Print
প্রচ্ছদ » অর্থ বাণিজ্য
Wed, 11 Jan, 2017

বঙ্গোপসাগরে অনুসন্ধান করবে বাপেক্স-সান্তোস

ঢাকা : বঙ্গোপসাগরের ১৬ নং ব্লকে খনিজ অনুসন্ধান করবে বাপেক্স ও অস্ট্রেলিয়ার বহুজাতিক কোম্পানি সান্তোস। ব্লকের মগনামা রিং ফেন্সড এলাকায় এ অনুসন্ধান পরিচালিত হবে।

আজ বুধবার সচিবালয়ে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এ সংক্রান্ত সেলস এন্ড পার্সেস এগ্রিমেন্ট (এসপিএ) সইয়ের নীতিগত অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মাকসুদুর রহমান পাটোয়ারী এ তথ্য জানান। এসময় যুগ্ম সচিব আবু সালেহ মোস্তফা উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে বৈঠকে আরও ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, আইনমন্ত্রী আনিসুল হক, পানি সম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ প্রমুখ।

এর আগে ১৬নং অনুসন্ধান কার্যক্রম পরিচালনার জন্য সান্তোস বাংলাদেশ লিমিটেড (এসবিএল) বাপেক্স বরাবর একটি প্রস্তাব দেয়। প্রস্তাব অনুযায়ী যৌথ বিনিয়োগে সম্মত হলে ৫০ ভাগ শেয়ারের ৪৯ ভাগ হস্তান্তর করতে ইচ্ছুক প্রতিষ্ঠানটি। পরে বিস্তারিত আলোচনার পর সান্তোস সংশোধিত নতুন প্রস্তাব দাখিল করে। বাপেক্সের ৩৭২তম বোর্ড সভায় সান্তোসের এ সংশোধিত প্রস্তাব অনুমোদন পায়।

জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সূত্র মতে, মগনামা অনুসন্ধান কূপ-২ খনন করতে ২৩০ কোটি ৮০ লাখ টাকা বিনিয়োগ করা হবে। জিডিএফ তহবিল থেকে এ ব্যয় নির্বাহ করা হবে।

অনুসন্ধানকারী প্রতিষ্ঠান উত্তোলিত তেল-গ্যাস প্রথমে পেট্রোবাংলার কাছে বিক্রির জন্য প্রস্তাব দেবে, পেট্রোবাংলা প্রত্যাখ্যান করলে দেশের মধ্যেই তৃতীয় পক্ষের কাছে তা বিক্রি করতে হবে।

এছাড়া চট্রগ্রামের মিরসরাই বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল (বেজা) বন্যা নিয়ন্ত্রণ সড়ক কাম বেড়িবাধ প্রতিরক্ষা এবং নিষ্কাশন প্রকল্পের ক্রয় প্রস্তাবেও সায় দিয়েছে কমিটি।