রবিবার, ১৯ আগস্ট ,২০১৮

Bangla Version
  
SHARE

শুক্রবার, ১০ আগস্ট, ২০১৮, ১০:০৮:৫৮

লেনদেন বেড়েছে ডিএসইতে

লেনদেন বেড়েছে ডিএসইতে

ঢাকা : বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচকের সাথে লেনদেনের সামান্য উন্নতি হয়েছে। আলোচ্য সপ্তাহে ডিএসইতে লেনদেন বেড়েছে দশমিক ২৫ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, গত সপ্তাহে ডিএসইতে মোট ৩ হাজার ৪৩৭ কোটি টাকার শেয়ার লেনদেন হয়। এর আগের সপ্তাহে লেনদেন হয় ৩ হাজার ৪২৯ কোটি টাকার। সেই হিসাবে সমাপ্ত সপ্তাহে লেনদেন বেড়েছে দশমিক ২৫ শতাংশ।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৭ দশমিক ৭৬ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৫ দশমিক ১৯ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ২ দশমিক ৫৯ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ৪ দশমিক ৪৬ শতাংশ।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে দশমিক ১৩ শতাংশ বা ৭.২১ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক কমেছে দশমিক ৩১ শতাংশ বা ৫ দশমিক ৯০ পয়েন্ট। অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে ১ দশমিক ২৯ শতাংশ বা ১৬ দশমিক ২৪ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৪৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৩টি কোম্পানির। আর দর কমেছে ২১১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির। আর লেনদেন হয়নি ৩টি কোম্পানির শেয়ার।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ১৫৮ কোটি টাকার শেয়ার। সার্বিক সূচক বেড়েছে দশমিক ২২ শতাংশ।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৯টি কোম্পানির। আর দর কমেছে ১৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির।

আজকের প্রশ্ন

খুলনা সিটি নির্বাচনের ভোটকে ‘প্রহসন’ বলেছেন বিএনপি ও বামপন্থিরা। আপনি কি একমত?