ঢাকা, শুক্রবার ২২শে সেপ্টেম্বর ২০১৭ - 

‘৬ ধাপ পিছিয়ে সাংবাদিকরা’

প্রাইমনিউজবিডি.কম
 মঙ্গলবার ২২শে আগস্ট ২০১৭

ঢাকা : সাংবাদিকরা অর্থ ও মর্যাদার দিক থেকে সরকারি কর্মকর্তাদের চেয়ে ৬ ধাপ পিছিয়ে আছে বলে জানিয়েছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিউয়নের (বিএফইউজে) মহাসচিব ওমর ফারুক। মঙ্গলবার (২২ আগস্ট) জাতীয় প্রেসক্লাবে 'অবিলম্বে নবম ওয়েজবোর্ড চাই: বিভ্রান্ত ছড়ানো বন্ধ করুন' শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।


সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বিএফইউজে'র মহাসচিব ওমর ফারুক বলেন, ‘সর্বশেষ স্কেল অনুযায়ী সরকারি কর্মকর্তাদের বেতনক্রম স্পেশাল গ্রেডে ৮৬ হাজার টাকা এবং শিক্ষানবিশদের বেতন ২২ হাজার টাকা অপর দিকে অষ্টম ওয়েজবোর্ড রোয়েদাদ অনুযায়ী সাংবাদিকদের বেতনক্রম স্পেশাল গ্রেডে ৩৫ হাজার ৮৭৫ টাকা, শিক্ষানবীশ ১২ হাজার ৬০০ টাকা। সরকারি কর্মকর্তাদের বেতন স্কেলের ৬ নং গ্রেড থেকে সাংবাদিকদের বেতন শুরু হয়েছে। অর্থাৎ শুধু অর্থের বিচারে নয় মর্যাদার বিচারেও সাংবাদিকরা সরকারি কর্মকর্তাদের চেয়ে ৬ ধাপ পিছিয়ে আছে।’


তিনি বলেন, গণমাধ্যম কর্মীদের নবম ওয়েজ বোর্ড গঠন ও রোয়েদাদ ঘোষণার জন্য আমাদের অনেক দিন ধরে আন্দোলন করতে হচ্ছে। কিন্তু আমাদের দাবি অনুযায়ী নবম ওয়েজ বোর্ড ঘোষণা করা হচ্ছে না। ২০১৬ সালের ৩ ফেব্রুয়ারি ঢাকা সাংবাদিক ইউনিয়নের বার্ষিক সাধারণ সভায় মহামান্য রাষ্ট্রপতি এডভোকেট আব্দুল হামিদ নীতিগত সমর্থন জানিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এই দাবির প্রতি নৈতিক সমর্থন ও বিশেষ ভাবে আগ্রহও প্রকাশ করেছেন। কিন্তু দীর্ঘ সময় অতিক্রান্ত হলেও এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহনে তথ্য মন্ত্রণালয়ের ধীরগতি দেশের সাংবাদিক সমাজকে হতাশ ও ক্ষুব্ধ করে তুলেছে। তথ্যমন্ত্রী (হাসানুল হক ইনু) উপর সাংবাদিক সমাজ আর আস্থা রাখতে পারছে না। তিনি অসত্যের আশ্রয় নিয়ে ওয়েজবোর্ড নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন।


তথ্য মন্ত্রণালয় ইলেকট্রনিক মাধ্যমের সাংবাদিকদের নতুন ওয়েজবোর্ড কাঠামোতে না আনার চক্রান্ত করছেন দাবি করে সাংবাদিকদের পক্ষ থেকে তিনি বলেন, যে আইন সংশোধনের মাধ্যমে ইলেকট্রনিক সাংবাদিকদের নতুন ওয়েজবোর্ড কাঠামোতে অন্তর্ভুক্ত করার কথা, সেই আইনের সংশোধনী প্রস্তাবটি তথ্য মন্ত্রনালয়ে ৪০ মাস ধরে পড়ে আছে।


এ সময় ওমর ফারুক বিএফইউজে'র পক্ষ থেকে ৭ দফা কর্মসূচি ঘোষণা করেন। কর্মসূচি গুলো হল: আগামী ৩১ আগস্ট সারাদেশের গণমাধ্যম সম্পর্কিত সকল প্রতিষ্ঠান ও সংগঠনের সাথে মত বিনিময়। ৯ থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত সারাদেশে সাংবাদিকদের কেন্দ্রীয় নেতাদের সফর, সমাবেশ, মানববন্ধন ও মিছিল অনুষ্ঠিত হবে। ২০ সেপ্টেম্বর জাতীয় প্রেসক্লাবে দিনব্যাপী অনশন। ২৪ সেপ্টেম্বর থেকে প্রতিদিন সাংবাদিক সংগঠনের সমাবেশ ও অবস্থান কর্মসূচি পালন। অক্টোবরের প্রথম সপ্তাহে ঢাকায় সাংবাদিক শ্রমিক কর্মচারী মহাসমাবেশ। এ সকল কর্মসূচি চলাকালে পেশাদার সাংবাদিকদের সংগঠনের সকল কর্মসূচিতে তথ্যমন্ত্রীকে বর্জন। তথ্যমন্ত্রী যে সকল অনুষ্ঠানে অতিথি থাকবেন সাংবাদিক ইউনিউয়ন ও অন্য সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দ ও সদস্যরা তাতে অতিথি হবেন না। এই কর্মসূচি চলাকালে অঙ্গ ইউনিয়ন ও সাংবাদিকদের সংগঠন গুলো নিজস্ব কর্মসূচি পালন করবেন।


সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, বিএফইউজের সভাপতি মনজুরুল আহসান বুলবুল, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি শাবান মাহমুদ, সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী প্রমুখ।


Advertisement
দ. আফ্রিকাকে চেপে ধরেছেন মুস্তাফিজরা আরাকানে শান্তিরক্ষী নিয়োগ করতে হবে: ইসলামী ঐক্যজোট ৩ মাইল লম্বা বিয়ের শাড়ি প্রদর্শন, বিতর্কের মুখে দম্পতি ই-সিগারেটে হার্ট অ্যাটাক ও আকস্মিক মৃত্যুর ঝুঁকি! চা-কফির দাগ দূর করার উপায় বাংলাদেশের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার দল ঘোষণা রোহিঙ্গাদের জন্য ত্রাণ পাঠালো সৌদি আরব বগুড়ায় ফেন্সিডিল-ইয়াবাসহ গ্রেফতার ৩ বগুড়ায় ৬ষ্ঠ শ্রেণীর ছাত্রী খুন নিউ ইয়র্কে বসেই যুক্তরাষ্ট্রকে হুমকি উত্তর কোরিয়ার মন্ত্রীর দরজা খুলে দেখি, বাবা আর মেয়ে... রোহিঙ্গা সংকট সমাধানে বিএনপি-জামায়াতকে বাদ দিয়ে জাতীয় ঐক্য: ইনু নিরপেক্ষ সরকারের অধীনেই নির্বাচন দিতে হবে: নোমান দুই তৃতীয়াংশেরও বেশি রোহিঙ্গা সাহায্য সংস্থার ত্রাণ বঞ্চিত বগুড়ায় প্রশাসনের নাকের ডগায় কোচিং বাণিজ্য রোহিঙ্গাদের জন্য ১০০ টন ত্রাণ পাঠাল সৌদি রোহিঙ্গাদের ত্রান দিলেন ঝিনাইদহ-৪ আসনের এমপি আনার রোহিঙ্গাদের বিএনপি লিপ সার্ভিস দিচ্ছে : কাদের ভোলা গজনবী স্টেডিয়ামে পুরস্কার বিতরন ‘রোহিঙ্গা মেয়েদের ধর্ষণ করে অঙ্গ কেটে দেয় সেনারা’ সুনামগঞ্জে বাস খাদে পড়ে নিহত ২ মিয়ানমারের রোহিঙ্গা যুবকরা কোথায়? শাহরুখের পর রণবীরের প্রেমে মাহিরা! বিশ্বের সবচেয়ে সুন্দরী ও ধনী ১০ মুসলিম নারী বিশ্বের সবচেয়ে সুন্দরী ও ধনী ১০ মুসলিম নারী এখন বৌদ্ধদের কেন জঙ্গি বলা হচ্ছে না: এরদোগান স্মার্টফোনে আসক্তি বাড়াচ্ছে মানসিক ক্ষতি! সুচি-সেনাপ্রধান মানবতা বিরোধী অপরাধে দোষী সাব্যস্ত পচা চাল আমদানি করছে সরকার : রিজভী রোহিঙ্গা ইস্যুতে জাতীয় ঐক্য হয়ে গেছে : নাসিম সঞ্জয় দত্তকে জুতাপেটা করেন স্ত্রী! রাজধানীতে একই পরিবারের ৫ জন দগ্ধ সুচিকে দেয়া পদক সম্মাননা ফিরিয়ে নেয়ার হিড়িক রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে জরুরিভিত্তিতে প্রয়োজন গাইনী বিশেষজ্ঞ ডাক্তার চাপ উপেক্ষা করে মিয়ানমারকে সামরিক সরঞ্জাম দিচ্ছে ভারত পালিয়ে আসা রোহিঙ্গা নারী: ‘পা ধরে বলেছি কাউকে বলবো না, বাংলাদেশে চলে যাব’ যুবদল নেতা ইমনের নামে ৫৭ ধারায় মামলার নিন্দা ও প্রতিবাদ। নভেম্বরে অনুষ্ঠিত হবে ৩৮তম বিসিএস ‘রিয়া আমার প্যান্ট খোলেননি’ শুক্রবার দিনটি আপনার কেমন যাবে? দেশের সার্বভৌমত্ব রক্ষায় আরাকানের স্বাধীনতা অপরিহার্য: মুফতি ফয়জুল্লাহ রোহিঙ্গাদের জন্য সাহায্যের হাত বাড়িয়েছে বিশ্ব মেডিকেলে ভর্তিতে নম্বর কাটার আপিল শুনানি ৩ অক্টোবর টেকনাফ অভিমুখে রোডমার্চে পুলিশের বাধা র‌্যাম্প মডেল থেকে ‘জেএমবির কমান্ডার’ বাণিজ্যমন্ত্রীর বক্তব্যের কড়া সমালোচনা করলেন রিজভী কাশ্মিরে মন্ত্রীকে লক্ষ্য করে গ্রেনেড হামলা, নিহত ৩ গোপালগঞ্জে সাঁতার প্রশিক্ষণের উদ্বোধন আমরা জয়ের মুখোমুখি: নোমান ডেসকোর পর্ষদ সভা ২৮ সেপ্টেম্বর