সোমবার, ২৪ সেপ্টেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ২৭ মার্চ, ২০১৮, ০৪:৩৯:৪৯

জঙ্গলে দেখা মিললো ‘ধূমপায়ী’ হাতির

জঙ্গলে দেখা মিললো ‘ধূমপায়ী’ হাতির

ঢাকা : সম্প্রতি ৪৮ সেকেন্ডের একটি ভিডিও প্রকাশ করেছে ভারতের বন্যপ্রাণী সংরক্ষণ সোসাইটি। যেখানে একটি হাতিকে গরম কয়লা তুলে গিলে ফেলতে দেখা যায়।

ভিডিও প্রকাশকারি সংস্থাটি জানিয়েছে, ঐ ভিডিওতে বন্য হাতিটিকে এমন কাজ করতে দেখা গেছে যা কোনো হাতিকে কখনোই করতে দেখা যায় না। প্রাণীটির এমন আচরণে বিস্মিত বন্যপ্রাণী বিশেষজ্ঞরা।

২০১৬ সালের এপ্রিলে বন্যপ্রাণী সংরক্ষণ সোসাইটির বিজ্ঞানী ভিনয় কুমার, ভারতের কর্ণাটক রাজ্যের নগরহোল জঙ্গল থেকে ওই ভিডিওটি ধারণ করেন তিনি। ওই বিজ্ঞানী জানান, সেদিন সকালে জঙ্গলে হাতিটিকে খুব কাছ থেকে দেখতে পান। এ সময় তিনি ভিডিও করা শুরু করেন।

তিনি আরো জানান, সেদিন জঙ্গলে কেউ আগুন ধরিয়েছিল। সেটি নিভে যাওয়ার পর সেখানে তখনও কয়লাগুলো জ্বলছিল। এসময় সেই হাতিটি গরম কয়লা তুলে গিলে ফেলছিল বলে মনে হচ্ছিলো। আর সুর দিয়ে প্রচুর ছাই ও ধোঁয়া ছাড়ছিলো। দেখে মনে হচ্ছিলো যেন সে ধূমপান করছে। সম্প্রতি এই ভিডিওটি প্রকাশের পরপরই বিষয়টি আলোচনা শুরু হয়।

এদিকে গবেষকদের দাবি, হাতির এমন আচরণ মানুষের চোখে এর আগে কখনো ধরা পরেনি। বিজ্ঞানীরা বলছেন, হাতিটি কেন এমন করছিলো সে বিষয়ে তারা এখনো নিশ্চিত নন।

জীববিজ্ঞানী ভারুন গোস্বামী হাতি নিয়ে গবেষণা করেন। তিনি বলেন, শরীরে উৎপন্ন টক্সিন নিয়ন্ত্রণে কয়লার উপকারিতা রয়েছে। হতে পারে হাতিটি সেই কারণে তাতে আকৃষ্ট হয়েছে। তাছাড়া কয়লা মল নরম করতেও সহায়তা করে। তবে মাদি হাতিটির এই আচরণের ব্যাখ্যা খুঁজে চলেছেন বিজ্ঞানীরা।

সূত্র: বিবিসি বাংলা

আজকের প্রশ্ন

বিএনপি জাতিসংঘে যাওয়ায় সরকার আতঙ্কিত - ব্যারিস্টার মওদুদ আহমদের এ বক্তব্য সমর্থন করেন কি?