বুধবার, ১৯ সেপ্টেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ২৬ জুলাই, ২০১৮, ১২:৫৩:৩১

মৃত স্ত্রীর সঙ্গে ৬ রাত কাটালেন স্বামী

মৃত স্ত্রীর সঙ্গে ৬ রাত কাটালেন স্বামী

ঢাকা : স্বামী-স্ত্রীর ভালোবাসা প্রদর্শন করাটা বেশ স্বাভাবিক। কিন্তু মৃত স্ত্রীর সঙ্গে এক মুহূর্তও কাটানো সম্ভব নয়। তবে ব্যতিক্রমী কাজ করলেন রাসেল ডেভিসন। ব্রিটেনের ডার্বিশায়ারে বসবাসকারী এই ব্যক্তি স্ত্রীর মৃত্যুর পর মৃতদেহের সাথে কাটিয়েছেন ছয় রাত।

স্ত্রী ওয়েন্ডির সঙ্গে রাসেলের কয়েক দশকের বিবাহিত জীবন কেটেছে। দীর্ঘ এক দশক ক্যান্সারের সঙ্গে লড়াই করে ৫০ বছর বয়সে মারা যান স্ত্রী ওয়েন্ডি ডেভিসন। নিজেদের শোয়ার ঘরের খাটে স্বামীর বাহুতে মাথা রেখে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ওয়েন্ডি।

ব্রিটেনের প্রথা অনুযায়ী শেষকৃত্যের পূর্বে মৃতদেহকে এলাকার একটি নির্দিষ্ট হিমঘরে রাখতে হয়। কবর বা দাহের পূর্বে একজন নার্স মৃত ব্যক্তিকে গোসল করান। তবে এসব নিয়মের কিছুই মানেননি রাসেল।

প্রিয়তমা স্ত্রীকে নিজ হাতে গোসল করিয়ে, পোশাক পরিয়ে নিজের শয়নকক্ষেই রেখে দেন তিনি। ছয়দিন ধরে মৃত স্ত্রীর সঙ্গেই একই খাটে ঘুমিয়েছেন তিনি!

ব্রিটেনের ডার্বিশায়ার কাউন্টি আদালতের বরাত দিয়ে বিবিসি জানায়, এতদিন মৃতদেহ ঘরে রাখার কারণে প্রথা ভঙ্গ হলেও আইন ভঙ্গ হয়নি। চিকিৎসককে জানিয়ে শেষকৃত্যের আগ পর্যন্ত ঘরে রাখলে তাতে আইন ভঙ্গ হয় না।

আজকের প্রশ্ন

বিএনপি জাতিসংঘে যাওয়ায় সরকার আতঙ্কিত - ব্যারিস্টার মওদুদ আহমদের এ বক্তব্য সমর্থন করেন কি?