ঢাকা, মঙ্গলবার ২৪শে অক্টোবর ২০১৭ - 

নৈশ প্রহরী যেখানে ডাক্তার!

প্রাইমনিউজবিডি.কম
 শনিবার ৭ই অক্টোবর ২০১৭

ঢাকা : উপ-সহকারী মেডিকেল অফিসার থাকলেও নৈশ প্রহরী (নাইট গার্ড) শাহ আলম ডাক্তার সেজে চিকিৎসা সেবা দিচ্ছেন চরাঞ্চলবাসীদের। পটুয়াখালী জেলার রাঙ্গাবালী উপজেলার রাঙ্গাবালী ইউনিয়নের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে এমন দৃশ্য দেখা গেছে। সরেজমিনে গিয়ে দেখা যায়, ওই কেন্দ্রে সাব এসিস্ট্যান্ট কমিউনিটি মেডিকেল অফিসার ডা. রেজাউল করিম নামে এক ব্যক্তি একটি কক্ষে বসে আছেন।


অন্যদিকে উপজেলার দূর দুরান্ত থেকে থেকে আসা রোগীদের চিকিৎসা সেবা দিচ্ছেন ওই কেন্দ্রের নৈশ্য প্রহরী শাহ আলম। মেডিকেল অফিসারের চেয়ারে বসে রোগীদের ব্যবস্থাপত্র লিখে দেয়ার অনুকুলে রোগীদের কাছ থেকে নিচ্ছেন ৫০ থেকে দেড়শ টাকা। নারী-পুরুষ, গর্ববতী মহিলা এবং মা ও শিশুর স্বাস্থ্য সুরক্ষাসহ যে কোন কঠিন রোগের চিকিৎসার অনুকুলে ব্যবস্থাপত্র দিয়ে থাকেন তিনি। অসুখ কঠিন হলে অর্থের পরিমানও দ্বিগুণ হয়ে যায়।


রোগ ভাল না হলে ঔষধের মান ভাল নয় বলে দাবী করে নৈশ প্রহরী শাহ আলম। এভাবে প্রতিনিয়ত চরাঞ্চলের অশিক্ষিত রোগীদের কাছ থেকে প্রতারণার মাধ্যমে হাতিয়ে নিচ্ছে অর্থ। আর রোগীরা পাচ্ছে চিকিৎসার নামে অপচিকিৎসা। কেউ কেউ ভুল চিকিৎসা নিয়ে ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্থ হওয়ার বিস্তার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। চরাঞ্চলে মানুষ বেশির ভাগই একাডেমিক শিক্ষা থেকে বঞ্চিত হওয়ায় বুঝতে পারেনা কে ডাক্তার আর কে নৈশ প্রহরী। এই সুযোগে নৈশ্য প্রহরী শাহ আলম অপচিকিৎসার পাশাপশি রোগীদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে অর্থ। শাহ আলম স্থানীয় এবং ওই কেন্দ্রে দীর্ঘদিন চাকুরি করায় অফিসার সমকক্ষরা তাকে তোয়াক্কা করে চলতে হয় এমন অভিযোগ অফিস স্টাফদের।


উপজেলার সেনের হাওলা গ্রামের মোতালেব সরদার (৬০) নামে এক ব্যক্তি ওই চিকিৎসা কেন্দ্রে তার পায়ে গোদ রোগের চিকিৎসা করাতে যান। ডাক্তারের কক্ষে প্রবেশ করতেই মোতালেবকে ডাক দেয় শাহ আলম। এসময় মোতালেব সরদারের পায়ের অপারেশন করে দিবে এই মর্মে ৫০০ টাকা চুক্তি হয় শাহ আলমের সাথে। পরে ৫০০ টাকার চুক্তিতে তার পায়ের অপারেশন করে একটি ব্যবস্থাপত্র লিখে দেয় নৈশ্য প্রহরী শাহ আলম।


এক সপ্তাহ পরে পুনরায় তার সাথে দেখা করতে বলা হয় মোতালেবকে। এলাকাবাসী ক্ষোভ প্রকাশ করে জানান, ওই কেন্দ্রে কর্তব্যরত ডাক্তার থাকা সত্বেও মানুষ শাহ আলমের দ্বারা চিকিৎসা নিতে বাধ্য হয়। নৈশ প্রহরী হিসেবে নিয়োগের পর থেকেই শাহ আলম এখানের ডাক্তার। এই স্বাস্থ্য কেন্দ্রের সাবেক সাব এসিস্ট্যান্ট কমিউনিটি মেডিকেল অফিসার ডা.অনুতোষ চন্দ্র দাশ অবসরে যাওয়ার পর তার ডাক্তারি বেপরোয়াভাবে বেড়ে যায়।


চরাঞ্চলে মানুষ বেশির ভাগই একাডেমিক শিক্ষা থেকে বঞ্চিত হওয়ায় বুঝতে পারেনা কে ডাক্তার আর কে নৈশ প্রহরী। এই সুযোগে নৈশ্য প্রহরী শাহ আলম অপচিকিৎসার পাশাপশি রোগীদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে অর্থ। শাহ আলম স্থানীয় এবং ওই কেন্দ্রে দীর্ঘদিন চাকুরি করায় অফিসার সমকক্ষরা তাকে তোয়াক্কা করে চলতে হয় এমন অভিযোগ অফিস স্টাফদের। বর্তমানে স্বাস্থ্য বিভাগে সাব এসিস্ট্যান্ট কমিউনিটি মেডিকেল অফিসার ডা. রেজাউল করিম নিয়োজিত থাকলেও তাকে তোয়াক্কা না করে শাহ আলম ডাক্তার নামে পরিচিতি লাভ করছেন। মূল ডাক্তার রেজাউল করিম কেন্দ্রে উপস্থিত থাকা সত্বেও মুমূর্ষু রোগীদের চিকিৎসা দিয়ে যাচ্ছেন শাহ আলম।


জানতে চাইলে শাহ আলম বলেন, দাদায় (স্যাকমো) জখন রোগী দেইখা কুলাইতে পারেনা তখন আমি রোগী দেখি। আমার কাছে রোগীরা ভালো হয়। তার জন্য রোগীরা আমার কাছে আসে। শাহ আলম নৈশ প্রহরী হয়ে রোগীদের চিকিৎসা দিচ্ছেন কেন এমন প্রশ্নে সাব এসিস্ট্যান্ট কমিউনিটি মেডিকেল অফিসার ডা. রেজাউল করিম বলেন, শাহ আলম ডাক্তার নয়। এই কেন্দ্রে তিনি নৈশ প্রহরী মাত্র। উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা (অঃ দাঃ) মাহবুব আলম বলেন, শাহ আলম তো নিরাপত্তা প্রহরী। সে রোগী দেখা কিংবা পেশক্রিপশন করার প্রশ্নই আসেনা। এভাবে করে থাকলে রিপোর্ট করে দিন আমরা ব্যবস্থা নিব। মানবজমিন

Advertisement
রবিবার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন খালেদা জিয়া মিয়ানমারের ওপর অবরোধ আরোপ করছে যুক্তরাষ্ট্র বাংলাদেশে ক্ষমতার পালাবদলে ভারত কি গুরুত্বপূর্ণ? বলিউড হিরোদের কার কত পারিশ্রমিক? আজ ১১ কোম্পানির পর্ষদ সভা ফিফার বর্ষসেরা হলেন যারা ‘ঢাকাকে কোনো সুখবর দিতে পারেননি সুষমা’ এমন কিছু মেয়েলি আদর যা পুরুষরা পেতে ভালবাসে! সম্পর্কে থেকেও অন্য কাউকে ভাল লাগছে? দক্ষিণ আফ্রিকায় সিরিজ বিপর্যয় যা বললেন: পাপন বিএনপি নেতা এম কে আনোয়ার আর নেই সিনেমা ভালই উপভোগ করছেন সৌদিরা কোন দল কি চায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ? মঙ্গলবার দিনটি কেমন যাবে আপনার? অভিমানে পাশাপাশি অ্যাশ-অভি! ফের শাহরুখ-কাজলের রোমান্স উপভোগ করবেন দর্শকরা! বাংলাদেশ ব্যাংকের আগুন নিয়ন্ত্রণে গোপালগঞ্জে বাস ও নসিমনের সংঘর্ষে যুবক নিহত, আহত-২ বাংলাদেশ ব্যাংকে ফের আগুন তারেক রহমানের বিরুদ্ধে পরোয়ানা, নয়াপল্টনে ছাত্রদলের বিক্ষোভ বিএনপি উচ্ছ্বসিত, আমরাও উচ্ছ্বসিত: কাদের ‘পদ্মা সেতু নিয়ে ষড়যন্ত্র করেছিলেন ইউনূস’ ৯ মাসে ক্রসফায়ারে ১০৭ ব্যক্তি নিহত এবার সিডনিতে থেরাপিস্টকে গেইলের কুপ্রস্তাব! নির্বাচনে নারীদের সুপারিশ ও পরামর্শ গুরুত্ব পাবে: সিইসি বুধবার সারাদেশে বিএনপির প্রতিবাদ সভা ধর্ষকের হুমকিতে গা ঢাকা স্কুল ছাত্রীর : ৪দিনপর উদ্ধার আঞ্চলিক শান্তির জন্য গোপনে ইসরায়েলে সৌদি যুবরাজ! মাজারে খাদেমের লাথিতে মারা গেলেন বৃদ্ধা ভক্ত বাহুবলীকে জন্মদিনে কি উপহার দিলেন দেবসেনা? যৌন নিপীড়নের আখড়া ইইউ পার্লামেন্ট! বাংলাদেশে বিনিয়োগ করবে এলজি বিশ্ববাসীকে রোহিঙ্গাদের পাশে দাঁড়াতেই হবে : জর্ডানের রানি গোপালগঞ্জ জেলা ব্রান্ডিং, কিশোর বাতায়ন বিষয়ক প্রেস ব্রিফিং তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা : বিক্ষোভ করবে যুবদল শাহবাজপুরে আরও ৭০০ মিলিয়ন ঘনফুট গ্যাসের সন্ধান ফখরুলের নাশকতার মামলা স্থগিত ধর্ষণ থেকে বাঁচতে ট্রেন থেকে লাফ ভারতের অগ্রাধিকার তালিকায় সবার আগে বাংলাদেশ: সুষমা ‘জনগণ প‌রিবর্তন চায়, খা‌লেদা জিয়াই হবেন প‌রিবর্ত‌নের নায়ক’ এনসিসি ব্যাংকের পর্ষদ সভা ২৯ অক্টোবর টানা তৃতীয়বারের মত বিজয়ী শিনজো আবে ক্ষতিপূরণ পাচ্ছেন না ক্রেন দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তরা দেয়াল ধসে প্রাণ গেলো ৩ বোনের জামায়াত নেতার রায় যে কোনো দিন রাষ্ট্রদ্রোহ মামলায় তারেক রহমানসহ তিনজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ভারতীয় অর্থায়নে ১৫ প্রকল্প উদ্বোধন সূচক পতনে লেনদেন সৈয়দ আশরাফের স্ত্রী আর নেই ২৫ দেশের ভিসা সহজ করেছে ওমান, নেই বাংলাদেশ