ঢাকা, মঙ্গলবার ২২শে আগস্ট ২০১৭ - 

পৌর উন্নয়নে ১৬০০ কোটি টাকা দিচ্ছে এডিবি

প্রাইমনিউজবিডি.কম
 বুধবার ৯ই আগস্ট ২০১৭

ঢাকা: দেশের সকল পৌরসভার অবকাঠামো উন্নয়ন, নাগরিক সেবার মান বাড়ানো ও সুশাসন জোরদারে ২০ কোটি (২০০ মিলিয়ন) ডলার ঋণ সহায়তা দিচ্ছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ১ হাজার ৬০০ কোটি টাকা। সংস্থাটির বোর্ড অব ডিরেক্টরসে এ ঋণ প্যাকেজ অনুমোদন করেছে।


বুধবার (০৯ আগস্ট) এডিবির বাংলাদেশ কার্যালয় থেকে এসব তথ্য জানানো হয়।


এডিবি জানায়, এই সহায়তার ফলে বাংলাদেশ সরকারের চলমান প্রকল্পের আওতায় পৌরসভার ৬০০ কিলোমিটার সড়ক ও ৩০০ কিলোমিটার ড্রেন নির্মাণ বা সংস্কার করা এবং পানি সরবরাহের জন্য ১৮০ কিলোমিটার পাইপলাইন স্থাপন করা হবে। এছাড়া পৌরসভাগুলোতে করের হার বাড়ানো ও বিলিং সিস্টেমের কম্পিউটারাইজেশনে সম্পূর্ণতা আনবে। যা দারিদ্র্য বিমোচন, লিঙ্গ বৈষম্য ঘাটতির উন্নয়ন, কমিউনিটি অংশগ্রহণ এবং পৌর আর্থিক ব্যবস্থাপনার উন্নতির জন্য সহায়ক হবে। প্রকল্প বাস্তবায়নের সময়কাল ধরা হয়েছে চলতি বছর থেকে ২০২১ সালের আগস্ট পর্যন্ত।


এ বিষয়ে এডিবি নগর উন্নয়ন বিশেষজ্ঞ আলেকজান্দ্রা ভোগাল বলেন, ‘এখনও অবকাঠামোগত দিকে থেকে বাংলাদেশের শহুরে পরিবেশ তেমন উন্নত হয়নি। বরং জলবায়ু পরিবর্তনের কারণে পরিবেশ আরও খারাপের দিকে যাচ্ছে। এই অবস্থায় স্থিতিশীলতা বজায় রাখার জন্য আরও বেশি বিনিয়োগ প্রয়োজন।’


তিনি বলেন, ‘তৃতীয় নগরায়ন শাসন ও অবকাঠামো (সেক্টর) প্রকল্পের আওতায় এই অতিরিক্ত সহায়তা দিচ্ছে এডিবি। এ প্রকল্পের কাজ বর্তমানে চলমান রয়েছে।’


এডিবি বলছে, ২০১৪ থেকে ২০১৬ অর্থবছরে বাংলাদেশ ৬ দশমিক ৬ হারে প্রবৃদ্ধি করেছে। কিন্তু দ্রুত নগরায়নের মুখোমুখি দাঁড়িয়ে টেকসই উন্নয়নে চ্যালেঞ্জ রয়েছে। যেমন- ২০১৫ সালের হিসাবে অনুসারে শহুরে জনসংখ্যার মাত্র ৩২ শতাংশ জনগণের মাঝে পাইপলাইন পানি সরবরাহ করার ব্যবস্থা ছিল। আর মাত্র ৫৮ শতাংশ উন্নত স্যানিটেশনের সুবিধা পেত। এ ছাড়া অন্যান্য চ্যালেঞ্জগুলোর মধ্যে শহরগুলোতে ড্রেনেজ ও নিষ্কাশন ব্যবস্থাও খুবই নাজুক। এর পেছনে সুশাসন, সম্প্রদায়ের অংশীদারিত্বের অভাব এবং ক্ষমতার সীমাবদ্ধতাগুলো তীব্রভাবে দায়ী।


সংস্থাটির পক্ষ থেকে আরও বলা হয়, বাংলাদেশের আরেকটি গুরুত্বপূর্ণ সমস্যা হলো জলবায়ু পরিবর্তন। যেহেতু দেশ ক্রমবর্ধমান তাপমাত্রার মুখোমুখি, এছাড়া ঘন ও তীব্র বৃষ্টিপাত, ঝড় ও বন্যা এবং সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ক্রমান্নয়ে বিপদসীমায় উঠে আসায় এ চ্যালেঞ্জগুলো মোকাবিলা করার জন্য পরিবেশ ও সেবা বজায় রাখতে পৌরসভাগুলোর প্রাতিষ্ঠানিক জ্ঞানের উন্নতির প্রয়োজন।


এর আগে ২০০৩-২০০৭ সাল পর্যন্ত দেশের ২৭টি পৌরসভায় পারফরমেন্সের ভিত্তিতে ৬ কোটি ৫০ হাজার ডলার সমপরিমাণ সহায়তা দিয়েছে এডিবি। পরে ২০০৮-২০১৬ সাল পর্যন্ত দেশে ৫১টি পৌরসভায় ৮ কোটি ৭০ হাজার ডলার সহায়তা দেয় সংস্থাটি। এর মধ্যে ২০১৪ সালে শহর অঞ্চলে অবকাঠামো ও শাসন ব্যবস্থার উন্নয়নে সাড়ে ১২ কোটি ডলার ঋণ সহায়তা দেয় সংস্থাটি।

সারাদেশেই বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা পাবনায় দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৫ এসব আমাদের বিবেককেও স্পর্শ করে, একেবারে নীরব থাকতে পারি না: প্রধান বিচারপতি ২০৯০ সালের আগে এমন সূর্যগ্রহণ আর হবে না লভ্যাংশ পাঠিয়েছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক রাজ্জাকের মৃত্যুতে যা বললেন তার প্রথম নায়িকা সুচন্দা সাভারে নৌকায় বর্জ্রপাত: নিহত ২, নিখোঁজ ১০ রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত প্রেমিকের সাথে বের হলেই দিতে হয় সতীত্বের পরীক্ষা! অতিরিক্ত সচিব পদে রদবদল নরসিংদীতে কিশোরীকে ধর্ষণের পর গলা কেটে হত্যা বগুড়ায় বন্যার্তদের মাঝে বিএনপির ত্রান বিতরণ ২৭ আগস্ট থেকে নতুন টাকা বিনিময় শুরু মঙ্গলবার দিনটি আপনার কেমন যাবে? ঠাকুরগাঁওয়ে নিজ মেয়েকে ধর্ষণের অভিযোগ; লম্পট পিতা গ্রেফতার নায়করাজের মৃত্যুতে খালেদা জিয়ার শোক প্রকাশ নায়করাজ রাজ্জাকের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ নিয়মিত পিল খাওয়ার উপকারিতা গবেষণার ফলাফল: যে কারণে পরকীয়ায় জড়ান নারীরা! ‘প্রেমিকা’র বিয়ে, মা-বাবার বিচ্ছেদ অতঃপর কিশোরের আত্মহত্যা! তালতলীতে ভয়াল ২১ আগষ্ট গ্রেনেড হামলার প্রতিবাদে সভা একদিন সরকারকে চরম মূল্য দিতে হবে: মওদুদ মক্কায় হোটেলে আগুন, সরিয়ে নেয়া হয়েছে ৬০০ হজযাত্রী সিরাজদিখান উপজেলা প্রেস ক্লাবে শান্ত আহবায়ক সুলতানা সদস্য সচিব খাগড়াছড়িতে ২১ আগস্ট হামলার ঘটনায় স্মরণসভা ও মিলাদ মাহফিল গাইবান্ধায় ছাত্রদল কেন্দ্রীয় কমিটির ত্রান বিতরণ সুজানগরে দুই স্কুলছাত্রীকে গণধর্ষণ, পাঁচজন গ্রেপ্তার ইবি প্রেস ক্লাবের নেতৃত্বে ইকবাল ও আসিফ উখিয়ায় অবৈধ হুন্ডি ব্যবসা অপ্রতিরোধ্য তিন যোগেই ঘাড়ের ব্যাথা থেকে মিলবে মুক্তি নায়ক রাজ রাজ্জাক আর নেই ছবিটিতে এমন কিছু আছে যা খুঁজে পাওয়া সম্ভব নয়! নির্বাচন নিয়ে মাঠ জরিপে বিএনপি জাতীয় বিশ্ববিদ্যালয়ের মঙ্গল-বুধবারের ডিগ্রি পরীক্ষা স্থগিত ২৮ শিশুর মৃত্যু: স্বাস্থ্য সচিবকে হাইকোর্টে তলব মাদ্রাসার পাঠ্যবইয়ে নজরদারি বাড়ানো হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী ঢাকার সঙ্গে উত্তর ও দক্ষিণাঞ্চলের ট্রেন যোগাযোগ চালু ব্লকে ৩৫ কোটি টাকার লেনদেন আত্রাইয়ে বন্যার্তদের পাশে ব্র্যাক পল্লী সমাজ খাগড়াছড়িতে সেনাবাহিনী-ইউপিডিএফ গোলাগুলি: বিপুল সামরিক সরঞ্জাম উদ্ধার পাঁচবিবিতে বন্যার্তদের মাঝে খাবার বিতরণ আত্রাইয়ে বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যু নওগাঁয় বিএনপির উদ্যোগে বন্যা কবলিত মানুষের মাঝে ত্রাণ বিতরন পত্নীতলায় বন্যা দূর্গত ৮ হাজার পরিবারের মাঝে হুইপের ত্রান বিতরন গ্রেনেড হামলায় জড়িতদের বিচারের দাবীতে বেরোবিতে মানববন্ধন নওগাঁয় চোর সন্ধেহে মারপিটে এক ব্যক্তি নিহত রাণীনগরে বন্যার্তদের মাঝে যুবলীগ রাণীনগরে বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ ২১ আগষ্ট গ্রেনেড হামলার নিহতদের স্মরণে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা অঝরে কাঁদলেন অন্তত জলিল, জানালেন দ্বীনের পথে আসার নেপথ্যের কথা