রবিবার, ২৩ সেপ্টেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

সোমবার, ১৪ মে, ২০১৮, ১১:৫৭:৩৭

মাছের চোয়ালে মানুষের দাঁত! (ভিডিও)

মাছের চোয়ালে মানুষের দাঁত! (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যারোলিনার চেস্টারটন হারবারে ধরা পড়ল এক অদ্ভুদ ধরনের মাছ। এই মাছ দেখে অবাক হবেন এই কারণে যে, মাছটির চোয়ালে মানুষের মতো দাঁত!

আন্তর্জাতিক সংবাদমাধ্যম মিরর জানায়, সম্প্রতি এই মাছটি ধরেছেন পামেলা হোলব্রুক ও তার স্বামী চাড হোলব্রুক। পামেলা জানিয়েছেন, এটি একটি বিরল প্রজাতির মাছ। এর নাম শিপহেড ফিশ। এদের ধরা খুব কঠিন কাজ।

ভেড়ার সাথে এই মাছের মুখের বেশ মিল আছে। আর এই কারণেই মাছটির এমন নাম। এদের দাঁত কেবল মানুষের মতোই নয়, দাঁত গুলো বেশ শক্তও। কারণ এই দাঁত দিয়ে শিপহেড শামুক, ঝিনুক ইত্যাদির শক্ত খোলা চিবিয়ে খায়।

এদের সামনের পাটির দাঁত মানুষের মতোই অপেক্ষাকৃত পাতলা, কিন্তু পিছনের দিকের দাঁত মোটা ও ভারী। চিবানোর সময়ে তারা মানুষের মতোই আচরণ করে।

পামেলা পেশায় মেরিন বায়োলজিস্ট। তিনি জানিয়েছেন, মানুষের দাঁত একটি মাত্র সারিতে থাকে। কিন্তু শিপহেড মাছের দাঁত বেশ কয়েকটি সারিতে থাকে। মানুষের মতোই তাদেরও ছোটবেলায় দাঁত পরে শক্ত দাঁত গজায়।

পামেলার মতে, শিপহেড অতি সুস্বাদু মাছ। কিন্তু তাদের ধরা কঠিন। মাছ ধরার সময়ে সতর্ক থাকতে হয়। কারণ সুযোগ পেলেই শিপহেট মানুষের আঙুল কামড়ে ধরে।

তবে স্বাদের দিক দিয়ে পামেলা একে মাছ বলছেন না। কারণ তিনি জানান এর স্বাদ একেবারেই মাছের মতো নয় বরং মুরগির মাংসের সঙ্গেই এর বেশি মিল।

নিচে দেখুন ভিডিওটি

আজকের প্রশ্ন

বিএনপি জাতিসংঘে যাওয়ায় সরকার আতঙ্কিত - ব্যারিস্টার মওদুদ আহমদের এ বক্তব্য সমর্থন করেন কি?