ঢাকা, শনিবার ১৮ই নভেম্বর ২০১৭ - 

‘আবাসন শিল্পে রাজস্ব জটিলতা থাকবে না’

প্রাইমনিউজবিডি.কম
 শনিবার ১১ই নভেম্বর ২০১৭

ঢাকা : আবাসন শিল্পের রাজস্ব সংক্রান্ত জটিলতা আর থাকবে না বলে মন্তব্য করেছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) মো. নজিবুর রহমান।


তিনি বলেন, ভবিষ্যতে আবাসন শিল্পকে একটি সম্ভাবনাময় শিল্প হিসেবে প্রতিষ্ঠিত করা হবে।


আজ শনিবার রাজধানীর হোটেল পূর্বানী ইন্টারন্যাশনাল ‘রিহ্যাব-এনবিআর যৌথ সভায়’ প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


এনবিআর চেয়ারম্যান বলেন, আবাসন শিল্পের বিভিন্ন সমস্যা গভীর মনোযোগের দাবি রাখে। এনবিআর-রিহ্যাব একসঙ্গে বসে এ বিষয়ে আলোচনা করা হবে। আবাসন শিল্পের রাজস্ব সংক্রান্ত যে জটিলতা এতদিন ছিল তা আর থাকবে না। ভবিষ্যতে আবাসন শিল্পকে একটি সম্ভাবনাময় শিল্প হিসেবে প্রতিষ্ঠিত করা হবে। এ শিল্পের ৮টি সমস্যা চিহিৃত করা হয়েছে। এসব সমস্যা সুষ্ঠভাবে সমাধান করা হবে।


তিনি বলেন, গত এক সপ্তাহ ধরে এনবিআর সারাদেশে আয়কর মেলার মাধ্যমে করসেবা প্রদান করেছেন। এতে সম্মানিত করদাতারা ব্যাপক সাড়া দিয়েছেন। এ সাড়ায় এনবিআর উৎসাহিত হয়েছে। এনবিআরকে এখন আর কালেক্টর বলা ঠিক না। মেলায় আমরা বলেছি, আমরা উৎসাহ দেই, ফ্যাসিলেটেড করি আর জনগণ প্রদান করেন।


নজিবুর রহমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার মূল্যবান দিকনির্দেশনা হল বাংলাদেশে যেসব সম্ভাবনাময় শিল্প রয়েছে সেগুলোর দিকে নজর দেওয়া। সে অনুযায়ী এনবিআর আবাসন খাতকে নজর দিচ্ছে। কিছু নীতিগত সহযোগিতা অগ্রাধিকারভিত্তিতে দেওয়া হবে; যাতে এ শিল্পের যে অমৃত সম্ভাবনা আছে সেগুলোকে ফিরিয়ে আনা সম্ভব হয়।


রিহ্যাব-এনবিআর কর্মশালা বা প্রশিক্ষণের আয়োজন ও আবাসন খাতকে এগিয়ে নিতে জাতীয় রাজস্ব বোর্ডের যত নির্দেশনা হয়েছে সেগুলো একসঙ্গে করে একটি আদেশ জারি করা হবে। এর মধ্য দিয়ে রিহ্যাব-এনবিআর পার্টনারশীপ জোরদার হবে আশা প্রকাশ করেন নজিবুর রহমান।


রিহ্যাবের সহযোগিতা চেয়ে চেয়ারম্যান বলেন, আমরা ২০১৯ সাল থেকে নতুন ভ্যাট আইন কার্যকর করবো। এ আইন বাস্তবায়নে আগামী দুই অর্থবছর রিহ্যাব-এনবিআর যৌথভাবে কাজ করবে। প্রত্যক্ষ আয়কর আইনের সংস্কার করা হচ্ছে। বর্তমান প্রত্যক্ষ কর আইন সামরিক শাসন আমলে জারি করা একটি অধ্যাদেশ। প্রধানমন্ত্রীর নির্দেশে বাংলা এবং ইংরেজীতে যত তাড়াতাড়ি সম্ভব একটি গণমুখী নতুন আয়কর আইন করতে এনবিআর কাজ করছে। এ আইনের ক্ষেত্রে রিহ্যাব লিখিতভাবে মতামত দিলে খসড়ায় তার প্রতিফলন করা হবে। এর মাধ্যমে আবাসন শিল্পের জন্য একটি স্থায়ী সমাধান হয়ে যাবে।


এনবিআর বৃত্তের বাইরে গিয়ে কাজ করছে উল্লেখ করে নজিবুর রহমান বলেন, আমরা নিজেদেরকে বৃত্তের বাইরে নিয়ে যাওয়ার চেষ্টা করছি। গত পয়লা বৈশাখে রাজস্ব হালখাতা করা হয়েছে। আয়কর মেলায় নতুন নতুন উদ্যোগ নেওয়া হয়েছে। মেলায় প্রথমবার কর বাহাদুর পরিবার সম্মাননা দেওয়া হয়েছে। এতে মানুষের মাঝে সাড়া ফেলেছে।


তিনি বলেন, আমরা আবাসন শিল্পের সঙ্গে যৌথভাবে কাজ করে সারাদেশে একটি উৎসাহ-উদ্দীপনা সৃষ্টি করতে চাই। প্রধানমন্ত্রী চায় পল্লী জনপদে আবাসন শিল্প হোক। গ্রাম থেকে জেলা পর্যায় পর্যন্ত আবাসন শিল্পের প্রয়োজনীয়তা দেখা দেবে।


পাবনার উদাহরণ দিয়ে চেয়ারম্যান বলেন, পাবনার রূপপুরে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র হচ্ছে। সেখানে আবাসন শিল্পের সম্ভাবনা দেখা দিয়েছে। একবছরে প্রায় ২০ তলা ভবন তৈরি হয়েছে। সেখানে প্রচুর বিদেশি প্রকৌশলী, বিশেজ্ঞরা থাকছেন। তারা নতুন নতুন আবাসন খুঁজছেন। বাংলাদেশে যখন প্রবৃদ্ধি সঞ্চারি প্রকল্পগুলো আরো বেগবান হবে, সারাদেশে ১০০টি স্পেশাল ইকোনমিক জোন তৈরি হবে এবং সেখানে দেশি-বিদেশি বিনিয়োগ সুসংগঠিতভাবে এগিয়ে যাবে তখন আবাসনের চাহিদাও বাড়বে। সেজন্য আবাসন খাত সংশ্লিষ্টদের ভবিষ্যতের সম্ভাবনার দিকে তাকানোর পরামর্শ দেন তিনি।


অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং এসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) এর প্রেসিডেন্ট আলমগীর শামছুল আলামিন।


বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন এনবিআর সদস্য পারভেজ ইকবাল, ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন, রিহ্যাব এর ভাইস প্রেসিডেন্ট লিয়াকত আলী ভূঁইয়া।


স্বাগত বক্তব্য রাখেন রিহ্যাব এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট নুরনবী চৌধুরী শাওন এমপি। মূল প্রবন্ধ উপস্থাপন করেন রিহ্যাব প্রেসিডেন্ট। এনবিআরের পক্ষে প্রবন্ধ উপস্থাপন করেন এনবিআরের প্রথম সচিব (ভ্যাট) ড. আব্দুর রউফ।

Advertisement
বিয়ের দিন মেয়েরা যা চিন্তা করে বিশ্বসুন্দরীর মুকুট জিতলেন ভারতের মানসী চিল্লার মহাস্থানে বড় মাছের মেলা, বগুড়ায় নবান্ন উৎসব নন্দীগ্রামে ৮শ’ পিস ইয়াবাসহ গ্রেফতার ৫ চাঁদা না পেয়ে একটি পরিবারের বাড়ি-ঘর ভাংচুর সহ নানা হয়রানির অভিযোগ নেত্রকোনা জেলা ছাত্রদলের সভাপতিসহ গ্রেফতার ৬ এমসি কলেজ ছাত্রাবাসে আগুন দেয় ছাত্রলীগ: তদন্ত প্রতিবেদন ছাত্রদল সাধারণ সম্পাদক ৮ দিনের রিমান্ডে ক্যান্সার রুখতে বেশি বেশি সিগেরেট খেতে হবে! রাজশাহীকে উড়িয়ে ঢাকার দুর্দান্ত জয় ধর্মান্তরিত স্ত্রীকে ছুরিকাঘাতে হত্যার পর লাশ পুড়িয়ে দেয়ার অভিযোগ স্বামীর বিরুদ্ধে ঘরের কাজ করুন নিয়মিত বালিশ পাল্টাবেন কখন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে ঢাকা থেকে উদ্ধার বঙ্গবন্ধুর ৭ মার্চের চেয়ে শ্রেষ্ঠ ভাষণ পৃথিবীতে আর কিছুই হতে পারে না: প্রধানমন্ত্রী যুবদলের সকল ইউনিটকে তারেক রহমানের ৫৩ তম জন্মদিন পালন করার নির্দেশ বাকৃবিতে ছাত্রদলের বিক্ষোভ তালতলীতে ১জন পরীক্ষার্থীর জন্য ১৬জন কর্মকর্তা-কর্মচারী জগন্নাথ হল ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা বিয়ে পাগল পাষন্ড স্বামী চার সন্তানের জননীকে পিটিয়ে জখম সংযোগ সড়কের অভাবে দু’টি বক্স কালভার্টের সুফল পাচ্ছেনা নাগরিকরা প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা শুরু রোববার জার্মানিকে দূরে ঠেলে ইসরাইলকে বন্ধু করছে সৌদি! 'নাগরিক সমাবেশের নামে রাজনৈতিক সমাবেশের আয়োজন করেছে সরকার' মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতা থেকে ছিটকে গেলেন জেসিয়া ফ্রান্সের উদ্দেশ্যে সৌদি আরব ত্যাগ করেছেন হারিরি গভীর সমুদ্রে রহস্যজনকভাবে নিখোঁজ সাবমেরিন! আওয়ামী লীগের সংসদীয় দলের সভা বুধবার রাজনৈতিক অনিশ্চয়তায় বিদেশি বিনিয়োগ কমেছে: বিশ্বব্যাংকের প্রতিবেদন সাপ্তাহিক রিটার্নে দর বেড়েছে ১১ খাতে মিয়ানমারের সেনা কর্মকর্তাদের সঙ্গে দূরত্ব বাড়ছে সু চির ৫৩ তম জন্মদিনে ফুলেল শুভেচ্ছায় সিক্ত তারেক রহমান মাঝ আকাশে হেলিকপ্টার-বিমান সংঘর্ষে নিহত ৪ ২১ নভেম্বর সেনানিবাসে যান চলাচলে বিধিনিষেধ রাবির অপহৃত শিক্ষার্থীর অবস্থান ঢাকায়, সঙ্গে সাবেক স্বামী রাজধানীতে ৮ ঘণ্টা করে বিদ্যুৎ থাকবে না আরো ৯ দিন তালা বাইরে নয়, ভেতর থেকে দেয়া হয়েছে : অপু রাতে ভাইস চেয়ারম্যানদের সঙ্গে খালেদা জিয়ার বৈঠক নাগরিক সমাবেশে সোহরাওয়ার্দী উদ্যান ফিরে পাবে একাত্তরের ৭ মার্চ বিয়ে করলেন সেরেনা প্যারাডাইস পেপারসে বাংলাদেশি ১০ ব্যক্তি ও ১ প্রতিষ্ঠানের নাম যেভাবে দেশ চলছে তাতে অনেক ক্ষতি হয়ে যাচ্ছে: ড. কামাল কেমন যাবে আপনার শনিবার দিনটি! মাঠ গরম রাখতে আসছে বিএনপির নতুন কর্মসূচী ১০ ভারতীয়সহ ৭৭ বিপিএল জুয়াড়ি আটক আ. লীগ মুখে যা বলে তা বিশ্বাস করে না: মওদুদ আহমদ বরিশালে মাইকে মেয়ে ধরা প্রচার করে চারজনকে গণধোলাই: মায়ের চুল কর্তন বরিশালে ২৫ মন জাটকা জব্দ বরিশালে ৪০ মন নিষিদ্ধ পলিথিন জব্দ বরিশালে তিন নারীকে পিটিয়ে আহত