সোমবার, ২৪ সেপ্টেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

সোমবার, ২৬ মার্চ, ২০১৮, ০৮:০৪:১০

যুক্তরাষ্ট্র থেকে রাশিয়ার ৬০ কূটনীতিককে বহিষ্কার

যুক্তরাষ্ট্র থেকে রাশিয়ার ৬০ কূটনীতিককে বহিষ্কার

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে কর্মরত রাশিয়ার ৬০ জন কূটনীতিককে বহিষ্কারের নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমাবার তিনি এই আদেশ দেন। খবর বিবিসির।

এর আগে জার্মানি এবং ফ্রান্স তাদের দেশ থেকে চারজন করে রুশ রাষ্ট্রদূতকে বহিষ্কারের ঘোষণা দেয়।

এদিকে বহিষ্কৃত ৬০ জন কূটনীতিকের মধ্যে ৪৮ জন রাশিয়া দূতাবাস এবং বাকি ১২ জন নিউইয়র্কে জাতিসংঘে কর্মরত আছেন। তাদের আগামী সাতদিনের মধ্যে যুক্তরাষ্ট্র ছাড়তে নির্দেশ দিয়েছে ট্রাম্প প্রশাসন।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গত ৪ মার্চ রাশিয়া সামরিকবাহিনীর ব্যবহৃত বিষাক্ত গ্যাস ব্যবহার করে এক ব্রিটিশ নাগরিক ও তার মেয়েকে হত্যার চেষ্টা করেছে। আমাদের মিত্রদেশ যুক্তরাজ্যে এই হামলা অংসখ্য নিরাপরাধ মানুষের জীবনকে ঝুঁকিতে ফেলেছে এবং হামলায় এক পুলিশ কর্মকর্তাসহ তিনজন গুরুতর আহত হয়েছেন।

বিবৃতিতে এই হামলাকে রাসায়নিক অস্ত্র কনভেনশন ও আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে উল্লেখ করা হয়েছে।

প্রসঙ্গত, গত ৪ মার্চ যুক্তরাজ্যের সালিসবুরির একটি পার্কের কাছ থেকে সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়াকে অসুস্থ অবস্থায় উদ্ধার করা হয়। তাদের স্নায়ু অকেজো করে দেয় এমন বিষাক্ত রাসায়নিক নার্ভ এজেন্ট দিয়ে হত্যার চেষ্টা করা হয়। এই দ্বৈত গুপ্তচর ২০১০ সাল থেকে যুক্তরাজ্য অবস্থান করছেন। তাদের উদ্ধার করতে গিয়ে রাসায়নিকের প্রভাবে এক পুলিশ কর্মকর্তাও আহত গুরুতর আহত হন।

 

আজকের প্রশ্ন

বিএনপি জাতিসংঘে যাওয়ায় সরকার আতঙ্কিত - ব্যারিস্টার মওদুদ আহমদের এ বক্তব্য সমর্থন করেন কি?