বৃহস্পতিবার, ২৬ এপ্রিল ,২০১৮

Bangla Version
  
SHARE

বুধবার, ১০ জানুয়ারী, ২০১৮, ০৮:৫৬:১৫

পাঁচ মাস নিষিদ্ধ পাঠান

পাঁচ মাস নিষিদ্ধ পাঠান

স্পোর্টস ডেস্ক : ডোপ টেস্টে ব্যর্থ হওয়ায় অলরাউন্ডার ইউসুফ পাঠানের ওপর পাঁচমাসের নিষেধাজ্ঞা আরোপ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ডোপ টেস্টে ব্যর্থ হওয়ার ঘটনাটি গত বছরের। তবে তিনি ইচ্ছাকৃতভাবে ডোপ নেন নি। শ্বাসযন্ত্রের সংক্রমণ থেকে রক্ষা পাবার জন্য তিনি টারবুটালাইন ব্যবহার করেছিলেন।

কিন্তু ডোপ বিরোধী সংস্থা (ওয়াডার) তালিকায় এই পদার্থ নিষিদ্ধ থাকায় পাঠানকে ৫ মাসের নিষেধাজ্ঞা দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তবে এই নিষেধাজ্ঞার তারিখ পিছিয়ে দেয়া হয়েছে।

সাধারণত কফ সিরাপে এ ধরণের পদার্থ পাওয়া যায়। তার শরীর থেকে নমুনা সংগ্রহ করা হয় গত বছরের ১৬ মার্চ। পরীক্ষার পরই তিনি ডোপ টেস্টে পজেটিভ হন। পরবর্তীতে পাঠানের বক্তব্যে সন্তুষ্ট হওয়ায় বিসিসিআই তার শাস্তি কার্যকর দেখায় ১৫ আগস্ট থেকে। সে হিসেবে তার নিষেধাজ্ঞা শেষ হবে এই মাসের ১৪ জানুয়ারি। অবশ্য পাঠানকে ওষুধ সেবনের ব্যাপারে সতর্ক করে দিয়েছে বিসিসিআই।

ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) কে ইউসুফ পাঠান জানান, ভুলবশত তাকে টারবুটালাইন সমন্বিত ওষুধ দেয়া হয়েছিল। তবে ভারতীয় বোর্ড জানিয়েছে, ইউসুফ যে ব্যাখ্যা দিয়েছেন তা সন্তোষজনক। তিনি যে বস্তু গ্রহণ করেছিলেন সেটা শ্বাসযন্ত্রের সংক্রমণ প্রতিরোধের জন্য। তিনি পারফরম্যান্স বাড়ানোর জন্য ওই নিষিদ্ধ বস্তু সেবন করেননি।

পাঠানের নিষেধাজ্ঞা আগামী ১৪ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত বহাল থাকবে। এতে তার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএলে) খেলার ক্ষেত্রেও কোন বাধা থাকবে না। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)'র নিলাম হবে ২৭-২৮ জানুয়ারি।

জাতীয় দলের হয়ে ইউসূফ পাঠান এখন পর্যন্ত ৫৭টি ওয়ানডে ও ২২টি টি-টুয়েন্টি ম্যাচ খেলেছেন।

 

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে।’ আপনিও কি তাই মনে করেন?