বুধবার, ২৬ সেপ্টেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

শুক্রবার, ৩১ আগস্ট, ২০১৮, ০২:০৬:৪০

চুল কেন ছোট রাখেন সেনা সদস্যরা?

চুল কেন ছোট রাখেন সেনা সদস্যরা?

ঢাকা : একটি দেশের সেনাবাহিনীর প্রাথমিক দায়িত্ব হচ্ছে সে দেশের ভূখণ্ডের অখণ্ডতা রক্ষাসহ সব ধরনের নিরাপত্তা ও প্রতিরক্ষা সহায়তায় প্রয়োজনীয় শক্তি ও জনবল সরবরাহ করা।

সেনাবাহিনীর সব ধরনের কর্মকাণ্ড সশস্ত্র বাহিনী বিভাগের সেনা শাখা দ্বারা নিয়ন্ত্রিত হয়। প্রাথমিক দায়িত্বের পাশাপাশি যেকোন জাতীয় জরুরি অবস্থায় বেসামরিক প্রশাসনের সহায়তায় এগিয়ে আসতে সেনাবাহিনী সাংবিধানিক ভাবে প্রতিশ্রুতিবদ্ধ।

সেনা সদস্যদের পোশাক থেকে শুরু করে তাদের চুলের স্টাইল সব কিছুই দারুণ জনপ্রিয় সাধারণ মানুষের কাছে। তবে তাদের চুলের স্টাইল নিয়ে কিছুটা কৌতুহলী অনেকেই। আজ আমাদের আয়োজন কেন সেনা সদস্যদের চুল ছোট থাকে?

এর প্রধান কারণ হিসেবে মনে করা হয়, যুদ্ধকালীন পরিস্থিতিতে চুল ছোট থাকলে তা দেখাশোনা করার জন্য বেশি সময় দিতে হয় না। অনেকের মতে, চিরুনির ব্যবহারের থেকেও অনেক বেশি গুরুত্বপূর্ণ কাজের দায়িত্ব রয়েছে সেনা সদস্যদের।

আবার ছোট চুল হলে কাউকে আলাদা করে চেনার উপায় থাকে না। সবাই সমান, সেই অর্থও তুলে ধরার চেষ্টা করা হয় বলে মত অনেকের। আবার বৃষ্টিতে হোক বা নদীতে নেমে কাজ হোক, ছোট চুল হলে তা তাড়াতাড়ি শুকিয়ে যায়।

অপারেশনে সেনাদের অনেক সময় হেলমেট পরতে দেয়া হয়। বড় চুল থাকলে সেই হেলমেট পরা অসম্ভব হয়ে যায়। অনেকে আবার মনে করেন, ছোট চুল হওয়ায় বাতাস চলাচল ভালো হয়, যার কারণে উত্তপ্ত পরিবেশেও মাথা ঠান্ডা রেখে তারা কাজ করতে পারেন।

সেনা সদস্যদের চুল রাখা নিয়ে নানা জনের নানা মত থাকলেও সাধারণ মানুষর মধ্যেও অনেকে কোনো ভাবনা-চিন্তা না করেই চুল ছোট রাখেন যাতে দেখতে স্মার্ট এবং শার্প লাগে।

 

আজকের প্রশ্ন

বিএনপি জাতিসংঘে যাওয়ায় সরকার আতঙ্কিত - ব্যারিস্টার মওদুদ আহমদের এ বক্তব্য সমর্থন করেন কি?