শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ,২০১৮

Bangla Version
  
SHARE

শুক্রবার, ১৯ জানুয়ারী, ২০১৮, ০২:২১:৪৬

১১ হাজার রান করে ৬৭ তম সদস্য তামিম

১১ হাজার রান করে ৬৭ তম সদস্য তামিম

স্পোর্টস ডেস্ক : আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম বাংলাদেশি হিসেবে ১১ হাজার রান করার গৌরব অর্জন করলেন তামিম ইকবাল। সব ফরম্যাট মিলিয়ে এ রান করেছেন তিনি।আজ শুক্রবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচে টস জিতে ব্যাটিং করতে নামে বাংলাদেশ।

শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের আগে দারুণ এ মাইল স্পর্শ করতে তামিমের দরকার ছিলো মাত্র ৭ রান। এজন্য খুব বেশি দেরিও করেননি তামিম। ইনিংসের দ্বিতীয় ওভারেই নুয়ান প্রদীপের বলে চার হাঁকিয়ে পৌঁছে যান মাইলফলকে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত তামিম ইকবাল করেছেন ১০০ বলে ৮৩ রান।

আন্তর্জাতিক ক্রিকেটে তামিমের আগে আরো ৬৬ জন ক্রিকেটার ৩ ফরম্যাট মিলিয়ে ১১,০০০ রান করার গৌরব অর্জন করেছেন। সে হিসেবে এই ক্লাবের ৬৭তম সদস্য তামিম। তামিম ইকবাল বাংলাদেশের পক্ষে ২ ফরম্যাট যথাক্রমে ওয়ানডে ও টেস্ট ক্রিকেটে সর্বাধিক রানের মালিক।

টেস্টে ৫২ ম্যাচ খেলে ১০০ ইনিংস থেকে তার সংগ্রহ ৩৯.২৫ গড়ে ৩৮৮৬ রান। আর ওয়ানডেতে আজকের ম্যাচ বাদে ১৭৫ ম্যাচে ৩৪.৮২ গড়ে তার সংগ্রহ ৫,৮৫০ রান।

দুই ফরম্যাটে তামিম বাংলাদেশের শীর্ষ রান সংগ্রাহক হলেও টি-২০তে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি রানের মালিক সাকিব আল হাসান। এই সিরিজেই আরো একটি অর্জনের পাশে নিজের নাম লেখানোর সুযোগ রয়েছে তামিমের। আন্তর্জাতিক ওয়ানডেতে নির্দিষ্ট কোনো ভেন্যুতে সবচেয়ে বেশি রান করার হাতছানিও রয়েছে তার সামনে।

এ জন্য ২৮ বছর বয়সী এ ব্যাটসম্যানের দরকার আরো ১১৬ রান। আর তা করতে পারলেই সাবেক ২ কিংবদন্তি ক্রিকেটার পাকিস্তানের ইনজামাম উল হক ও শ্রীলঙ্কার সনাৎ জয়সুরিয়াকে এদিক থেকে ছাপিয়ে যাবেন তিনি।

আজকের প্রশ্ন

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ‘সরকার খালেদা জিয়ার রায় নির্ধারণ করে রেখেছে।’ তার এই বক্তব্যের সঙ্গে আপনি কি একমত?