শনিবার, ২২ সেপ্টেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

রবিবার, ১০ ডিসেম্বর, ২০১৭, ০৭:৪২:৩৯

দেশে বসেই মাসে ১৬শ’ ডলার আয়

দেশে বসেই মাসে ১৬শ’ ডলার আয়

ঢাকা: ডিজিটাল ওয়ার্ল্ডের শেষ দিন শনিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের সেলিব্রেটি হলে তরুণদের সামনে অনলাইন মার্কেটিংয়ের মাধ্যমে মাসে শতাধিক ডলার আয়ের স্বপ্ন দেখলেন উপস্থিত তরুণরা।

‘ডিজিটাল মার্কেটিং ফর ফিউচার’ শীর্ষক সেমিনারে নিশ সাইট ব্যবসায় ২০১৮ সালে সফল হওয়ার কলা-কৌশল তুলে ধরা হয়। অ্যাফিলিয়েট মার্কেটিং বিশেষজ্ঞ মার্কেট এভার প্রতিষ্ঠাতা আল-আমিন কবিরের সঞ্চালনায় অনুষ্ঠানে আলোচনার ফাঁকে ফাঁকে তুলে ধরা হয় অ্যাফিলিয়েট মার্কেটিংয়ে সফলতদের গল্প। প্রথমেই সফল নিশ সাইট দিয়ে জাহিদ হাসান তুলে ধরেন মাত্র আট মাসে একটি নিশ সাইট তৈরি করে প্রতি মাসে ১৬০০ ডলার আয় করছেন। ইতোমধ্যেই তিনি এটি বিক্রির জন্য বহুজাতিক কোম্পানির কাছ থেকে অফার পেয়েছেন। এসিও নিয়ে কাজ শুরু করে এখন অ্যামাজানের হয়ে ইন্টারনেট মার্কেটিং নিয়ে কাজ করছেন। যে বিষয়ে নিজের দখল আছে তা একাগ্রতার সঙ্গে করার কারণে মাত্র ৮ মাসে এই সফলতা পেয়েছেন বলে জানান তিনি।  

বললেন, গুগল এখন যেসব সাইটে প্রচুর কনটেন্ট আছে এবং বিশ্বস্ত তাকেই গুরুত্ব দেয়। আর মৌসুমি কোনো বিষয় বেশিদিন এগোয় না। এই কারণে নিশের ক্ষেত্রে অ্যাক্সেসরিজ ও ভার্টিকাল আছে এমন বিষয় নিয়ে কাজ করা উচিত। কি-ওয়ার্ড পছন্দের ক্ষেত্রে মাল্টিপল অ্যাঙ্কর ও প্রোডাক্ট লিস্টিং এবং সিঙ্গেল রিভিউ ও ব্র্যান্ড নিউচ ডোমেইন নিয়ে কাজ করি।             

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব রাশেদুল ইসলামের সভাপতিত্বে সেশনে দেশের শীর্ষ এসইও বিশেষজ্ঞ নাসির উদ্দিন শামীম। তিনি তার উপস্থাপনায় ২০১৮ সালে এসইও’র ক্ষেত্রে কী কী ভুল করা যাবে না তা উল্লেখ করেন। নিশ সাইট ব্যবসায় সফল হতে হলে ১০টি ভুল থেকে সজাগ থাকতে হবে।

ভুলগুলো হলো- কি-ওয়ার্ড নির্বাচনের ক্ষেত্রে বড় নিশকে গুরুত্ব না দেয়া, ব্যাক লিংক অপটিমাইজেশনে লো রেটিংয়ের ক্যাডিকে ছেড়ে দেয়া, কনটেন্ট ক্যানিবেলাইজেশনিং ফাঁদে পা দেয়া। তিনি বলেন, আজ আমরা যেভাবে মেটা ডোটা ও ডেসক্রিপশন লিখি কিংবা এখন যেভাবে অনপেজ অপটিমাইজেশন করি  তা ২০১৮ তে কাজে আসবে না। কেননা গুগল এখন কৃত্রিম বুদ্ধিমত্তা তাদের সার্চিং অ্যালগরিদমে সংযুক্ত করেছে। তাই শীর্ষে থাকলেও যদি অনুসন্ধানকারী যদি সেটা আমলে না নেয় তবে তা থেকে ঈপ্সিত লক্ষ্য অর্জিত হবে না।      

গুগল এখন সার্চ ইঞ্জিনে অনুসন্ধানের ক্ষেত্রে র‌্যাটা নিয়োগ করে না। মনে রাখতে হবে ডুয়াল টাইমের সঙ্গে মেটা ডেটার একটি সম্পর্ক রয়েছে। তাই এখন থেকে মেটা ডেসক্রিপশনে সিটিআর যুক্ত করতে হবে। আর্টিকেলের প্রথম অনুচ্ছেদে পাঠকের জন্য নিশ অনুযায়ী কনটেন্ট লিখতে হবে।

শামীম বলেন, ব্যবহারকারীরা যখন ওয়েবে এসে ঈপ্সিত কনটেন্ট না পায় তখন সে কেবল বিরক্ত-ই হয় না। তাই আর্টিকেলের প্রথমেই ব্যবহারকারীকে ইউনিক বিষয়ে ধারণা দিতে হবে। একই সঙ্গে এসিও-টপিক্যাল অথরিটি, সাইলো স্ট্রাকচার ফলো করতে হবে। মনে রাখতে হবে, অ্যাঙ্কর টেক্সট খুবই গুরুত্বপূর্ণ। তাই অ্যাংকর টেক্সট ওভার অপটিমাইজ করা উচিত না।

এ পর্যায়ে নিজের সফলতার মূল রহস্য তুলে ধরেন আমাজান অ্যাফিলিয়েট বাংলাদেশের সদস্য বছরে কোটি টাকা আয় করা কে এম রফিকুল ইসলাম। বিস্কোপ প্রতিষ্ঠাতা নাহিদ হাসান ব্যাক লিংক তৈরির বিষয়টি আলোচনা করেন।

তিনি জানান, আগের দিনের ব্যাক লিংক এর পরিমাণের ওপর নির্ভর করলে এখন এর গুণগত মানকেই গুরুত্ব দেয়া হয়। এরপর শমসুল আনাম ইমন ও নাহিদ নাজমুল কেন ভালো পেশা ছেড়ে নিশ মার্কেটিং করছেন।

আলোচনায় আল আমিন কবির বলেন, সাইট, ট্রাফিক, কনভার্ট এই ৩টি কমপোনেন্ট নিয়ে নিশ মার্কেটিং ব্যবসায় পরিচালিত হয়। আলোচনায় আল আমিন কবির বলেন, সাইট, ট্রাফিক, কনভার্ট এই তিনটি কমপোনেন্ট নিয়ে নিশ মার্কেটিং ব্যবসায় পরিচালিত হয়। ভোক্তার পাওয়ার আকাঙ্ক্ষা ও চাহিদা থাকা এবং বিক্রেতা থাকার পরও ওয়েব কনটেন্টের মাধ্যমে রেকমেন্ডেশনের মাধ্যমে পণ্য বিক্রি সম্পন্ন হয়।    

আজকের প্রশ্ন

বিএনপি জাতিসংঘে যাওয়ায় সরকার আতঙ্কিত - ব্যারিস্টার মওদুদ আহমদের এ বক্তব্য সমর্থন করেন কি?