মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১৪ আগস্ট, ২০১৮, ০৯:৫৬:০৭

পৃথিবীর প্রাচীনতম রং গোলাপি!

পৃথিবীর প্রাচীনতম রং গোলাপি!

ঢাকা : ভালোবাসার রং লাল। বেদনার নীল আর ঈর্ষার রং সবুজ। কিন্তু এগুলোর কোনোটাই কিন্তু প্রাচীন রং নয়। এই পৃথিবীর সব চাইতে প্রাচীনতম রং হচ্ছে উজ্জ্বল গোলাপি। এমনটাই দাবি করেছেন অস্ট্রেলিয়া ন্যাশনাল ইউনিভার্সিটি-র এক গবেষক। ‘প্রোসিডিংস অব দি ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্সেস অব দি ইউনাইটেড স্টেটস অব আমেরিকা’ পত্রিকায় প্রকাশিত এক গবেষণাপত্রে তিনি এ কথা জানান।

নুর গুয়েনেলি নামের ওই গবেষক সাহারা মরুভূমির নীচে পশ্চিম আফ্রিকার মরিটেনিয়ার টাওদেনি বেসিনে এক গোলাপি রংয়ের পাথর খুঁজে পেয়েছেন। এই পাথর নাকি ১১০ কোটি বছরের পুরনো। এই পাথরের ওপর গবেষণা চালিয়েই নুর গুয়েনেলি বলছেন, পৃথিবীতে গোলাপিই হচ্ছে সবচাইতে পুরনো রং।

এটা তো সবাই জানি সামুদ্রিক জীব থেকে বিভিন্ন রঞ্জক তৈরি হয়েছে। কিন্তু এই গবেষক বলছেন, এরও ৫০ কোটি বছর আগেই নাকি তৈরি হয়েছে উজ্জ্বল গোলাপি রং। তবে এই রংয়ের উৎস-ও কিন্তু প্রাচীন সামুদ্রিক জীব।

গুয়েনেলি বলেছেন, উজ্জ্বল গোলাপি রঞ্জক হচ্ছে ক্লোরোফিলের আণবিক জীবাশ্ম। এই ক্লোরোফিল তৈরি করেছিল এক ধরনের সালোকসংশ্লেষকারী প্রাচীন সামুদ্রিক জীব। তবে ওই জীবটির অস্তিত্ব পৃথিবী থেকে বিলীন হয়ে গেছে। কিন্তু রয়ে গেছে তাদের তৈরি গোলাপি রং।

গুয়েনেলি এই রং আবিষ্কারের জন্য একশো কোটি বছরের পুরনো পাথর গুঁড়ো করে পাউডার তৈরি করেন। এরপর সেই পাউডার থেকে প্রাচীন জীবের কণা (মলিকিউল) বের করে সেগুলো বিশ্লেষণ করেছেন। তখনই তিনি উজ্জ্বল গোলাপি রংটি দেখতে পান।

সূত্র: আনন্দবাজার

আজকের প্রশ্ন

বিএনপি জাতিসংঘে যাওয়ায় সরকার আতঙ্কিত - ব্যারিস্টার মওদুদ আহমদের এ বক্তব্য সমর্থন করেন কি?