ঢাকা, রবিবার ১৯শে নভেম্বর ২০১৭ - 

উত্তেজনা কমাতে তৎপর চীন-ভারত

প্রাইমনিউজবিডি.কম
 বুধবার ১৫ই নভেম্বর ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তান এবং চীন একযোগে সীমান্তে উত্তেজনা তৈরি করতে পারে, এই রিপোর্ট পাওয়ার পরে নড়েচড়ে বসতে বাধ্য হয়েছে নয়াদিল্লি। চলছে কূটনৈতিক পথে সম্পর্কের তাপমাত্রা কমানোর চেষ্টা। এরই সূত্র ধরে ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় আসিয়ান শীর্ষ বৈঠকের ফাঁকে চীনা প্রধানমন্ত্রী  লি কেকিয়াংয়ের সঙ্গে বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।


এর আগে গত রবিবারই ফিলিপাইনের প্রেসিডেন্ট রডরিগো দুতের্তের দেওয়া নৈশভোজে মোদি-কেকিয়াং কথা বলেন। তবে সেটা ছিল নেহাতই সৌজন্য সাক্ষাৎ।


মঙ্গলবার আলাদা করে বৈঠক করেন দুই নেতা। ভারতীয় পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র রবীশ কুমার দুই নেতার বৈঠকের একটি ছবি টুইটারে পোস্ট করেছেন। তবে  দুজনের মধ্যে কি বিষয়ে আলাপ হয়েছে তা জানা যায়নি। তবে দুই দেশের নেতারাই যে উত্তেজনা কমাতে চাইছেন তার ইঙ্গিত এই বৈঠক।


আনন্দবাজার বলছে, এই মুহূর্তে উত্তেজনার পথ এড়াতে চাইছে এশিয়ার বৃহৎতম প্রতিবেশী দুটি দেশই। আগামী মাসেই ভারতে আসছেন চীনের স্টেট কাউন্সিলার ইয়াং জিয়েচি। দীর্ঘদিন ঝুলে থাকা ভারত-চীন সীমান্ত আলোচনা ফের শুরু হচ্ছে জিয়েচি এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের মধ্যে। ভারত-চীন সীমান্ত মেকানিজমের (দু’দেশের বিশেষ প্রতিনিধির মধ্যে রাজনৈতিক স্তরে আলোচনার জন্য তৈরি) এটি ২০তম বৈঠক।


ডোকলামের ৭২ দিন ব্যাপী উত্তেজনার পরে এই আলোচনা চীনের সঙ্গে সম্পর্ক তথা গোটা অঞ্চলের জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। পাশাপাশি নয়াদিল্লিতে ভারত, চীন এবং রাশিয়ার মধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়পর্যায়ের একটি ত্রিপাক্ষিক বৈঠকও হবে। সেটিতে যোগ দিতে নয়াদিল্লি আসছেন চীনা বিদেশমন্ত্রী ওয়াং ই।


কূটনৈতিক শিবিরের বরাত দিয়ে পত্রিকাটি আরো জানায়, ‘ডোকলাম কাণ্ডের পরে চীন প্রসঙ্গে যথেষ্ট সতর্ক হয়েই এগোনোর কথা ভাবছে ভারত। কিছুটা থিতিয়ে যাওয়া বাণিজ্যিক সম্পর্ককে আবার টানটান করা এখন সাউথ ব্লকের অগ্রাধিকার। ক্ষমতায় আসার পর থেকে মোদির চেষ্টা ছিলো চীনের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য ঘাটতি কমানো‌। কিন্তু জুন মাসে দু’দেশের রাষ্ট্রনেতার বৈঠকে বিবিধ প্রতিশ্রুতির আদান-প্রদান হলেও তারপর সব হিসেব উল্টে দিয়েছে ডোকলাম।’


এবার সেই ক্ষত সারিয়ে তোলার পালা। কূটনৈতিক সূত্র জানাচ্ছে, চীন তাদের দেওয়া একটি পুরনো প্রস্তাবকেই নতুন মোড়কে তুলে ধরতে চলেছে ডিসেম্বরের বৈঠকে। এর আগে এই চীনা প্রস্তাবটি বাতিল করেছিলো ভারত। কিন্তু বর্তমান পরিস্থিতিতে তাকে এড়িয়ে যাওয়ার উপায় নেই বলেই মনে করা হচ্ছে।


প্রস্তাবটি হল, এক সঙ্গে গোটা সীমান্ত নিয়ে আলোচনায় না-বসে সমস্যার পৃথক-পৃথক ক্ষেত্রকে চিহ্নিত করে সমাধান খুঁজে বের করা। অর্থাৎ, সিকিম, লাদাখ এবং অরুণাচল— এই তিনটি এলাকাকে আলাদা করে নিয়ে এক এক করে আলোচনা করা।  


এক্ষেত্রে চীনের যুক্তি, এই তিনটি সেক্টরের চরিত্র এতটাই আলাদা যে এদের এক বন্ধনীতে আনা সম্ভব নয়। সাউথ ব্লক সে সময় ঘরোয়া ভাবে জানিয়েছিল, এলাকার এই পৃথকীকরণ করার ফলে চীন তাদের মর্জি মতো সমাধান করতে চাইবে। একটি একটি এলাকা নিয়ে আলোচনা করে তাদের কৌশলগত ক্ষেত্রটি (অরুণাচল) ফেলে রাখবে। তবে ডোকলাম পরবর্তী সময়ে এই নিয়ে সুর কিছুটা নরম করতে পারে নয়াদিল্লি।


সূত্র: আনন্দবাজার

Advertisement
রাজনৈতিক শিষ্টাচারের কারণে আজ রংপুর যাইনি: ফখরুল ইতিহাস বিকৃতিকারীরাই বড় গলায় কথা বলে: মোশাররফ লেকহেড স্কুল খুলে দেওয়ার আদেশ ১০ দিনের জন্য স্থগিত আন্দোলনে অচল বুয়েট: ২১ দিনেও ক্লাসে ফেরেনি শিক্ষার্থীরা সৌদি-ইরানের এই তীব্র শত্রুতা কেন? বাংলাদেশ সীমান্তে গম চাষ নিষিদ্ধ করেছে ভারত জাতিসংঘকে দিয়ে রোহিঙ্গা সঙ্কটের সমাধান হবে না: চীনা পররাষ্ট্রমন্ত্রী সূচকের উত্থানে লেনদেন চীনে অগ্নিকাণ্ডে নিহত ১৯, আহত ৮ বাংলাদেশে আসছে আইফোন ১০ গুজরাট নির্বাচনের আগেই কংগ্রেস সভাপতি হচ্ছেন রাহুল রোগ নিরাময়ে মুলার ভূমিকা, দারুন সব উপকারিতা যে কারণে বিশ্বের ক্ষমতাধর ৪ পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় ভারতের সঙ্গে সরকারের সম্পর্ক নষ্ট করতে হিন্দুদের বাড়িঘরে আগুন: সেতুমন্ত্রী ফিলিস্তিনি অফিস বন্ধ করলে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার হুমকি পিএলওর বিশ্বসেরা মেধাবী ঈশ্বরদীর মুনমুন শীতে সর্দিকাশি দূর করার ঘরোয়া দাওয়াই প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু, পরীক্ষার্থী ৩১ লাখ নির্বাচন ও আন্দেলনের প্রস্তুতি নিতে নেতাদের নির্দেশ খালেদা জিয়ার রাজনীতির মাঠে ভোটের উত্তাপ দাঁড়িয়ে পানি পান ডেকে আনতে পারে বিপদ! অবশেষে টটেনহামকে হারানোর স্বাদ পেল আর্সেনাল নরমাল ডেলিভারি চান? জেনে নিন গর্ভাবস্থায় আপনাকে কি করতে হবে! ফ্যামিলি টেক্সের ৫% লভ্যাংশ ঘোষণা সুয়ারেজের জোড়া গোলে জয় পেয়েছে বার্সেলোনা প্যারাডাইস পেপারস কেলেঙ্কারির তালিকায় ম্যান্ডেলাও রোহিঙ্গা শিবির পরিদর্শনে আসতে চান প্রণব মুখার্জি আকাশ মেঘলা থাকলেও শুষ্ক থাকতে পারে আবহাওয়া এর চেয়ে দুঃখজনক আর কী হতে পারে? রোহিঙ্গা সংকট সমাধানে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে চীন ভাইস চেয়ারম্যানদের নিয়ে বৈঠকে বসেছেন খালেদা জিয়া কেমন যাবে আপনার রবিবার দিনটি! জনপ্রিয়তায় ইর্ষান্বিত হয়ে নেতা-কর্মীদের নামে মিথ্যা মামলা দায়ের করছে সরকার : ফখরুল বিয়ের দিন মেয়েরা যা চিন্তা করে বিশ্বসুন্দরীর মুকুট জিতলেন ভারতের মানসী চিল্লার মহাস্থানে বড় মাছের মেলা, বগুড়ায় নবান্ন উৎসব নন্দীগ্রামে ৮শ’ পিস ইয়াবাসহ গ্রেফতার ৫ চাঁদা না পেয়ে একটি পরিবারের বাড়ি-ঘর ভাংচুর সহ নানা হয়রানির অভিযোগ নেত্রকোনা জেলা ছাত্রদলের সভাপতিসহ গ্রেফতার ৬ এমসি কলেজ ছাত্রাবাসে আগুন দেয় ছাত্রলীগ: তদন্ত প্রতিবেদন ছাত্রদল সাধারণ সম্পাদক ৮ দিনের রিমান্ডে ক্যান্সার রুখতে বেশি বেশি সিগেরেট খেতে হবে! রাজশাহীকে উড়িয়ে ঢাকার দুর্দান্ত জয় ধর্মান্তরিত স্ত্রীকে ছুরিকাঘাতে হত্যার পর লাশ পুড়িয়ে দেয়ার অভিযোগ স্বামীর বিরুদ্ধে ঘরের কাজ করুন নিয়মিত বালিশ পাল্টাবেন কখন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে ঢাকা থেকে উদ্ধার বঙ্গবন্ধুর ৭ মার্চের চেয়ে শ্রেষ্ঠ ভাষণ পৃথিবীতে আর কিছুই হতে পারে না: প্রধানমন্ত্রী যুবদলের সকল ইউনিটকে তারেক রহমানের ৫৩ তম জন্মদিন পালন করার নির্দেশ বাকৃবিতে ছাত্রদলের বিক্ষোভ