ঢাকা, শনিবার ১৮ই নভেম্বর ২০১৭ - 

তানোরে আদিবাসী শিশু মাহতির মৃত্যুর দায় কার

প্রাইমনিউজবিডি.কম
 মঙ্গলবার ১৪ই নভেম্বর ২০১৭

তানোর (রাজশাহী) প্রতিনিধি : তাঁরা আদিবাসী জনগোষ্ঠী যত সামান্য টাকা দিলেই সমাধান হয়ে যাবে । অবস্থাটা এমন একজন শিশুর মৃত্যু হল অথচ ক্ষমতাসীনদের দাপটে ধামাচাপা পড়ে গেল সবকিছু । এত করুন মৃত্যু উপজেলায় ইতিপূর্বে ঘটেনি। শুধুমাত্র আদিবাসী পল্লির শিশু বলেই এত করুন মৃত্যু হলেও নিরবে ধামাচাপা পড়ে যাচ্ছে বলে অভিযোগ পল্লীর লোকজনের ।

স্কুল কর্তৃপক্ষের ও ঠিকাদারের খামখেয়ালী পনায় পায়খানার হাউজে পড়ে মৃত্যু হলেও থানায় রহস্যজনক কারনে হয় অপমৃত্যুর মামলা । এতেই সন্দেহের দানা বাধে এলাকাবাসীর মধ্যে। ফলে ক্ষমতাসীনদের দাপটে প্রশাসন এমন কাজ করেছেন বলে এলাকাবাসীর অভিযোগ । 

মর্মান্তিক শিশু হত্যার বিচার ছাড়াই পার পেয়ে যাচ্ছেন ঠিকাদার ও স্কুল কর্তৃপক্ষ । জানা গেছে বনগাঁ উচ্চ বিদ্যালয় থেকে চৌরখর পর্যন্ত পাকা রাস্তা নির্মাণের কাজ শুরু হয়েছে। কাজটি করছেন রাজশাহী শহরের ঠিকাদার লিটন। 

একাধিক স্থানীয় ব্যক্তির সাথে কথা বলে জানা যায় বনগাঁ উ”চ বিদ্যালয়ের বাথরুমের হাউজটি অকেজো হয়ে পড়ে থাকলেও ভাঙ্গা ছিল না । কিন্তু রাস্তার কাজ শুরু হবার পর থেকে বাথরুমের ঢাকনার উপর রাখা হয় এক ট্রাক বালি। বনগাঁ উ”চ বিদ্যালয়ের পূর্ব দিকে প্রাথমিক বিদ্যালয় । 

পার্শ্বেই আদিবাসী পাড়া। প্রাথমিক স্কুল ছুটি হবার পর আদিবাসী পল্লির মাহতি, মিঠুন সরেন , সারতী হাসদা। তাঁরা বাথরুমের জরাজীর্ণ হাউজের উপরে রাখা বালিতে খেলা শুরু করেন । খেলার এক পর্যায়ে হাউজের ঢাকনা ভেঙ্গে বালি সহ হাউজের ভিতরে পড়ে যান তিন অবুঝ শিশু। 

পড়ার সাথে সাথে চিৎকার দেয়া শুরু করলে বনগাঁ স্কুলের শিক্ষকরা দৌড়ে আসেন উদ্ধারে । তাদের সাথে উদ্ধারে যোগ দেন রাস্তায় কাজ করা শ্রমিকরাও । বালি খননের অনেক গভীরে গিয়ে দুই শিশুর মাথার চুল দেখতে পেয়ে তাদের টেনে তুলেন। তাদের মধ্যে একজন জ্ঞান হারিয়ে ফেললেও অন্যজন বলেন আরেক জন হাউজে পড়ে রয়েছে । পুনরায় খনন শুরু করলে অনেক গভীরে নিহত শিশুকে টেনে তুলেন স্থানীয়রা । 

ততক্ষনে ওই শিশু মারা যায়। মারা যাওয়া শিশুর নাম মাহতি(৫) সে শালবাড়ী সল্লাপাড়া গ্রামের বুধুরায় মুরমুর মেয়ে। তাঁরা সকলেই শিশু শ্রেণীর শিক্ষার্থী । মাহতির এমন মর্মান্তিক মৃত্যুতে তার সহপাঠিরা ভয়ে স্কুলে যাচ্ছেন না। দরপত্রে কাজ পাওয়া ঠিকাদার লিটন জানান অনেক জায়গায় কাজ করেছি এমন দুর্ঘটনার কবলে পড়তে হয়নি। শিশু মারা যাবার খবর পেয়ে সারাদিন বাড়ীতেই ছিলাম পরের দিনও কাজ করতে নিষেধ করা হয়েছে। 

বালি বাথরুমের ঢাকনার উপর রাখা ছিল না সাইডে ছিল। এলাকাবাসী আরো জানান এ মর্মান্তিক মৃত্যুর দায় স্কুল কর্তৃপক্ষের ও ঠিকাদারের । বনগাঁ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শামসুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান আমি অসুস্থ এবিষয়ে কোন কথা বলতে পারবনা । 

এটা দুর্ঘটনা তার মৃত্যু এভাবেই ছিল । কাজের দায়িত্বে থাকা এলজিইডির এসও হাবিবের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান কাজ অনেক জায়গায় চলমান রয়েছে এসাইডের দায়িত্ব আমার না । উপজেলা প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান কাজ আমাদের না বলে এড়িয়ে যান ।  ওসি রেজাউল ইসলাম বলেন নিহত পরিবার থেকে কোন অভিযোগ পাওয়া যায়নি। 

এজন্যে থানা ইউডি মামলা দায়ের করা হয়েছে। আদিবাসী পল্লীর বেশ কিছু ব্যক্তি জানান রাজধানী ঢাকায় শিশু জিহাদ পানির পাইপে পড়ে যাওয়ার ঘটনায় ঠিকাদার ও ওয়াসা কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা হয়। তাহলে এঘটনায় কেন ইউডি মামলা। প্রসঙ্গত চলতি মাসের ১১ নভেম্বর শনিবার উপজেলার কলমা ইউপি এলাকার বনগাঁ উচ্চবিদ্যালয়ের বাথর“মের হাউজে পড়ে মর্মান্তিক মৃত্যু হয় আদিবাসী পল্লীর শিশু শিক্ষার্থী মাহতির ।




Advertisement
জনপ্রিয়তায় ইর্ষান্বিত হয়ে নেতা-কর্মীদের নামে মিথ্যা মামলা দায়ের করছে সরকার : ফখরুল বিয়ের দিন মেয়েরা যা চিন্তা করে বিশ্বসুন্দরীর মুকুট জিতলেন ভারতের মানসী চিল্লার মহাস্থানে বড় মাছের মেলা, বগুড়ায় নবান্ন উৎসব নন্দীগ্রামে ৮শ’ পিস ইয়াবাসহ গ্রেফতার ৫ চাঁদা না পেয়ে একটি পরিবারের বাড়ি-ঘর ভাংচুর সহ নানা হয়রানির অভিযোগ নেত্রকোনা জেলা ছাত্রদলের সভাপতিসহ গ্রেফতার ৬ এমসি কলেজ ছাত্রাবাসে আগুন দেয় ছাত্রলীগ: তদন্ত প্রতিবেদন ছাত্রদল সাধারণ সম্পাদক ৮ দিনের রিমান্ডে ক্যান্সার রুখতে বেশি বেশি সিগেরেট খেতে হবে! রাজশাহীকে উড়িয়ে ঢাকার দুর্দান্ত জয় ধর্মান্তরিত স্ত্রীকে ছুরিকাঘাতে হত্যার পর লাশ পুড়িয়ে দেয়ার অভিযোগ স্বামীর বিরুদ্ধে ঘরের কাজ করুন নিয়মিত বালিশ পাল্টাবেন কখন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে ঢাকা থেকে উদ্ধার বঙ্গবন্ধুর ৭ মার্চের চেয়ে শ্রেষ্ঠ ভাষণ পৃথিবীতে আর কিছুই হতে পারে না: প্রধানমন্ত্রী যুবদলের সকল ইউনিটকে তারেক রহমানের ৫৩ তম জন্মদিন পালন করার নির্দেশ বাকৃবিতে ছাত্রদলের বিক্ষোভ তালতলীতে ১জন পরীক্ষার্থীর জন্য ১৬জন কর্মকর্তা-কর্মচারী জগন্নাথ হল ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা বিয়ে পাগল পাষন্ড স্বামী চার সন্তানের জননীকে পিটিয়ে জখম সংযোগ সড়কের অভাবে দু’টি বক্স কালভার্টের সুফল পাচ্ছেনা নাগরিকরা প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা শুরু রোববার জার্মানিকে দূরে ঠেলে ইসরাইলকে বন্ধু করছে সৌদি! 'নাগরিক সমাবেশের নামে রাজনৈতিক সমাবেশের আয়োজন করেছে সরকার' মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতা থেকে ছিটকে গেলেন জেসিয়া ফ্রান্সের উদ্দেশ্যে সৌদি আরব ত্যাগ করেছেন হারিরি গভীর সমুদ্রে রহস্যজনকভাবে নিখোঁজ সাবমেরিন! আওয়ামী লীগের সংসদীয় দলের সভা বুধবার রাজনৈতিক অনিশ্চয়তায় বিদেশি বিনিয়োগ কমেছে: বিশ্বব্যাংকের প্রতিবেদন সাপ্তাহিক রিটার্নে দর বেড়েছে ১১ খাতে মিয়ানমারের সেনা কর্মকর্তাদের সঙ্গে দূরত্ব বাড়ছে সু চির ৫৩ তম জন্মদিনে ফুলেল শুভেচ্ছায় সিক্ত তারেক রহমান মাঝ আকাশে হেলিকপ্টার-বিমান সংঘর্ষে নিহত ৪ ২১ নভেম্বর সেনানিবাসে যান চলাচলে বিধিনিষেধ রাবির অপহৃত শিক্ষার্থীর অবস্থান ঢাকায়, সঙ্গে সাবেক স্বামী রাজধানীতে ৮ ঘণ্টা করে বিদ্যুৎ থাকবে না আরো ৯ দিন তালা বাইরে নয়, ভেতর থেকে দেয়া হয়েছে : অপু রাতে ভাইস চেয়ারম্যানদের সঙ্গে খালেদা জিয়ার বৈঠক নাগরিক সমাবেশে সোহরাওয়ার্দী উদ্যান ফিরে পাবে একাত্তরের ৭ মার্চ বিয়ে করলেন সেরেনা প্যারাডাইস পেপারসে বাংলাদেশি ১০ ব্যক্তি ও ১ প্রতিষ্ঠানের নাম যেভাবে দেশ চলছে তাতে অনেক ক্ষতি হয়ে যাচ্ছে: ড. কামাল কেমন যাবে আপনার শনিবার দিনটি! মাঠ গরম রাখতে আসছে বিএনপির নতুন কর্মসূচী ১০ ভারতীয়সহ ৭৭ বিপিএল জুয়াড়ি আটক আ. লীগ মুখে যা বলে তা বিশ্বাস করে না: মওদুদ আহমদ বরিশালে মাইকে মেয়ে ধরা প্রচার করে চারজনকে গণধোলাই: মায়ের চুল কর্তন বরিশালে ২৫ মন জাটকা জব্দ বরিশালে ৪০ মন নিষিদ্ধ পলিথিন জব্দ