি সম্পত্তি নিয়ে পাকিস্তানি ‘আত্মীয়’র সঙ্গে বিবাদে জড়ালেন সাইফ সাভারে সাংবাদিকদের সাথে ইউপি চেয়ারম্যানের মত বিনিময় 'ভাই' সেজে প্রেমিকার শ্বশুরবাড়িতে হাজির প্রেমিক, অতঃপর...! সোমবার দুপুরে সুষমা-খালেদা একান্ত বৈঠক দেশে দুর্যোগ চলছে আর গণতন্ত্রে মহাদুর্যোগ চলছে: মওদুদ ‘রোহিঙ্গা সংকট নিরসনে ক্ষমতাসীনদের নৈতিক অবস্থান নেই’ রোহিঙ্গাদের সাহায্যে কারও কাছে হাত পাতিনি: জয় টপলেস হতে আপত্তি নেই কারিশমার তালতলীতে বেরীবাঁধ ভেঙ্গে ৮গ্রাম প্লাবিত : ২০ হাজার মানুষ পানি বন্দি মধ্যরাতে পরকীয়া প্রেমিকাসঙ্গ, কলেজ অধ্যক্ষকে গণধোলাই ভোলায় নিজের বাল্য বিয়ে ঠেকিয়ে দিলো রেশমা ভোটাধিকার পুনঃপ্রতিষ্ঠার স্বার্থে আমরা নির্বাচনে যাবো: দুদু গোপনে ইসরাইল সফর করলেন সৌদি যুবরাজ সালমান! যারা অতিরিক্ত কাঁদেন তারা কেমন মানুষ? ভারতে ট্রাক উল্টে নিহত ১০ বন্ধ হচ্ছে টিএসসি’র কার্যক্রম নভেম্বরে চলবে দেশব্যাপী সাঁড়াশি অভিযান পশ্চিমবঙ্গে ইলিশের বন্যা, বাংলাদেশে নিষিদ্ধ মালয়েশিয়ায় ভূমিধসে নিহত ৩, বাংলাদেশিসহ নিখোঁজ ১১ কিরকুকের সম্পূর্ণ দখল নিয়েছে ইরাকি বাহিনী বৃষ্টির দিনে বাসায় যেভাবে সময় কাটাবেন খালেদা জিয়া ষড়যন্ত্র করে দেশে ফিরেছেন: সেতুমন্ত্রী ‘স্টুডেন্ট অব দি ইয়ার’ সম্পর্কে অজানা কিছু তথ্য অক্ষয় নয়, রণবীর সিং সুষমার ঢাকা সফরে বিএনপির সঙ্গে বৈঠকে এজেন্ডার বাইরেও আলোচনা! সিনহার বদলে মিঞা: সঙ্কটের সুরাহা হবে কি? জঙ্গিদের সঙ্গে সংঘর্ষে মিশলের ৩৫ পুলিশ নিহত জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের নিন্দা ও প্রতিবাদ কুষ্টিয়ায় বৃষ্টিতে দেয়াল ধসে বৃদ্ধার মৃত্যু রিয়াল মাদ্রিদে ব্রাজিলিয়ান বিস্ময় তরুণ যৌন হেনস্তার জন্য নারীরাও দায়ী, অভিনেত্রীর মন্তব্যে তোলপাড় ‘হার্ভের মতো যৌনলিপ্সু বলিউডেও আছে’ রবিবার জাপানে আছড়ে পড়বে টাইফুন ‘লান’ ইভিএমে বিশেষজ্ঞদের ‘না’ শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি ও লঞ্চ চলাচল বন্ধ মৃত্যু ঝুকির পরেও ডাক্তারদের বিজনেস বাড়াতে করা হয় সিজার নদী থেকে অবৈধভাবে বালু তুলছেন আ.লীগ নেত্রী পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত পরমাণু অস্ত্র পরীক্ষা বন্ধ করবে না উ.কোরিয়া দাম্পত্য জীবনে একঘেয়েমি? জেনে নিন উষ্ণতা ফেরানোর সহজ উপায় প্রেম নিবেদন করবেন? জেনে নিন ভালবাসার ১০টি পৃথিবীবিখ্যাত পংক্তি ধর্ষিতার পরিবারের কাছে 'ভোজ' খাওয়ানোর দাবি গ্রামবাসীর সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কসংকেত, আজও সারাদেশে ভারি বৃষ্টি প্রেম করে বিয়ে করতে গেলে যে ৭টি ঝামেলায় আপনাকে পড়তে হবে চীনে প্রেসিডেন্টের বিরুদ্ধে অভ্যুত্থানচেষ্টা! রোহিঙ্গাদের দেখতে আসছেন জর্ডানের রানী কাবুলে মসজিদে আত্মঘাতী হামলায় নিহত ৩০ শনিবার দিনটি আপনার কেমন যাবে? আম্বানিদের পার্টিতে অমিতাভের নাতনির মুখোমুখি রেখা, অতঃপর...