বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

সোমবার, ১৩ আগস্ট, ২০১৮, ০২:২৫:২৬

২৯ বছর পর বাড়ি ফিরেছিলেন ইবনে বতুতা!

২৯ বছর পর বাড়ি ফিরেছিলেন ইবনে বতুতা!

ঢাকা : মাত্র ২১ বছর বয়সে ঘর ছেড়ে ছিলেন মরক্কোর এক যুবক। তার পরে প্রায় ২৯ বছর ধরে ঘুরে বেড়িয়ে ছিলেন বিশ্বের ৪৪ টি দেশে। তার নাম ইবনে বতুতা।

এক সময়ে তিনি এসে পৌঁছান ভারতে। তখন দিল্লি শাসনে ছিলেন মহম্মদ বিন তুঘলক। প্রায় সাত বছর ইবনে বতুতা ছিলেন তুঘলকের সভা-পরিষদ। এবং সেই সময়ে ভারতের আনাচে-কানাচে ঘুরে ছিলেন তিনি।

তবে ঠিক কোন পথে তিনি ভারতে পা রেখেছিলেন, তা বলা কঠিন। খাইবার পাস বা আরো দক্ষিণের দিক দিয়ে শতদ্রু নদ পেরিয়েই সম্ভবত ভারতে ঢুকেছিলেন এই পর্যটক। পরবর্তীকালে, এক ভ্রমণবৃত্তান্ত লেখেন ইবন বতুতা। সংক্ষেপে যার নাম ‘রিহলা’, ইংরেজিতে ‘দ্য ট্রাভেলস’।

ইবনে বতুতার জন্ম হয় এক ইসলামিক পণ্ডিত পরিবারে। এবং তিনি যখন বাড়ি ছাড়েন মূলত মক্কার উদ্দেশ্যে, হজ করতে। তার লেখা থেকেই জানা যায় যে, সেই যুগে মরক্কো থেকে মক্কা যাতায়াত করতে মোটামুটি সময় লাগত ১৬ মাস। কিন্তু, ইবনে বতুতা বাড়ি ফিরেছিলেন প্রায় ২৪ বছর পরে।

জীবনের এই দীর্ঘ ভ্রমণের সময়ে ইবনে বতুতা বিয়ে করেছিলেন অসংখ্য নারীকে। তার ছেলেমেয়ের সংখ্যাও ছিল অগণিত। তার ভ্রমণ-বিবৃতি থেকে আরো জানা যায় যে, ইবনে বতুতা মূলত সেই সব দেশেই গিয়েছিলেন, যেখানে ইসলাম ধর্মের আধিক্য ছিল। যেমন, ইরাক, পারস্য, আরব।

তবে ভারতের সে সময়ের শাসক একজন মুসলিম ছিলেন বলে অনেকেই মনে করেন তাই বুঝি ইবনে বতুতা ভারতে এসেছিলেন।

আজকের প্রশ্ন

বিএনপি জাতিসংঘে যাওয়ায় সরকার আতঙ্কিত - ব্যারিস্টার মওদুদ আহমদের এ বক্তব্য সমর্থন করেন কি?