শনিবার, ২২ সেপ্টেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

রবিবার, ০৩ জুন, ২০১৮, ০৭:১১:০৬

আসছে তেলাপোকার দুধ!

আসছে তেলাপোকার দুধ!

স্বাস্থ্য ডেস্ক : তেলাপোকা দেখলেই যেকোন নারীর ছোটখাটো একটা হার্ট অ্যাটাক অথবা বড়সড় কোনো দুঃস্বপ্ন ঘটে যায়! কিন্তু তারাই যদি জানতে পারেন বিজ্ঞানীরা আবিস্কার করেছেন তেলাপোকার দুধ। যা পান করলে মানুষের জন্য বেশ উপকারী হতে পারে, তাহলে কী ঘটবে?

বিষয়টা শুনে হয়তো আপনার গা গুলিয়ে উঠতে পারে। তবে এটাই বাস্তব ঘটনা। আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, সম্প্রতি এক গবেষণায় জানা যাচ্ছে, তেলাপোকার দুধ আপনার জন্য হতে পারে বিশেষ উপকারী। কারণ এতে গরুর দুধের চেয়েও অনেক বেশি শক্তি রয়েছে, রয়েছে অনেক বেশি অ্যামিনো অ্যাসিড।

তেলাপোকার পেট কেটে দুধ সংগ্রহ করার চিন্তা করাই প্রায় অসম্ভব। যেমনটা সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই বলতে শুরু করেছেন। প্যাট পার্কিন্স নামে একজন টুইট করেছেন, ‘প্লিজ, তেলাপোকার দুধ যেন বাস্তবে পরিণত না হয়।’

তার টুইটের নিচে জেডি প্যান্টস নামে একজন মন্তব্য করেছেন, ‘আমার ১৫ ফুটের মধ্যে কেউ যদি ‘তেলাপোকার দুধের’ কথা চিন্তাও করে তাহলে আমার এমন প্যানিক অ্যাটাক হবে যে সেটা (ভূমিকম্প মাপার) রিখটার স্কেলে দেখা যাবে।’

সব থেকে বড় যে প্রশ্নটা সেটা হচ্ছে, তেলাপোকার দুধ কিভাবে সংগ্রহ করা হয়?

এই দুধ সংগ্রহ করা হয় তেলাপোকার একটি বিশেষ জাত প্যাসিফিক বিটল ককরোচ থেকে। এই তেলাপোকা ডিম পাড়ে না। এরা বাচ্চা দেয় এবং এর দেহে দুধ তৈরি হয়। তবে এই দুধ তরল আকারে থাকে না। তাই ‘দুধ দোয়ানোরও’ কোনো ব্যাপার থাকে না।

বিজ্ঞানীরা তেলাপোকার পেট কেটে তার মধ্য থেকে স্ফটিক আকারে থাকা এই দুধ সংগ্রহের কথা বলছেন। গবেষণাকারীদের মধ্যে একজন হলেন ড. লিওনার্ড শ্যাভাজ। তিনি বলেছেন, বাণিজ্যিকভাবে তেলাপোকার দুধ সংগ্রহ করতে হলে আরও গবেষণার প্রয়োজন রয়েছে।

তিনি ব্যাখ্যা করছেন, প্রতি ১০০ গ্রাম দুধের জন্য আপনাকে ১০০০ তেলাপোকা হত্যা করতে হবে। তবে এই দুধ দিয়ে আইসক্রিম তৈরির কথা ভুল করেও ভাববেন না।

বিশ্বের অনেক দেশেই খাদ্য হিসেবে তেলাপোকা বেশ জনপ্রিয়। পূর্ব এশিয়ায় ভ্রমণে গিয়ে অনেকেই স্ট্রিট ফুড হিসেবে ভাজা তেলাপোকার স্বাদ নিয়েছেন। এমনকি চেখে দেখেছেন তেলাপোকার কাবাব। তাই ভবিষ্যতে আপনার খাবার টেবিলে তেলাপোকার দুধ পরিবেশন করা যে হবে না, এ কথা কিন্তু হলফ করে বলতে পারবেন না।

আজকের প্রশ্ন

বিএনপি জাতিসংঘে যাওয়ায় সরকার আতঙ্কিত - ব্যারিস্টার মওদুদ আহমদের এ বক্তব্য সমর্থন করেন কি?