Primenewsbd
ওয়ালটনের প্রিলুড সিরিজের সোনালি রঙের ল্যাপটপ
Sunday, 09 Sep 2018 15:25 pm
Reporter :
Primenewsbd

Primenewsbd

ঢাকা : দেশীয় প্রযুক্তিবিষয়ক প্রতিষ্ঠান ওয়ালটন বাজারে ছেড়েছে সাশ্রয়ী মূল্যের নতুন ল্যাপটপ। সোনালি রঙের প্রিলুড সিরিজের ল্যাপটপটির মডেল ডব্লিউপিআর১৪এন৩৪জিএল।

নতুন এই ল্যাপটপে ব্যবহৃত হয়েছে ১৪.১ ইঞ্চির এইচডি ডিসপ্লে। পর্দার রেজ্যুলেশন ১৩৬৬ বাই ৭৬৮ পিক্সেল। পারফরম্যান্সের জন্য আছে ১.১ গিগাহার্জ গতির ইন্টেল অ্যাপোলো লেক এন৩৪৫০ প্রসেসর।

পাশাপাশি রয়েছে বিল্টইন ইন্টেল এইচডি গ্রাফিক্স ৫০০। সঙ্গে ৪ গিগাবাইট ডিডিআর৩ র‌্যাম থাকায় প্রয়োজনীয় কাজ করা যাবে অনায়াসেই।

বেশিসংখ্যক ফাইল, সফটওয়্যার, গেম, মুভি ইত্যাদি সংরক্ষণের জন্য এক টেরাবাইট হার্ডডিক্স ড্রাইভের সঙ্গে রয়েছে ৭ মিমি সাটা ইন্টারফেস। সুযোগ থাকছে আরও বেশি জায়গাযুক্ত হার্ডডিক্স ড্রাইভ ব্যবহারের।

দীর্ঘক্ষণ পাওয়ার ব্যাকআপের জন্য এই ল্যাপটপে ব্যবহৃত হয়েছে ৭.৬ ভোল্ট বা ৫০০০ এমএএইচ ব্যাটারি, যা পাঁচ ঘণ্টা ব্যাকআপ দিতে সমর্থ। স্পষ্ট ও জোরালো শব্দের জন্য রয়েছে দুটি বিল্টইন স্পিকার। আকর্ষণীয় সেলফি এবং ভিডিও কলের জন্য রয়েছে ২ মেগাপিক্সেলের এইচডি ক্যামেরা।

কানেকটিভিটির জন্য রয়েছে দুটি করে ইউএসবি পোর্ট, টিএফ কার্ড স্লট, ব্লুটুথ ভার্সন ৪, ওয়্যারলেস ল্যান, এইচডিএমআই পোর্ট, হেডফোন ও মাইক্রোফোন জ্যাক ইত্যাদি।

ল্যাপটপটির ডাইমেনশন ৩২৯.৮/২১৯.৭/২২ মিমি। ব্যাটারিসহ ওজন মাত্র ১.৩৩ কেজি। এতে দুই বছরের ওয়ারেন্টি মিলবে। ল্যাপটপটির দাম ২২ হাজার ৫০০ টাকা।

নতুন এই ল্যাপটপটির বিষয়ে ওয়ালটন কম্পিউটার প্রজেক্ট ইনচার্জ ইঞ্জিনিয়ার মো. লিয়াকত আলী জানান, ‘মেড ইন বাংলাদেশ’ ট্যাগযুক্ত এই ল্যাপটপটি তৈরি হয়েছে গাজীপুরের চন্দ্রায় ওয়ালটনের নিজস্ব কারখানায়। শিক্ষার্থী ও তরুণদের ক্রয়ক্ষমতার কথা বিবেচনা রেখে এর কনফিগারেশন ও দাম নির্ধারণ করা হয়েছে। এর অন্যতম ফিচার মাল্টি-ল্যাঙ্গুয়েজ কি-বোর্ড। যাতে স্ট্যান্ডার্ড ইংরেজির পাশাপাশি রয়েছে বিল্ট-ইন বাংলা ফন্ট এবং বিজয় বাংলা সফটওয়্যার। যে কেউ অনায়াসেই এই ল্যাপটপে বাংলা লিখতে পারবেন।’

ওয়ালটন সূত্রে জানা গেছে, মাত্র ২০ শতাংশ ডাউন পেমেন্ট দিয়ে ক্রেতারা ১২ মাসের কিস্তিতে কিনতে পারেন সব ধরনের ওয়ালটন ল্যাপটপ ও ডেস্কটপ। আছে জিরো ইন্টারেস্টে ইএমআই সুবিধায় কেনার সুযোগও। দ্রুত ও সর্বোত্তম বিক্রয়োত্তর সেবা দিতে সারা দেশে রয়েছে বিস্তৃত সার্ভিস নেটওয়ার্ক।