রবিবার, ২২ এপ্রিল ,২০১৮

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১৭ এপ্রিল, ২০১৮, ১২:৫৮:০৯

প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে বৈঠকে বিএনপি

প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে বৈঠকে বিএনপি

ঢাকা: বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেনের নেতৃত্বে একটি প্রতিনিধি দল মঙ্গলবার সকালে নির্বাচন কমিশনের (ইসি) কার্যালয়ে পৌছেছেন। প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে বিএনপি প্রতিনিধি দলের বৈঠক চলছে বলে জানা গেছে।

জাতীয় নির্বাচনের আর মাত্র কয়েক মাস বাকী। এর মধ্যে এ বৈঠককে খুবই গুরুত্বে সঙ্গে দেখা হচ্ছে।

বিএনপির চেয়ারপারসনের প্রেস উইংয়ের কর্মকর্তা শায়রুল কবির খান বৈঠকের বিষয়টি নিশ্চিত করে বলেন, মঙ্গলবার সকাল ১১টায় দলের স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেনের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ইসিতে প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) সঙ্গে দেখা করতে গিয়েছেন। প্রতিনিধি দলে কমপক্ষে ছয়জন সদস্য রয়েছেন।

তবে কী নিয়ে বৈঠক হয়ে তা সুস্পষ্টভাবে তিনি জানাননি। তবে ধারণা করা হচ্ছে, জাতীয় নির্বাচনের আগে এর মধ্যে আওয়ামী লীগ নির্বাচনী প্রচার শুরু করেছে। এখনো নির্বাচনের লেভেল প্লেয়িং ফিল্ড তৈরির ব্যাপারে নির্বাচন কমিশনের কোনো উদ্যোগ নেই। এসব বিষয় মাথায় রেখে স্থানীয় ও জাতীয় নির্বাচন বিষয়ে কথা বলতে বিএনপির এই প্রতিনিধি দল ইসিতে গিয়েছে।

এদিকে মঙ্গলবার ইসিতে যাওয়া উপলক্ষে বিএনপির চেয়ারপারসনের গুলশানের কার্যালয়ে দলের সিনিয়র নেতারা সোমবার সন্ধ্যা সাতটা থেকে বৈঠকে করেন। সেখানে মঙ্গলবার সিইসির সঙ্গে সম্ভাব্য আলোচিত বিষয়গুলো নিয়ে কথা হতে পারে বলে বিএনপির সূত্র জানিয়েছে।

এর আগে গত বছরের অক্টোবরে সিইসির সঙ্গে সংলাপে বিএনপি ২০ দফা দাবি তুলে ধরে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো নির্বাচনের জন্য সহায়ক সরকার নিশ্চিত করা, ভোটের আগে অবশ্যই সংসদ ভেঙে দেওয়া, বিরোধী দলের বিরুদ্ধে যে মিথ্যা মামলা আছে তা প্রত্যাহার করা, গুম-খুন-হয়রানি বন্ধ করতে হবে, প্রতিরক্ষা বাহিনীকে বিচারিক ক্ষমতা দিয়ে নির্বাচনের অন্তত সাত দিন আগে থেকে মোতায়েন করতে হবে, ই-ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার করা যাবে না, সব রাজনৈতিক দলকে এখন থেকে স্বাভাবিক কার্যক্রম পরিচালনা করার সুযোগ করে দেওয়াসহ আরও কিছু বিষয়ে তাঁরা সুপারিশ করেছিলেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন সুনির্দিষ্টভাবে বৈঠকের বিষয়বস্তু না বললেও তিনি যেসব বিষয়ের প্রতি ইঙ্গিত দিয়েছেন- এর মধ্যে মঙ্গলবার বিএনপির প্রতিনিধি দলটি জাতীয় ও স্থানীয় নির্বাচন বিষয়ে এবং বর্তমানে বিএনপির সভা-সমাবেশ করতে না পারার বিষয়গুলো নিয়ে সিইসির সঙ্গে আলোচনা হবে। এ ছাড়া নির্বাচনের আগে বিএনপির নেতা-কর্মীদের নামে মামলা প্রত্যাহার এবং গ্রেপ্তার না করার বিষয়েও সিইসির প্রতি আহ্বান জানাবে বিএনপির প্রতিনিধি দল। এছাড়া নির্বাচনের লেভেল প্লেয়িং ফিল্ড তৈরির ব্যাপারে নির্বাচন কমিশনের কোনো উদ্যোগের বিষয় জানতে চাইবেন তারা।

 

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে।’ আপনিও কি তাই মনে করেন?