ঢাকা, শনিবার ১৮ই নভেম্বর ২০১৭ - 

পরীক্ষা কেন্দ্রে নকল সরবরাহ করায় শিক্ষক বরখাস্ত: তবুও কমেনি নকলের দৌরাত্ম

প্রাইমনিউজবিডি.কম
 মঙ্গলবার ১৪ই নভেম্বর ২০১৭

রাণীনগর (নওগাঁ) : নওগাঁর রাণীনগরে  চলতি জেএসসি-জেডিসি পরীক্ষায় মোবাইল ফোনের মাধ্যমে নকল সরবরাহ করায় মো: আবু  বক্কর সিদ্দিক নামের এক ধর্ম শিক্ষককে সাময়িক ভাবে বরখাস্ত করা হয়েছে।

মঙ্গলবার তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য সকলপ্রকার  কাগজপত্র সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর প্রেরণ করা হয়েছে। এই ঘটনার পরও পরীক্ষা কেন্দ্রে বন্ধ হয়নি নকলের দৌরাত্ম। পাশের হার বৃদ্ধি করার জন্য  শিক্ষকরা শিক্ষার্থীদের কাছে নকল সরবরাহ করছেন বলে একাধিক গোপেন সূত্রে  জানা গেছে।

উপজেলা নির্বাহী অফিস সূত্রে জানা গেছে, গত সোমবার  (১২ নভেম্বর) চলতি জেএসসি-জেডিসি পরীক্ষার কক্ষ পরিদর্শক হিসাবে উপজেলার রাণীনগর মহিলা অনার্স কলেজে দায়িত্ব পালন করেন পাশ্ববর্তি আদমদীঘি উপজেলার  কয়াকঞ্চি উ”চ বিদ্যালয়ের ধর্ম বিষয়ের সহকারি শিক্ষক মো: আবু বক্কর সিদ্দিক।  পরীক্ষা কক্ষে দায়িত্ব পালন করার সময় তিনি গোপনে তার মোবাইল ফোনে  প্রশ্নপত্রের ছবি তুলে বাহিরে প্রেরণ করেন।

বাহির থেকে সেই  প্রশ্ন সমাধান করে উত্তরপত্র শিক্ষক আবু বক্কর সিদ্দিকের ফোনে পাঠানো হয়।  সেই উত্তর শিক্ষক আবু বক্কর সিদ্দিক ওই কক্ষ এবং তার আশেপাশের কক্ষে বিতরণ  করেন। এসময় উপজেলা একাডেমিক সুপারভাইজার বিষয়টি বুঝতে পেরে অন্যান্য  শিক্ষকের সহায়তায় শিক্ষক আবু বক্কর সিদ্দিককে মোবাইল ফোনসহ হাতে-নাতে আটক  করে। আটকৃত শিক্ষককে তখন সাময়িক ভাবে বরখাস্ত করা হয়।

বনখাস্তকৃত  শিক্ষককে গত মঙ্গলবার বিকালে উপজেলা পরীক্ষা নিয়ন্ত্রন কমিটির সভাপতি ও  উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তরে হাজির করানো হয়। এসময় নির্বাহী  কর্মকর্তা সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে এক বিশেষ সভার আয়োজন করেন। সভায়  শিক্ষকের স্বীকারোক্তিসহ সকল প্রকার প্রমাণ বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করার  জন্য উপ-পরিচালক বরাবর পাঠানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

কয়াকঞ্চি  উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: রওশন আলী জানান, আমি বিষয়টি লোকমুখে  শুনেছি। আমি এই নাক্কার জনক কাজের তীব্র প্রতিবাদ জানাচ্ছি। আশা রাখি  সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ওই শিক্ষকের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবেন।

উপজেলা  একাডেমিক সুপারভাইজার মো: কামরুল হাসান সবুজ জানান, অভিযুক্ত শিক্ষককে সকল  প্রমাণসহ উপজেলা পরীক্ষা নিয়ন্ত্রন কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী  কর্মকর্তার কাছে সোর্পদ করা হয়েছে। তিনি অপরাধ অনুযায়ী শিক্ষককের বিরুদ্ধে  উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবেন।

উপজেলা পরীক্ষা নিয়ন্ত্রন কমিটির  সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা সোনিয়া বিনতে তাবিব জানান, গত মঙ্গলবার  বিকালে শিক্ষকের স্বীকারোক্তি গ্রহণ করা হয়েছে। তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা  গ্রহণ করার জন্য শিক্ষকের স্বীকারোক্তিসহ সকল প্রকার প্রমাণাদি সংশ্লিষ্ট  বিভাগের উপ-পরিচালক বরাবর প্রেরণ করা হয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তদন্ত  সাপেক্ষে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবেন।  

উল্লেখ্য, উপজেলার  ভেটুরিয়া গ্রামের মৃত-মজিবর রহমানের ছেলে মো: আবু বক্কর সিদ্দিক ১৯৮৯ সালে  পার্শ্ববর্তি আদমদীঘি উপজেলার কয়াকঞ্চি উচ্চ বিদ্যালয়ে সহকারি ধর্ম শিক্ষক  হিসাবে যোগদান করেন।


Advertisement
বিয়ের দিন মেয়েরা যা চিন্তা করে বিশ্বসুন্দরীর মুকুট জিতলেন ভারতের মানসী চিল্লার মহাস্থানে বড় মাছের মেলা, বগুড়ায় নবান্ন উৎসব নন্দীগ্রামে ৮শ’ পিস ইয়াবাসহ গ্রেফতার ৫ চাঁদা না পেয়ে একটি পরিবারের বাড়ি-ঘর ভাংচুর সহ নানা হয়রানির অভিযোগ নেত্রকোনা জেলা ছাত্রদলের সভাপতিসহ গ্রেফতার ৬ এমসি কলেজ ছাত্রাবাসে আগুন দেয় ছাত্রলীগ: তদন্ত প্রতিবেদন ছাত্রদল সাধারণ সম্পাদক ৮ দিনের রিমান্ডে ক্যান্সার রুখতে বেশি বেশি সিগেরেট খেতে হবে! রাজশাহীকে উড়িয়ে ঢাকার দুর্দান্ত জয় ধর্মান্তরিত স্ত্রীকে ছুরিকাঘাতে হত্যার পর লাশ পুড়িয়ে দেয়ার অভিযোগ স্বামীর বিরুদ্ধে ঘরের কাজ করুন নিয়মিত বালিশ পাল্টাবেন কখন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে ঢাকা থেকে উদ্ধার বঙ্গবন্ধুর ৭ মার্চের চেয়ে শ্রেষ্ঠ ভাষণ পৃথিবীতে আর কিছুই হতে পারে না: প্রধানমন্ত্রী যুবদলের সকল ইউনিটকে তারেক রহমানের ৫৩ তম জন্মদিন পালন করার নির্দেশ বাকৃবিতে ছাত্রদলের বিক্ষোভ তালতলীতে ১জন পরীক্ষার্থীর জন্য ১৬জন কর্মকর্তা-কর্মচারী জগন্নাথ হল ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা বিয়ে পাগল পাষন্ড স্বামী চার সন্তানের জননীকে পিটিয়ে জখম সংযোগ সড়কের অভাবে দু’টি বক্স কালভার্টের সুফল পাচ্ছেনা নাগরিকরা প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা শুরু রোববার জার্মানিকে দূরে ঠেলে ইসরাইলকে বন্ধু করছে সৌদি! 'নাগরিক সমাবেশের নামে রাজনৈতিক সমাবেশের আয়োজন করেছে সরকার' মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতা থেকে ছিটকে গেলেন জেসিয়া ফ্রান্সের উদ্দেশ্যে সৌদি আরব ত্যাগ করেছেন হারিরি গভীর সমুদ্রে রহস্যজনকভাবে নিখোঁজ সাবমেরিন! আওয়ামী লীগের সংসদীয় দলের সভা বুধবার রাজনৈতিক অনিশ্চয়তায় বিদেশি বিনিয়োগ কমেছে: বিশ্বব্যাংকের প্রতিবেদন সাপ্তাহিক রিটার্নে দর বেড়েছে ১১ খাতে মিয়ানমারের সেনা কর্মকর্তাদের সঙ্গে দূরত্ব বাড়ছে সু চির ৫৩ তম জন্মদিনে ফুলেল শুভেচ্ছায় সিক্ত তারেক রহমান মাঝ আকাশে হেলিকপ্টার-বিমান সংঘর্ষে নিহত ৪ ২১ নভেম্বর সেনানিবাসে যান চলাচলে বিধিনিষেধ রাবির অপহৃত শিক্ষার্থীর অবস্থান ঢাকায়, সঙ্গে সাবেক স্বামী রাজধানীতে ৮ ঘণ্টা করে বিদ্যুৎ থাকবে না আরো ৯ দিন তালা বাইরে নয়, ভেতর থেকে দেয়া হয়েছে : অপু রাতে ভাইস চেয়ারম্যানদের সঙ্গে খালেদা জিয়ার বৈঠক নাগরিক সমাবেশে সোহরাওয়ার্দী উদ্যান ফিরে পাবে একাত্তরের ৭ মার্চ বিয়ে করলেন সেরেনা প্যারাডাইস পেপারসে বাংলাদেশি ১০ ব্যক্তি ও ১ প্রতিষ্ঠানের নাম যেভাবে দেশ চলছে তাতে অনেক ক্ষতি হয়ে যাচ্ছে: ড. কামাল কেমন যাবে আপনার শনিবার দিনটি! মাঠ গরম রাখতে আসছে বিএনপির নতুন কর্মসূচী ১০ ভারতীয়সহ ৭৭ বিপিএল জুয়াড়ি আটক আ. লীগ মুখে যা বলে তা বিশ্বাস করে না: মওদুদ আহমদ বরিশালে মাইকে মেয়ে ধরা প্রচার করে চারজনকে গণধোলাই: মায়ের চুল কর্তন বরিশালে ২৫ মন জাটকা জব্দ বরিশালে ৪০ মন নিষিদ্ধ পলিথিন জব্দ বরিশালে তিন নারীকে পিটিয়ে আহত