ঢাকা, শনিবার ১৮ই নভেম্বর ২০১৭ - 

হত্যা-ধর্ষণ কিছুই করেনি বার্মিজ সেনারা!

প্রাইমনিউজবিডি.কম
 মঙ্গলবার ১৪ই নভেম্বর ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক : রাখাইনে রোহিঙ্গা নির্যাতনের ওপর সু চি সরকার যে তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে সেখানে মিয়ানমার সেনাবিহিনীর কোনো উল্লেখ নেই। অথচ ওই রাজ্যে ২৫ আগস্ট থেকে শুরু হওয়া সেনা নির্যাতনের মুখেই নিজেদের ঘরবাড়ি ছেড়ে বাংলাদেশে পালিয়ে এসেছে ছয় লক্ষাধিক রোহিঙ্গা। আর এই সেনা নিপীড়ণের ঘটনাকে ‘টেক্সটবুক জাতিগত নিধন’ (এ টেক্সটবুক এক্সামপল অব এথেনিক ক্লিনজিং) বলে উল্লেখ করেছে জাতিসংঘ।


আর মিয়ানমারের তদন্ত প্রতিবেদনে কিনা সেনাবাহিনীর ওই বিভৎস ভূমিকাকে বেমালুম চেপে যাওয়া হয়েছে। ফলে ওই প্রতিবেদকে ‘হোয়াইটওয়াশ’ বলে উল্লেখ করেছে মানবাধিকার গোষ্ঠী অ্যামনেস্টি ইনটারন্যাশনাল। সত্য অনুসন্ধানে কড়া সেনা নিরাপত্তা বলয়ে ঢাকা রাখাইন রাজ্যে জাতিসংঘের অনুসন্ধানকারীদের ভ্রমণ করতে দেয়ারও দাবি জানিয়েছে মানবাধিকার সংস্থাটি।


সম্প্রতি বিবিসিসহ বেশ কিছু সাংবাদিককে সঙ্গে করে ওই এলাকা ঘুরে দেখিয়েছে মিয়ানমারের সরকারি কর্মকর্তারা। বিবিসি’র দক্ষিণ পূর্ব এশিয়ার প্রতিনিধি জোনাথন হেড জানান, তিনি সেনাবাহিনীর উপস্থিতিতে স্থানীয় বৌদ্ধদের একটি রোহিঙ্গা গ্রামে অগ্নিসংযোগ করতে দেখেছেন।


কিন্তু রোহিঙ্গা নির্যাতনের ওপর করা ওই তদন্ত রিপোর্টে সেনাদের ঘৃণ্য ভূমিকাকে বেমালুম চেপে গেছে সু চি সরকার। ফেসবুকে প্রকাশিত ওই রিপোর্টে দাবি করা হয়েছে, সহস্রাধিক গ্রামবাসীর সাক্ষাৎকারের ভিত্তিতে নাকি তারা এটি তৈরি করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে:


১.নিরীহ গ্রামবাসীর ওপর গুলি চালায়নি নিরাপত্তা বাহিনী।

২. নারীদের ওপর কোনো যৌন সহিংসতা ও ধর্ষণের ঘটনা ঘটেনি।

৩.গ্রামবাসীদের হত্যা, প্রহার ও গ্রেপ্তার করা হয়নি।

৪. তাদের কাছ থেকে সোন, রূপা বা কোনো মূল্যবান দ্রব্যাদি চুরি করা হয়নি।

৫.মসজিদে আগুন দেওয়া হয়নি।

৬.তাদের হুমকি ধামকি দিয়ে গ্রাম থেকে বের করেও দেয়া হয়নি।

৭. রোহিঙ্গাদের ঘনবাড়িতে কোনো অগ্নিসংযোগের ঘটনা ঘটেনি।


মোদ্দা কথা এই প্রতিবেদন পড়লে মনে হয়, রাখাইন রাজ্যে কোনো অভিযানই চালায়নি মিয়ানমার সেনারা। সেখানকার রোহিঙ্গারা এমনি এমনি নৌকা বা ভেলায় চড়ে জীবনের ঝুঁকি নিয়ে বাংলাদেশে পাড়ি জমিয়েছে।


মিয়ানমার সেনারা রাখাইন সহিংসতার সব দোষ নন্দঘোষ ‘সন্ত্রাসী’র ওপর দিয়েছে। প্রতিবেদনে বলা হয়, রোহিঙ্গা সম্প্রদায়েরই কিছু লোক যারা সন্ত্রাসীদের দলে নাম লিখিয়েছে তারাই নাকি রাখাইনের গ্রামগুলোতে অগ্নিসংযোগ করেছে। তাদের হামলার কারণেই ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে রোহিঙ্গারা।


শুধু তাই নয়, বাংলাদেশে আশ্রয় নেয়া অনেকের শরীরে রয়েছে বুলেটের ক্ষত। বার্মিজ সেনাদের প্রশ্রয়ে রাখাইনের সংখ্যালঘু রোহিঙ্গাদের গ্রামগুলোতে অগ্নিসংযোগ করেছিলো বৌদ্ধ জনতা। হত্যা করেছিলো নীরিহ লোকজনকে।


এই পক্ষপাত দুষ্ট প্রতিবেদনকে অগ্রাহ্য করেছে আন্তর্জাতিক মানবাধিকার গোষ্ঠী। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের এক মুখপাত্র বলেছেন,‘এটা পরিষ্কার যে, দায় এড়াতে চাইছে মিয়ানমার।’


তাই তিনি রোহিঙ্গা নিপীড়ণের জন্য দায়ীদের বিচারের আওতায় আনতে পদক্ষেপ নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন,‘এত বড় অপরাধ এড়িয়ে যাওয়া ঠিক হবে না।’


সূত্র: বিবিসি


Advertisement
বিয়ের দিন মেয়েরা যা চিন্তা করে বিশ্বসুন্দরীর মুকুট জিতলেন ভারতের মানসী চিল্লার মহাস্থানে বড় মাছের মেলা, বগুড়ায় নবান্ন উৎসব নন্দীগ্রামে ৮শ’ পিস ইয়াবাসহ গ্রেফতার ৫ চাঁদা না পেয়ে একটি পরিবারের বাড়ি-ঘর ভাংচুর সহ নানা হয়রানির অভিযোগ নেত্রকোনা জেলা ছাত্রদলের সভাপতিসহ গ্রেফতার ৬ এমসি কলেজ ছাত্রাবাসে আগুন দেয় ছাত্রলীগ: তদন্ত প্রতিবেদন ছাত্রদল সাধারণ সম্পাদক ৮ দিনের রিমান্ডে ক্যান্সার রুখতে বেশি বেশি সিগেরেট খেতে হবে! রাজশাহীকে উড়িয়ে ঢাকার দুর্দান্ত জয় ধর্মান্তরিত স্ত্রীকে ছুরিকাঘাতে হত্যার পর লাশ পুড়িয়ে দেয়ার অভিযোগ স্বামীর বিরুদ্ধে ঘরের কাজ করুন নিয়মিত বালিশ পাল্টাবেন কখন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে ঢাকা থেকে উদ্ধার বঙ্গবন্ধুর ৭ মার্চের চেয়ে শ্রেষ্ঠ ভাষণ পৃথিবীতে আর কিছুই হতে পারে না: প্রধানমন্ত্রী যুবদলের সকল ইউনিটকে তারেক রহমানের ৫৩ তম জন্মদিন পালন করার নির্দেশ বাকৃবিতে ছাত্রদলের বিক্ষোভ তালতলীতে ১জন পরীক্ষার্থীর জন্য ১৬জন কর্মকর্তা-কর্মচারী জগন্নাথ হল ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা বিয়ে পাগল পাষন্ড স্বামী চার সন্তানের জননীকে পিটিয়ে জখম সংযোগ সড়কের অভাবে দু’টি বক্স কালভার্টের সুফল পাচ্ছেনা নাগরিকরা প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা শুরু রোববার জার্মানিকে দূরে ঠেলে ইসরাইলকে বন্ধু করছে সৌদি! 'নাগরিক সমাবেশের নামে রাজনৈতিক সমাবেশের আয়োজন করেছে সরকার' মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতা থেকে ছিটকে গেলেন জেসিয়া ফ্রান্সের উদ্দেশ্যে সৌদি আরব ত্যাগ করেছেন হারিরি গভীর সমুদ্রে রহস্যজনকভাবে নিখোঁজ সাবমেরিন! আওয়ামী লীগের সংসদীয় দলের সভা বুধবার রাজনৈতিক অনিশ্চয়তায় বিদেশি বিনিয়োগ কমেছে: বিশ্বব্যাংকের প্রতিবেদন সাপ্তাহিক রিটার্নে দর বেড়েছে ১১ খাতে মিয়ানমারের সেনা কর্মকর্তাদের সঙ্গে দূরত্ব বাড়ছে সু চির ৫৩ তম জন্মদিনে ফুলেল শুভেচ্ছায় সিক্ত তারেক রহমান মাঝ আকাশে হেলিকপ্টার-বিমান সংঘর্ষে নিহত ৪ ২১ নভেম্বর সেনানিবাসে যান চলাচলে বিধিনিষেধ রাবির অপহৃত শিক্ষার্থীর অবস্থান ঢাকায়, সঙ্গে সাবেক স্বামী রাজধানীতে ৮ ঘণ্টা করে বিদ্যুৎ থাকবে না আরো ৯ দিন তালা বাইরে নয়, ভেতর থেকে দেয়া হয়েছে : অপু রাতে ভাইস চেয়ারম্যানদের সঙ্গে খালেদা জিয়ার বৈঠক নাগরিক সমাবেশে সোহরাওয়ার্দী উদ্যান ফিরে পাবে একাত্তরের ৭ মার্চ বিয়ে করলেন সেরেনা প্যারাডাইস পেপারসে বাংলাদেশি ১০ ব্যক্তি ও ১ প্রতিষ্ঠানের নাম যেভাবে দেশ চলছে তাতে অনেক ক্ষতি হয়ে যাচ্ছে: ড. কামাল কেমন যাবে আপনার শনিবার দিনটি! মাঠ গরম রাখতে আসছে বিএনপির নতুন কর্মসূচী ১০ ভারতীয়সহ ৭৭ বিপিএল জুয়াড়ি আটক আ. লীগ মুখে যা বলে তা বিশ্বাস করে না: মওদুদ আহমদ বরিশালে মাইকে মেয়ে ধরা প্রচার করে চারজনকে গণধোলাই: মায়ের চুল কর্তন বরিশালে ২৫ মন জাটকা জব্দ বরিশালে ৪০ মন নিষিদ্ধ পলিথিন জব্দ বরিশালে তিন নারীকে পিটিয়ে আহত