ঢাকা, শনিবার ১৮ই নভেম্বর ২০১৭ - 

কলকাতা চলচ্চিত্র উৎসবে প্রশংসিত আইরিনের 'একজন কবির মৃত্যু'

প্রাইমনিউজবিডি.কম
 মঙ্গলবার ১৪ই নভেম্বর ২০১৭

বিনোদন ডেস্ক : ২৩তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রশংসিত হয়েছে বাংলাদেশের ছবি 'একজন কবির মৃত্যু'। গত রবিবার উৎসবে আবু সাইয়ীদের পরিচালনায় নিরীক্ষাধর্মী ছবিটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়।


ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায় এবং আইরিন সুলতানা।


ছবিটি উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগ 'ইনোভেশন ইন মুভিং ইমেজ' এ সিলেক্টেড হয়েছে। বাংলা ভাষায় নির্মিত একমাত্র ছবি হিসেবে প্রতিযোগিতায় লড়াই করছে ছবিটি। গণ-অর্থায়নে নির্মিত এ ছবিটি তৈরিতে সমাজের বিভিন্ন শ্রেণির মানুষ নিজেদের সামর্থ্য অনুযায়ী ১০০ টাকা থেকে ৩ লাখ টাকা পর্যন্ত চাঁদা দিয়েছেন।


উৎসব কর্তৃপক্ষের আমন্ত্রণে পরিচালকসহ জয়ন্ত চট্টপাধ্যায় ও আইরিন বর্তমানে কলকাতায় অবস্থান করছেন। ১৮ নভেম্বর দেশে ফিরবেন বলে মুঠোফোনে জানালেন আইরিন। তিনি বলেন, ভিন দেশের দর্শকদের সাথে বসে আনন্দ ছিল অন্যরকম। তারা ছবিটির অনেক প্রশংসা করেছেন। সরাসরি উপভোগ করেছি তাদের উচ্ছ্বাস ও প্রশংসা।


গত ১৫ই অক্টোবর সেন্সর বোর্ড ছবি দেখে আনকাট সেন্সর সার্টিফিকেট দেয়। ভারতের গণমাধ্যমেও ছবিটি প্রশংশিত হয়েছে। আনন্দবাজার লিখেছে, ছবির গল্পে অদ্ভুত একটা সারল্য আছে। গল্প বলার মধ্যে আছে সততা। কিন্তু, বলার কৌশল প্রচণ্ড ভাবে এক্সপেরিমেন্টাল। সারল্য আর এক্সপেরিমেন্টের এই মিশেল বাংলা ছবিতে প্রায় দেখাই যায় না। আর সততা নামক শব্দটাও বাংলা ছবি থেকে ক্রমশ হারিয়ে যেতে বসেছে। এমত অবস্থায় আবু সাইয়ীদের এই ছবি আমাদের নতুন একটা পথ দেখায়। সাহস দেয়।


Advertisement
বিয়ের দিন মেয়েরা যা চিন্তা করে বিশ্বসুন্দরীর মুকুট জিতলেন ভারতের মানসী চিল্লার মহাস্থানে বড় মাছের মেলা, বগুড়ায় নবান্ন উৎসব নন্দীগ্রামে ৮শ’ পিস ইয়াবাসহ গ্রেফতার ৫ চাঁদা না পেয়ে একটি পরিবারের বাড়ি-ঘর ভাংচুর সহ নানা হয়রানির অভিযোগ নেত্রকোনা জেলা ছাত্রদলের সভাপতিসহ গ্রেফতার ৬ এমসি কলেজ ছাত্রাবাসে আগুন দেয় ছাত্রলীগ: তদন্ত প্রতিবেদন ছাত্রদল সাধারণ সম্পাদক ৮ দিনের রিমান্ডে ক্যান্সার রুখতে বেশি বেশি সিগেরেট খেতে হবে! রাজশাহীকে উড়িয়ে ঢাকার দুর্দান্ত জয় ধর্মান্তরিত স্ত্রীকে ছুরিকাঘাতে হত্যার পর লাশ পুড়িয়ে দেয়ার অভিযোগ স্বামীর বিরুদ্ধে ঘরের কাজ করুন নিয়মিত বালিশ পাল্টাবেন কখন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে ঢাকা থেকে উদ্ধার বঙ্গবন্ধুর ৭ মার্চের চেয়ে শ্রেষ্ঠ ভাষণ পৃথিবীতে আর কিছুই হতে পারে না: প্রধানমন্ত্রী যুবদলের সকল ইউনিটকে তারেক রহমানের ৫৩ তম জন্মদিন পালন করার নির্দেশ বাকৃবিতে ছাত্রদলের বিক্ষোভ তালতলীতে ১জন পরীক্ষার্থীর জন্য ১৬জন কর্মকর্তা-কর্মচারী জগন্নাথ হল ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা বিয়ে পাগল পাষন্ড স্বামী চার সন্তানের জননীকে পিটিয়ে জখম সংযোগ সড়কের অভাবে দু’টি বক্স কালভার্টের সুফল পাচ্ছেনা নাগরিকরা প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা শুরু রোববার জার্মানিকে দূরে ঠেলে ইসরাইলকে বন্ধু করছে সৌদি! 'নাগরিক সমাবেশের নামে রাজনৈতিক সমাবেশের আয়োজন করেছে সরকার' মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতা থেকে ছিটকে গেলেন জেসিয়া ফ্রান্সের উদ্দেশ্যে সৌদি আরব ত্যাগ করেছেন হারিরি গভীর সমুদ্রে রহস্যজনকভাবে নিখোঁজ সাবমেরিন! আওয়ামী লীগের সংসদীয় দলের সভা বুধবার রাজনৈতিক অনিশ্চয়তায় বিদেশি বিনিয়োগ কমেছে: বিশ্বব্যাংকের প্রতিবেদন সাপ্তাহিক রিটার্নে দর বেড়েছে ১১ খাতে মিয়ানমারের সেনা কর্মকর্তাদের সঙ্গে দূরত্ব বাড়ছে সু চির ৫৩ তম জন্মদিনে ফুলেল শুভেচ্ছায় সিক্ত তারেক রহমান মাঝ আকাশে হেলিকপ্টার-বিমান সংঘর্ষে নিহত ৪ ২১ নভেম্বর সেনানিবাসে যান চলাচলে বিধিনিষেধ রাবির অপহৃত শিক্ষার্থীর অবস্থান ঢাকায়, সঙ্গে সাবেক স্বামী রাজধানীতে ৮ ঘণ্টা করে বিদ্যুৎ থাকবে না আরো ৯ দিন তালা বাইরে নয়, ভেতর থেকে দেয়া হয়েছে : অপু রাতে ভাইস চেয়ারম্যানদের সঙ্গে খালেদা জিয়ার বৈঠক নাগরিক সমাবেশে সোহরাওয়ার্দী উদ্যান ফিরে পাবে একাত্তরের ৭ মার্চ বিয়ে করলেন সেরেনা প্যারাডাইস পেপারসে বাংলাদেশি ১০ ব্যক্তি ও ১ প্রতিষ্ঠানের নাম যেভাবে দেশ চলছে তাতে অনেক ক্ষতি হয়ে যাচ্ছে: ড. কামাল কেমন যাবে আপনার শনিবার দিনটি! মাঠ গরম রাখতে আসছে বিএনপির নতুন কর্মসূচী ১০ ভারতীয়সহ ৭৭ বিপিএল জুয়াড়ি আটক আ. লীগ মুখে যা বলে তা বিশ্বাস করে না: মওদুদ আহমদ বরিশালে মাইকে মেয়ে ধরা প্রচার করে চারজনকে গণধোলাই: মায়ের চুল কর্তন বরিশালে ২৫ মন জাটকা জব্দ বরিশালে ৪০ মন নিষিদ্ধ পলিথিন জব্দ বরিশালে তিন নারীকে পিটিয়ে আহত