Primenewsbd
২০ দলে জামায়াত থাকলে গণফোরাম যাবে না : ড. কামাল
Tuesday, 11 Sep 2018 14:56 pm
Reporter :
Primenewsbd

Primenewsbd

ঢাকা : ২০ দলীয় জোটের সঙ্গে জামায়াত থাকলে কোনো বৃহত্তর ঐক্যে গণফোরাম যাবে না বলে ঘোষণা দিয়েছেন দলটির সভাপতি ড. কামাল হোসেন। আজ মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।

ড. কামাল বলেন, 'দেশ সাংবিধানিক শাসনের বাইরে চলে যাচ্ছে, যা গুরুতর সংকট। তিনি আরও বলেন, নির্বাচন হোক। তবে তার জন্য আগে সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে হবে। কারণ ভয়ভীতি দেখানো হচ্ছে।'

জাতীয় নির্বাচনের আগে জাতীয় ঐক্যের যে প্রক্রিয়া চলছে সে প্রক্রিয়ার বিষয়ে প্রস্তুতি নিচ্ছেন বলেও জানান গণফোরাম সভাপতি।  

তার দাবি, বেশ কিছুদিন ধরে বিভিন্ন নির্দোষ ব্যক্তি, দলের নেতাকর্মীসহ বিভিন্ন আন্দোলনে জড়িত ছাত্রছাত্রীদের গ্রেপ্তার করা হয়েছে। এ বিষয়টি পুরোপুরি সংবিধানের পরিপন্থী।

এই প্রক্রিয়া যদি চলতে থাকে তাহলে আগামী নির্বাচনের আগে যে সুষ্ঠু পরিবেশ দরকার সেটি বজায় রাখা সম্ভব হবে না বলেও মন্তব্য করেন ড. কামাল। এ জন্য সরকারের কাছে সবার জন্য নির্বাচনের আগে সুষ্ঠু পরিবেশ নিশ্চিতের দাবি জানান তিনি।

কারাগারে আদালত বসা নিয়ে গণফোরাম সভাপতি বলেন, ‘বিষয়টি কোনোভাবেই যুক্তিসংগত নয়। সরকারের পক্ষ থেকে ৪১ বছর আগে যে উদাহরণ টেনে আনা হয়েছে এমন যুক্তিও কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।’ বিষয়টি সংবিধান সম্মত নয় বলেও দাবি করেন তিনি।

কোটা সংস্কার পদ্ধতির আন্দোলন নিয়ে ড. কামাল হোসেন বলেন, ‘নির্দোষ থাকা সত্ত্বেও কোটা সংস্কার আন্দোলনের সঙ্গে যেসব ছাত্রছাত্রী জড়িত তাদের গ্রেপ্তার করা হচ্ছে। মুক্তিযুদ্ধের ৪৬ বছর পর এই কোটা পদ্ধতি কতটুকু যৌক্তিক সে বিষয়ে প্রশ্ন রয়েছে।’