ঢাকা, শনিবার ২১শে অক্টোবর ২০১৭ - 

পৌর উন্নয়নে ১৬০০ কোটি টাকা দিচ্ছে এডিবি

প্রাইমনিউজবিডি.কম
 বুধবার ৯ই আগস্ট ২০১৭

ঢাকা: দেশের সকল পৌরসভার অবকাঠামো উন্নয়ন, নাগরিক সেবার মান বাড়ানো ও সুশাসন জোরদারে ২০ কোটি (২০০ মিলিয়ন) ডলার ঋণ সহায়তা দিচ্ছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ১ হাজার ৬০০ কোটি টাকা। সংস্থাটির বোর্ড অব ডিরেক্টরসে এ ঋণ প্যাকেজ অনুমোদন করেছে।


বুধবার (০৯ আগস্ট) এডিবির বাংলাদেশ কার্যালয় থেকে এসব তথ্য জানানো হয়।


এডিবি জানায়, এই সহায়তার ফলে বাংলাদেশ সরকারের চলমান প্রকল্পের আওতায় পৌরসভার ৬০০ কিলোমিটার সড়ক ও ৩০০ কিলোমিটার ড্রেন নির্মাণ বা সংস্কার করা এবং পানি সরবরাহের জন্য ১৮০ কিলোমিটার পাইপলাইন স্থাপন করা হবে। এছাড়া পৌরসভাগুলোতে করের হার বাড়ানো ও বিলিং সিস্টেমের কম্পিউটারাইজেশনে সম্পূর্ণতা আনবে। যা দারিদ্র্য বিমোচন, লিঙ্গ বৈষম্য ঘাটতির উন্নয়ন, কমিউনিটি অংশগ্রহণ এবং পৌর আর্থিক ব্যবস্থাপনার উন্নতির জন্য সহায়ক হবে। প্রকল্প বাস্তবায়নের সময়কাল ধরা হয়েছে চলতি বছর থেকে ২০২১ সালের আগস্ট পর্যন্ত।


এ বিষয়ে এডিবি নগর উন্নয়ন বিশেষজ্ঞ আলেকজান্দ্রা ভোগাল বলেন, ‘এখনও অবকাঠামোগত দিকে থেকে বাংলাদেশের শহুরে পরিবেশ তেমন উন্নত হয়নি। বরং জলবায়ু পরিবর্তনের কারণে পরিবেশ আরও খারাপের দিকে যাচ্ছে। এই অবস্থায় স্থিতিশীলতা বজায় রাখার জন্য আরও বেশি বিনিয়োগ প্রয়োজন।’


তিনি বলেন, ‘তৃতীয় নগরায়ন শাসন ও অবকাঠামো (সেক্টর) প্রকল্পের আওতায় এই অতিরিক্ত সহায়তা দিচ্ছে এডিবি। এ প্রকল্পের কাজ বর্তমানে চলমান রয়েছে।’


এডিবি বলছে, ২০১৪ থেকে ২০১৬ অর্থবছরে বাংলাদেশ ৬ দশমিক ৬ হারে প্রবৃদ্ধি করেছে। কিন্তু দ্রুত নগরায়নের মুখোমুখি দাঁড়িয়ে টেকসই উন্নয়নে চ্যালেঞ্জ রয়েছে। যেমন- ২০১৫ সালের হিসাবে অনুসারে শহুরে জনসংখ্যার মাত্র ৩২ শতাংশ জনগণের মাঝে পাইপলাইন পানি সরবরাহ করার ব্যবস্থা ছিল। আর মাত্র ৫৮ শতাংশ উন্নত স্যানিটেশনের সুবিধা পেত। এ ছাড়া অন্যান্য চ্যালেঞ্জগুলোর মধ্যে শহরগুলোতে ড্রেনেজ ও নিষ্কাশন ব্যবস্থাও খুবই নাজুক। এর পেছনে সুশাসন, সম্প্রদায়ের অংশীদারিত্বের অভাব এবং ক্ষমতার সীমাবদ্ধতাগুলো তীব্রভাবে দায়ী।


সংস্থাটির পক্ষ থেকে আরও বলা হয়, বাংলাদেশের আরেকটি গুরুত্বপূর্ণ সমস্যা হলো জলবায়ু পরিবর্তন। যেহেতু দেশ ক্রমবর্ধমান তাপমাত্রার মুখোমুখি, এছাড়া ঘন ও তীব্র বৃষ্টিপাত, ঝড় ও বন্যা এবং সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ক্রমান্নয়ে বিপদসীমায় উঠে আসায় এ চ্যালেঞ্জগুলো মোকাবিলা করার জন্য পরিবেশ ও সেবা বজায় রাখতে পৌরসভাগুলোর প্রাতিষ্ঠানিক জ্ঞানের উন্নতির প্রয়োজন।


এর আগে ২০০৩-২০০৭ সাল পর্যন্ত দেশের ২৭টি পৌরসভায় পারফরমেন্সের ভিত্তিতে ৬ কোটি ৫০ হাজার ডলার সমপরিমাণ সহায়তা দিয়েছে এডিবি। পরে ২০০৮-২০১৬ সাল পর্যন্ত দেশে ৫১টি পৌরসভায় ৮ কোটি ৭০ হাজার ডলার সহায়তা দেয় সংস্থাটি। এর মধ্যে ২০১৪ সালে শহর অঞ্চলে অবকাঠামো ও শাসন ব্যবস্থার উন্নয়নে সাড়ে ১২ কোটি ডলার ঋণ সহায়তা দেয় সংস্থাটি।

Advertisement
১০ ঘন্টা পর পাটুরিয়া -দৌলতদিয়া রুটে ফেরি চলাচল শুরু রবিবার ৩৩ পর্যবেক্ষকের সঙ্গে সংলাপে বসছে ইসি সম্পত্তি নিয়ে পাকিস্তানি ‘আত্মীয়’র সঙ্গে বিবাদে জড়ালেন সাইফ সাভারে সাংবাদিকদের সাথে ইউপি চেয়ারম্যানের মত বিনিময় 'ভাই' সেজে প্রেমিকার শ্বশুরবাড়িতে হাজির প্রেমিক, অতঃপর...! সোমবার দুপুরে সুষমা-খালেদা একান্ত বৈঠক দেশে দুর্যোগ চলছে আর গণতন্ত্রে মহাদুর্যোগ চলছে: মওদুদ ‘রোহিঙ্গা সংকট নিরসনে ক্ষমতাসীনদের নৈতিক অবস্থান নেই’ রোহিঙ্গাদের সাহায্যে কারও কাছে হাত পাতিনি: জয় টপলেস হতে আপত্তি নেই কারিশমার তালতলীতে বেরীবাঁধ ভেঙ্গে ৮গ্রাম প্লাবিত : ২০ হাজার মানুষ পানি বন্দি মধ্যরাতে পরকীয়া প্রেমিকাসঙ্গ, কলেজ অধ্যক্ষকে গণধোলাই ভোলায় নিজের বাল্য বিয়ে ঠেকিয়ে দিলো রেশমা ভোটাধিকার পুনঃপ্রতিষ্ঠার স্বার্থে আমরা নির্বাচনে যাবো: দুদু গোপনে ইসরাইল সফর করলেন সৌদি যুবরাজ সালমান! যারা অতিরিক্ত কাঁদেন তারা কেমন মানুষ? ভারতে ট্রাক উল্টে নিহত ১০ বন্ধ হচ্ছে টিএসসি’র কার্যক্রম নভেম্বরে চলবে দেশব্যাপী সাঁড়াশি অভিযান পশ্চিমবঙ্গে ইলিশের বন্যা, বাংলাদেশে নিষিদ্ধ মালয়েশিয়ায় ভূমিধসে নিহত ৩, বাংলাদেশিসহ নিখোঁজ ১১ কিরকুকের সম্পূর্ণ দখল নিয়েছে ইরাকি বাহিনী বৃষ্টির দিনে বাসায় যেভাবে সময় কাটাবেন খালেদা জিয়া ষড়যন্ত্র করে দেশে ফিরেছেন: সেতুমন্ত্রী ‘স্টুডেন্ট অব দি ইয়ার’ সম্পর্কে অজানা কিছু তথ্য অক্ষয় নয়, রণবীর সিং সুষমার ঢাকা সফরে বিএনপির সঙ্গে বৈঠকে এজেন্ডার বাইরেও আলোচনা! সিনহার বদলে মিঞা: সঙ্কটের সুরাহা হবে কি? জঙ্গিদের সঙ্গে সংঘর্ষে মিশলের ৩৫ পুলিশ নিহত জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের নিন্দা ও প্রতিবাদ কুষ্টিয়ায় বৃষ্টিতে দেয়াল ধসে বৃদ্ধার মৃত্যু রিয়াল মাদ্রিদে ব্রাজিলিয়ান বিস্ময় তরুণ যৌন হেনস্তার জন্য নারীরাও দায়ী, অভিনেত্রীর মন্তব্যে তোলপাড় ‘হার্ভের মতো যৌনলিপ্সু বলিউডেও আছে’ রবিবার জাপানে আছড়ে পড়বে টাইফুন ‘লান’ ইভিএমে বিশেষজ্ঞদের ‘না’ শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি ও লঞ্চ চলাচল বন্ধ মৃত্যু ঝুকির পরেও ডাক্তারদের বিজনেস বাড়াতে করা হয় সিজার নদী থেকে অবৈধভাবে বালু তুলছেন আ.লীগ নেত্রী পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত পরমাণু অস্ত্র পরীক্ষা বন্ধ করবে না উ.কোরিয়া দাম্পত্য জীবনে একঘেয়েমি? জেনে নিন উষ্ণতা ফেরানোর সহজ উপায় প্রেম নিবেদন করবেন? জেনে নিন ভালবাসার ১০টি পৃথিবীবিখ্যাত পংক্তি ধর্ষিতার পরিবারের কাছে 'ভোজ' খাওয়ানোর দাবি গ্রামবাসীর সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কসংকেত, আজও সারাদেশে ভারি বৃষ্টি প্রেম করে বিয়ে করতে গেলে যে ৭টি ঝামেলায় আপনাকে পড়তে হবে চীনে প্রেসিডেন্টের বিরুদ্ধে অভ্যুত্থানচেষ্টা! রোহিঙ্গাদের দেখতে আসছেন জর্ডানের রানী কাবুলে মসজিদে আত্মঘাতী হামলায় নিহত ৩০ শনিবার দিনটি আপনার কেমন যাবে?