শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ,২০১৮

Bangla Version
  
SHARE

শুক্রবার, ১৯ জানুয়ারী, ২০১৮, ০৭:১৬:৪৩

সুষ্ঠু নির্বাচনের সম্ভাবনা আ. লীগ বানচাল করবে: গয়েশ্বর

সুষ্ঠু নির্বাচনের সম্ভাবনা আ. লীগ বানচাল করবে: গয়েশ্বর

ঢাকা: দেশে সুষ্ঠু নির্বাচনের নূন্যতম সম্ভাবনা দেখা দিলে আওয়ামী লীগ সেই নির্বাচনে অংশগ্রহণ করবে না। তারা সেই নির্বাচন বানচাল করবে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

শুক্রবার (১৯ জানুয়ারি) সন্ধ্যায় নয়াপল্টনের বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের ৬ষ্ঠ তলায় জিয়া স্মৃতি পাঠাগার এর ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

গয়েশ্বর বলেন, 'দেশে গণতন্ত্র ফিরিয়ে আনার দায়িত্ব বিএনপির, আওয়ামী লীগের না। আওয়ামী লীগ এক দলে বিশ্বাস করে। আওয়ামী লীগ বহুদলে বিশ্বাস করে না। আর ডেমোক্রেসি কখন সিঙ্গুলার না, ডেমোক্রেসি অলয়েজ প্লুরাল। অর্থাৎ বহু দল নিয়ে গণতন্ত্র। সে কারণে আজকে বিএনপির এটা দায়িত্ব। আমি অনেক দিন আগেই বলেছিলাম বাংলাদেশে নূন্যতম সুষ্ঠু নির্বাচন হওয়ার সম্ভাবনা দেখা দিলে আওয়ামী লীগ নির্বাচন বয়কট করবে। নির্বাচনে অংশগ্রহণ করবে না।’

বিএনপির এই নীতিনির্ধারক বলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) নির্বাচনে তার একটা নমুনা আপনার দেখেছেন। সামনে একটা নির্বাচন (জাতীয় সংসদ নির্বাচন) এই মুহূর্তে জঘণ্যতম কারচুপি না করলে তাদের জয়লাভ হবে না। আবার কারচুপির চেষ্টা করলে আগামী নির্বাচন (জাতীয় নির্বাচন) অনিশ্চিত হয়ে যাবে। এ কারণে তারা এই নির্বাচন থেকে (আওয়ামী লীগ) পিছিয়ে গেছে।’

আওয়ামী লীগের সমালোচনা করে সাবেক এই মন্ত্রী বলেন, 'দেখেন তারা কতটুকু দেউলিয়া, দলের মধ্যে কাউকে খুঁজে পায় নাই, যাকে তারা মেয়র প্রার্থী নির্বাচিত করেছে তিনি কোনো দিন, কোনো কালে আওয়ামী লীগ করেছে এটা আমার জানা নাই।

নেতা কর্মীদের পাঠাগারের বই পড়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, 'পাঠাগারের সারিবদ্ধ বইগুলি আমাদের পড়া দরকার, এর থেকে আমাদের অর্জনের অনেক কিছু আছে। এই বইগুলো পড়লে জিয়াউর রহমানকে জানার অনেক পথ বের হবে। আর জিয়াউর রহমানকে জানতে পারলে দেশকেও জানা যাবে। যারা জিয়াউর রহমানকে ভালোবাসে তারা দেশকে ভালোবাসবে।'

এ সময় আরও উপস্থিত ছিলেন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, ঢাকা মহানগ দক্ষিণ বিএনপি সহ সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া রুবেল, দপ্তর সম্পাদক সাইদুর রহমান মিন্টু, সিলেট বিভাগীয় বিএনপির সংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হোসেন জীবন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সিনিয়র সহ সভাপতি সঞ্জিত কুমার দেব জনি প্রমুখ।

 

আজকের প্রশ্ন

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ‘সরকার খালেদা জিয়ার রায় নির্ধারণ করে রেখেছে।’ তার এই বক্তব্যের সঙ্গে আপনি কি একমত?